বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি তথ্য ২০২০-২০২১

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান, মানবিক ও ভাষা স্কুল – এর অধীন ৪ বছর মেয়াদি বিএ (অনার্স) ও বিএসএস (অনার্স) প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশিত হয়েছে। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী অনলাইলে ভর্তি শুরু হবে ২২ মার্চ, ২০২১ তারিখ হতে এবং চলবে ৩১ মে,২০২১ তারিখ পর্যন্ত। নিম্নে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর অধীনে বিএ (অনার্স) ও বিএসএস (অনার্স) ভর্তি ২০২১ বিস্তারিত তথ্যবলি দেখুন—

আরও দেখুন :  বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি ২০২১

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি তথ্য ২০২০-২০২১

ভর্তি পরীক্ষার ন্যূনতম যােগ্যতা : বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে ৪ বছর মেয়াদী বিএ অনার্স ও বিএসএস অনার্স উভয় প্রোগ্রামে শিক্ষাগত যােগ্যতার শর্ত পূরণকারী যে কোনাে শিক্ষার্থী আবেদন করতে পারবে। নিম্নে ভর্তির ন্যূনতম যোগ্যতা নিম্নে আলাদাভাবে দেয়া হলো :

ক) মানবিক শাখা (BA) : বাংলা ভাষা ও সাহিত্য, ইতিহাস, দর্শন ও ইসলামিক স্টাডিজ বিষয়ে ভর্তির জন্য এসএসসি ও এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় ন্যূনতম দ্বিতীয় বিভাগ বা জিপিএ (5 স্কেলে) ২.৫০ / জিপিএ (5 স্কেলে) ২.০০ থাকতে হবে। এ প্রোগ্রামে সকল শাখার শিক্ষার্থী আবেদন করতে পারবে।
খ) সামাজিক বিজ্ঞান শাখা (BSS) : রাষ্ট্রবিজ্ঞান ও সমাজতত্ত্ব বিষয়ে ভর্তির জন্য এসএসসি ও এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় ন্যূনতম ৫০% নম্বরসহ দ্বিতীয় বিভাগ বা জিপিএ (5 স্কেলে) ২.৭৫ / জিপিএ (5 স্কেলে) ২.২ থাকতে হবে। এ প্রোগামেও সকল শাখার শিক্ষার্থী আবেদন করতে পারবে।
উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিএ (অনার্স) বিএসএস (অনার্স) ভর্তির সময়
  • আবেদনের সময় : ২১ মার্চ, ২০২১ থেকে ৩১ মে, ২০২১ পর্যন্ত
  • লিখিত পরীক্ষার তারিখ, সময় ও অন্যান্য বিষয়াদি পরবর্তীকালে বাউবি’র ওয়েব সাইটে প্রকাশ করা হবে। পাশাপাশি এডু মাসাইলের এই পোষ্ট থেকেও জানতে পারবেন।
ভর্তি পরীক্ষা পদ্ধতি ও মানবন্টন
  • ভর্তি পরীক্ষা : বহুনির্বাচনী (MCQ) প্রশ্নের ভিত্তিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
  • ভর্তি পরীক্ষার প্রশ্নের মান বন্টন : বাংলা- ২৫, ইংরেজি- ২৫, সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলি- ২৫ ও অন্তর্জাতিক বিষয়াবলি- ২৫
  • পাস নম্বর : ৪০ এবং প্রতি অংশে ৪০% নম্বর পেতে হবে।
  • আসন সংখ্যা :  প্রতি বিষয়ের আসন সংখ্যা ৬০ এবং আসনের ৫% কোটা মুক্তিযােদ্ধাদের সন্তান, পােষ্য এবং নৃগােষ্ঠীর জন্য সংরক্ষিত থাকবে।
বিএ (অনার্স) ও বিএসএস (অনার্স) আবেদন পদ্ধতি 

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে 4 বছর মেয়াদী বিএ (অনার্স) ও বিএসএস (অনার্স) প্রোগ্রামে ভর্তির জন্য শুধুমাত্র Online এ আবেদন করা যাবে। এই আবেদন প্রক্রিয়া ৪ টি পর্যায়ে সম্পন্ন হয়ে থাকে এবং আবেদন করার পর নির্দিষ্ট সময়ের মধ্যে ভর্তি ফি প্রদান করতে হবে। অনলাইনে আবেদন করুন এখান থেকে

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিএ / বিএসএস (অনার্স) প্রােগ্রামে ভর্তি প্রক্রিয়া

  • অনলাইনে ভর্তি ফরম পূরণ করা শেষে SMS এর মাধ্যমে temporary user ID ও password পাওয়া যাবে।
  • এরপর Payment Option -এ ২৫০/- টাকা ও প্রযোজ্য চার্জ কমিশন বিকাশ (চার্জ ১%) / ভিবিবিএল (চার্জ ১৫ টাকা) / শিওরক্যাশ (চার্জ ১%) যেকোনটির মাধ্যমে প্রদান করা যাবে।
  • ট্রানজেকশন আইডি ও মােবাইল নম্বর নির্দিষ্ট স্থানে পূরণ করে Submit বাটনে ক্লিক করলে একটি SMS ও e-mail এ “payment successful” Message পাওয়ার মাধ্যমে Online আবেদন সম্পন্ন হবে।
  • Temporary User ID ও Password ব্যবহার করে প্রদর্শিত আবেদনপত্রটি প্রিন্ট করে শিক্ষাগত যােগ্যতার সত্যায়িত সনদপত্র ও নম্বরপত্রসমূহ ২২/০৩/২০২১ থেকে ৩১/০৫/২০২১ তারিখের মধ্যে ঢাকা আঞ্চলিক কেন্দ্রের (৪/ক, গভ, ল্যাবরেটরী স্কুল কেভি, ধানমন্ডি, ঢাকা -১২০৫) ১০৩ নম্বর কক্ষ / তথ্য কেন্দ্রে জমা দিতে হবে।
  • আবেদনপত্র যাচাই – বাছাইয়ের পর কেবলমাত্র নির্বাচিতই লিখিত পরীক্ষার জন্য যােগ্য বলে বিবেচিত হবেন এবং তাদের তালিকা বাউবি’র ওয়েব সাইটে দেয়া হবে।
  • এছাড়া তাদেরকে মােবাইলে SMS এর মাধ্যমে নিশ্চিত করা হবে। আবেদনপত্র যাচাই – বাছাইয়ের পর নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা বাউবির ওয়েব সাইটে দেয়া হবে ।
  • দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কর্তৃক ভর্তি সম্পন্ন করতে যা প্রয়োজন : বাউবি’র আঞ্চলিক কেন্দ্র বা উপ-আঞ্চলিক কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা প্রয়োজনীয় তথ্য ও সনদপত্রসমূহ যাচাই-বাছাইপূর্বক সত্যায়িত করে ভর্তির জন্য মনােনীত প্রার্থীকে Online -এ Active করার মাধ্যমে সংশ্লিষ্ট শিক্ষার্থীর ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করবেন।

Online -এ ভর্তির সময় কোনো সমস্যা হলে যা করতে হবে

  • Successful SMS পাওয়ার ক্ষেত্রে কোনাে রকম সমস্যা হলে, ০৩ (তিন) কার্য দিবসের মধ্যে OSAPS (Online service & payment system) -এর Helpline নম্বরে অথবা help.osaps@bou.edu.bd ই-মেইলে অবহিত করতে হবে। প্রয়ােজনে পরিচালক, কম্পিউটার বিভাগ , বাউবি , গাজীপুর-১৭০৫ বরাবর আবেদন করতে হবে।
  • Online -এ ভর্তি আবেদন করার শেষ তারিখের ০৩ (তিন) কর্ম দিবসের পর কোনাে অভিযােগ গ্রহণযােগ্য হবে না।
  • Online এ ভর্তি প্রক্রিয়া সংক্রান্ত যে কোনাে তথ্যের জন্য  Helpline- এ উল্লেখিত ফোন নম্বরে অথবা বাউবি’র ঢাকা আঞ্চলিক কেন্দ্রের ১০৩ নম্বর কক্ষ / তথ্য কেন্দ্রে যােগাযোগ করার জন্য অনুরোধ করা হলো

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স চূড়ান্ত ভর্তি

মেধাক্রম অনুযায়ী ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীগণ পরবর্তী নির্দেশ ও নিয়ম অনুযায়ী বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর অধীনে অনার্স চূড়ান্ত ভর্তি সম্পন্ন করতে হবে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির সময় যা যা প্রয়ােজন

  • অনলাইনে পূরণকৃত আবেদন ফরম।
  • SSC ও HSC পরীক্ষার সনদপত্র
  • SSC ও HSC পরীক্ষার নম্বরপত্র / মার্কশীট
  • জন্ম সনদ/জাতীয় পরিচয় পত্রের সত্যায়িত কপি
  • চারিত্রিক সনদ পত্রের কপি।
  • সদ্য তোলা ৪ কপি পাসপোর্ট সাইজের ছবি (৩০০*৩০০ পিক্সেল, JPG/JPEG ফরম্যাট)

টিউটোরিয়াল ক্লাস : বিশ্ববিদ্যালয়ের ঢাকা আঞ্চলিক কেন্দ্রে শিক্ষার্থীদের ১২ টি টিউটোরিয়াল ক্লাস শুক্রবার সরাসরি অনুষ্ঠিত হবে এবং ১২ টি টিউটোরিয়াল ক্লাস শনিবার অনলাইনে অনুষ্ঠিত হবে। প্রাকৃতিক দুর্যোগ ও মহামারির সময় সকল টিউটোরিয়াল ক্লমস অনলাইনে গ্রহণ করা হবে।

বৈশিষ্ট্যসমূহ :. ১) চার বছরে মােট ৪০ টি কোর্স বা ১২০ ক্রেডিট সম্পন্ন করতে হবে ( প্রতি কোর্স = ৩ ক্রেডিট) রেজিস্ট্রেশনের মেয়াদ ৮ (আট) বছর পর্যন্ত বহাল থাকবে। ২) প্রতি শিক্ষাবর্ষ ছয় মাস মেয়াদি ২ টি সেমিস্টারে বিভক্ত এবং প্রতি সেমিস্টারে সাধারণত ৫ টি কোর্স রেজিস্ট্রেশন হয়। ৩) শিক্ষার্থী প্রয়ােজনে প্রতি সেমিস্টারে ন্যূনতম ২ টি কোর্স রেজিস্ট্রেশন করতে পারবে। প্রতি সেমিস্টার শেষে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিএ (অনার্স) ও বিএসএস (অনার্স) ভর্তির ফি

  • ভর্তির আবেদন ফি : ২৫০/- টাকা
  • রেজিস্ট্রেশন ফি :  প্রতি সেমিস্টার ২৩০/- (দুইশত) টাকা
  • কোর্স ফি :  প্রতি কোর্স ১০৫০/- (এক হাজার পঞ্চাশ) টাকা

বি. দ্র. : বিজ্ঞপ্তিতে উল্লিখিত যে কোনাে তথ্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংশােধন, সংযোজন, পরিমার্জন এবং পরিবর্তন করতে পারবেন। বিশ্ববিদ্যালয় কর্তৃক গৃহীত সিদ্ধান্ত এবং সংশ্লিষ্ট বিধি – বিধান সকল আবেদনকারী এবং শিক্ষার্থীর জন্য প্রযোজ্য হবে।

Helpline :

Available Time : 9:00 am to 1:00 pm ; 01635832845, 01907451614

Available Time : 2:00 pm to 6:00 pm : 01635832846. 01907451612

 
বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিএ (অনার্স) ও বিএসএস (অনার্স) ভর্তি বিজ্ঞপ্তি ২০২১
উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ২০২১, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি তথ্য ২০২০-২০২১, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিএ অনার্স ভর্তি ২০২১, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিএসএস অনার্স ভর্তি ২০২১, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি,

This Post Has 3 Comments

Leave a Reply