বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি ভর্তি তথ্য ২০২৪-২০২৫

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে এসএসসি প্রোগ্রামের মানবিক, ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান শাখায় ভর্তির সময় বর্ধিত করা হয়েছে। নিম্নে বাউবি এসএসসি ভর্তি ২০২৪-২০২৫ সংক্রান্ত বিস্তারিত তথ্যবলি দেয়া হলো। উল্লেখ্য, নিম্নের টেবিল থেকে প্রধান টপিকগুলো দেখে নিন। আর কোনো প্রশ্ন থাকলে আমাদের ফেসবুক গ্রুপে করুন।

Update

২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসি ভর্তি শুরু হয়েছে। বিস্তারিত নিম্নে দেখুন।

ভর্তির সময় (১ম বর্ষ)২০ মার্চ ২০২৪ পর্যন্ত
ভর্তি পরীক্ষা হয়েছেপরবর্তীতে জানানো হবে
ভর্তির সময় (২য় বর্ষ)— জুন ২০২৪ পর্যন্ত

আমাদের ফেসবুক গ্রুপে যুক্ত হোন : Bangladesh Open University Helpline

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি ভর্তি তথ্য ২০২৪-২০২৫

বাউবি এসএসসি প্রোগ্রামে ভর্তি হওয়ার জন্য আপনাকে প্রথমে অনলাইনে আবেদন করার প্রয়োজনীয় তথ্যাবলি সংগ্রহ করে রাখতে হবে (কি কি তথ্য সংগ্রহ করতে হবে তা নিচে বলা হয়েছে) যেহেতু যেকোনো সালে এবং যেকোন প্রতিষ্ঠান থেকে অষ্টম শ্রেণী পাশ করলেই উক্ত প্রোগ্রামে ভর্তি হওয়া যায়, সেহেতু বয়স যতই হোক আর স্টাডি গ্যাপ যতই হোক কোনো সমস্যা না এবং ভর্তি হতে কোনো ভর্তি পরীক্ষাও দিতে হবে না।

তবে যারা জেএসসি/জেডিসি/অষ্টম শ্রেণি/স্বীকৃত সমমান পাশ করেনি তাদেরকে ভর্তি পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হতে হবে। সে ক্ষেত্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আবেদনের জন্য ন্যূনতম ১৪ বছর (শিক্ষাবর্ষ শুরুর আগের দিন অর্থাৎ ৩১-১২-২০২৩ তারিখে) নির্ধারণ করা হয়েছে। বয়স প্রমাণের জন্য এ সকল শিক্ষার্থীকে অবশ্যই জাতীয় পরিচয়পত্র অথবা অন-লাইন জন্মনিবন্ধনের ফটোকপি (অনুলিপি) জমা দিতে হবে।

ভর্তি পরীক্ষার বিষয়, মানবণ্টন, তারিখ ও পরীক্ষা কেন্দ্র এবং প্রক্রিয়ার বিস্তারিত তথ্য বাউবি’র ওয়েবসাইট, আঞ্চলিক ও উপ-আঞ্চলিক কেন্দ্র এবং স্টাডি সেন্টার সহ সময়মত আমাদের ওয়েবসাইট থেকে পাওয়া যাবে।

উল্লেখ্য যে সরাসরি কলেজে গিয়ে ভর্তি হওয়া যাবে না। তবে অনলাইনে আবেদন করে ফি দিয়ে ভর্তি ফরম সহ প্রয়োজনীয় কাগজপত্র (ভর্তি ফি দেয়ার ১০ কার্যদিবসের মধ্যে) কলেজে জমা দিতে হবে। অনলাইনের আবেদন আপনি যেকোন স্থান থেকে নিজে নিজেই করতে পারবেন অথবা ভর্তির জন্য আমাদের ফেসবুক গ্রুপের এডমিনকে নক দিতে পারেন। লিংক → Ask Here

আবেদন করার পর ভর্তি ফি অনলাইনে বিকাশ, রকেট ইত্যাদির মাধ্যমে দিতে পারবেন। তবে আপনি চাইলে ভর্তি ফি পরেও দিতে পারবেন। তবে অবশ্যই ভর্তির তারিখ শেষ হওয়ার পূর্বে দিতে হবে। ভর্তি ফি দেওয়ার পর আবেদন ফরম সহ অন্যান্য কাগজপত্র ১০ কার্যদিবসের মধ্যে কলেজে জমা দিতে হবে। কাগজপত্র কলেজে জমা দিলেই আপনার ভর্তি সম্পূর্ণ হয়ে যাবে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি ভর্তি যােগ্যতা

বাংলাদেশ সরকার স্বীকৃত যেকোন প্রতিষ্ঠান থেকে জেএসসি বা জেডিসি বা ৮ম শ্রেণীর পরীক্ষায় পাস হতে হবে। তবে ২০০৯ সালের পূর্বে যারা ৮ম শ্রেণী পাস করেছেন তাদের জন্ম ৩১/১২/১৯৯৭ তারিখের পূর্বে হতে হবে।

আর যারা ৮ম শ্রেণী পাস করেননি বা ৮ম শ্রেণী পর্যন্ত পরেননি তারা ভর্তি পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হলে উক্ত প্রোগ্রামে ভর্তির সুযোগ পাবেন। তবে এ ক্ষেত্রে বয়স ন্যূনতম ১৪ বছর হতে হবে।

ভর্তি পরীক্ষা কবে হবে?

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২৩ সালের এসএসসি ভর্তি পরীক্ষা ২১ জুলাই ২০ কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে। উক্ত পরীক্ষায় ৩৩৩০ পরীক্ষার্থী অংশগ্রহণ করে এবং ৩১ জুলাই মোবাইল নম্বরে রেজাল্ট জানিয়ে দেয়া হয়েছে।

যেভাবে বাউবি এসএসসি স্কুল খুজে বের করবেন

সমগ্র দেশের মধ্যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ১২ টি আঞ্চলিক কেন্দ্র আছে। তাদের অধীনে আরও আছে বিভিন্ন বাউবি স্কুল ও কলেজ। বাউবির এসএসসি স্কুল খুজে বের করার জন্য নিম্নোক্ত লিংকে ক্লিক করে আপনার আঞ্চলিক কেন্দ্র অনুযায়ী এসএসসি স্কুল খুজে বের করে নিন। লিংক – এসএসসি স্কুল

অনলাইনে ভর্তি হতে যা যা লাগবে

অনলাইনে ভর্তি ফরম পূরণ করার আগে আপনাকে নিম্নোক্ত তথ্যগুলো সংগ্রহ করে রাখতে হবে। চলুন দেখে নেই আবেদন করতে যে যে ডকুমেন্টস লাগবে :

১) Group Name বাছাই করে রাখা। অর্থাৎ আপনি মানবিক না ব্যবসায় নাকি বিজ্ঞান বিভাগে ভর্তি হবেন তা নির্দিষ্ট করবেন।

এরপর Regional Center (জেলার নাম) এবং Sub-regional Center (উপজেলার নাম) Study Center (কলেজের নাম) অর্থাৎ আপনি যে কলেজে ভর্তি হতে চাচ্ছেন ঐ কলেজ, কোন জেলার কোন উপজেলায় আছে সেসব জেলা আর উপজেলার নাম ইংরেজি বানানে জানতে হবে।

২) আপনার বাবা ও মায়ের NID কার্ড এবং নিজের NID কার্ড (উভয় পাশের ছবি)। নিজের NID কার্ড না থাকলে জন্ম নিবন্ধনের ছবি।

৩) ইংরেজিতে বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা (যেমন : গ্রাম/বাড়ি/ফ্ল্যাট, ডাকের নাম ও post code, জেলা, উপজেলার নাম) তবে বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা একই হলে, স্থায়ী ঠিকানা পুণরায় দেয়ার দরকার নেই।

৪) রক্তের গ্রুপের নাম, মোবাইল নম্বর এবং নিজের একটি Email এড্রেস।

৫) সদ্য তুলা পাসপোর্ট সাইজের দুটি ছবি (৩০০ বাই ৩০০ পিক্সেল) এবং আবেদনকারীর স্বাক্ষরের ছবি। (কাগজে স্বাক্ষর দিয়ে তার ছবি তুলে দিতে হবে) মোবাইল দিয়ে ছবি ও স্বাক্ষর এডিটিং করার জন্য এই পোষ্টের নিচের দিকে থাকা নিয়মটি পড়ুন।

৬) JSC বা JDC বা ৮ম শ্রেণির পরীক্ষার রোল নম্বর, গ্রুপ নাম, পাশের সন, gpa point, বোর্ড ও কলেজের ইংরেজিতে নাম।

৭) কোনো কোটা থাকলে সেটার নাম (তবে কোটা না দিলেও চলবে) কোনো জব থাকলে সেটার কিছু তথ্যবলি লাগবে। ( এটাও না দিলেও চলবে)

 

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি আবেদন নিয়ম

যে কোনো ব্রাউজার থেকে এই লিংকে ক্লিক করে প্রবেশ করুন। Open School এ ক্লিক করে এসএসসি প্রোগ্রামের (SSC) পাশে প্রদর্শিত Apply Now বাটনে ক্লিক করতে হবে।

অতঃপর General Information ধাপ যথাযথভাবে পূরণ করে Next বাটনে ক্লিক করে Personal Information ধাপ যথাযথভাবে পূরণ করতে হবে।

এরপর সদ্য তোলা ছবি (300×300 pixel, JPG Format) এবং আবেদনকারীর স্বাক্ষর (300×100 pixel, JPG Format) আপলোড করে Next বাটনে ক্লিক করতে হবে। মোবাইল দিয়ে ছবি ও স্বাক্ষর এডিটিং করার জন্য এই পোষ্টের নিচের দিকে থাকা নিয়মটি পড়ুন।

Academic Information ধাপে শিক্ষাগত যোগ্যতার তথ্য সঠিকভাবে পূরণ করা শেষে Finish বাটনে ক্লিক করে প্রদর্শিত কোর্সসমূহ যথাযথভাবে পূরণ করে Next বাটনে ক্লিক করতে হবে।

(সঠিকভাবে ফরম পূরণ শেষে শিক্ষার্থীর মোবাইল ফোনে SMS এর মাধ্যমে এবং প্রদত্ত ইমেইলে Temporary User ID ও Password প্রেরণ করা হবে)

এরপর আপনি যদি এখনই ফি দিতে চান তাহলে Proceed to Payment বাটনে ক্লিক করবেন নতুবা বের হয়ে যাবেন।

যারা ইন্সট্যান্টলি ফি দিতে চান তারা Proceed to Payment এ ক্লিক করে প্রদর্শিত Online Payment Gateway / System সমূহ থেকে যেকোনো একটি মাধ্যমে ফি জমা দিতে হবে। সফলভাবে ফি জমাদান শেষে “Payment has been completed successfully” মেসেজ প্রদর্শিত হবে এবং SMS ও ইমেইলের মাধ্যমে শিক্ষার্থীকে অবহিত করা হবে।

আর যারা পরে ফি দিবেন, তারা এই লিংকে ক্লিক করে Login বাটনে ক্লিক করে ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। এরপর পেমেন্ট অপশন থেকে যথা নিয়মে ফি পরিশোধ করলেই অনলাইনের কাজ সমাপ্ত হবে। তবে এই কাজ অবশ্যই ভর্তির সময় অতিবাহিত হওয়ার পূর্বে করতে হবে।

Online-এ আবেদন করার পর করণীয়

Online-এ ভর্তির আবেদন সম্পন্ন করার পর শিক্ষার্থীর Temporary User ID ও Password ব্যবহার করে OSAPS Login করে Print Profile বাটনে ক্লিক করে প্রদর্শিত আবেদনপত্রটি এবং Payment History থেকে Action মেনুর Print অপশনে ক্লিক করে Payment Slip-টি প্রিন্ট করতে হবে।

প্রিন্টকৃত আবেদনপত্র ও Payment Slip এর সাথে ২ কপি ছবি, জেএসসি/জেডিসি/অষ্টম শ্রেণি পাসের সনদ, জাতীয় পরিচয়পত্র / অনলাইন জন্মনিবন্ধন সনদের সত্যায়িত ফটোকপি ১০ (দশ) কার্য দিবসের মধ্যে সংশ্লিষ্ট স্টাডি সেন্টারে জমা প্রদানের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন এবং ID Genarate হবে। অন্যথায় ভর্তি অসমাপ্ত বলে গণ্য হব।

Online ভর্তি সংক্রান্ত যেকোনো সমস্যার জন্য পরবর্তী ১৫ কার্যদিবসের মধ্যে OSAPS Helpline-এ, ইমেইলে আঞ্চলিক ও উপ-আঞ্চলিক কেন্দ্র অথবা সংশ্লিষ্ট স্টাডি সেন্টারে যোগাযোগ করতে হবে।

অষ্টম শ্রেণি পাসের সনদে উল্লিখিত বয়স এবং দাখিলকৃত প্রমাণপত্রের বয়স এক হতে হবে। ভবিষ্যৎ কোনো প্রয়ােজনে User ID, Passsword, Mobile Number, Transaction ID ও Payment Date সংরক্ষণ করতে হবে।

বাউবি এসএসসি ভর্তি ফি

বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের দুটি ব্যবহারিক কোর্সের জন্য অতিরিক্ত ২০০/- টাকা হারে জমা দিতে হবে। ছক আকারে সকল বিভাগের বিকাশ চার্জ ছাড়া ভর্তি ফি দেখুন

বিভাগমোট ফির পরিমাণ
মানবিক৪,৬৯৫/- টাকা
ব্যবসায় শিক্ষা৪,৬৯৫/- টাকা
বিজ্ঞান৪,৮৯৫/- টাকা

এসএসসি ভর্তি হতে যেসব কাগজপত্র লাগবে

  • আবেদন ফরম এর প্রিন্ট কপি।
  • Payment Slip এর প্রিন্ট কপি।
  • পাসপোর্ট সাইজের ছবি – ০২ কপি।
  • অষ্টম শ্রেণি পাশের প্রত্যয়নপত্র বা সনদপত্র। (যাদের নাই তাদেরকে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে)
  • জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন পত্রের ফটোকপি।

 

OSAPS Helpline

  • 01618977237, 01907451612 (8am to 4pm)
  • Online এ ভর্তি প্রক্রিয়া সংক্রান্ত যে কোনো তথ্যের জন্য ০SAPS এর Helpline এ উল্লিখিত কোন নম্বরসমূহে অথবা সংশ্লিষ্ট স্টাডি সেন্টারে যােগাযোগ করার অন্য অনুরোধ করা হয়েছে।

 

  1. বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এইচএসসি ভর্তি
  2. উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি তথ্য
  3. উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিবিএ ভর্তি
  4. উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি তথ্য
  5. উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি

 

  বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪-২০২৫

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি ভর্তি তথ্য ২০২৪-২০২৫ (1)
উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি ভর্তি তথ্য ২০২৪-২০২৫ (1)
উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি ভর্তি তথ্য ২০২৪-২০২৫ (2)
উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি ভর্তি তথ্য ২০২৪-২০২৫ (2)
উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি ভর্তি তথ্য ২০২৪-২০২৫ (3)
উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি ভর্তি তথ্য ২০২৪-২০২৫ (3)

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি ভর্তি তথ্য ২০২৩-২০২৪ (১)
উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি ভর্তি তথ্য ২০২৩-২০২৪ (২)

417 thoughts on “বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি ভর্তি তথ্য ২০২৪-২০২৫”

  1. তিয়াস

    ২০১০ সালে ৭ পাশ করেছে বয়স আনুমানিক ৩০+. এমন কেউ কি পারবে জেএসসি বা ক্লাস এইট না উত্তীর্ন হয়ে সরাসরি এসএসসি প্রোগ্রামে জয়েন বা ভর্তি হতে??

    1. জ্বী, পারবেন ভর্তি হতে। তবে এখন সময় নাই। আর আগামী বছর।

  2. তিয়াস?

    প্রসেস টা কি একটু বলা যাবে?? এরিয়া ওয়াইজড যেকোনো কলেজে বা স্কুলে সেইম ওয়ে মেইন্টেইন করে কি এপ্লাই করা যাবে???

    1. না, যেসব স্কুলে উন্মুক্ত আছে শুধু সেসব কলেজে ভর্তি হতে পারবে এবং পোস্টে সেসব কলেজ খুজে পাওয়ার নিয়ম সহ ভর্তি হওয়ার নিয়ম বলে দেয়া আছে। আর ভর্তির সময় এখন নেই।

  3. MD Ibrahim khalil

    আসসালামু আলাইকুম। আমি ২০১২ সালে এসএসসি পরীক্ষা দিয়েছি কুমিল্লা ইবনে তাইমিয়া স্কুল থেকে। এক বিষয়ে পরীক্ষা দেই নাই যার কারণে আমি ফেল করেছি এখন আমি কি চাইলেই আপনাদের এখানে পড়াশোনা চালিয়ে যেতে পারবো?

      1. মোঃ রুবেল হোসেন

        আসসালামু আলাইকুম স্যার। আমি আনোয়ার হোসেন মাধ্যমিক বিদ্যালয় থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করছি অনেক আগে।এখন আমার বয়স প্রায় ৩০ বছর। আমি কি এখন সরাসরি এস এস সি প্রোগ্রামে ভর্তি হতে পারবো। পারলে আমার অনেক উপকার হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!