ডিগ্রি ৩য় বর্ষের পরীক্ষার রুটিন ২০২১ - ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার রুটিন ২০২১

ডিগ্রি ৩য় বর্ষের পরীক্ষার রুটিন ২০২১

ডিগ্রি ৩য় বর্ষের পরীক্ষার রুটিন ২০২১ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার রুটিন ২০২১ডিগ্রি ৩য় বর্ষের রুটিন ২০২১ : আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি (পাস) ৩য় বর্ষ পরীক্ষার সময়সূচী জানতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন। এখানে আপনি পরীক্ষার রুটিন দেখার পাশাপাশি কোন শিক্ষাবর্ষের পরীক্ষা হবে তার সঠিক দিক নির্দেশনা পাবেন। তাহলে চলুন শুরু করা যাক!

আপনারা যদিও পোষ্টের টাইটেলে ২০২১ লেখা দেখছেন কিন্তু একাডেমিক নিয়মানুযায়ী ২০১৯ সালের ডিগ্রি ৩য় বর্ষের রুটিন প্রকাশিত হয়েছে এবং ২০১৬-২০১৭ হচ্ছে তাদের শিক্ষাবর্ষ। সেশনজট ও করোনা মহামারীর কারণে ২০১৯ সালের পরীক্ষা ২০২১ সালে অনুষ্ঠিত হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৯ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ৩য় বর্ষ পরীক্ষার রুটিন প্রকাশিত হয়েছে। প্রকাশিত সময়ানুযায়ী পরীক্ষা শুরু হবে ০২/১০/২০২১ তারিখ হতে এবং চলবে ০৯/১১/২০২১ তারিখ পর্যন্ত। নিম্নে সময়সূচীটি দেখে নিন এবং ডাউনলোড করুন।

ডিগ্রি ৩য় বর্ষেরপরীক্ষার টাইমলাইন
পরীক্ষা শুরু০২/১০/২০২১
পরীক্ষা শেষ ০৯/১১/২০২১
পরীক্ষা আরম্ভের সময়দুপুর ১ টা ৩০ মিনিট
ব্যবহারিক পরীক্ষার সময়৫ হতে ২০ ডিসেম্বর ২০২১ পর্যন্ত

আরও দেখুন

ডিগ্রি ৩য় বর্ষের পরীক্ষার রুটিন ২০২১

নিচে ২০২১ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ৩য় পরীক্ষার রুটিনের ছবি ও পিডিএফ ফাইল দেওয়া হয়েছে। ছবি ডাউনলোড করতে ছবির উপর চেপে ধরে সেইভ বাটনে ক্লিক করুন আর রুটিন pdf আকারে ডাউনলোড করতে নিচে দেওয়া পিডিএফ ফাইলের উপর ক্লিক করুন।

ডিগ্রি ৩য় বর্ষের ব্যবহারিক পরীক্ষার রুটিন ২০২১
ডিগ্রি ৩য় বর্ষের ব্যবহারিক পরীক্ষার রুটিন ২০২১
ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার রুটিন ২০২১ -p1
ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার রুটিন ২০২১ -p1
ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার রুটিন ২০২১ -p2
ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার রুটিন ২০২১ -p2

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৯ সালের ডিগ্রি ৩য় বর্ষের পরীক্ষা আগামীকাল ০২ অক্টোবর থেকে সারাদেশে একযোগে অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরু হবে প্রতিদিন দুপুর ১ টা ৩০ মিনিটে এবং তা চলবে ৯ নভেম্বর ২০২১ তারিখ পর্যন্ত। সারাদেশে এবার ১ হাজার ৮৫৯ টি কলেজের ৭০২ টি কেন্দ্রে ১ লাখ ৯৮ হাজার ৯৫৫ জন শিক্ষার্থী এই পরীক্ষায় অংশগ্রহণ করবে। ইতিমধ্যে পরীক্ষার যাবতীয় প্রস্তুতি সপন্ন হয়েছে। পরীক্ষা সুষ্টুভাবে অনুষ্ঠানে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সকলের সহযোগিতা কামনা করছে।

এডমিট কার্ড নষ্ট বা হারিয়ে গেলে অথবা এখনো না পেয়ে থাকলে যা করবেন

আপনি যদি আপনার ডিগ্রি ৩য় বর্ষের এডমিট কার্ড হারিয়ে ফেলেন অথবা এডমিট কার্ড টি নষ্ট হয়ে যায় অথবা এখনও এডমিট কার্ড না পেয়ে থাকেন তাহলে দ্রুত আপনার কলেজে যোগাযোগ করুন। এদমিট হারিয়ে বা নষ্ট হয়ে গেলে আপনার শ্রেণি শিক্ষক বা প্রধান শিক্ষকের সাথে অবিলম্বে যোগাযোগ করুন।

আর এডমিট কার্ড এখনও না পেয়ে থাকলে কলেজের প্রসাশনিক ভবনে দায়িত্বরত কর্মচারীদের সাথে যোগাযোগ করুন অথবা আপনার কোনো ক্লাসমেট এর সাথে যোগাযোগ করলে কে এডমিট দিচ্ছে তা জেনে যাবেন।

পরীক্ষার হলে যা যা নেওয়া বাধ্যতামূলক

  • পরীক্ষার্থীর এডমিট কার্ড এবং
  • পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ড

আপনার যদি রেজিস্ট্রেশন কার্ডও হারিয়ে যায় বা নষ্ট হয়ে যায় তাহলে উপরিউক্ত নিয়মে আপনার কলেজে দ্রুত যোগাযোগ করবেন। একান্ত রেজিস্ট্রেশন কার্ড কলেজে যোগাযোগ করেও না পেলে আপনাকে এডমিট কার্ড নিয়ে হলে যেতে হবে এবং পরীক্ষককে বিস্তারিত বলতে হবে। আশাকরি পরীক্ষা দিতে পারবেন। তবে রেজিস্ট্রেশন কার্ড নাই, আপনি আর পরীক্ষা দিতে পারবেন না। এমন বোকামি চিন্তা করা যাবে না।

বিশেষ নির্দেশনাবলি

(১) পরীক্ষার্থীদের প্রবেশপত্র কলেজের অধ্যক্ষগণ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd/degree হতে কলেজের pass word ব্যবহার করে ডাউনলােড করে প্রিন্ট করে পরীক্ষার্থীদের মধ্যে বিতরণ করবেন। বিতরণের পূর্বে প্রবেশপত্রের নির্ধারিত স্থানে পরীক্ষার্থীর ছবি আইকা গাম দিয়ে লাগিয়ে ছবির উপর এবং অধ্যক্ষের নির্ধারিত স্থানে সংশ্লিষ্ট কলেজ অধ্যক্ষ স্বাক্ষর করবেন।

২। পরীক্ষার্থীরা প্রবেশপত্রে উল্লিখিত বিষয় কোড অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করবে। ৩। ব্যবহারিক পরীক্ষার স্থান, তারিখ ও সময় পরে জানানাে হবে। ব্যবহারিক পরীক্ষার স্থান, তারিখ ও সময় জেনে নেয়ার দায়িত্ব সম্পূর্ণভাবে এ পরীক্ষার্থীদের। ব্যবহারিক পরীক্ষার্থীদের ব্যবহারিক বিষয়ের কেন্দ্র ফি সংশ্লিষ্ট ব্যবহারিক পরীক্ষা কেন্দ্রে জমা দিতে হবে।

৪। ওয়েবসাইট (www.nu.ac.bd/admit) হতে পরীক্ষার্থীর রােল বিবরণী ডাউনলােড করে ২ কপি প্রিন্ট আউট নিয়ে ১ কপি সংশ্লিষ্ট কলেজে সংরক্ষণ পূর্বক ১ কপি কেন্দ্র ফি বাবদ আদায়কৃত ৪৫০/- টাকার মধ্যে ৩০০/- টাকা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার (যে কেন্দ্রে সংশ্লিষ্ট কলেজের পরীক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে সে কেন্দ্রের) নিকট পরীক্ষানুষ্ঠানের ০৩ দিন পূর্বেই জমা দিতে হবে। অবশিষ্ট ১৫০/- টাকা দিয়ে সংশ্লিষ্ট কলেজের পরীক্ষা সংক্রান্ত ব্যয় নির্বাহ করতে হবে।

(৫) পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য ও নির্দেশনা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট সহ এখানে পাওয়া যাবে। পরীক্ষা সংক্রান্ত জরুরী তথ্যের জন্য পরীক্ষা চলাকালিন প্রতিদিন অন্তত ৩ বার (সকাল, দুপুর, রাত) জাতীয় বিশ্ববিদ্যালয়ের উল্লিখিত ওয়েব সাইট ভিজিট করার জন্য অনুরােধ করা হল। উল্লেখ্য কোন বিজ্ঞপ্তি ডাক মারফত প্রেরণ করা হবে না। (৬) স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে।

ডিগ্রি ৩য় বর্ষের ফরম ফিলাপ ২০২১

ডিগ্রি ৩য় বর্ষের ফরম ফিলাপ শেষ হয়েছে ১৬ সেপ্টেম্বর ২০২১ তারিখে। ফরম ফিলাপ সংক্রান্ত বিস্তারিত দেখতে এখানে ক্লিক করুন।

6 thoughts on “ডিগ্রি ৩য় বর্ষের পরীক্ষার রুটিন ২০২১”

  1. Sir ami 2018 sale kapasgola city corporation mohila colleg e addmission niyecilam. 1ast year exam dewar por ami ar 2nd year e vorti hote parini. akn ki ami BUb te 11 classe vorti hote parbo? plz janaben

    1. হ্যা, পারবে বাউবি তে ভর্তি হতে। তবে বাউবি তে এখন ভর্তি না হয়ে যেটাতে ভর্তি হয়েছিলে সেটাতেই পড়। তাহলে এক ইয়ার লস হবে না। নতুবা বাউবি তে ভর্তি হলে আবার ১ম বর্ষ থেকে পড়তে হবে।

  2. Md Emon Hossen

    ডিগ্রি ব্যবহারিক পরীক্ষার তারিখ কবে প্রকাশ করবে?

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!