বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি তথ্য ২০২০-২০২১

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ /  উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি তথ্য ২০২১ / বাউবি মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ / উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এমএ ভর্তি ২০২১ / উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এমএসএস ভর্তি ২০২১ / bou masters admission 2021 / open university masters admission 2021 / bangladesh open university admission 2020 last date / open university ma admission 2021

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান, মানবিক ও ভাষা স্কুল -এর অধীন বাংলা ভাষা ও সাহিত্য, সমাজতত্ত্ব, রাষ্ট্রবিজ্ঞান, ইতিহাস, দর্শন ও ইসলামিক স্টাডিজ বিষয়ে দুই বছর মেয়াদি এমএ (MA) এবং এমএসএস (MSS) প্রোগ্রামের ১ম পর্বে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ২০২০-২০২১ শিক্ষাবর্ষে মাস্টার্স প্রোগ্রামে ভর্তিচ্ছু প্রার্থীদেরকে Online এর মাধ্যমে আবেদন করার আহ্বান করা হয়েছে। নিম্নে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর সামাজিক বিজ্ঞান, মানবিক ও ভাষা স্কুল কর্তৃক পরিচালিত এম এবং এমএসএস প্রোগ্রামে ভর্তির বিস্তারিত তথ্যবলি আলোচনা করা হলোঃ

bou ma and mss admission - edu masail

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (এমএ / এমএসএস) মাস্টার্স ভর্তি ২০২০-২০২১

সুপ্রিয় বন্ধুরা! আপনারা এডু মাসাইলের (Edu Masail) এই পোষ্ট থেকে জানতে পারবেন, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে এমএ / এমএসএস (মাস্টার্স) ভর্তি যোগ্যতা, এমএ / এমএসএস (মাস্টার্স) ভর্তি পরীক্ষার তারিখ ও পদ্ধতি, প্রাথমিক আবেদন পদ্ধতি, এমএ / এমএসএস (মাস্টার্স) ভর্তি হতে যেসব কাগজপত্র লাগবে এবং মাস্টার্স ভর্তির মেধাতালিকার ফলাফল সহ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এমএ এবং এমএসএস ভর্তির বিস্তারিত তথ্যবলি :

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মাস্টার্স (এমএ / এমএসএস) ভর্তি যোগ্যতা 
০৩ টি পাবলিক পরীক্ষা যথাক্রমে এসএসসি / সমমান, এইচএসসি / সমমান এবং বিএ / বিএসএস / বিকম / বিএসসি / সমমান পরীক্ষার যে কোনাে দু’টিতে ন্যূনতম ২য় বিভাগ বা ২.৫০ জিপিএ / সিজিপিএ প্রাপ্ত শিক্ষার্থীগণ আবেদন করতে পারবে। যে কোনাে গ্রুপে উত্তীর্ণ শিক্ষার্থী আবেদন করতে পারবে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এমএ এবং এমএসএস ভর্তির সময়সীমা


  • আবেদনের তারিখ : অনলাইনে আবেদনের সময় ১৯ মার্চ ২০২১ থেকে ৩১ মে ২০২১ তারিখ পর্যন্ত
  • কাগজপত্র জমা দেয়ার তারিখ  :  ১৯ মার্চ ২০২১ থেকে ৩১ মে ২০২১ তারিখ পর্যন্ত
  • লিখিত পরীক্ষার জন্য মনােনীতদের তালিকা প্রকাশ  :   –/—/২০২১
  • লিখিত পরীক্ষার স্থান  :  –/–/২০২১ এরপর বাউবি’র ওয়েব সাইট এবং ঢাকা আঞ্চলিক কেন্দ্র ও রাজশাহী আঞ্চলিক কেন্দ্র থেকে জানা যাবে
  • লিখিত পরীক্ষার তারিখ  :   –/–/২০২১ (শুক্রবার সকাল ১০.০০ টা থেকে ১১.০০ টা পর্যন্ত)
  • লিখিত পরীক্ষার ফল প্রকাশ  :  –/–/২০২১
  • সাক্ষাৎকানের তারিখ ও স্থান :  বাউবি’র মূল ক্যাম্পাস, গাঞ্জীপুর -১৭০৫ এর ডিন অফিসে ১৮ এপ্রিল, ২০২১ থেকে –/–/২০২১ পর্যন্ত সকাল ৯.০০ টা থেকে শুরু হবে  এবং  –/–/২০২১ সকাল ৯.০০ টা থেকে শুরু হবে রাজশাহী আঞ্চলিক কেন্দ্র, নওহাটা, পবা, রাজশাহী।
  • বিষয় ভিত্তিক মেধাতালিকা প্রকাশ :  –/–/২০২১
  • চূড়ান্ত ভর্তির সময়  :   –/–/২০২১ থেকে –/–/২০২১ পর্যন্ত 
  • ক্লাস শুরু :   পরবর্তীতে জানিয়ে দেয়া হবে

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মাস্টার্স (এমএ/এমএসএস) ভর্তি পরীক্ষা পদ্ধতি

  • বহুনির্বাচনী (MCQ) প্রশ্নের ভিত্তিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
  • প্রশ্নের মান বন্টন : বাংলা -২৫ , ইংরেজি -২৫ , বাংলাদেশ বিষয়াবলি -২৫ , আন্তর্জাতিক বিষয়াবলি -২৫
  • পাস নম্বর ৪০ এবং প্রতি অংশে ৪০ % নম্বর পেতে হবে
  • প্রতি বিষয়ের আসন সংখ্যা ৬০
উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এমএ এবং এমএসএস ভর্তি পদ্ধতি :

  • প্রার্থীকে নির্দিষ্ট সময়ের মধ্যে অনলাইনে প্রাথমিক করে লিখিত পরীক্ষার জন্য মনােনীত হতে হবে এবং
  • লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে মেধাক্রম অনুযায়ী শিক্ষার্থীগণ উপরিউক্ত বিষয়সমূহে (ঢাকা আঞ্চলিক কেন্দ্র) এবং সমাজবিজ্ঞান বিভাগ ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিষয়ে ভর্তির জন্য নির্বাচিত হবেন।
  • ভর্তি কমিটি কর্তৃক শিক্ষার্থী যে বিষয়ে মনােনীত হবেন সে বিষয় পরিবর্তন করা যাবে না।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মাস্টার্স অনলাইনে আবেদন পদ্ধতি

  • উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এমএ এবং এমএসএস মাস্টার্সে অনলাইনে ভর্তির জন্য এখান ক্লিক করে  চার পর্যায়ে ফরম পূরণ করলে SMS এর মাধ্যমে Temporary User ID ও Password পাওয়া যাবে।
  • এরপর Payment Option এ ২৫০/- টাকা ফি ও চার্জ বিকাশ / DBBL / শিওরক্যাশ – এর মাধ্যমে প্রদান করতে হবে।
  • ট্রানজেকশন আইডি ও মােবাইল নম্বর নির্দিষ্ট স্থানে পূরণ করে Submit বাটনে ক্লিক করলে একটি SMS ও E-mail এ “Payment successful” Message পাওয়ার মাধ্যমে Online -এ আবেদন সম্পন্ন হবে।
  • Successful SMS পাওয়ার ক্ষেত্রে কোনাে রকম সমস্যা হলে ০৩ কর্ম দিবসের মধ্যে OSAPS এর Helpline নম্বরে অবহিত করতে হবে।
  • প্রয়োজনে আইসিটি হেড, আইসিটি এও ই-লার্নিং সেন্টার, বাউবি, গান্ধীপুর -১৭০৫ বরাবর আবেদন করতে হবে। Online- এ ভর্তির আবেদন করার শেষ তারিখের ০৩ কর্ম দিবসের পর কোনাে অভিযােগ গ্রহণযােগ্য হবে না।
  • Temporary User ID ও Password ব্যবহার করে প্রদর্শিত আবেদনপত্রটি প্রিন্ট করে শিক্ষাগত যোগ্যতার সত্যায়িত সনদপত্র ও নম্বরপত্রসমূহ ২৮ জানুয়ারি, ২০২১ থেকে ১৮ মার্চ, ২০২১ তারিখের মধ্যে ঢাকা আঞ্চলিক কেন্দ্রে (৪ /ক, গভ, ল্যাবরেটরী স্কুল বােড, ধানমন্ডি, ঢাকা -১২০৫) ১০৩ নম্বর কক্ষে এবং রাজশাহীর ক্ষেত্রে রাজশাহী আঞ্চলিক কেন্দ্রে জমা দিতে হবে।
  • ভবিষ্যৎ প্রয়ােজনেUser IDPasswordMobile NumberTransaction ID ও Payment Date সংরক্ষণ করতে হবে।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি ফি ও অন্যান্য ফি

  • আবেদন ফি  :  অনলাইনের আবেদন ফি ২৫০ টাকা
  • রেজিস্ট্রেশন ফি  :  প্রতি সিমেস্টার ১,০০০/-  টাকা
  • কোর্স ফি :     প্রতি কোর্স  ২,১০০ টাকা
  • পরীক্ষা ফি :  প্রতি কোর্স ৪০০ টাকা
  • পুনঃ পরীক্ষা ফি :  প্রতি কোর্স ৫০০ টাকা

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তির জন্য যেসব কাগজপত্র লাগবে

  • এক কপি পাসপোর্ট সাইযের ছবি। ছবিটি প্রিন্টকৃত আবেদন পত্রের উপরে, বাম পাশে আঠা দিয়ে লাগাতে হবে। ফরমের কিছু অংশসহ ছবির উপরে স্টাডি সেন্টার সমন্বয়কারী কর্তৃক সত্যায়িত হতে হবে।
  • শিক্ষাগত যোগ্যতার সত্যায়িত সনদপত্র এবং মার্কশীট / নম্বরপত্র
উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এমএ এবং এমএসএস ভর্তির বৈশিষ্ট্যসমূহ এবং নির্দেশনাবলি :

  • ডিগ্রি অর্জনের জন্য একজন শিক্ষার্থীকে প্রথম বছরে (১ম পর্ব/প্রিলিমিনারি) দুই সিমেস্টারে ১২ টি কোর্স (প্রতি কোর্স ০৩ ক্রেডিট) এবং দ্বিতীয় বছরে (শেষ পর্ব) দুই সিমেস্টারে ১০ টি কোর্স (প্রতি কোর্স o৪ ক্রেডিট) সম্পন্ন করতে হবে।
  • প্রতি শিক্ষাবর্ষ ৬ মাস মেয়াদি ২ টি সিমেস্টারে বিভক্ত। প্রথম পর্বের প্রতি সিমেটারে ৬ টি এবং শেষ পর্বের প্রতি সিমেস্টারে ৫ টি করে কোর্স থাকবে। তবে একজন শিক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রতি সিমেস্টারে সর্বনিম্ন ৩ টি কোর্সে রেজিস্ট্রেশন করতে হবে।
  • উল্লেখ্যযােগ্য, এমএ এবং এমএসএস ডিগ্রি অর্জন করতে হলে ০২ বছরে মােট ২২ টি কোর্স (৭৬ ক্রেডিট) সম্পন্ন করতে হবে। এ রেজিস্ট্রেশনের মেয়াদ ০৫ (পাঁচ) বহু পর্যন্ত বহাল থাকবে।
  • শিক্ষার্থীদের ক্লাস বিশ্ববিদ্যালয়ের ঢাকা আঞ্চলিক কেন্দ্রে  (৪/ক, গভ, ল্যাবরেটরী স্কুল রােড, ধানমন্ডি, ঢাকা -১২০৫) এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগে অনুষ্ঠিত হবে।
  • প্রতি কোর্সের ০৮ টি টিউটোরিয়াল ক্লাস ১ম শুক্রবার ও ৩য় শুক্রবার সরাসরি এবং প্রতি কোর্সের ০৮ টি টিউটোরিয়াল ক্লাস ২য় শুক্রবার ও ৪র্থ শুক্রবার অনলাইনে পর্যায়ক্রমে অনুষ্ঠিত হবে। তবে প্রাকৃতিক দুর্যোগ ও মহামারির সময় সকল টিউটোরিয়াল ক্লাস অনলাইনে গ্রহণ করা হবে। উল্লেখ্য প্রতিটি ক্লাসের সময় হবে ০১ ঘণ্টা।
  • আসনের ৫ % কোটা মুক্তিযােদ্ধাদের সন্তান, পােষ্য এবং নৃগােষ্ঠীর জন্য সংরক্ষিত থাকবে। উল্লেখযােগ্য, শিক্ষাগত যােগ্যতার শর্ত পূরণকারী যে কোনাে শিক্ষার্থী আবেদন করতে পারবে।

OSAPS Helpline

01635832845 , 01907451614 (9 am to 1 pm)

01635832846 , 01907451612 ( 2 pm to 6 pm)

Online এ ভর্তি প্রক্রিয়া সংক্রান্ত যে কোনো তথ্যের জন্য ০SAPS এর Helpline এ উল্লিখিত কোন নম্বরসমূহে অথবা সংশ্লিষ্ট স্টাডি সেন্টারে যােগাযোগ করার অন্য অনুরোধ করা হয়েছে।

ভর্তি বিজ্ঞপ্তিতে উল্লিখিত যে কোনাে তথ্য একাডেমিক কাউন্সিল সংশােধন, সংযােজন, পরিমার্জন এবং পরিবর্তন করতে পারবে। বিশ্ববিদ্যালয় কর্তৃক গৃহীত সিদ্ধান্ত এবং সংশ্লিষ্ট বিধি-বিধান সকল আবেদনকারী শিক্ষার্থীর জন্য প্রযােজ্য হবে।
উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এমএ এবং এমএসএস ভর্তির সময় বৃদ্ধি ২০২১
বাউবি ভর্তির সময় বৃদ্ধি - উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এমএ এবং এমএসএস ভর্তির সময় বৃদ্ধি

This Post Has 22 Comments

  1. Unknown

    আমি ২০০৯সালে ডিগ্রি পাশ করেছি আমি কি মাস্টার্স এ ভর্তি হতে পারবো? মাস্টার্সের পরীক্ষা কোথায় হবে?

    1. M. Nayeem Uddin

      আমি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ২০১৫ সালে বিবিএস সমাপ্ত করেছি। আমি কমার্সের ছাত্র হয়েও কী এমএমএস প্রোগ্রামে ভর্তি হতে পারবো? যদি পারি তবে কক্সবাজার / চট্টগ্রামে আপনাদের কোন শাখা থাকলে দয়া করে জানাবেন।

      1. admin

        হ্যা, অবশ্যই ভর্তি হতে পারবেন। আর কক্সবাজার / চট্টগ্রামে কোন শাখা আছে কিনা তার জন্য অনুগহ করে হেল্প লাইনে ফোন করে জেনে নিন।

  2. Edu Masail

    জ্বী, অবশ্যই পারবেন। আর ভর্তি পরীক্ষা কোথায় হবে তা পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে।

  3. Unknown

    ২০১৯-২০২০যারা ভর্তি হয়ছে তাদের তো কোনো পরিক্ষা হয়নি কিন্তু ২য় বর্ষের ভর্তি না সুরু হয়ছে।সময় কতো তারিখ থেকে কতো তারিখ যদি বলতেন

  4. Edu Masail

    হ্যা, এমএ এবং এমএসএস প্রোগ্রামের ১ম ও ২য় পর্বের ২য় সেমিস্টারের রেজিস্ট্রেশনের সময়সীমা ২৮/০২/২০২১ তারিখ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।

  5. Unknown

    আমি মাদরাসা থেকে ফাজিল পাস করেছি।
    কিন্তু আমার সমস্যা হচ্ছে,আমার কাছে ফাজিল রোল নাম্বার নাই। এই জন্য আমাকে কি করতে হবে।, আমি কি ভর্তি হতে পারবো

  6. Edu Masail

    রোল নম্বর লাগবে না। তবে রেজিস্ট্রেশন নম্বর অবশ্যই লাগবে। আর নম্বরপত্র ছাড়া তো ভর্তি হতে পারবেন না। উল্লেখ্য যে, রেজিস্ট্রেশন নম্বর আপনি আপনার এডমিট কার্ড, রেজিস্ট্রেশন কার্ড অথবা মার্কশীট এ পাবেন।

  7. Unknown

    আমার বোন ২০০৯ সালে চট্টগ্রাম কলেজ হতে BSS করেছে এখন সে (প্রাইমারী স্কুলে) সহকারী শিক্ষিকা আছে, কুমিল্লাতে। আপু মাস্টার্স করতে চাচ্ছে। এখন কি তিনি চট্টগ্রাম উন্মুক্ত থেকে মাস্টার্স করতে পারবেন?? বা চট্টগ্রাম উন্মুক্ততে এই সুযোগ না থাকলে, কুমিল্লা থেকে যাতায়াতে সহজ হয় আশপাশে এমন কোন জেলা উন্মুক্ততে মাস্টার্স করতে পারবেন… দয়া করে জানাবেন।

  8. Edu Masail

    অবশ্যই! যে কোনো বয়সে এবং বাংলাদেশের যেকোনো জায়গা থেকে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে উনি মাস্টার্স করতে পারবেন।

  9. FOKHRUL

    আমি 2016 সালে ফাজিল পাস করেছি, আমি কি এখন মাস্টাস করতে পারবো ?

  10. Edu Masail

    হ্যা, অবশ্যই উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে মাস্টার্স করতে পারবেন।

  11. Unknown

    আমি ২০০৮ বি কম পাস করেছি।আমি কি এই বছর ভর্তি হতে পারবো?

  12. Edu Masail

    হ্যা, অবশ্যই পারবেন।

  13. Unknown

    আজ এমএসএস ভর্তি পরীক্ষার মনোনীদের তালিকা প্রকাশ হওয়ার কথা ছিলো।তালিকা কোথায় পাবো?

  14. Edu Masail

    হ্যা, ঠিক কিন্তু আবেদনের সময় ৩১ মে পর্যন্ত বৃদ্ধি হয়েছে, তাই এর আগে তালিকা প্রকাশিত হবে না।

  15. Unknown

    তথ্যদিয়ে সহযোগিতা করার জন্য ধন্যবা।

  16. Unknown

    আমি 2013 সালে বিএজিএড পাশ করেছি এখন কি MSভর্তি হতে পারবো?

  17. Edu Masail

    হ্যা, অবশ্যই পারবেন।

  18. Unknown

    আমি ২০১৫ সালে বিএসএস পাশ করেছি আমি কি এমএসএস ভর্তি হতে পারবো। এবং গাইবান্ধা জেলায় যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় আছে সেখানে কি এমএ/এমএসএস চালু আছে? চালু থাকলে প্লিজ একটু জানাবেন।

  19. Edu Masail

    হ্যা ভর্তি হতে পারবেন। তবে গাইবান্ধা জেলার কলেজে মাস্টার্স কোর্স চালু আছে কি না আমার জানা নেই। আপমি হেল্প লাইনে ফোন দিলে জানতে পারবেন।

Leave a Reply