বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি তথ্য ২০২১-২০২২

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ । উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি তথ্য ২০২২ । বাউবি মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ । উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এমএ ভর্তি ২০২২ । উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এমএসএস ভর্তি ২০২২ । bou masters admission 2022 । open university masters admission 2022 । bangladesh open university admission 2022 last date । open university ma admission 2022

এই পোষ্টে যা যা আছে - এক পলকে দেখে নিন hide

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান, মানবিক ও ভাষা স্কুল এর অধীন বাংলা ভাষা ও সাহিত্য, সমাজতত্ত্ব, রাষ্ট্রবিজ্ঞান, ইতিহাস, দর্শন ও ইসলামিক স্টাডিজ বিষয়ে দুই বছর মেয়াদি এমএ (MA) এবং এমএসএস (MSS) প্রোগ্রামের ১ম পর্বে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Update : বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ১ম পর্ব প্রোগ্রামে চূড়ান্ত ভর্তির সময় প্রকাশিত হয়েছে। চূড়ান্ত তালিকা দেখতে নিচে ক্লিক করুন।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মাস্টার্স (এমএ / এমএসএস) ভর্তি ২০২১-২০২২

সুপ্রিয় বন্ধুরা! আপনারা এডু মাসাইলের (Edu Masail) এই পোষ্ট থেকে জানতে পারবেন, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে এমএ / এমএসএস (মাস্টার্স) ১ম পর্ব ভর্তি যোগ্যতা, বাউবি মাস্টার্স ভর্তি পরীক্ষার তারিখ ও পদ্ধতি, প্রাথমিক আবেদন পদ্ধতি, মাস্টার্স ভর্তি হতে যেসব কাগজপত্র লাগবে এবং মাস্টার্স ভর্তির মেধাতালিকার ফলাফল সহ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এমএ এবং এমএসএস ভর্তির বিস্তারিত তথ্যবলি :

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মাস্টার্স (১ম পর্ব) ভর্তি যোগ্যতা

০৩ টি পাবলিক পরীক্ষা যথাক্রমে এসএসসি (সমমান), এইচএসসি (সমমান) এবং স্নাতক (বিএ / বিএসএস / বিকম / বিএসসি / সমমান) পরীক্ষার যে কোনাে দুটিতে ন্যূনতম ৫০% নম্বরসহ ২য় বিভাগ অথবা জিপিএ (৫ স্কেলে) ২.৫০ এবং সিজিপিএ (৪ স্কেলে) ২.২০ প্রাপ্ত শিক্ষার্থীগণ আবেদন করতে পারবে। তাছাড়া যে কোনাে গ্রুপ বা শাখায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

মনে করুন আপনি এসএসসি পরীক্ষায় জিপিএ (৫ স্কেলে) ৪.৫০ এবং এইচএসসি পরীক্ষায় জিপিএ (৫ স্কেলে) ৩.৭৫ পেলেন কিন্ত স্নাতকে আপনি জিপিএ (৫ স্কেলে) ১ পয়েন্ট বা সিজিপিএ (৪ স্কেলে) ২.২৫ এর কম পেলেন এমতাবস্থায় আপনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ১ম পর্বে আবেদন করতে পারবেন। তবে আপনি যদি এইচএসসি বা এসএসসি এর যেকোনো একটিতে ৩য় বিভাগ (অর্থাৎ জিপিএ ১ পয়েন্ট অথবা ৫০% নম্বর এর কম) পেয়ে স্নাতকে এসেও ৩য় বিভাগ পান তখন আর মাস্টার্স ১ম পর্বে আবেদন করার যোগ্য হবেন না।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি পদ্ধতি

প্রার্থীকে নির্দিষ্ট সময়ের মধ্যে অনলাইনে প্রাথমিক করে লিখিত পরীক্ষার জন্য মনােনীত হতে হবে এব লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে মেধাক্রম অনুযায়ী শিক্ষার্থীগণ উপরিউক্ত বিষয়সমূহে (ঢাকা আঞ্চলিক কেন্দ্র) এবং সমাজবিজ্ঞান বিভাগ ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিষয়ে ভর্তির জন্য নির্বাচিত হবেন। ভর্তি কমিটি কর্তৃক শিক্ষার্থী যে বিষয়ে মনােনীত হবেন সে বিষয় পরিবর্তন করা যাবে না। নিম্নে লিখিত (ভর্তি) পরীক্ষার মানবন্টন ও আসন সংখ্যা দেয়া হলো :

  • বহুনির্বাচনী (MCQ) প্রশ্নের ভিত্তিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
  • প্রশ্নের মান বন্টন : বাংলা -২৫ , ইংরেজি -২৫ , বাংলাদেশ বিষয়াবলি -২৫ , আন্তর্জাতিক বিষয়াবলি -২৫
  • পাস নম্বর ৪০ এবং প্রতি অংশে ৪০% অর্থাৎ ১০ নম্বর পেতে হবে।
  • প্রতি বিষয়ের আসন সংখ্যা ৬০

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মাস্টার্স ১ম পর্বের ভর্তি সময় ২০২২

আবেদন চলবে৩১ আগস্ট ২০২২ পর্যন্ত
ভর্তি পরীক্ষার তারিখ২৩ সেপ্টেম্বর ২০২২
(সময় : সকাল ১১ টা)
ভর্তি পরীক্ষার ফল প্রকাশ— সেপ্টেম্বর ২০২২
ভাইভা পরীক্ষার সময়— সেপ্টেম্বর
চূড়ান্ত ভর্তির ফল প্রকাশ৩০ অক্টোবর ২০২২
অপেক্ষামানদের ফল
চূড়ান্ত ভর্তির সময়  ০৩ নভেম্বর হতে
১৭ নভেম্বর পর্যন্ত

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তির আবেদন পদ্ধতি

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে ১ বছর মেয়াদী এম (মাস্টার্স) ও এমএসএস (মাস্টার্স) প্রোগ্রামে ভর্তির জন্য প্রথমে Online এ আবেদন করতে হবে। এই আবেদন প্রক্রিয়া ৪ টি পর্যায়ে সম্পন্ন হয়ে থাকে এবং আবেদন করার পর নির্দিষ্ট সময়ের মধ্যে ভর্তি ফি প্রদান করতে হবে। MA/MSS (Masters) প্রােগ্রামে ভর্তির আবেদন ফি ৫০০/- (পাঁচশত) টাকা। তবে এক্ষেত্রে প্রযােজ্য অনলাইন চার্জ আবেদনকারী বহন করবেন।

অনলাইনে আবেদন করুন এখান থেকে

উপরিউক্ত লিংকে ক্লিক করার পর Offered Programs সেকশন এর অধীনে থাকা School of Social Sciences, Humanities & Language (SSHL)-এ ক্লিক করে Master of Arts (MA) & Master of Social Science (MSS) (Preliminary) প্রােগ্রামের পাশে প্রদর্শিত Apply Now বাটনে ক্লিক করুন। MA/MSS (Masters) প্রােগ্রামে ভর্তি নির্দেশাবলী গুরুত্ব সহকারে পড়ে পুনরায় Apply Now বাটনে ক্লিক করুন।

অনলাইন-এ আবেদন ফরমটির General Information ধাপ যথাযথভাবে পূরণ করে Next বাটনে ক্লিক করুন। Personal Information ধাপ যথাযথভাবে পূরণ করে সদ্য তােলা ফটো (300×300 JPG Format) এবং আপনার স্ক্যান করা স্বাক্ষর (300 x 100 JPG Format) আপলােড করে Next বাটন ক্লিক করুন। মোবাইল দিয়ে (300×300 JPG Format) এ ছবি এবং (300 x 100 JPG Format) এ স্বাক্ষর বানানোর নিয়ম এখান থেকে দেখুন

Academic Information ধাপে আপনার শিক্ষাগত যােগ্যতার তথ্য সঠিকভাবে পূরণ করুন এবং অভিজ্ঞতার তথ্য (যদি থাকে) Professional Information ধাপে সঠিকভাবে পূরণ করে Finish বাটনে ক্লিক করুন। এটা না দিলেও হবে।

সঠিকভাবে ফরম পূরণ শেষে আপনার মােবাইলে SMS এবং ইমেইলে Temporary User IDT Password প্রেরণ করা হবে। Proceed to Payment বাটনে ক্লিক করার পর প্রদর্শিত Online Payment Gateway সমূহ থেকে যেকোনােটির মাধ্যমে ফি জমা দেয়া যাবে। সফল ভাবে ফি জমা দান শেষে “Payment has been completed successfully!” মেসেজ প্রদর্শিত হবে এবং SMS ও ইমেইলের মাধ্যমে অবহিত করা হবে।

আবেদন করার পর করণীয়

Temporary User ID ও Password ব্যবহার করে প্রদর্শিত আবেদন পত্রটি প্রিন্ট করে শিক্ষাগত যােগ্যতার সত্যায়িত সনদপত্র ও নম্বরপত্রসমূহ ১৫ এপ্রিল, ২০২২ থেকে ১৫ জুলাই (শুক্রবার), ২০২২ তারিখের মদ্যে ঢাকা আঞ্চলিক কেন্দ্রে (৪/ক, গভঃ ল্যাবরেটরি রােড, ধানমন্ডি ঢাকা-১২০৫) ১০৩ নম্বর কক্ষ/তথ্য কেন্দ্রে জমা দিতে হবে। আর রাজশাহী বিশ্ববিদ্যালয় স্টাডি সেন্টারের আবেদনকারীগণ বাউবি’র রাজশাহী আঞ্চলিক কেন্দ্রে জমা দিতে হবে।

আবেদনপত্র যাচাই-বাছাইয়ের পর কেবলমাত্র নির্বাচিতরাই লিখিত পরীক্ষার জন্য যােগ্য বলে বিবেচিত হবেন এবং তাদের তালিকা বাউবির ওয়েব সাইটে দেয়া হবে। এছাড়া তাদেরকে মােবাইলে SMS এর মাধ্যমে নিশ্চিত করা হবে। আবেদনপত্র যাচাই-বাছাইয়ের পর নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা বাউবি’র ওয়েব সাইটে দেয়া হবে।

ভর্তির সময় কোনো সমস্যা হলে যা করবেন

Successful SMS পাওয়ার ক্ষেত্রে কোনাে রকম সমস্যা হলে OSAPS-এর হেল্পলাইন নম্বর: ০১৬৩৫-৮৩২৮৪৫, ০১৯০৭-৪৫১৬১২ (সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত, রবিবার থেকে শুক্রবার) অথবা প্রয়ােজনে ০৩(তিন) কার্য দিবসের মধ্যে আইসিটি হেড, আইসিটি এন্ড ই-লার্নিং সেন্টার, বাউবিতে যােগাযােগ করতে হবে।

বাউবি মাস্টার্স ভর্তি পরীক্ষার রেজাল্ট

বাউবি মাস্টার্স ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২১ দেখতে এখানে ক্লিক করুন। এবার পিডিএফ আকারে রেজাল্ট শীট অপেন হবে। আপনার রোল সহজে খুজে পেতে সার্চ অপশনে ক্লিক করে আপনার নিজের রোল নম্বর দিয়ে অকে বাটনে ক্লিক করুন। বেস মূহুর্তের মধ্যে আপনার রেজাল্ট পেয়ে যাবেন। তবে সার্চ করার পর আপনার রোল না আসলে বুঝতে হবে আপনি মেধাতালিকায় চান্স পাননি।

আর যারা ভাইভা পরীক্ষা দিয়ে চূড়ান্ত ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন তাদের ফলাফল দেখতে এখানে ক্লিক করুন। চূড়ান্ত ভর্তির সময় পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে।

সাক্ষাৎকার বা ভাইভা পরীক্ষার সময় ও স্থান

বাউবি মাস্টার্স ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মেধাভিত্তিক সাক্ষাৎকার তথা ভাইভা পরীক্ষার সময় ও স্থান নিম্নরুপ। তবে যাওয়ার সময় ভর্তি পরীক্ষার প্রবেশপত্র, এসএসসি ও এইচএসসি পরীক্ষার মূল মার্কশীট ও সনদপত্র নিয়ে যেতে হবে।

মেধাক্রমতারিখসময়স্থান
০১-১২০০১ নভেম্বর ২০২১সকাল ১০ টাএসএসএইচএল, বাউবি, বোর্ড বাজার, গাজীপুর
১২১-২৪০০২ নভেম্বর ২০২১ সকাল ১০ টা এসএসএইচএল, বাউবি, বোর্ড বাজার, গাজীপুর
২৪১-৩৬০০৩ নভেম্বর ২০২১ সকাল ১০ টা এসএসএইচএল, বাউবি, বোর্ড বাজার, গাজীপুর
০১-১২০০৯ নভেম্বর ২০২১ সকাল ১০ টাআঞ্চলিক কেন্দ্র, বাউবি, নওহাটা, পবা, রাজশাহী

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মাস্টার্স চূড়ান্ত ভর্তি নিয়ম

শুধুমাত্র মেধাক্রম অনুযায়ী ভর্তি ও ভাইভা পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীগণ বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর অধীনে মাস্টার্স চূড়ান্ত ভর্তি সম্পন্ন করতে পারবে। এ জন্য চুড়াভাবে মনোনীত প্রার্থীগণ নিম্নোক্ত ভর্তি লিংক থেকে User ID এবং মোবাইলে প্রেরিত নতুন Password দিয়ে লগ-ইন করে Course Enrollment এর কাজ সম্পন্ন করা যাবে।

বাউবি মাস্টার্স চূড়ান্ত ভর্তি লিংক

এই কোর্স এনরোলমেন্ট এর কাজের মধ্যেই আপনাকে চূড়ান্ত ভর্তি ফি দিয়ে ভর্তি নিশ্চিত করতে হবে। ঠিক আবেদন করার সময় যেভাবে পেমেন্ট করেছেন ঠিক সেভাবে। ভর্তি ফি বাবদ ক্ষেত্রে মােট —-/-টাকা (চার্জ প্রযােজ্য) বিকাশ নম্বর থেকে ১০/১০/২০২২ হতে ১৩/০৯/২০২২ তারিখের মধ্যে পেমেন্ট করতে হবে।

Course Enrollment এর কাজ সম্পন্ন করার পর Profile এবং Payment slip সমূহ Download করে প্রিন্ট কপি করে তার সাথে প্রয়ােজনীয় কাগজপত্র সংযুক্ত করে সংশ্লিষ্ট অঞ্চলিক কেন্দ্রে জমা দিতে হবে এবং অনলাইনে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর পেমেন্ট সংক্রান্ত তথ্য যেমনঃ ট্রানজেকশন আইডি, একাউন্ট নম্বর, টাকার পরিমাণ, তারিখ ইত্যাদি সংরক্ষণ করবেন।

বি.দ্র. ভর্তির আবেদনপত্রে প্রদত্ত তথ্যাবলী মিথ্যা ও সংযুক্ত কাগজপত্র ভুয়া প্রমাণিত হলে শিক্ষার্থীর রেজিট্রেশন / ভর্তি বাতিল বলে গণ্য হলে এবং তার দায় দায়িত্ব সংশ্লিষ্ট শিক্ষার্থীকে বহন করতে হবে।অনলাইনে ভর্তি সংক্রান্ত আপনার যেকোনো পরামর্শ অভিযােগের জনা gaps এর হেল্প লাইন নম্বরে কল করে অবহিত করুন।

বাউবি মাস্টার্স ভর্তি হতে যেসব কাগজপত্র লাগবে

সংশ্লিষ্ট কলেজে কাগজপত্র জমা দেওয়ার সময় ভর্তি কর্মকর্তাকে সকল মূল সনদপত্র, নম্বরপত্র দেখাতে হবে (যা সাথে সাথে দেওয়া হবে অর্থাৎ এসব জমা নিবে না) কিন্তু সকল মূল সনদপত্র, নম্বরপত্র, জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন এর সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে (যা অফেরত যােগ্য এবং সংশ্লিষ্ট আঞ্চলিক কেন্দ্রে জমা থাকবে। তাহলে এক নজরে দেখে নেই ভর্তির সময় কি কি কাগজপত্র লাগবে :

  • অনলাইনে পূরণকৃত চূড়ান্ত ভর্তি ফরম।
  • স্নাতক পরীক্ষার মূল সনদপত্র ও মূল নম্বরপত্র / মার্কশীট
  • স্নাতক পরীক্ষার মূল সনদপত্র ও মূল নম্বরপত্র এর ফটোকপি।
  • জন্ম সনদ / জাতীয় পরিচয় পত্রের সত্যায়িত কপি
  • সদ্য তোলা ২ কপি পাসপোর্ট সাইজের ছবি।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মাস্টার্স চূড়ান্ত ভর্তি ফি

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে মাস্টার্স চূড়ান্ত ভর্তির সময় রেজিস্ট্রেশন ফি : ১,০০০ টাকা সহ প্রতি কোর্স ২,১০০ টাকা হারে ৬ টি কোর্স মিলে ১২,৬০০ টাকা আসবে। তাছাড়া ভর্তি ফরম ৫০০ টাকা মিলে মোট ভর্তি ফি হবে ১৬,৩৬০ টাকা।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এমএ এবং এমএসএস ভর্তির বৈশিষ্ট্যসমূহ এবং নির্দেশনাবলি

ডিগ্রি অর্জনের জন্য একজন শিক্ষার্থীকে প্রথম বছরে (১ম পর্ব/প্রিলিমিনারি) দুই সিমেস্টারে ১২ টি কোর্স (প্রতি কোর্স ০৩ ক্রেডিট) এবং দ্বিতীয় বছরে (শেষ পর্ব) দুই সিমেস্টারে ১০ টি কোর্স (প্রতি কোর্স o৪ ক্রেডিট) সম্পন্ন করতে হবে।

প্রতি শিক্ষাবর্ষ ৬ মাস মেয়াদি ২ টি সিমেস্টারে বিভক্ত। প্রথম পর্বের প্রতি সিমেটারে ৬ টি এবং শেষ পর্বের প্রতি সিমেস্টারে ৫ টি করে কোর্স থাকবে। তবে একজন শিক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রতি সিমেস্টারে সর্বনিম্ন ৩ টি কোর্সে রেজিস্ট্রেশন করতে হবে।

উল্লেখ্যযােগ্য, এমএ এবং এমএসএস ডিগ্রি অর্জন করতে হলে ০২ বছরে মােট ২২ টি কোর্স (৭৬ ক্রেডিট) সম্পন্ন করতে হবে। এ রেজিস্ট্রেশনের মেয়াদ ০৫ (পাঁচ) বহু পর্যন্ত বহাল থাকবে।

শিক্ষার্থীদের ক্লাস বিশ্ববিদ্যালয়ের ঢাকা আঞ্চলিক কেন্দ্রে  (৪/ক, গভ, ল্যাবরেটরী স্কুল রােড, ধানমন্ডি, ঢাকা -১২০৫) এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগে অনুষ্ঠিত হবে।

প্রতি কোর্সের ০৮ টি টিউটোরিয়াল ক্লাস ১ম শুক্রবার ও ৩য় শুক্রবার সরাসরি এবং প্রতি কোর্সের ০৮ টি টিউটোরিয়াল ক্লাস ২য় শুক্রবার ও ৪র্থ শুক্রবার অনলাইনে পর্যায়ক্রমে অনুষ্ঠিত হবে। তবে প্রাকৃতিক দুর্যোগ ও মহামারির সময় সকল টিউটোরিয়াল ক্লাস অনলাইনে গ্রহণ করা হবে। উল্লেখ্য প্রতিটি ক্লাসের সময় হবে ০১ ঘণ্টা।

আসনের ৫ % কোটা মুক্তিযােদ্ধাদের সন্তান, পােষ্য এবং নৃগােষ্ঠীর জন্য সংরক্ষিত থাকবে। উল্লেখযােগ্য, শিক্ষাগত যােগ্যতার শর্ত পূরণকারী যে কোনাে শিক্ষার্থী আবেদন করতে পারবে।

Online এ ভর্তি প্রক্রিয়া সংক্রান্ত যে কোনো তথ্যের জন্য ০SAPS এর Helpline এ উল্লিখিত কোন নম্বরসমূহে অথবা সংশ্লিষ্ট স্টাডি সেন্টারে যােগাযোগ করার অন্য অনুরোধ করা হয়েছে। ভর্তি বিজ্ঞপ্তিতে উল্লিখিত যে কোনাে তথ্য একাডেমিক কাউন্সিল সংশােধন, সংযােজন, পরিমার্জন এবং পরিবর্তন করতে পারবে। বিশ্ববিদ্যালয় কর্তৃক গৃহীত সিদ্ধান্ত এবং সংশ্লিষ্ট বিধি-বিধান সকল আবেদনকারী শিক্ষার্থীর জন্য প্রযােজ্য হবে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ২০২১-২০২২

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি ২০২১-২০২

জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি ২০২০-২০২১

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২২
উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২
বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

179 thoughts on “বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি তথ্য ২০২১-২০২২”

  1. নুমংসিং মারমা

    ভাই, আমি বান্দরবান থেকে। আমি মাষ্টার্স (MA, MSS) ভর্তি হতে চাই। চট্টগ্রামে কোন জেলায় সেন্টার আছে। তথ্য দিয়ে সাহায্য করবেন প্লিজ।

    1. md shahadat hossain

      ভাই আমি মাস্টার্স এ ভতি হতে চাই।কুমিল্লায় ভতি হওয়া যাবে কিনা

  2. কামরুজ্জামান

    ভাই আমি মাস্টার্স এ ভর্তি হতে চায়, বান্দরবানে ভর্তি হওয়া যাবে কি না? জানালে উপকৃত হতাম। ধন্যবাদ

      1. Rabiul Islam

        কখন আবেদন ফর্ম ছাড়ে একটু জানাবেন প্লিজ,,,আর কোথায় থেকে সে ফর্ম তুলতে পারবো।আমার বাসা মানিকগঞ্জ জেলায়।

        1. আর আগামি বছর। বিজ্ঞপ্তি প্রকাশিত হলে এই লিংকে আপডেট দেয়া হবে।

  3. Arun chakma

    আমি s.s.c তে ৩.৫ এইচএসসি ২.২ এবং বিএসএস 3rd class পেয়েছি আমি কি উন্মুক্ততে মাস্টার্স করতে পারব? জানাবেন দয়া করে

  4. এখান থেকে পাস করে কি জেনারেল ভর্তি হওয়ার সুযোগ আছে।

  5. আল আমিন রেজা

    কাল তো মাস্টার্স ভর্তি পরীক্ষা!
    আমি পরীক্ষা দিতে যাচ্ছি ইনশাআল্লাহ!
    তবে কী কী সঙ্গে নিতে হবে ভাই যদি একটু বলে দিতেন!

  6. আল আমিন রেজা

    সম্মানিত এডমিন তানভীর ভাই, কালকের মাস্টার্স ভর্তি পরীক্ষা সারা দেশে কী একই প্রশ্ন পত্রে হয়েছে? নাকি ঢাকা ও রাজশাহীতে আলাদা প্রশ্নে হয়েছে?
    আমি রাজশাহীতে পরীক্ষা দিয়েছি! রাজশাহীতে অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্নের উত্তর গুলো যদি শেয়ার করতেন! পরীক্ষা কেমন হয়েছে একটু যাচাই করতে পারতাম!

  7. ভাই আমি প্রবেশ পত্র কিভাবে তুলব? এসএমএস নাই

    1. যে লিংক থেকে ভর্তি ফরম পূরণ করেছেন সেই লিংক থেকে লগইন করে ডাউনলোড করে নিতে পারবেন

      1. সাইফুর রহমান

        আসসালামু আলাইকুম। স্যার, আমি নবম শ্রেণী পর্যন্ত পড়েছি। এখন কি আমি উন্মুক্ততে এসএসসি ভর্তি হতে পারবো?

  8. মোঃ মামুনুর রশিদ

    আমি মাস্টার্স ভর্তি হলে কোন কোন বিষয় হবে। স্নাতক ছিল উদ্ভিদবিজ্ঞান, প্রাণিবিজ্ঞান ভূগোল

    1. আপনার ডিগ্রি কোর্সের অন্তর্ভূক্ত যেকোনো এক বিষয়ে মাস্টার্স করতে পারবেন

      1. Md.kawsar Ahmed

        ভাই আমি মাস্টার্স ভর্তি হতে চাই কবে হওয়া যাবে? যদি বলতেন

  9. মোঃ রিয়াজ উদ্দিন

    আমি উন্মুক্ত থেকে ডিগ্রী করেছি। আমি কি জেনারেল মাস্টার্সে ভর্তি হতে পারবো? প্লিজ জানাবেন।

      1. Earuddin Khan Abid

        Today is 28 October.
        But viva selected sheet not found in bou web side.
        We are waiting with anxiously.

  10. Md. Earuddin Khan Abid.

    When will be started bou masters admission date? Already selected in written and viva. Waiting for know the date please….

  11. আবদুর রহিম

    ভাই আস্সালামু আলাইকুম,আমি ২০২১-২০২২ শিক্ষাবর্ষে এমএ ইসলামিক স্টাডিজ বিভাগে ভর্তির জন্য পরীক্ষা,ভাইবা সব দিয়ে চুড়ান্ত তালিকায় ভর্তির জন্য নির্বাচিতও হয়েছি।পরে গত ১৬/১১/২২তারিখ টাকা ১৬৩৬০বিকাশ করে ডকুমেন্ট জমা দেয়ার জন্য ১৭//১১/২২ তারিখ ঢাকা অঞ্চলিক কেন্দ্রে ১০৩ নাম্বার কক্ষে কাগজ পত্র জমা দিতে গেলে শুধু এসএসসি ও এইচএসসির মুল মার্কশীটের পরিবর্তে ওয়েব সাইড থেকে নেয়া মার্কশীট নিয়েছি বলে আমাকে ভর্তি দেয়নি।ভর্তি কর্মকর্তা বলেছেন যে”আপনাকে এক সাপ্তাহ সময় দিলাম সময়ের ভিতর মার্কশীট আনলে ভর্তি করাব।”এখন আমি কী করতে পারি??

    1. ওয়াইলাইকুমুস সালাম। আপনি কিভাবে অরিজিনাল মার্কশিট ছাড়া ভর্তি হতে গেলেন? তাও এত টাকা দিয়ে দিলেন। যাক! এখন কোনোভাবে একদিনের জন্য সকল সনদপত্র ও মার্কশিট নিয়ে যান এবং সাথে ফটোকপি নিবেন। পরে মূল কাগজপত্র দেখে শুধু ফটোকপি রেখে দিবে।

      1. আব্দুর রহিম

        স্যার,আমি কাল সোমবার যাচ্ছি ,ইনশাল্লাহ।আমার বাড়ি সদুর টেকনাফে।তাই দোয়া করবেন এবং আমার আইডি নং ২২০৯২৪০৮।ইসলামিক স্টাডিজ চয়েস দিয়েছি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!