উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি তথ্য ২০২১-২০২২

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ২০২১-২০২২ | বাউবি অনার্স ভর্তি ২০২২ : বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান, মানবিক ও ভাষা স্কুল -এর অধীন ৪ বছর মেয়াদি বিএ (অনার্স) ও বিএসএস (অনার্স) প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশিত হয়েছে। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী অনলাইলে ভর্তি শুরু হবে ১১ এপ্রিল ২০২২ তারিখ হতে এবং চলবে ১৫ জুলাই ২০২২ তারিখ পর্যন্ত। নিম্নে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি তথ্য ২০২১-২০২২ সংক্রান্ত বিস্তারিত তথ্যবলি দেখুন-

এই পোষ্টে যা যা আছে - এক পলকে দেখে নিন hide

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি তথ্য ২০২১-২০২২

সুপ্রিয় বন্ধুরা! আপনারা এডু মাসাইলের (Edu Masail) এই পোষ্ট থেকে জানতে পারবেন, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে বিএ / বিএসএস (অনার্স) ভর্তি যোগ্যতা, বাউবি অনার্স ভর্তি পরীক্ষার তারিখ ও পদ্ধতি, প্রাথমিক আবেদন পদ্ধতি, অনার্স ভর্তি হতে যেসব কাগজপত্র লাগবে এবং অনার্স ভর্তির মেধাতালিকার ফলাফল সহ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির বিস্তারিত তথ্যবলি :

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি যােগ্যতা

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে ৪ বছর মেয়াদী বিএ অনার্স ও বিএসএস অনার্স উভয় প্রোগ্রামে শিক্ষাগত যােগ্যতার শর্ত পূরণকারী যে কোনাে শিক্ষার্থী আবেদন করতে পারবে। নিম্নে ভর্তির ন্যূনতম যোগ্যতা নিম্নে আলাদাভাবে দেয়া হলো :

ক) মানবিক শাখা (BA) : বাংলা (Bangla), ইতিহাস (History), দর্শন (Philosophy) ও ইসলামিক স্টাডিজ (Islamic Studies) বিষয়ে ভর্তির জন্য এসএসসি ও এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় ন্যূনতম দ্বিতীয় বিভাগ বা জিপিএ (5 স্কেলে) ২.৫০ / জিপিএ (৪ স্কেলে) ২.০০ থাকতে হবে। এ প্রোগ্রামে সকল শাখার শিক্ষার্থী আবেদন করতে পারবে।

খ) সামাজিক বিজ্ঞান শাখা (BSS) : রাষ্ট্রবিজ্ঞান (Political Science) ও সমাজতত্ত্ব (Sociology) বিষয়ে ভর্তির জন্য এসএসসি ও এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় ন্যূনতম ৫০% নম্বরসহ দ্বিতীয় বিভাগ বা জিপিএ (5 স্কেলে) ২.৭৫ / জিপিএ (৪ স্কেলে) ২.২ থাকতে হবে। এ প্রোগামেও সকল শাখার শিক্ষার্থী আবেদন করতে পারবে।

অনার্স ভর্তি পরীক্ষা পদ্ধতি ও মানবন্টন

  • ভর্তি পরীক্ষা পদ্ধতি : বহুনির্বাচনী (MCQ) প্রশ্নের ভিত্তিতে ভর্তি (লিখিত) পরীক্ষা অনুষ্ঠিত হবে।
  • ভর্তি পরীক্ষার প্রশ্নের মান বন্টন : বাংলা- ২৫, ইংরেজি- ২৫, সাধারণ জ্ঞান (বাংলাদেশ বিষয়াবলি) – ২৫ ও (অন্তর্জাতিক বিষয়াবলি)- ২৫
  • পাস নম্বর : ৪০ তবে প্রতি বিষয়ে আলাদাভাবে ৪০% নম্বর অর্থাৎ ১০ নম্বর পেতে হবে।
  • আসন সংখ্যা :  প্রতি বিষয়ের আসন সংখ্যা ৬০
  • অনার্স ভর্তি পরীক্ষার সিলেবার ও প্রস্তুতি শেষ দিকে দেখুন

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি সময় ২০২২

আবেদন শেষ৩১ আগস্ট ‘২২ (সময় বর্ধিত)
ভর্তি পরীক্ষার তারিখ১৬ সেপ্টেম্বর ২০২২
সময় : বিকাল ৩ টা
ভর্তি পরীক্ষার ফল প্রকাশ১৯ সেপ্টেম্বর ২০২২
ভাইভা পরীক্ষার তারিখ১২ ও ১৩ অক্টোবর
অপেক্ষমানদের ফল প্রকাশ
চূড়ান্ত ভর্তির ফল প্রকাশ১৮ অক্টোবর
চূড়ান্ত ভর্তির সময়২০ অক্টোবর হতে
০৩ নভেম্বর পর্যন্ত

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির আবেদন

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে 4 বছর মেয়াদী বিএ (অনার্স) ও বিএসএস (অনার্স) প্রোগ্রামে ভর্তির জন্য শুধুমাত্র Online এ আবেদন করা যাবে। এই আবেদন প্রক্রিয়া ৪ টি পর্যায়ে সম্পন্ন হয়ে থাকে এবং আবেদন করার পর নির্দিষ্ট সময়ের মধ্যে ভর্তি ফি প্রদান করতে হবে। BA/BSS(Honours) প্রােগ্রামে ভর্তির আবেদন ফি ৫০০ /- (পাঁচশত) টাকা। তবে এক্ষেত্রে প্রযােজ্য অনলাইন চার্জ আবেদনকারী বহন করবেন।

অনলাইনে আবেদন করুন এখান থেকে

উপরিউক্ত লিংকে ক্লিক করার পর Offered Programs সেকশন এর অধীনে থাকা School of Social Sciences, Humanities & Language (SSHL)-এ ক্লিক করে Bachelor of Arts (Honours) & Bachelor of Social Science (Honours) প্রােগ্রামের পাশে প্রদর্শিত Apply Now বাটনে ক্লিক করুন। BA/BSS(Honours) প্রােগ্রামে ভর্তি নির্দেশাবলী গুরুত্ব সহকারে পড়ে পুনরায় Apply Now বাটনে ক্লিক করুন।

অনলাইন-এ আবেদন ফরমটির General Information ধাপ যথাযথভাবে পূরণ করে Next বাটনে ক্লিক করুন। Personal Information ধাপ যথাযথভাবে পূরণ করে সদ্য তােলা ফটো (300×300 JPG Format) এবং আপনার স্ক্যান করা স্বাক্ষর (300 x 100 JPG Format) আপলােড করে Next বাটন ক্লিক করুন। মোবাইল দিয়ে (300×300 JPG Format) এ ছবি এবং (300 x 100 JPG Format) এ স্বাক্ষর বানানোর নিয়ম এখান থেকে দেখুন

Academic Information ধাপে আপনার শিক্ষাগত যােগ্যতার তথ্য সঠিকভাবে পূরণ করুন এবং অভিজ্ঞতার তথ্য (যদি থাকে) Professional Information ধাপে সঠিকভাবে পূরণ করে Finish বাটনে ক্লিক করুন। এটা না দিলেও হবে।

সঠিকভাবে ফরম পূরণ শেষে আপনার মােবাইলে SMS এবং ইমেইলে Temporary User IDT Password প্রেরণ করা হবে। Proceed to Payment বাটনে ক্লিক করার পর প্রদর্শিত Online Payment Gateway সমূহ থেকে যেকোনােটির মাধ্যমে ফি জমা দেয়া যাবে। সফল ভাবে ফি জমা দান শেষে “Payment has been completed successfully!” মেসেজ প্রদর্শিত হবে এবং SMS ও ইমেইলের মাধ্যমে অবহিত করা হবে।

আবেদন করার পর করণীয়

Temporary User ID ও Password ব্যবহার করে প্রদর্শিত আবেদন পত্রটি প্রিন্ট করে শিক্ষাগত যােগ্যতার সত্যায়িত সনদপত্র ও নম্বরপত্রসমূহ ১১ এপ্রিল (সােমবার), ২০২২ থেকে ১৫ জুলাই (শুক্রবার), ২০২২ তারিখের মদ্যে ঢাকা আঞ্চলিক কেন্দ্রে (৪/ক, গভঃ ল্যাবরেটরি রােড, ধানমন্ডি ঢাকা-১২০৫) ১০৩ নম্বর কক্ষ/তথ্য কেন্দ্রে জমা দিতে হবে।

আবেদনপত্র যাচাই-বাছাইয়ের পর কেবলমাত্র নির্বাচিতরাই লিখিত পরীক্ষার জন্য যােগ্য বলে বিবেচিত হবেন এবং তাদের তালিকা বাউবির ওয়েব সাইটে দেয়া হবে। এছাড়া তাদেরকে মােবাইলে SMS এর মাধ্যমে নিশ্চিত করা হবে। আবেদনপত্র যাচাই-বাছাইয়ের পর নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা বাউবি’র ওয়েব সাইটে দেয়া হবে।

প্রবেশপত্র যেভাবে ডাউনলোড করবেন

বাউবি অনার্স প্রোগ্রামের ভর্তি পরীক্ষার হলে এডমিট কার্ড বা প্রবেশপত্র নিয়ে যেতে হয়। উক্ত প্রবেশপত্র — সেপ্টেম্বর ২০২২ তারিখে প্রকাশিত হয়েছে। এটা ডাউনলোড করা খুভ সহজ। আপনি আপনার মোবাইল থেকেও ডাউনলোড করতে পারবেন। নিম্নে ডাউনলোড করার নিয়ম দেয়া হলো:

প্রথমে এই লিংক https://osapsnew.bou.ac.bd/login এ প্রবেশ করুন। আবেদন করার সময় পাওয়া User ID ও Password দিয়ে লগইন করুন। এবার Profile লেখার ডানপাশে Admit Card Download দেয়া আছে। জাস্ট সেটাতে ক্লিক করুন। আপনার এডমিট কার্ড পিডিএফ আকারে ডাউনলোড হয়ে যাবে। পরে এটা প্রিন্ট করে বের করে নিতে পারবেন।

আবেদনের সময় কোনো সমস্যা হলে যা করবেন

Successful SMS পাওয়ার ক্ষেত্রে কোনাে রকম সমস্যা হলে OSAPS-এর হেল্পলাইন নম্বর: ০১৬৩৫-৮৩২৮৪৫, ০১৯০৭-৪৫১৬১২ (সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত, রবিবার থেকে শুক্রবার) অথবা প্রয়ােজনে ০৩ কার্য দিবসের মধ্যে আইসিটি হেড, আইসিটি এন্ড ই-লার্নিং সেন্টার, বাউবিতে যােগাযােগ করতে হবে।

বাউবি অনার্স ভর্তি পরীক্ষার সিট প্ল্যান

বাউবি অনার্স ভর্তি পরীক্ষার সিট প্ল্যান এখান থেকে দেখুন

ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

২০২২ সালের বাউবি অনার্স প্রোগ্রামে ভর্তির জন্য চূড়ান্ত শিক্ষার্থীদের ১ম তালিকা (ফল) প্রকাশিত হয়েছে। উক্ত তালিকা দেখতে এখানে ক্লিক করুন। ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখতে এখানে ক্লিক করুন। মেধা তালিকায় অপেক্ষমানদের রেজাল্ট দেখতে এখানে ক্লিক করুন।

এবার পিডিএফ আকারে রেজাল্ট শীট অপেন হবে। আপনার রোল সহজে খুজে পেতে সার্চ অপশনে ক্লিক করে আপনার নিজের রোল নম্বর দিয়ে অকে বাটনে ক্লিক করুন। বেস মূহুর্তের মধ্যে আপনার রেজাল্ট পেয়ে যাবেন। তবে সার্চ করার পর আপনার রোল না আসলে বুঝতে হবে আপনি মেধাতালিকায় চান্স পাননি।

সাক্ষাৎকার বা ভাইভা পরীক্ষার সময় ও স্থান

বাউবি অনার্স ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মেধাভিত্তিক সাক্ষাৎকার তথা ভাইভা পরীক্ষার সময় ও স্থান নিম্নরুপ। তবে যাওয়ার সময় ভর্তি পরীক্ষার প্রবেশপত্র, এসএসসি ও এইচএসসি পরীক্ষার মূল মার্কশীট ও সনদপত্র নিয়ে যেতে হবে।

মেধাক্রমতারিখসময়স্থান
০১-১৮০১২ অক্টোবর ২০২২সকাল ০৯ টাএসএসএইচএল, বাউবি, বোর্ড বাজার, গাজীপুর
১৮১-৩৬০১৩ অক্টোবর ২০২২ সকাল ০৯ টা এসএসএইচএল, বাউবি, বোর্ড বাজার, গাজীপুর
৩৬১-৫৮৫১৬ অক্টোবর ২০২২সকাল ০৯ টা এসএসএইচএল, বাউবি, বোর্ড বাজার, গাজীপুর

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স চূড়ান্ত ভর্তি নিয়ম

শুধুমাত্র ভাইভা পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীগণ বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর অধীনে অনার্স প্রোগ্রামের চূড়ান্ত ভর্তি সম্পন্ন করতে পারবে। তবে ভর্তি হওয়ার আগে তাদের কিছু করণীয় বর্জনীয় রয়েছে। নিম্নে একটা বিবৃতি দেয়া হলো :

চুড়ান্তভাবে মনােনীত প্রার্থীগণ উপরিউক্ত লিংকে লগ-ইন করে ২০/১০/২০২২ থেকে ০৩/১১/২০২২ তারিখের মধ্যে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে। এ ক্ষেত্রে শিক্ষার্থীকে পেমেন্ট চার্জ ছাড়া ৭৩১০/- টাকা বিকাশ মার্চেন্ট নম্বর থেকে জমা দিতে হবে। তবে

ভর্তি কর্মকর্তা কর্তৃক জমাকৃত সনদপত্রের যথার্থতা নিশ্চিত হওয়ার পরেই কেবল শিক্ষার্থী তার নির্ধারিত কোর্স / ভর্তি ফি জমা দিবেন। সনদপত্র সম্পর্কে ভর্তি কর্মকর্তা কর্তৃক নিশ্চিত না হয়ে অনলাইনে কোর্স / ভর্তি ফি জমা প্রদান করলে তার দায় দায়িত্ব সংশ্লিষ্ট শিক্ষার্থীকে বহন করতে হবে।

তাই ভর্তি হওয়ার আগে ভর্তি কর্মকর্তাকে সকল মূল সনদপত্র, নম্বরপত্র দেখাতে হবে (যা তাৎক্ষনিক ফেরত যােগ্য) একই সংগে সকল মূল সনদপত্র, নম্বরপত্র, জাতীয় পরিচয়পত্র, জন্ম নিবন্ধন এর সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে (যা অফেরত যােগ্য এবং সংশ্লিষ্ট আঞ্চলিক/উপ-আঞ্চলিক কেন্দ্রে জমা থাকবে)।

নির্বাচিত তালিকায় অন্তর্ভূক্ত আবেদনকারীগণের সকল একাডেমিক সনদপত্র যাচাই করে যদি ভর্তির জন্য যােগ্য বিবেচিত হন সে ক্ষেত্রে শিক্ষার্থী অনলাইনে কোর্স / ভর্তি ফি জমা দিয়ে তাদের ভর্তি সম্পন্ন করবে।

ভর্তির যােগ্যতা হিসেবে মানবিক শাখা : বাংলা ভাষা ও সাহিত্য, ইতিহাস, দর্শন ও ইসলামিক স্টাডিজ বিষয়ে ভর্তির জন্য এসএসসি ও এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় ন্যূনতম ২য় বিভাগ বা ২.৫০ জিপিএ (জিপিএ-৫.০০ মানে জিপিএ-২.০০ (৪ এর মানে) থাকতে হবে।

সকল শাখার শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে। সামাজিক বিজ্ঞান শাখা : রাষ্ট্রবিজ্ঞান ও সমাজতত্ত্ব বিষয়ে ভর্তির জন্য এসএসসি ও এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় ৫০% নম্বরসহ ২য় বিভাগ বা ২.৭৫ জিপিএ (জিপিএ-৫.০০ মানে জিপিএ-২.২০ (৪ এর মানে) থাকতে হবে।

বাউবি অনার্স চূড়ান্ত ভর্তি লিংক

যেভাবে অনলাইনে ভর্তি হবেন : উপরিউক্ত লিংক থেকে Enter করুন+Login এ ক্লিক করুন+ User ID ও
Passward দিয়ে প্রবেশ করুন +Menu তে Student Service এ গিয়ে Course Enrollment এ ক্লিক করে পরবর্তী ধাপসমূহ সম্পন্ন করে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করবেন।

অনলাইনে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর পেমেন্ট সংক্রান্ত তথ্য যেমন ঃ ট্রানজেকশন আইডি, একাউন্ট নম্বর, টাকার পরিমাণ, তারিখ ইত্যাদি সংরক্ষণ করবেন। প্রােফাইল, ট্রানজেকশন হিস্ট্রিসহ রেজিস্ট্রেশনকৃত কোর্সসমুহের প্রিন্ট কপি সংরক্ষণ করুন এবং সংশ্লিষ্ট আঞ্চলিক/উপ-আঞ্চলিক কেন্দ্রে জমা দিন।

ভর্তির আবেদনপত্রে প্রদত্ত তথ্যাবলী মিথ্যা ও সংযুক্ত কাগজপত্র ভুয়া প্রমাণিত হলে শিক্ষার্থীর রেজিস্ট্রেশন/ভর্তি বাতিল বলে গণ্য হবে। অনলাইনে ভর্তি সংক্রান্ত আপনার যেকোনাে পরামর্শ/অভিযােগের জন্য osaps এর হেল্প লাইন নম্বরে কল করে অবহিত করুন। osaps -এর হেল্প লাইন নম্বর ঃ ০১৬৩৫-৮৩২৮৪৫, ০১৯০৭-৪৫১৬১২ (সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত, রবিবার থেকে শুক্রবার)।

বাউবি অনার্স ভর্তি হতে যেসব কাগজপত্র লাগবে

সংশ্লিষ্ট কলেজে কাগজপত্র জমা দেওয়ার সময় ভর্তি কর্মকর্তাকে সকল মূল সনদপত্র, নম্বরপত্র দেখাতে হবে (যা সাথে সাথে দেওয়া হবে অর্থাৎ এসব জমা নিবে না) কিন্তু সকল মূল সনদপত্র, নম্বরপত্র, জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন এর সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে (যা অফেরত যােগ্য এবং সংশ্লিষ্ট আঞ্চলিক কেন্দ্রে জমা থাকবে। তাহলে এক নজরে দেখে নেই ভর্তির সময় কি কি কাগজপত্র লাগবে :

  • অনলাইনে পূরণকৃত চূড়ান্ত ভর্তি ফরম।
  • SSC ও HSC পরীক্ষার মূল সনদপত্র ও মূল নম্বরপত্র / মার্কশীট
  • SSC ও HSC পরীক্ষার মূল সনদপত্র ও মূল নম্বরপত্র এর ফটোকপি
  • জন্ম সনদ / জাতীয় পরিচয় পত্রের সত্যায়িত কপি
  • সদ্য তোলা ২ কপি পাসপোর্ট সাইজের ছবি।

টিউটোরিয়াল ক্লাস : বিশ্ববিদ্যালয়ের ঢাকা আঞ্চলিক কেন্দ্রে শিক্ষার্থীদের ১২ টি টিউটোরিয়াল ক্লাস শুক্রবার সরাসরি অনুষ্ঠিত হবে এবং ১২ টি টিউটোরিয়াল ক্লাস শনিবার অনলাইনে অনুষ্ঠিত হবে। প্রাকৃতিক দুর্যোগ ও মহামারির সময় সকল টিউটোরিয়াল ক্লমস অনলাইনে গ্রহণ করা হবে।

বৈশিষ্ট্যসমূহ :. ১) চার বছরে মােট ৪০ টি কোর্স বা ১২০ ক্রেডিট সম্পন্ন করতে হবে ( প্রতি কোর্স = ৩ ক্রেডিট) রেজিস্ট্রেশনের মেয়াদ ৮ (আট) বছর পর্যন্ত বহাল থাকবে। ২) প্রতি শিক্ষাবর্ষ ছয় মাস মেয়াদি ২ টি সেমিস্টারে বিভক্ত এবং প্রতি সেমিস্টারে সাধারণত ৫ টি কোর্স রেজিস্ট্রেশন হয়। ৩) শিক্ষার্থী প্রয়ােজনে প্রতি সেমিস্টারে ন্যূনতম ২ টি কোর্স রেজিস্ট্রেশন করতে পারবে। প্রতি সেমিস্টার শেষে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির ফি

  • ভর্তির আবেদন ফি : ৫০০/- টাকা
  • রেজিস্ট্রেশন ফি :  প্রতি সেমিস্টার ২৩০/- (দুইশত) টাকা
  • কোর্স ফি :  প্রতি কোর্স ১০৫০/- (এক হাজার পঞ্চাশ) টাকা
  • মোট চূড়ান্ত ভর্তি ফি : ৭৩১০/- টাকা (ব্যাংক চার্জ বাদে)

 জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি ২০২১-২০২২

 বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি ২০২২

 উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিবিএ ভর্তি ২০২১-২০২২

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি পরীক্ষার সিলেবাস ও প্রস্তুতি

পাবলিক বিশ্ববিদ্যালয়ের মত উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তিতেও ভর্তি পরীক্ষা দিতে হয়। ভর্তি পরীক্ষার প্রশ্ন প্রধানত ৩টি বিষয় তথা বাংলা, ইংলিশ ও সাধারন জ্ঞানের উপর করা হয়ে থাকে। আপনি যেকোনো ভালো প্রকাশনির “বিশ্ববিদ্যালয় ভর্তির গাইড” কিনে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিতে পারবেন। তবে এ ক্ষেত্রে অবশ্যই আপনাকে সিলেবাস তথা বিষয় অনুযায়ি পড়তে হবে। তাছাড়াও আলাদা আলাদাভাবে নিম্নোক্ত বিষয়ের উপর জ্ঞান রাখলেই হবে।

বাংলা :  বাংলা সাহিত্য থেকে বাংলা ব্যাকরণে বেশি সময় দিতে হবে। সে জন্য নবম-দশম শ্রেণির বোর্ড প্রণিত বাংলা ব্যাকরণ বইয়ের সব অধ্যায় উদাহরণ সহ পড়ে নিলে হবে। ভাষা, বর্ণ, শব্দ, পদ, সন্ধি বিচ্ছেদ, ধাতু, সমাস, বিভক্তি, উপসর্গ, অনুসর্গ, বানান শুদ্ধি, সমার্থক শব্দ, বিপরীত শব্দ, পারিভাষিক শব্দ, এক কথায় প্রকাশ ও বাগধারা অতি গুরুত্বপূর্ণ বিষয়। আর, বাংলা সাহিত্য অংশে পিএসসি নির্ধারিত ১১ জন বাংলা সাহিত্যিকদের জীবনী ও কর্ম পড়ে নিলে এই বিষয়ে প্রায় সম্পূর্ণ প্রস্তুতি হয়ে যাবে।

ইংরেজি :  বাংলার মত ইংরেজি গ্রামারের প্রতি সময় দিতে হবে। সে ক্ষেত্রেও নবম-দশম শ্রেণির ইংলিশ গ্রামার বইয়ের সব অধ্যায় উদাহরণ সহ পড়ে নিলে হবে। Article, Preposition, Parts of Speech, Verb, Tense, Narration, Right form of verbs, Voice, Spelling, Sentence Correction, Translation, Synonym, Antonym এবং Phrase and Idioms অতি গুরুত্বপূর্ণ বিষয়। এরপর ইংরেজি সাহিত্যের বিখ্যাত কবিদের সম্বন্ধ্যে কিছু ধারনা রাখতে হবে।

সাধারণ জ্ঞান :  এই অংশ দুইভাবে বিভক্ত। বাংলাদেশ বিষয়াবলী এবং আন্তর্জাতিক বিষয়াবলি। উভয় অংশ থেকে ২৫ মার্কসের এমসিকিউ প্রশ্ন আসে। তাই বাংলাদেশ বিষয়াবলীর জন্য বাংলাদেশের ইতিহাস, শিক্ষা, অর্থনীতি, রাজনীতি, সভ্যতা ও সংস্কৃতি, ভূগোল ও আবহাওয়া জলবায়ু এবং বাংলাদেশের ঐহাসিক দিন ও সাম্প্রতিক ঘটনাবলী সম্বন্ধ্যে জ্ঞান রাখতে হবে। আর, আন্তর্জাতিক অংশে বিভিন্ন সংস্থা, মুদ্রা, রাজধানী, স্থান, দিবস, ঘটনা ও খেলাধুলা এবং এর সাথে বাংলাদেশের সম্পর্ক এগুলো নিয়ে প্রশ্ন এসে থাকে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিএ (অনার্স) ও বিএসএস (অনার্স) ভর্তি বিজ্ঞপ্তি ২০২২
বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি তথ্য ২০২১-২০২২
বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি তথ্য ২০২১-২০২২

181 thoughts on “উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি তথ্য ২০২১-২০২২”

  1. রিয়া

    উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অনার্সে বিজ্ঞান বিভাগে কোন সাব্জেক্ট আছে কি?

  2. EHIA HASAN SANI

    আমি কি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবো এখন?

  3. Tushar Mahmud

    ২০২৩ সালে অনার্সে ভর্তি হওয়ার আবেদন করতে পারবো কখন?

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!