ফাজিল অনার্স ভর্তি ২০২০-২০২১ | ভর্তির সময় বর্ধিত

ফাজিল অনার্স ভর্তি ২০২০-২০২১ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ : আপনি যদি আলিয়া (সাধারণ) মাদ্রাসার ২০২০-২০২১ শিক্ষাবর্ষে (৪ বছর মেয়াদী) ফাজিল অনার্স শ্রেণিতে ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন। এখানে আমরা ফাজিল অনার্স ভর্তির যোগ্যতা, প্রাথমিক আবেদন নিয়ম, ভর্তি ফলাফল, চূড়ান্ত ভর্তি সহ ফাযিল অনার্স ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্যাবলি আলোচনা করবো।

Update : ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ফাজিল অনার্স ভর্তির সময় বৃদ্ধি হয়েছে

ফাজিল অনার্স ভর্তি ২০২০ – ২০২১

সুপ্রিয় বন্ধুরা! আপনারা এডু মাসাইল (edu masail) এর এই পোষ্ট হতে ফাজিল অনার্স ১ম বর্ষে ভর্তি যোগ্যতা, ফাজিল অনার্স ভর্তির প্রাথমিক আবেদন নিয়ম, ফাজিল ভর্তির সময়, ফাজিল অনার্স ভর্তি হতে যেসব কাগজপত্র লাগবে তা সহ বিস্তারিত জানতে পারবেন। চলুন জেনে নেই :

প্রাথমিক আবেদনের সময়০৯ ডিসেম্বর ২০২১ পর্যন্ত
আবেদন ফি৩৫০ টাকা
কাগজপত্র ও ফি জমার সময়১১ ডিসেম্বর ২০২১ পর্যন্ত
১ম মেধাতালিকার ফল প্রকাশ১৯ ডিসেম্বর ২০২১
১ম মেধাতালিকা হতে ভর্তি২০ হতে ৩০ ডিসেম্বর ২০২১ পর্যন্ত

ফাজিল অনার্স ভর্তি যোগ্যতা ২০২০-২০২১

বাংলাদেশ মাদরাসা শিক্ষাবাের্ড এর যেকোন শাখা হতে দাখিল এবং আলিম অথবা অন্যান্য শিক্ষা বোর্ড হতে আলিম সমমান তথা এইচএসসি বা এইচএসসি ভোকেশনাল পরীক্ষায় পৃথকভাবে GPA ২.০০ (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। এ ক্ষেত্রে অন্যান্য শিক্ষাবাের্ড হতে আলিম সমমানের পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা শুধুমাত্র ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে আবেদন করতে পারবে।

পরীক্ষার নামপাসের সনবোর্ড / বিশ্ববিদ্যালয়ন্যূনতম যোগ্যতা
দাখিল২০১৭ / ২০১৮মাদ্রাসা বোর্ডজিপিএ ২.০০
আলিম২০১৯ / ২০২০মাদ্রসা বোর্ডজিপিএ ২.০০
এইচএসসি২০১৯ / ২০২০সাধারণ বোর্ড বা
উন্মুক্ত বিশ্ববিদ্যালয়
জিপিএ ২.০০

উল্লেখ্য, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ফাজিল অনার্স, ফাজিল পাস নিয়মিত / অনিয়মিত কোর্সে বর্তমানে অধ্যয়নরত (রেজিঃ কার্ড প্রাপ্ত) কোন শিক্ষার্থী ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ফাজিল অনার্স শ্রেণীতে ভর্তি হতে পারবে না। তবে পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিলপূর্বক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ফাজিল অনার্স শ্রেণীতে ভর্তি হতে পারবে। আর একই অথবা দুটি ভিন্ন শিক্ষাবর্ষে কোন প্রার্থী ফাজিল অনার্স, ফাজিল পাস নিয়মিত / অনিয়মিত কোর্সে দ্বৈত ভর্তি হলে তার ভর্তি বাতিল বলে গণ্য হবে।

ফাজিল অনার্স ভর্তির প্রাথমিক আবেদন নিয়ম ২০২১

ধাপ -১ ( আবেদনকারীর তথ্য ইনপুট ) : আবেদনকারীকে নির্দিষ্ট তারিখের মধ্যে অনার্স ভর্তির নির্ধারিত এই লিংক admission.iau.edu.bd এ গিয়ে প্রদর্শিত তথ্য ছকে দাখিল / সমমান (প্রযোজ্য ক্ষেত্রে) ও আলিম / সমমান পরীক্ষার রেজিস্ট্রেশন নম্বর প্রদান করতে হবে। যথাযথভাবে রেজিস্ট্রেশন নম্বর প্রদান করা হলে আবেদনকারীর অনলাইনে সংরক্ষিত ডাটাবেজের মাধ্যমে নাম, পিতা ও মাতার নাম, জন্ম তারিখ এবং দাখিল / সমমান ( প্রযোজ্য ক্ষেত্রে ) ও আলিম / সমমান পরীক্ষা ফলাফলের তথ্য প্রদর্শিত হবে।

এরপর আবেদনকারীর ছবি, স্বাক্ষর, ঠিকানা, মোবাইল নম্বর ও ই-মেইল আইডি সঠিকভাবে ছকে এন্ট্রি দিতে হবে। প্রার্থীর পাসপোর্ট আকারে সম্প্রতি তোলা রঙ্গিন ছবি Scan করে আপলোড করতে হবে। ছবির মাপ (300*300 Pix, Image Type- jpg এবং maximum file size 100kb) হতে হবে। আবেদনকারী শিক্ষার্থীর স্বাক্ষর Scan করে আপলোড করতে হবে। স্বাক্ষরের ক্ষ্যান কপির মাপ 300*80 Pixels, Image Type jpg এবং maximum file size 60kb) হতে হবে। (বি. দ্র. আবেদনকারীর ছবি ও স্বাক্ষর ব্যতীত অন্য কোন ছবি / স্বাক্ষর আবেদন ফরমে আপলোড করা হলে ঐ প্রার্থীর ভর্তি বাতিল করার অধিকার ইআবি কর্তৃপক্ষ সংরক্ষণ করবে)

এ পর্যায়ে আবেদনকারী সংশ্লিষ্ট সকল অনার্স মাদরাসার নাম ও ঠিকানা দেখতে পাবেন। আবেদনকারী উক্ত মাদরাসার তালিকা থেকে একটি মাদরাসা নির্বাচন করবে। মাদরাসা নির্বাচনের পর উক্ত মাদরাসার বিষয়সমূহ হতে তার পছন্দের বিষয়ের ক্রম নির্বাচন করতে হবে। এখানে আবেদনকারীর সবচেয়ে পছন্দের বিষয় শীর্ষে বা প্রথমে থাকবে। এরপর দ্বিতীয় পছন্দের বিষয় এবং অনুরূপভাবে পরবর্তী পছন্দের বিষয় থাকবে। অপেক্ষমান তালিকার আবেদনকারীরা মাদরাসার আসন শূন্য থাকা সাপেক্ষে বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত সময়ে প্রয়োজনে ২য় ও ৩য় বার পুণরায় মাদরাসা ও বিষয়ের পছন্দক্রম নির্বাচন করতে পারবে।

আবেদন প্রক্রিয়া সম্পন্ন এবং ফি ও কাগজপত্র জমা প্রদান

১ম এবং ২য় ধাপ পূরণের পর আবেদনকারী একটি ইউনিক আইডি পাবে। উক্ত ইউনিক আইডির মাধ্যমে আবেদনকারী একটি আবেদন নিশ্চিতকরণ স্লিপ দেখতে পাবে এবং সংরক্ষণের জন্য উক্ত স্লিপ ডাউনলোড করে প্রিন্ট করে নিবে।

আবেদনকারী শিক্ষার্থী অনলাইনে পূরণকৃত আবেদন নিশ্চিতকরণ স্লিপের সাথে দাখিল / সমমান (প্রযোজ্য ক্ষেত্রে) ও আলিম / সমমান পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি ও আবেদন ফরম ফি বাবদ ৩৫০/- টাকা তার পূরণকৃত আবেদনের পছন্দের মাদরাসায় ২১.১১.২০২১ খ্রি . তারিখের মধ্যে জমা দিবে। প্রাথমিক আবেদন ফরমটির দ্বিতীয় অংশ মাদরাসার অধ্যক্ষ / দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের স্বাক্ষর ও সীলসহ প্রার্থীকে ফেরত দিবে।

২য় ও ৩য় মেধা তালিকায় ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থী তার প্রথম পছন্দকৃত মাদরাসা হতে রিলিজ স্লিপ ও তার জমাকৃত কাগজপত্র সংগ্রহ করে ভর্তিচ্ছু মাদরাসায় জমা প্রদানের মাধ্যমে ভর্তি কার্যক্রম সম্পন্ন করবে।

প্রাথমিক আবেদন ফরম পুরণ সংক্রান্ত বিষয়ে মাদরাসার করণীয়

ধাপ -১ : আবেদনকারীর ফরম গ্রহণ ও যাচাই-বাছাই সংশ্লিষ্ট মাদরাসা ২৩.১১.২০২১ তারিখের মধ্যে প্রাপ্ত সকল শিক্ষার্থীদের নিশ্চয়নকারী slip ও সংশ্লিষ্ট কাগজপত্র যাচাই-বাছাইপূর্বক ফাজিল অনার্স এর নির্ধারিত লিংকে admission.iau.edu.bd এ মাদরাসা প্যানেলে গিয়ে নিশ্চয়ন করে চুড়ান্ত সাবমিট দিবে। *সংশ্লিষ্ট মাদরাসার নিশ্চয়নের প্রেক্ষিতে নির্বাচিত তালিকাই চূড়ান্ত তালিকা বলে বিবেচ্য হবে।

ধাপ -২ বিশ্ববিদ্যালয়ের একাউন্টে ফরমের চূড়ান্ত সাবমিটের পর ০৪.১১.২০২১ তারিখ হতে ০৭.১১.২০২১ তারিখের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের পেমেন্ট অপশানে প্রবেশ করতে হবে। EIIN এবং Password দিয়ে Login করে আবেদন Admission form fee তে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য পূরণপূর্বক Save এ ক্লিক করতে হবে । টাকার পে ব্লিপ ডাউনলোড করে অগ্রণী ব্যাংকের যেকোন শাখায় । আবেদন ফরম ফি বাবদ জমাকৃত টাকার নির্ধারিত অংশ জমা অর্ধেক অর্থাৎ ১৭৫ / – ( একশত পঁচাত্তর ) টাকা হারে জমা প্রদান করতে হবে । প্রদান ( পে স্লিপ ডাউনলোড করতে কোন সমস্যা হলে ০১৯৭৬৫৪২০১২ এই নম্বরে যোগাযোগ করুন । )

ফলাফল ও মেধা তালিকা প্রস্তুতকরণ

( ক ) মাদরাসা কর্তৃক নিশ্চয়নকৃত তালিকা হতে শিক্ষার্থীদের মেধাক্রম অনুযায়ী মেধা তালিকা প্রণয়ণ করা হবে । প্রতিটি মাদরাসার জন্য আলাদাভাবে মেধা তালিকা তৈরী করে প্রার্থীদের পছন্দক্রম অনুযায়ী ১ ম বর্ষ ফাজিল অনার্স শ্রেণীর বিষয় বরাদ্দ দেয়া হবে । ( খ ) দাখিল / সমমান ( প্রযোজ্য ক্ষেত্রে ) ও আলিম / সমমান পরীক্ষার নম্বরের উপর ভিত্তি করে মেধা তালিকা প্রস্তুত করা হবে । নমুনাম্বরুপ যদি কোন শিক্ষার্থী ৯০০ নম্বরের মধ্যে ৮৫০ নম্বর পেয়ে থাকে , তার ১০০০ নম্বর হবে : ( ৮৫০/৯০০ ) * 1000 = 988,88 ১০০০ নম্বরে রূপান্তরের পর আবেদনকারীর ফলাফল নিম্নরূপ নিয়মানুযায়ী নিরুপণ করা হবে । দাখিল ও আলিম / সমমান পরীক্ষার নম্বরের উপর ভিত্তি করে ফলাফল = দাখিল মোট নম্বর ( ৬০ % ) + আলিম / সমমান পরীক্ষার মোট নম্বর ( ৪০ % )

ভর্তি ফলাফল প্রকাশ ও করণিয়

০৯.১১.২০২১ খ্রি . তারিখ সংশ্লিষ্ট মাদরাসা ও আবেদনকারী শিক্ষার্থীরা ভর্তির বিষয় ভিত্তিক ফলাফল ভর্তি সংশ্লিষ্ট নির্ধারিত লিংক admission.iau.edu.bd এর মাধ্যমে জানতে পারবে।

ফলাফল প্রকাশ মেধা তালিকার ফলাফল প্রকাশিত হবে। ২য় মেধা তালিকা হতে প্রকাশিত ফলাফলের ভিত্তিতে ২য় মেধা তালিকা হতে ভর্তি ০২.১২.২০২১ খ্রি . তারিখ হতে ভর্তি ০৭.১২.২০২১ খ্রি . তারিখের মধ্যে সম্পন্ন করতে হবে। সংশ্লিষ্ট মাদরাসাসমূহ ২ য় মেধা তালিকা হতে ভর্তিকৃত শিক্ষার্থীদের তালিকা বিশ্ববিদ্যালয়ের ফাজিল অনার্স এর নির্ধারিত লিংকে admission.jau.edu.bd মাদরাসা প্যানেলে গিয়ে নিশ্চয়ন করে ০৮.১২.২০২১ খ্রি . তারিখের মধ্যে চূড়ান্ত সাবমিট দিতে হবে। ২ য় মেধা তালিকা হতে ভর্তির পর আসন শূন্য থাকা সাপেক্ষে অপেক্ষমান প্রার্থীদের ১০.১২.২০২১ খ্রি . তারিখ হতে ১৩.১২.২০২১ খ্রি . তারিখের মধ্যে পুনরায় আবেদন করতে হবে । আবেদনকার্য সম্পন্নের পর ১৫.১২.২০২১ খ্রি . তারিখ ৩ য় মেধা তালিকার ফলাফল প্রকাশ করা হবে । ফলাফল প্রকাশের পর ১৯.১২.২০২১ খ্রি . তারিখ হতে ২১.১২.২০২১ খ্রি . তারিখের মধ্যে সংশ্লিষ্ট মাদরাসাসমূহ ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করবে।


ফাজিল অনার্স চূড়ান্ত ভর্তি পদ্ধতি

১ম মেধা তালিকা হতে ভর্তি অপেক্ষমান প্রার্থীদের আবেদন ২য় মেধা তালিকার করণীয় সংশ্লিষ্ট মাদরাসাকে মেধা তালিকায় স্থান প্রাপ্ত প্রার্থীদের স্ব স্ব বিষয়ে ভর্তি কার্যক্রম ১০.১১.২০২১ খ্রি . থেকে ১৮.১১.২০২১ খ্রি . তারিখের মধ্যে সম্পন্ন করতে হবে । সংশ্লিষ্ট মাদরাসাসমূহ মেধা তালিকা হতে ভর্তিকৃত শিক্ষার্থীদের তালিকা বিশ্ববিদ্যালয়ের ফাজিল অনার্স এর নির্ধারিত লিংকে মাদরাসা প্যানেলে গিয়ে নিশ্চয়ন করে ২১.১১.২০২১ খ্রি . তারিখের মধ্যে চূড়ান্ত সাবমিট দিতে হবে । মাদরাসায় আসন খালী থাকা সাপেক্ষে অপেক্ষমান আবেদনকারীরা ২৩.১১.২০২১ খ্রি . হতে ২৯.১১.২০২১ খ্রি . তারিখের মধ্যে পুনরায় আবেদন করবে। আসন খালী থাকা সাপেক্ষে অপেক্ষমান মেধা তালিকা হতে ভর্তির জন্য ০১.১২.২০২১ খ্রি . তারিখ ২ য়

ক । ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ ম বর্ষ ফাজিল অনার্স শ্রেণির অনলাইন ভর্তি কার্যক্রমে প্রাথমিক আবেদন ফরম পূরণের সচিত্র ব্যবহার বিধি জানতে বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি সংক্রান্ত নির্ধারিত লিংক admission.jau.edu.bd এ ক্লিক করতে হবে । খ । ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ ম বর্ষ ফাজিল অনার্স শ্রেণির ভর্তি কার্যক্রমে প্রার্থীদের শুধুমাত্র দাখিল / সমমান ( প্রযোজ্য ক্ষেত্রে ) ও আলিম / সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি মাদরাসার জন্য আলাদাভাবে মেধা তালিকা প্রণয়ন করে বিষয় বরাদ্দ দেয়া হবে । গ । ভর্তি কার্যক্রমের বিস্তারিত সময়সূচি ও মেধা তালিকা ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি সংক্রান্ত নির্ধারিত লিংক admission.iau.edu.bd এর মাধ্যমে জানা যাবে । ঘ । প্রাথমিক আবেদন ফরমে প্রার্থীর কোন তথ্য / ছবি অসত্য , ভুল বা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে তার আবেদন / ভর্তি বাতিল করার অধিকার ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

ভর্তি কার্যক্রম : ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে ফাযিল অনার্স ১ম বর্ষের ভর্তি কার্যক্রম পর্যায়ক্রমে প্রথম মেধা তালিকা, শূন্য আসন সাপেক্ষে দ্বিতীয় মেধা তালিকা এবং রিলিজ স্লিপ (ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকৃত মাদরাসার অধ্যক্ষের প্রত্যয়ন পত্র গ্রহণপূর্বক অন্য কোন অনার্স মাদরাসায় আসন খালি থাকা সাপেক্ষে ভর্তি) এর মাধ্যমে সম্পন্ন করা হবে।

ফাজিল অনার্স ১ম বর্ষে ভর্তি হতে যেসব কাগজপত্র লাগবে ২০২১

  • ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত ভর্তি ফরম।
  • দাখিল ও আলিম বা সমমান পরীক্ষার মূল নম্বরপত্র।
  • মাদরাসার অধ্যক্ষ কর্তৃক সত্যায়িত মূল প্রশংসাপত্র। 
  • সদ্য উঠানাে অধ্যক্ষ কর্তৃক সত্যায়িত পাসপাের্ট সাইজের ২ (দুই) কপি (টুপি/ওড়না পরিহিত রঙিন) ছবি।

১ ) শিক্ষার্থী প্রতি রেজিস্ট্রেশন ফি ২ ) শিক্ষার্থী প্রতি ভর্তি ফি ( ৩ ) শিক্ষার্থী প্রতি ক্রীড়া ফি ৪ ) শিক্ষার্থী প্রতি রোভার স্কাউটস / বিএনসিসি ফি = ২৫ / – ( পঁচিশ ) টাকা = ৩ য় মেধা তালিকা হতে ভর্তি ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের বিভিন্ন ফি এর হার চূড়ান্ত ভর্তি ফি বাবদ আদায়কৃত অর্থ বিশ্ববিদ্যালয়ের = ৪৫০ / ( চারশত পঞ্চাশ ) টাকা = ৩০০ / – ( তিনশত ) টাকা = ৫০ / – ( পঞ্চাশ ) টাকা মোট = ৮২৫ / – ( আটশত পচিশ ) টাকা | সংশ্লিষ্ট মাদরাসা কর্তৃক ভর্তিকৃত শিক্ষার্থী হতে ভর্তি ফি ও ক্রীড়া ফি বাবদ আদায়কৃত অর্থের ৫০ % অর্থসহ অন্যান্য ফি ( প্রতি শিক্ষার্থী ৬৫০ / – টাকা হারে ) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট হতে | পেমেন্ট প্রিপ ডাউনলোডের মাধ্যমে ২৩.১২.২০২১ খ্রি . তারিখের মধ্যে অগ্রণী ব্যাংকের যে কোনো শাখায় জমা দিতে হবে । একাউন্টে জমা প্রদান জমাকৃত টাকার ব্যাংক | আবেদন ফরম ফি | স্লিপ বিশ্ববিদ্যালয়ে প্রেরণ ও চূড়াপ্ত ভর্তি ফি বাবদ জমাকৃত টাকার ব্যাংক স্লিপের সত্যায়িত কপি ১৫.০১.২০২২ খ্রি . তারিখের মধ্যে সরাসরি / ডাকযোগে / কুরিয়ারের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখায় প্রেরণ করতে হবে । ৮। ক্লাশ শুরু ৪০২ জানুয়ারি ২০২২ খ্রি . ৯। এই ভর্তি নির্দেশিকার যে কোন নিয়মাবলী / ধারা / উপধারা সংশোধন , সংযোজন , পরিবর্তন বা বাতিল করার অধিকার ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় সংরক্ষণ করে।

ফাজিল অনার্স সংশোধিত ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ফাজিল অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ফাজিল অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ p-1
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ফাজিল অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ p-1
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ফাজিল অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ p-2
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ফাজিল অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ p-2
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ফাজিল অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ p-3
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ফাজিল অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ p-3
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ফাজিল অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ p-4

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ফাজিল অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

3 thoughts on “ফাজিল অনার্স ভর্তি ২০২০-২০২১ | ভর্তির সময় বর্ধিত”

  1. যারা অনাসে এবং মাষ্টাসে ভাল রেজাল্ট করেছে তাদের কোন বৃত্তি নাই

  2. আবেদ

    আমি আবেদন করার পর application id পাবার বা দেখার আগে মোবাইল বন্ধ হয়ে যায়। এমতাবস্থায় আমি কোনো ভাবেই application id বের করতে পারছি না। প্লিজ একটু হেল্প করুন এটা কীভাবে বের করবো?

    1. আবার প্রথম থেকে আবেদন করে দেখো, হয়ত কাজ হয়ে যেতে পারে। অর্থাৎ নতুন আরেকটি আইডি পাবে এবং তা দিয়ে ফরম ডাউনলোড করতে পারবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!