বিভিন্ন কলেজে একাদশ শ্রেণিতে ভর্তির ন্যূনতম যোগ্যতা ২০২২ দেখুন - Edu Masail

বিভিন্ন কলেজে একাদশ শ্রেণিতে ভর্তির ন্যূনতম যোগ্যতা ২০২২ দেখুন

বিভিন্ন কলেজে একাদশ শ্রেণিতে ভর্তির ন্যূনতম যোগ্যতা ২০২২ | একাদশ শ্রেণিতে ভর্তি যোগ্যতা ২০২২ | সরকারি কলেজে ভর্তি যোগ্যতা ২০২২ : আপনি যদি একটি ভালো মানের ও সরকারি কলেজে চান্স পেতে চান তাহলে প্রতিটা (যে যে কলেজে আবেদন করবেন সেসব) কলেজের ন্যূনতম যোগ্যতা জানতে হবে এবং সেই যোগ্যতা অনুযায়ী কলেজ সিলেক্ট করতে হবে।

তাই একাদশ শ্রেণিতে আবেদন করার আগে কোন কলেজে আবেদন করবেন? কেন করবেন? এবং কোন কলেজ কলেজ প্রথমে দিবেন? এভাবে একটা লিস্ট করে রাখতে হবে নতুবা পরবর্তীতে পস্তাতে হবে। আর সেই জন্য আজ আমরা দেখবো দেশের বিভিন্ন কলজের একাদশ শ্রেণিতে ভর্তির ন্যূনতম যোগ্যতা। সাথে পিডিএফ ফাইল দেয়া থাকবে। তাহলে চলুন শুরু করা যাক :

একাদশ শ্রেণিতে বিভিন্ন কলেজে ভর্তির ন্যূনতম যোগ্যতা

প্রতিটি বোর্ডের বিভিন্ন কলেজের যোগ্যতা ঘাটাঘাটি করে দেখলাম যে বেশিরভাগ সময় বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ন্যূনতম যোগ্যাতার হার অন্যান্য বিভাগের শিক্ষার্থীদের চেয়ে বেশি। তারপর ব্যবসায় শিক্ষা ও মানবিক। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের গড়ে ৪ থেকে ৫ পয়েন্ট থাকতে হবে। আর ব্যবসায় শিক্ষা শিক্ষার্থীদের গড়ে ৩ থেকে ৩.৫০ পয়েন্ট থাকতে হবে। আর মানবিকের জন্য গড়ে ১.০০ থেকে ২.৫০ পর্যন্ত।

তবে মাঝে মধ্যে ব্যতিক্রম আছে। অর্থাৎ কোনো কোনো কলেজে মানবিকের শিক্ষার্থীদের ন্যূনতম যোগ্যতা ৪.৫০ বা তার বেশি নির্ধারণ করা হয়েছে। যেমন : আদমজি ক্যান্টনমেন্ট কলেজে বিজ্ঞান বিভাগের জন্য ৫.০০ পয়েন্ট আর ব্যবসায় শিক্ষা ও মানবিকের জন্য ৪.৭৫ পয়েন্ট নির্ধারণ করা হয়েছে। এভাবে মাঝে মধ্যে কিছু কিছু ভালো ও ইংরেজি মাধ্যম কলেজে যোগ্যতার মান বেশি থাকে।

তাই আপনাদের অবশ্যই কলেজের ন্যূনতম যোগ্যতা এবং আপনার এসএসসি পয়েন্ট দেখে হিসাব নিকাশ করে কলেজ চয়েজ দিবেন। বিশেষকরে যারা শহর বা উপশরের (উপজেলা) সরকারি কলেজে আবেদন করতে চাও তাদের জন্য বলছি।

কোন কলেজে সর্বনিম্ন কত জিপিএ (GPA) নির্ধারণ করা হয়েছে তা দেখার নিয়ম

কিছু কথা : যেহেতু দেশে কলেজের সংখ্যা অনেক তাই প্রতিটা কলেজের ন্যূনতম যোগ্যতা লিখে দেওয়া অনেক সময় ও কষ্টসাধ্য। তাই আপনারা নিম্নোক্ত লিংক থেকে পিডিএফ ডাউনলোড করে দেখে নিন। আশাকরি ডাউনলোড করতে কোনো ঝামেলা হবে না।

যেভাবে পিডিএফ থেকে দ্রুত কলেজের নাম বের করতে পারবেন :

নিয়ম ১) পিডিএফ ডাউনলোড করার পর যখন এটা ওপেন করবেন, তখন মোবাইলের উপরের দিকে দেখবেন সার্চ করার একটা অপশন আছে। ওটাতে ক্লিক করলে সার্চ বক্স আসবে। তখন আপনার কলেজের নাম ইংরেজি অক্ষরে লিখবেন। অথবা আপনি চাইলে জেলা বা উপজেলার নাম লিখেও সার্চ দিতে পারেন তাহলে ঐ নির্দিষ্ট অঞ্চলের সকল কলেজের তথ্য সামনে চলে আসবে। নিম্নের ছবিতে দেখুন :

→প্রথম ছবিতে সার্চ বক্স দেখানো হয়েছে। আর দ্বিতীয় ছবিতে কোথায় লিখবেন তা দেখানো হয়েছে এবং দ্বিতীয় ছবির ডান দিকে দেখানো হয়েছে কোনো স্থানের নাম লিখে সার্চ দিলে ঐ স্থানে কতটি কলেজ আছে তার সংখ্যা দেখা যাবে।

১) ঢাকা বোর্ডের কোন কলেজে আবেদন করার সর্বনিম্ন / ন্যূনতম জিপিএ (gpa) পিডিএফ ডাউনলোড

২) চট্টগ্রাম বোর্ডের কোন কলেজে আবেদন করার সর্বনিম্ন / ন্যূনতম জিপিএ (gpa) পিডিএফ ডাউনলোড

৩) রাজশাহী বোর্ডের কোন কলেজে আবেদন করার সর্বনিম্ন / ন্যূনতম জিপিএ (gpa) পিডিএফ ডাউনলোড

৪) বরিধাল বোর্ডের কোন কলেজে আবেদন করার সর্বনিম্ন / ন্যূনতম জিপিএ (gpa) পিডিএফ ডাউনলোড

৫) দিনাজপুর বোর্ডের কোন কলেজে আবেদন করার সর্বনিম্ন / ন্যূনতম জিপিএ (gpa) পিডিএফ ডাউনলোড

৬) যশোর বোর্ডের কোন কলেজে আবেদন করার সর্বনিম্ন / ন্যূনতম জিপিএ (gpa) পিডিএফ ডাউনলোড

৭) কুমিল্লা বোর্ডের কোন কলেজে আবেদন করার সর্বনিম্ন / ন্যূনতম জিপিএ (gpa) পিডিএফ ডাউনলোড

৮) ময়মনসিংহ বোর্ডের কোন কলেজে আবেদন করার সর্বনিম্ন / ন্যূনতম জিপিএ (gpa) পিডিএফ ডাউনলোড

৯) মাদরাসা বোর্ডের কোন মাদরাসায় আবেদন করার সর্বনিম্ন / ন্যূনতম জিপিএ (gpa) পিডিএফ ডাউনলোড

১০) সিলেট বোর্ডের কোন কলেজে আবেদন করার সর্বনিম্ন / ন্যূনতম জিপিএ (gpa) পিডিএফ ডাউনলোড

আরও দেখুন : একাদশ শ্রেণিতে আবেদন করার নিয়ম ২০২২

1 thought on “বিভিন্ন কলেজে একাদশ শ্রেণিতে ভর্তির ন্যূনতম যোগ্যতা ২০২২ দেখুন”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!