কলেজে চান্স পাওয়ার উপায় ২০২২

কলেজে চান্স পাওয়ার উপায় ২০২২কলেজে যেভাবে আবেদন করলে চান্স হবে ২০২২ | একাদশ শ্রেণিতে যেভাবে আবেদন করলে চান্স হবে ২০২২কলেজে চান্স পাওয়ার উপায় ২০২২ : যেহেতু একাদশ শ্রেণিতে ৩ বার বা পর্যায়ে আবেদন করা যায়, তাই প্রত্যেকবার আবেদন করার সময় ভিন্ন ভিন্ন নিয়ম অনুসরণ করতে হবে। এখানে আমি আলাদাভাবে সব পর্যায়ে আবেদন করার কিছু পদ্ধতি বা নিয়ম বলব যেগুলো অনুসরণ করলে আশাকরি আপনার ৯৯% ভালো ও পছন্দের কলেজে চান্স হওয়ার সম্ভাবনা থাকবে। তবে আমি শুধু নিয়ম বলে দিব, আর বাকি কাজ তোমাদের করতে হবে। তাহলে শুরু করা যায় :

কলেজে চান্স পাওয়ার উপায় ২০২২ । কলেজে যেভাবে আবেদন করলে চান্স হবে ২০২২

একাদশ শ্রেণিতে আবেদন করার আগে আপনাকে কয়েকটি জিনিস মাথায় রাখতে হবে। 01 : আপনি কোন কলেজে পড়তে চান? 02 : তাও কোন কলেজে শহরে নাকি উপ শহরে? 03 : আবার সরকারি নাকি বেসরকারি? 04 : কোন গ্রুপে আবেদন করতে চাচ্ছেন? 05 : কয়টি কলেজে আবেদন করবেন? এ সমস্ত বিষয় আপনার মাথায় রেখে আবেদন করতে হবে। চলুন পর্যায়ক্রমে প্রত্যেক পর্যায়ে আবেদন করার নিয়ম জেনে নেই :

১ম পর্যায়ে আবেদন করার নিয়ম

আপনি যদি শহরের সরকারি কোনো কলেজে পড়তে চান তাহলে আপনাকে কমপক্ষে এসএসসি তে 4.50 পয়েন্ট পেতে হবে। কেননা শহররের কলেজ গুলোর মান ভালো আর এবার পাশের হার ভালো। তবে আপনি যে 4.50 পেলেই আপনার চান্স হয়ে যাবে বিষয়টা এমন নয়। কারণ আপনি কোন বিভাগে আবেদন করবেন তাও একটা ফ্যাক্ট আছে। এ ব্যাপারে শেষে বলছি। আর যদি উপশহর বা উপজেলার কোনো সরকারি কলেজ হয় তাহলে আপনাকে কমপক্ষে 4.00 পেতে হবে।

এবার আসি শহরের বেসরকারি কলেজ নিয়ে। তুলনামূলকভাবে বেসরকারি কলেজে চান্স পাওয়া ইজি। তবে এরপরও আপনাকে ভালো মানের শহরের বেসরকারি কলেজে আবেদন করতে হলে কমপক্ষে 4.00 পেতে হবে। যদি উপশহর বা উপজেলার কোনো বেসরকারি কলেজ হয় তাহলে 3.00 এর কম পেলেও চান্স হবে।

এবার আসি বিভাগ বা গ্রুপ নিয়ে। বিভিন্ন কলেজের ন্যূনতম যোগ্যতার তালিকায় দেখবেন যে বিজ্ঞান বিভাগের জন্য এত পয়েন্ট আবার মানবিকের এত। প্রায় সময় বিজ্ঞান বিভাগের ক্ষেত্রে পয়েন্ট বেশি থাকে। তাই আপনি যে কলেজের যে বিভাগে আবেদন করবেন তা সম্বন্ধ্যে জেনে নিবেন। নিম্নের লিংক থেকে দেশের প্রতিটি কলেজের ন্যূনতম যোগ্যতা ও সিট (আসন) সংখ্যা দেখে নিন।

আরও দেখুন : বিভিন্ন কলেজে একাদশ শ্রেণিতে আবেদন করার যোগ্যতা ২০২২

সিদ্ধান্ত : এখন আপনার পয়েন্ট যদি ভালো হয় অথবা মোটামোটি ভালো থাকে তাহলে যেকোন সরকারি কলেজে আবেদন করতে পারবেন। কেননা সর্বোচ্চ ১০ টি কলেজে আবেদন করা যাবে। তবে আমি সাজেস্ট করবো ভালো মানের ৫টি কলেজে আবেদন করবেন। অবশ্য এমন কলেজে আবেদন করবেন যাতে যেকোনো দুইটির একটিতে আপনার চান্স হবে আশা রাখতে পারেন। তাই আপনাকে আগে নিজের পয়েন্ট ও কলেজের ন্যূনতম যোগ্যতার সাথে হিসাব নিকাশ করে বাড়িতে একটি তালিকা বানাবেন। তারপর আবেদন করতে যাবেন। এতে ৩ টি কলেজে আপনার যোগ্যতা কম থাকলেও আবেদন করতে পারেন।

২য় পর্যায়ে আবেদন করার নিয়ম

২য় পর্যায়ে আবেদন করার আগে সর্বপ্রথম তোমাকে যে কাজটি করতে হবে তা হচ্ছে কলেজের খালি আসন (সিট) সংখ্যা জেনে নেওয়া। এ জন্য আমাদের ওয়েবসাইটের এই পোস্ট হতে বাংলাদেশের সকল কলেজের ফাকা (খালি) আসন সংখ্যা জেনে নিতে পারবে। তবে ঐ পোস্টে পিডিএফ আকারে ফাইল দেওয়া হয়েছে, যদি কারোর ছবির দরকার তাহলে আমাদের এই ফেসবুকে গ্রুপে পোস্ট করলে আমি দিয়ে দিব। কেননা একেকটি পিডিএফে অনেক পেইজ থাকে তাই ওয়েবসাইট বা অন্য কোথাও সব ছবি দেওয়া কষ্টসাধ্য ব্যাপার।

দ্বিতীয়ত যে কাজটি করতে হবে তা হচ্ছে প্রত্যেক কলেজের ন্যূনতম জিপিএ বা যোগ্যতা জেনে নিবে। অর্থাৎ তুমি যে যে কলেজ চয়েস দিতে চাও সেগুলোর ন্যূনতম যোগ্যতা ও আসন সংখ্যা দেখে নিবে এবং খাতায় নোট করে রাখবে। এরপর তিন নম্বরে ঐ কলেজগুলো তোমার জিপিএ এর ভিত্তিতে সাজাবে। মনেকর, তোমার জিপিএ 4.50 তাহলে যেসব কলেজ 4.50 নিবে, সেগুলো উপরে রেখে ক্রমান্বয়ে ১, ২, ৩…. এভবাবে তালিকা বানাবে। এতে তুমি যদি ভাব প্রথম চয়েস নিম্ন মানের কলেজ তাহলে তাও পারবে। এভাবে সরকারি-বেসরকারি কোনো ফ্যাক্ট না

সবচেয়ে গুরুত্বপুর্ণ পয়েন্ট হচ্ছে যদি তুমি দেখো প্রথম চয়েস যে কলেজ দিবে সেটা সরকারি + শহরে অবস্থিত এবং সিট সংখায়ও ৫০ এর অধীক নয়,তাহলে এই কলেজে চান্স পেতে টাফ হবে। তবে তুমি চাইলে এরকম কলেজ ২-৩ টা চয়েস লিস্টের প্রথমে দিতে পারবে। কেননা ১০ টি কলেজে যেহেতু আবেদন করার সুযোগ আছে।

এরপর তুমি ধারাবিহিকভাবে তোমার জিপিএ ও কলেজের খালি আসন সংখ্যা অনুযায়ি বাকি কলেজ সিলেক্ট করবে। তবে পয়েন্ট বেশি খারাপ হলে মানে 2.50 এরকম হলে শহরের কোনো কলেজে আবেদন না করাই ভালো। এতে তুমি উপজেলা কেন্দ্রিক কোনো সরকারি কলেজে আবেদন করতে পার।

সময় স্বল্পতার জন্য সংক্ষেপে একটা দিলাম। ধীরে ধিরে বিস্তারিভাবে বর্ণনা করব ইন-শা-আল্লাহ! চলবে…….

আরও দেখুন : একাদশ শ্রেণিতে আবেদন করার নিয়ম ২০২২

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!