বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি তথ্য ২০২০-২০২১

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ২০২১ | বাউবি অনার্স ভর্তি ২০২১ : বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান, মানবিক ও ভাষা স্কুল – এর অধীন ৪ বছর মেয়াদি বিএ (অনার্স) ও বিএসএস (অনার্স) প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশিত হয়েছে। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী অনলাইলে ভর্তি শুরু হবে ২২ মার্চ, ২০২১ তারিখ হতে এবং চলবে ৩০ সেপ্টেম্বর ২০২১ তারিখ পর্যন্ত। নিম্নে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি তথ্য ২০২০-২০২১ সংক্রান্ত বিস্তারিত তথ্যবলি দেখুন-

Update : ভাইভা পরীক্ষার স্থান ও সময় প্রকাশিত হয়েছে

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি তথ্য ২০২০-২০২১

আবেদন শেষ৩০ সেপ্টেম্বর ২০২১
ভর্তি পরীক্ষার তারিখ০৮ অক্টোবর ২০২১
ভর্তি পরীক্ষার স্থানঢাকা আঞ্চলিক কেন্দ্র ও ঢাকা কলেজ
ভর্তি পরীক্ষার ফল প্রকাশ১১ অক্টোবর ২০২১
ভাইভা পরীক্ষার তারিখ২৪, ২৫ ও ২৬ অক্টোবর ২০২১
উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিএ (অনার্স) বিএসএস (অনার্স) ভর্তির সময়

সাক্ষাৎকার বা ভাইভা পরীক্ষার সময় ও স্থান

বাউবি অনার্স ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মেধাভিত্তিক সাক্ষাৎকার তথা ভাইভা পরীক্ষার সময় ও স্থান নিম্নরুপ। তবে যাওয়ার সময় ভর্তি পরীক্ষার প্রবেশপত্র, এসএসসি ও এইচএসসি পরীক্ষার মূল মার্কশীট ও সনদপত্র নিয়ে যেতে হবে।

মেধাক্রমতারিখসময়স্থান
০১-১২০২৪ অক্টোবর ২০২১সকাল ১০ টাএসএসএইচএল, বাউবি, বোর্ড বাজার, গাজীপুর
১২১-২৪০২৫ অক্টোবর ২০২১ সকাল ১০ টা এসএসএইচএল, বাউবি, বোর্ড বাজার, গাজীপুর
২৪১-৩৬০২৬ অক্টোবর ২০২১ সকাল ১০ টা এসএসএইচএল, বাউবি, বোর্ড বাজার, গাজীপুর

বাউবি অনার্স ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম ২০২১

বাউবি অনার্স ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখতে এখানে ক্লিক করুন। এবার পিডিএফ আকারে রেজাল্ট শীট অপেন হবে। আপনার রোল সহজে খুজে পেতে সার্চ অপশনে ক্লিক করে আপনার নিজের রোল নম্বর দিয়ে অকে বাটনে ক্লিক করুন। বেস মূহুর্তের মধ্যে আপনার রেজাল্ট পেয়ে যাবেন। তবে সার্চ করার পর আপনার রোল না আসলে বুঝতে হবে আপনি মেধাতালিকায় চান্স পাননি।

বাউবি অনার্স ভর্তি রেজাল্ট ২০২১ p-1
বাউবি অনার্স ভর্তি রেজাল্ট ২০২১ p-2

আবেদন করার ন্যূনতম যােগ্যতা

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে ৪ বছর মেয়াদী বিএ অনার্স ও বিএসএস অনার্স উভয় প্রোগ্রামে শিক্ষাগত যােগ্যতার শর্ত পূরণকারী যে কোনাে শিক্ষার্থী আবেদন করতে পারবে। নিম্নে ভর্তির ন্যূনতম যোগ্যতা নিম্নে আলাদাভাবে দেয়া হলো :

ক) মানবিক শাখা (BA) : বাংলা (Bangla), ইতিহাস (History), দর্শন (Philosophy) ও ইসলামিক স্টাডিজ (Islamic Studies) বিষয়ে ভর্তির জন্য এসএসসি ও এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় ন্যূনতম দ্বিতীয় বিভাগ বা জিপিএ (5 স্কেলে) ২.৫০ / জিপিএ (৪ স্কেলে) ২.০০ থাকতে হবে। এ প্রোগ্রামে সকল শাখার শিক্ষার্থী আবেদন করতে পারবে।

খ) সামাজিক বিজ্ঞান শাখা (BSS) : রাষ্ট্রবিজ্ঞান (Political Science) ও সমাজতত্ত্ব (Sociology) বিষয়ে ভর্তির জন্য এসএসসি ও এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় ন্যূনতম ৫০% নম্বরসহ দ্বিতীয় বিভাগ বা জিপিএ (5 স্কেলে) ২.৭৫ / জিপিএ (৪ স্কেলে) ২.২ থাকতে হবে। এ প্রোগামেও সকল শাখার শিক্ষার্থী আবেদন করতে পারবে।  

ভর্তি পরীক্ষা পদ্ধতি ও মানবন্টন

  • ভর্তি পরীক্ষা : বহুনির্বাচনী (MCQ) প্রশ্নের ভিত্তিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
  • ভর্তি পরীক্ষার প্রশ্নের মান বন্টন : বাংলা- ২৫, ইংরেজি- ২৫, সাধারণ জ্ঞান (বাংলাদেশ বিষয়াবলি) – ২৫ ও (অন্তর্জাতিক বিষয়াবলি)- ২৫
  • পাস নম্বর : ৪০ এবং প্রতি অংশে ৪০% নম্বর পেতে হবে।
  • আসন সংখ্যা :  প্রতি বিষয়ের আসন সংখ্যা ৬০ এবং আসনের ৫% কোটা মুক্তিযােদ্ধাদের সন্তান, পােষ্য এবং নৃগােষ্ঠীর জন্য সংরক্ষিত থাকবে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি পরীক্ষার সিলেবাস ও প্রস্তুতি

পাবলিক বিশ্ববিদ্যালয়ের মত উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তিতেও ভর্তি পরীক্ষা দিতে হয়। ভর্তি পরীক্ষার প্রশ্ন প্রধানত ৩টি বিষয় তথা বাংলা, ইংলিশ ও সাধারন জ্ঞানের উপর করা হয়ে থাকে। আপনি যেকোনো ভালো প্রকাশনির “বিশ্ববিদ্যালয় ভর্তির গাইড” কিনে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিতে পারবেন। তবে এ ক্ষেত্রে অবশ্যই আপনাকে সিলেবাস তথা বিষয় অনুযায়ি পড়তে হবে। তাছাড়াও আলাদা আলাদাভাবে নিম্নোক্ত বিষয়ের উপর জ্ঞান রাখলেই হবে।

বাংলা :  বাংলা সাহিত্য থেকে বাংলা ব্যাকরণে বেশি সময় দিতে হবে। সে জন্য নবম-দশম শ্রেণির বোর্ড প্রণিত বাংলা ব্যাকরণ বইয়ের সব অধ্যায় উদাহরণ সহ পড়ে নিলে হবে। ভাষা, বর্ণ, শব্দ, পদ, সন্ধি বিচ্ছেদ, ধাতু, সমাস, বিভক্তি, উপসর্গ, অনুসর্গ, বানান শুদ্ধি, সমার্থক শব্দ, বিপরীত শব্দ, পারিভাষিক শব্দ, এক কথায় প্রকাশ ও বাগধারা অতি গুরুত্বপূর্ণ বিষয়। আর, বাংলা সাহিত্য অংশে পিএসসি নির্ধারিত ১১ জন বাংলা সাহিত্যিকদের জীবনী ও কর্ম পড়ে নিলে এই বিষয়ে প্রায় সম্পূর্ণ প্রস্তুতি হয়ে যাবে।

ইংরেজি :  বাংলার মত ইংরেজি গ্রামারের প্রতি সময় দিতে হবে। সে ক্ষেত্রেও নবম-দশম শ্রেণির ইংলিশ গ্রামার বইয়ের সব অধ্যায় উদাহরণ সহ পড়ে নিলে হবে। Article, Preposition, Parts of Speech, Verb, Tense, Narration, Right form of verbs, Voice, Spelling, Sentence Correction, Translation, Synonym, Antonym এবং Phrase and Idioms অতি গুরুত্বপূর্ণ বিষয়। এরপর ইংরেজি সাহিত্যের বিখ্যাত কবিদের সম্বন্ধ্যে কিছু ধারনা রাখতে হবে।

সাধারণ জ্ঞান :  এই অংশ দুইভাবে বিভক্ত। বাংলাদেশ বিষয়াবলী এবং আন্তর্জাতিক বিষয়াবলি। উভয় অংশ থেকে ২৫ মার্কসের এমসিকিউ প্রশ্ন আসে। তাই বাংলাদেশ বিষয়াবলীর জন্য বাংলাদেশের ইতিহাস, শিক্ষা, অর্থনীতি, রাজনীতি, সভ্যতা ও সংস্কৃতি, ভূগোল ও আবহাওয়া জলবায়ু এবং বাংলাদেশের ঐহাসিক দিন ও সাম্প্রতিক ঘটনাবলী সম্বন্ধ্যে জ্ঞান রাখতে হবে। আর, আন্তর্জাতিক অংশে বিভিন্ন সংস্থা, মুদ্রা, রাজধানী, স্থান, দিবস, ঘটনা ও খেলাধুলা এবং এর সাথে বাংলাদেশের সম্পর্ক এগুলো নিয়ে প্রশ্ন এসে থাকে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির আবেদন পদ্ধতি 

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে 4 বছর মেয়াদী বিএ (অনার্স) ও বিএসএস (অনার্স) প্রোগ্রামে ভর্তির জন্য শুধুমাত্র Online এ আবেদন করা যাবে। এই আবেদন প্রক্রিয়া ৪ টি পর্যায়ে সম্পন্ন হয়ে থাকে এবং আবেদন করার পর নির্দিষ্ট সময়ের মধ্যে ভর্তি ফি প্রদান করতে হবে। অনলাইনে আবেদন করুন এখান থেকে

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিএ / বিএসএস (অনার্স) প্রােগ্রামে ভর্তি প্রক্রিয়া

  • অনলাইনে ভর্তি ফরম পূরণ করা শেষে SMS এর মাধ্যমে temporary user ID ও password পাওয়া যাবে।
  • এরপর Payment Option -এ ২৫০/- টাকা ও প্রযোজ্য চার্জ কমিশন বিকাশ (চার্জ ১%) / ভিবিবিএল (চার্জ ১৫ টাকা) / শিওরক্যাশ (চার্জ ১%) যেকোনটির মাধ্যমে প্রদান করা যাবে।
  • ট্রানজেকশন আইডি ও মােবাইল নম্বর নির্দিষ্ট স্থানে পূরণ করে Submit বাটনে ক্লিক করলে একটি SMS ও e-mail এ “payment successful” Message পাওয়ার মাধ্যমে Online আবেদন সম্পন্ন হবে।
  • Temporary User ID ও Password ব্যবহার করে প্রদর্শিত আবেদন পত্রটি প্রিন্ট করে শিক্ষাগত যােগ্যতার সত্যায়িত সনদপত্র ও নম্বরপত্র সমূহ ২২/০৩/২০২১ থেকে ৩০/০৯/২০২১ তারিখের মধ্যে ঢাকা আঞ্চলিক কেন্দ্রের (৪/ক, গভ, ল্যাবরেটরী স্কুল কেভি, ধানমন্ডি, ঢাকা -১২০৫) ১০৩ নম্বর তথ্য কেন্দ্রে জমা দিতে হবে।
  • আবেদনপত্র যাচাই – বাছাইয়ের পর কেবলমাত্র নির্বাচিতই লিখিত পরীক্ষার জন্য যােগ্য বলে বিবেচিত হবেন এবং তাদের তালিকা বাউবি’র ওয়েব সাইটে দেয়া হবে।
  • এছাড়া তাদেরকে মােবাইলে SMS এর মাধ্যমে নিশ্চিত করা হবে। আবেদনপত্র যাচাই – বাছাইয়ের পর নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা বাউবির ওয়েব সাইটে দেয়া হবে ।
  • দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কর্তৃক ভর্তি সম্পন্ন করতে যা প্রয়োজন : বাউবি’র আঞ্চলিক কেন্দ্র বা উপ-আঞ্চলিক কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা প্রয়োজনীয় তথ্য ও সনদপত্রসমূহ যাচাই-বাছাইপূর্বক সত্যায়িত করে ভর্তির জন্য মনােনীত প্রার্থীকে Online -এ Active করার মাধ্যমে সংশ্লিষ্ট শিক্ষার্থীর ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করবেন।

Online -এ ভর্তির সময় কোনো সমস্যা হলে যা করতে হবে

  • Successful SMS পাওয়ার ক্ষেত্রে কোনাে রকম সমস্যা হলে, ০৩ (তিন) কার্য দিবসের মধ্যে OSAPS (Online service & payment system) -এর Helpline নম্বরে অথবা help.osaps@bou.edu.bd ই-মেইলে অবহিত করতে হবে। প্রয়ােজনে পরিচালক, কম্পিউটার বিভাগ , বাউবি , গাজীপুর-১৭০৫ বরাবর আবেদন করতে হবে।
  • Online -এ ভর্তি আবেদন করার শেষ তারিখের ০৩ (তিন) কর্ম দিবসের পর কোনাে অভিযােগ গ্রহণযােগ্য হবে না।
  • Online এ ভর্তি প্রক্রিয়া সংক্রান্ত যে কোনাে তথ্যের জন্য  Helpline- এ উল্লেখিত ফোন নম্বরে অথবা বাউবি’র ঢাকা আঞ্চলিক কেন্দ্রের ১০৩ নম্বর কক্ষ / তথ্য কেন্দ্রে যােগাযোগ করার জন্য অনুরোধ করা হলো

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স চূড়ান্ত ভর্তি

মেধাক্রম অনুযায়ী ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীগণ পরবর্তী নির্দেশ ও নিয়ম অনুযায়ী বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর অধীনে অনার্স চূড়ান্ত ভর্তি সম্পন্ন করতে হবে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি হতে যেসব কাগজপত্র লাগবে

  • অনলাইনে পূরণকৃত আবেদন ফরম।
  • SSC ও HSC পরীক্ষার সনদপত্র
  • SSC ও HSC পরীক্ষার নম্বরপত্র / মার্কশীট
  • জন্ম সনদ/জাতীয় পরিচয় পত্রের সত্যায়িত কপি
  • চারিত্রিক সনদ পত্রের কপি।
  • সদ্য তোলা ৪ কপি পাসপোর্ট সাইজের ছবি (৩০০*৩০০ পিক্সেল, JPG/JPEG ফরম্যাট)

টিউটোরিয়াল ক্লাস : বিশ্ববিদ্যালয়ের ঢাকা আঞ্চলিক কেন্দ্রে শিক্ষার্থীদের ১২ টি টিউটোরিয়াল ক্লাস শুক্রবার সরাসরি অনুষ্ঠিত হবে এবং ১২ টি টিউটোরিয়াল ক্লাস শনিবার অনলাইনে অনুষ্ঠিত হবে। প্রাকৃতিক দুর্যোগ ও মহামারির সময় সকল টিউটোরিয়াল ক্লমস অনলাইনে গ্রহণ করা হবে।

বৈশিষ্ট্যসমূহ :. ১) চার বছরে মােট ৪০ টি কোর্স বা ১২০ ক্রেডিট সম্পন্ন করতে হবে ( প্রতি কোর্স = ৩ ক্রেডিট) রেজিস্ট্রেশনের মেয়াদ ৮ (আট) বছর পর্যন্ত বহাল থাকবে। ২) প্রতি শিক্ষাবর্ষ ছয় মাস মেয়াদি ২ টি সেমিস্টারে বিভক্ত এবং প্রতি সেমিস্টারে সাধারণত ৫ টি কোর্স রেজিস্ট্রেশন হয়। ৩) শিক্ষার্থী প্রয়ােজনে প্রতি সেমিস্টারে ন্যূনতম ২ টি কোর্স রেজিস্ট্রেশন করতে পারবে। প্রতি সেমিস্টার শেষে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির ফি

  • ভর্তির আবেদন ফি : ২৫০/- টাকা
  • রেজিস্ট্রেশন ফি :  প্রতি সেমিস্টার ২৩০/- (দুইশত) টাকা
  • কোর্স ফি :  প্রতি কোর্স ১০৫০/- (এক হাজার পঞ্চাশ) টাকা

বি. দ্র. : বিজ্ঞপ্তিতে উল্লিখিত যে কোনাে তথ্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংশােধন, সংযোজন, পরিমার্জন এবং পরিবর্তন করতে পারবেন। বিশ্ববিদ্যালয় কর্তৃক গৃহীত সিদ্ধান্ত এবং সংশ্লিষ্ট বিধি – বিধান সকল আবেদনকারী এবং শিক্ষার্থীর জন্য প্রযোজ্য হবে।

Helpline

Available Time : 9:00 am to 1:00 pm ; 01635832845, 01907451614 Available Time : 2:00 pm to 6:00 pm : 01635832846. 01907451612

আরও দেখুন

  1.  জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি ২০২০-২০২১
  2.  বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি ২০২১
  3.  উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিবিএ ভর্তি ২০২০-২০২১

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিএ (অনার্স) ও বিএসএস (অনার্স) ভর্তি বিজ্ঞপ্তি ২০২১
বাউবি অনার্স ভর্তি পরীক্ষার স্থান ও সময় ২০২১.JPG
বাউবি অনার্স ভর্তি পরীক্ষার স্থান ও সময় ২০২১
উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ২০২১, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি তথ্য ২০২০-২০২১, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিএ অনার্স ভর্তি ২০২১, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিএসএস অনার্স ভর্তি ২০২১, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি,

86 thoughts on “বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি তথ্য ২০২০-২০২১”

  1. আবদুর রাজ্জাক

    ভাইয়া! 2021 সালে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির সার্কুলার দিয়েছে? যদি দিয়ে থাকে, ফরম নেওয়ার শেষ তারিখ কবে?

    1. হ্যা, ভর্তি এখন চলতেছে। ৩১ জুলাই পর্যন্ত ভর্তি চলবে।

      1. ভাইয়া! আমি অনার্সে ভতি হইছি। এখন আমি ইংরেজি বিষয় নিয়ে পড়তে পারবো তো?

        1. ইংরেজি বিষয় নাই। আপনি আবেদন করার সময় যে সাবজেক্ট দিবেন ঐ বিষয়ে পড়তে পারবেন।

      2. ভাইয়া! আমি অনার্সে ভর্তি হতে চাই ঢাকার মধ্যে সব চেয়ে ভালো উম্মুক্ত কলেজ কোনটি? একটু জানালে উপকার হবে।

        1. ঢাকার মধ্যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্সে ভর্তি হতে হলে শুধুমাত্র ঢাকার আঞ্চলিক কেন্দ্রে ভর্তি হতে হবে। তাছাড়া ঢাকার অন্য কোনো কলেজে অনার্স কোর্স চালু নেই।

          1. Sadia Jannat

            কক্সবাজারে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শাখা আছে? অনার্স সিস্টেম চালু আছে? এখন কি আবেদনের সময় আছে? প্লিজ জানাবেন।

    1. BAG নামে কোনো কোর্স নাই। যদি BA বলে থাকেন, তাহলে হ্যা, BA ও BSS উভয় কোর্সে অনার্স ও ডিগ্রি প্রোগ্রামে ভর্তি চলতেছে।

      1. Md Rabiul Islam

        Ami Ki gele Sathe Sathe Honours a vorti hoite parbo a Apply korar por .. Kindly aktu janaben..

        1. Md Rabiul Islam

          Vaiya! Abedon korar por late kora lagbe Na to? Akdin a jeya Abedon kore vorti hoya Aste parbo ki? Vorti Porikkha chara ki vorti hoite parbo? kindly Aktu janaben.

          1. না, চূড়ান্ত ভর্তি হতে হলে ভর্তি পরীক্ষায় পাশ হতে হবে। তবে এর আগে অনলাইনে আবেদন করতে হবে, যা একদিনের ভিতর করা যাবে। আমি সেটার কথা বলছি।

          2. Md Rabiul Islam

            Online a Abedon korar por ki College a Kichu Joma dite Hobe? R Kon College a Honours a Vorti hoite hbe? College er Name r Thikana ta Bole Diyen To plz

          3. হ্যা, কাগজপত্র জমা দিতে হবে। আর অনলাইনে ভর্তি হওয়ার সময় যখন কলেজ সিলেক্ট করতে যাবে, তখন জায়গা ভিত্তিক কলেজের তালিকা দেখতে পারবে। চাইলে এখনি নিজে নিজে দেখতে পারবে।

      2. কামরুজ্জামান

        বি.এসসি (অনার্স) ইন ফুড সায়েন্স এন্ড নিউট্রিশন প্রোগ্রামের ভর্তি হওয়ার পরে অনার্স সম্পূর্ণ হতে কয় বছর লাগে।প্লিজ জানাবেন।

  2. Md Shafayet Alam Shifat

    আমি ৬/০২/২০২১ ইংরেজিতে Apply করি,All Ready একটা Successful sms আসে কিন্তু ভর্তি পরীক্ষা কখন হবে সেটার কোনো মেসেজ আমার কাছে আসে নাই। আমাকে কি আবার Apply করতে হবে?

    1. না, না, করোনার জন্য আবেদনের ডেইট বৃদ্ধি পাচ্ছে। তোমাকে কোনো কিছু এখন করতে হবে না। ভর্তির ডেইট প্রকাশিত হলে এই পোষ্টেই পাবে।

  3. Golam maola

    ইসলামিক স্টাডিজ সাব্জেক্ট আছে অনার্সে?

  4. ভাইয়া ভর্তি তো হতে পারলাম না এখন উপায়?

  5. প্রকেল

    আমি এসএসসিতে 2.56 এবং এইচএসসি তে 1.13 আমি কি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারব?

    1. দুঃখিত! উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অনার্সে ভর্তি হতে পারবেন না। তবে ডিগ্রিতে ভর্তি হতে পারবেন।

  6. Jashmin Akther. Muna

    ভাইয়া আপনাদের এখানে কোন ক্লাস থেকে ভর্তি শুরু হয়?

      1. Jashmin Akther. Muna

        আপনাদের কোনো শাখা লক্ষীপুরে আছে কি? আর ভর্তি কখন থেকে শুরু হবে বলবেন প্লিজ।

        1. হ্যা, আছে। বর্তমানে বিভিন্ন প্রোগ্রামে ভর্তি তো চলছে। আপনি আমাদের ওয়েবসাইটের “বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়” ক্যাটাগরি তে যান। সব দেখতে পাবেন

  7. আবু হানিফ

    আসসালামু আলাইকুম। ভাইয়া! আমি ইসলামিক স্টাডিজ নিয়ে অনার্স কোর্সে ভর্তি হতে চাই। এই মুহুর্তে কি আবেদন বা ভর্তি হওয়ার কোন সুযোগ আছে? আর একটা বিষয়, আমি আপনার সাথে সরাসরি কথা বলতে চাই। যদি সুযোগ হয়, তাহলে প্লিজ, +60146516724 এই নাম্বারে একটু নক করুন।। আমি তো আপনার নাম্বারটা জানিনা।

    1. ওয়ালাইকুমুস সালাম। হ্যা, অবশ্যই পারবে আর এখন ভর্তি চলছে। আর পার্সোনাল কোনো কথা জানতে চাইলে আমাকে ইমেইল করে জানাতে পারবেন। ওয়েবসাইটের একদম উপরের দিকে মেনু থেকে contact me থেকে আমাকে মেসেজ বা ইমেইল করুন।

  8. মোহাঃ হাফিজুর রহমান

    ভাই, আমার বিএসএস-২০২১ অনার্স ভর্তির আবেদন পত্রে জন্ম সাল ভুল হয়ে গেছে, এডমিট কার্ড হয়ে গেছে, কিভাবে কারেকশন করবো, বা পবর্তীতে কারেকশন করে যাবে কি

      1. Robiul islam

        ভাইয়া, আমি আপনার সাথে একটু ফোনে কথা বলতে চাচ্ছিলাম। ফোন নাম্বার কি দেয়া যাবে?

        1. দয়াকরে এখানে ফ্রিলি সব বলুন কোনো সমস্যা না। পারফেক্ট উত্তর পাবেন।

  9. মোহাঃ হাফিজুর রহমান

    open university তে অনার্স কোর্সে কয়টি সাবজেক্টে ভর্তির আবেদন করা যাবে?

    1. মোট ৬ টি সাবজেক্ট আছে। তন্মধ্যে যেকোনো একটিতে ভর্তি হতে পারবে।

      1. মোহাঃ হাফিজুর রহমান

        স্যার, কয়টি সাবজেক্টে আবেদন করা যাবে?

          1. মোহাঃ হাফিজুর রহমান

            বিএসএস অনার্স ভর্তি পরীক্ষায় কি ধরনের প্রশ্ন আসতে পারে, কিভাবে প্রস্তুতি নিলে চান্স পাবো। বাজারে কি কোন ভর্তি গাইড পাওয়া যায়, জানালে উপকৃত হবো

          2. হ্যা, পাওয়া যায়। আপনি বিভিন্ন প্রকাশনের “বিশ্ববিদ্যালয় ভর্তি গাইড” বাজারে পাবেন। সেখান থেকে শুধু আপনি আপনার সিলেবাস অনুযায়ি পড়বেন। বিস্তারিত পোষ্টের মধ্যে পাবেন।

          1. হ্যা, আবেদন ফরম, ছবি, মার্কশিট আর সার্টিফিকেট জমা দিতে হবে।

          2. Md Rabiul Islam

            Tahole jokhn vorti hoite jabo tokhn to r kichu lagbe Na joma dite?

      2. Md Rabiul Islam

        Vaiya Honours a vorti howar por proti Friday te j tutorial class hoy o class jodi na kori Ami tahole ki problem hbe?

        1. Md Rabiul Islam

          Vaiya! College and Subject choice ki akta kre dite hbe? R Study center jekhane vorti hobo sekhane dite Hobe ki? Study center aita Bujlam na Vaiya. Porikkhar center kothay hbe Jekhane vorti hobo sekhane na onno kothao?

          1. হ্যা, আবেদন করার সময় একটি কলেজ ও একটি বিষয়ে আবেদন করতে হবে। আর স্টাডি সেন্টার হলো, যে কলেজে ভর্তি হবে সেই কলেজ। আর কাগজপত্র ঢাকা আঞ্চলিক কেন্দ্রে জমা দিতে হবে। আর পরীক্ষাও সম্ভবত ঢাকা আঞ্চলিক কেন্দ্রে হবে। পরীক্ষার সময় ও স্থান পরবর্তীতে জানিয়ে দেয়া হবে।

          2. Md Rabiul Islam

            Dhaka Ancholik kendro kothay abar? kon jayga aita vaiya kothay Kagoj joma dibo Abar? Friday te College khola thake ki? doya kre aktu janaben.

          3. কোথায় কি জমা দিতে হবে সবকিছু তো পোষ্টের মধ্যে বলা হয়েছে। পোষ্টের মধ্যখানে দেখো। লাল কালি দিয়ে মার্ক করা আছে।

          4. Md Rabiul Islam

            Vaiya Total Honours a vorti hoite koto tk lagbe kindly aktu janaben plz! College a Vorti houar por college theke boi dey ki?

          5. প্রথমত ভর্তি হতে সাড়ে ৭ হাজার টাকা লাগবে। ভর্তি হতে এর চেয়ে আরও কম লাগতে পারে কারন আমি ১ম সেমিস্টারের সকল একাডেমিক খরচ সহ ভর্তি খরচ ধরেছি। তারপর প্রতি সেমিস্টারে প্রায় ৭ হাজার টাকার মত লাগবে। সব মিলিয়ে পুরো কোর্স সম্পন্ন করতে ৭*৮ = ৫৬,০০০ থেকে ৬০,০০০ হাজার টাকার মত লাগতে পারে।

          6. Riaj Al Jannat

            অনার্সে ভর্তি হতে মোট কত টাকা লাগতে পারে?

          7. নিশ্চিত জানি না। আনুমানিক একটা হিসেব করে দেখলাম ৭০০০ থেকে ৮০০০ টাকা অথবা তার বেশি লাগতে পারে।

  10. নুরুল ইসলাম

    আসসালামু আলইকুম ভাইয়া! কেমন আছেন? আমি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে 2015 সালে সমাজকর্ম সাবজেক্ট নিয়ে অনার্স শেষ করেছি। আমি মাস্টার্স করিনি এখনো। সাম্প্রতিক আমি আল্লাহর রহমতে তিনটি সরাকরি চাকুরী পেয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ে এখন কর্মরত, পরে এক্সপোট ইমপোর্ট ও সর্বশেষ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চাকুরী পেয়েছি আল্লাহর রহমতে। এখন আমি মাস্টার্স প্রোগ্রামটি শেষ করতে ইচ্ছুক। আমি কি একবছর মেয়াদি মার্স্টার্স শেষ করতে পারবো? এবং আমাকে একটু বলবেন সারকুলার টা কি হয়েছে? যদি না হয় তাহলে দয়াকরে বলবেন কি কোন মাসে মাস্টার্স সারকুলার হতে পারে?

    1. ওয়ালাইকুমুস সালাম। হ্যা ভালো আছি আলহামদুলিল্লাহ! আর এবারের (এক বছর মেয়াদি) মাস্টার্সের সার্কুলারও প্রকাশিত হয়েছে। ভর্তির শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর।

  11. আব্দুর রহিম

    আবেদন করার সময় কি বাড়বে না?

  12. মোঃ আব্দুস সামাদ

    আমি বিএ পরীক্ষা দিয়েছি, ১ম বর্ষে ২ বিষয় খারাপ আসছিল। আমাকে প্রমোট করা হয়েছে। আমি বিজিবিতে চাকরি করার কারনে আর সময় মত অংশ গ্রহণ করতে পারি নাই। এর ভিতর করোনা শুরু হলো। এখন আমি জেনারেল থেকে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চাচ্ছি। কারন চাকরি করে জেনারেলে পরিক্ষা দিতে অসুবিধা হয়। এখন কি করবো? প্লিজ একটু পরামর্শ দিলে ভালো হয়।

    1. উন্মুক্ত তে ভর্তি হওয়ার আগে জেনারেল ডিগ্রির ভর্তি ক্যানসেল করে সকল কাগজপত্র তুলুন। তারপর চলতি মাসের ৩০ তারিখের মধ্যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ডিগ্রিতে সরাসরি গিয়ে ভর্তি হোন। অথবা নিজে আগে আবেদন করে ফি দিয়ে ৩০ তারিখের মধ্যে কাগজপত্র জমা দিয়ে আসবেন। বলা যায় না, পরে যদি মেয়াদ আর না বাড়ায় তাহলে আর ভর্তি হতে পারবেন না।

      1. মূল সনদ আর নম্বর পএ ছাড়া কি ভতি হওয়া জাবে। ফটোকপি দিয়ে।

  13. Royal Ahmed

    Ami honours e vorti hote chai, Sylhet Sunamganj teke bolcila, Sylhet Division e ki campus ace? Kagoj potro ki sosorire giye joma dite hobe, naki e-mail korle hobe? Sigroi janale upokrito hobo. R kutay giye joma dite hobe?

    1. না, বাউবির অনার্স কোর্স শুধুমাত্র ঢাকা বিভাগের কতিপয় কলেজে চালু আছে।

      1. Royal Ahmed

        কাগজ- পত্র কবে জমা দিতে হব? ই-মেইল করলে হবে কি নাকি সশরীরে গিয়ে জমা দিতে হব?

  14. ভাইয়া অনার্স এ ভর্তি পরিক্ষার সময় কি এডমিট কার্ড প্রিন্ট করে নিয়ে যেতে হবে? আর কি কি লাগবে ভর্তি পরিক্ষার সময়?

    1. হ্যা, এডমিট কার্ড তো নিতে হবে। আর কি কি লাগবে তা নোটিশ প্রকাশ হলেই জানতে পারবে। আমাদের এই পোষ্টেই জানতে পারবে। হয়ত আজই নোটিশ প্রকাশ করবে।

  15. ইবনু আফসার

    ভাই, অনুগ্রহপূর্বক একটু উত্তর দিন। আমি একটি সরকারী ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত আছি। সেখানে ৪ বছরে আমার সকল ক্লাস শেষ হয়ে গেছে। তবে কয়েকটি কোর্সে ক্রেডিট অর্জন করতে পারিনি, সেগুলো আবার পরীক্ষা দিতে হবে। কমপ্লিট করতে আরো ১/২ বছর লাগবে। যেহেতু আমার সেই ভার্সিটিতে আর কোনো ক্লাস করতে হচ্ছে না, শুধুমাত্র পরীক্ষার সময়ে গিয়ে পরীক্ষা দিয়ে আসতে হয় তাই আমি সময় নষ্ট না করে এই সময়টায় ইসলামিক স্টাডিজে অনার্স করতে চাচ্ছিলাম। বাউবিতে ইসলামিক স্টাডিজে বিএ অনার্সে ভর্তির জন্য আবেদন করেছি। যদি ভর্তি পরীক্ষায় চান্স পাই, তাহলে কি আমি বাউবিতে পড়তে পারবো? যেহেতু আমি এখন আরেকটি বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত আছি। একই সাথে ২টি বিশ্ববিদ্যালয়ে পড়া কি সম্ভব? অন্য প্রতিষ্ঠানে অধ্যায়নরত অবস্থায় কি বাউবিতে বিএ অনার্স করা যায়?

    এখানে বলা হয়েছে শুক্রবার ১২টি টিউটোরিয়াল ক্লাস আঞ্চলিক কেন্দ্রে করতে হবে আর শনিবার ১২টি টিউটোরিয়াল ক্লাস অনলাইনে। এর মানে কি শুক্রবারের কোর্সগুলো আঞ্চলিক কেন্দ্রে যারা করবে না, তারা শনিবার দিন সেগুলো অনলাইনে করতে পারবে? নাকি আঞ্চলিক কেন্দ্রে গিয়েও কোর্স করতে হবে, আবার অনলাইনেও করতে হবে?

    1. হ্যা, অন্য বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকাবস্থায় বাউবিতে পড়তে পারবে কোনো সমস্যা নেই। তবে ভর্তি হতে পারবে কিনা সেটা হচ্ছে মেইন। কারন বাউবি অনার্সে ভর্তি হতে মেইন কাগজপত্র লাগবে।

      আর হ্যা, শুক্রবারের ক্লাস অফলাইনে তথা কেন্দ্রে হবে আর শনিবারের ক্লাস অনলাইনে তবে টিউটোরিয়াল ক্লাস না করলেও চলবে।

  16. ইবনু আফসার

    বাউবি ভর্তি পরীক্ষায় MCQ তে ভুল দাগালে কি নেগেটিভ মার্কিং আছে?

    1. সেটা নিশ্চিত জানি না। তবে নেগেটিভ মার্কিং থাকলে তা প্রশ্নে পত্রের উপরের দিকে বলে দেয়া থাকবে।

  17. মোঃ মিজানুর রহমান

    এল এল বি অনার্সের অর্তি পরীক্ষার কোন এডমিট দেখাচ্ছে না ডাউনলোড করার জন্য আমার টেম্পোরারি আইডি নং-৫৮৫৮৯৭

    1. আপনার আইডি নাম্বার আর পাসওয়ার্ড এই নম্বরে (01781153570) what’s app এ মেসেজ করুন

      1. Jannatul Fardous

        ভাই আমি তো ৮ অক্টোবর অনার্স ভর্তি পরীক্ষা দিলাম কিন্তু এটার রেজাল্ট কবে দিবে তা তো জানি না। আপনি কি বলতে পারবেন এটার রেজাল্ট কিভাবে পাবো?

        1. ব্যস্ততা থাকার জন্য আমি আন্তরিকভাবে দুঃখিত! যাইহোক অপেক্ষা করুন। এক ঘন্টার মধ্যে রেজাল্ট দেখার পদ্ধতি পোস্টের মধ্যে আপডেট করে দিচ্ছি।

          1. রিকু

            ভাই আমি অনার্স ভর্তি পরীক্ষার ফলাফল দেখতে পারতেছি না।দয়া করে রেজাল্টের এটা স্কিনসট পোস্ট করুন।

  18. সোহাইল

    ভাইয়া! আমি অনার্স ভর্তি লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছি। কিন্তু আমার কাছে প্রবেশপত্র নেই, আছে রোল নম্বর ও পাসওয়ার্ড। এখন ভাইবা দেয়ার জন্যে প্রবেশপত্র সংগ্রহ করার উপায় কি নাকি রোল নম্বর দিয়ে ভাইবা দেয়া যাবে?

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!