প্রিলিমিনারি টু মাস্টার্স পরীক্ষার রুটিন ২০২১ । মাস্টার্স ১ম পর্ব পরীক্ষার রুটিন

প্রিলিমিনারি টু মাস্টার্স পরীক্ষার রুটিন ২০২১ : আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রিলিমিনারি টু মাস্টার্স বা মাস্টার্স ১ম পর্ব পরীক্ষার সময়সূচী জানতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন। এখানে আপনি পরীক্ষার রুটিন দেখার পাশাপাশি কোন শিক্ষাবর্ষের পরীক্ষা হবে তার সঠিক দিক নির্দেশনা পাবেন।

আপনারা যদিও পোষ্টের টাইটেলে ২০২১ লেখা দেখছেন কিন্তু একাডেমিক নিয়মানুযায়ী ২০১৮ সালের প্রিলিমিনারি টু মাস্টার্স বা মাস্টার্স ১ম পর্ব পরীক্ষার রুটিন প্রকাশিত হয়েছে এবং ২০১৭-২০১৮ হচ্ছে তাদের শিক্ষাবর্ষ। সেশনজট ও করোনা মহামারীর কারণে ২০২১৮ সালের পরীক্ষা ২০২১ সালে অনুষ্ঠিত হবে।

আরও দেখুন : মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার রুটিন ২০২১

প্রিলিমিনারি টু মাস্টার্স পরীক্ষার রুটিন ২০২১ (নতুন সিলেবাস)

প্রিলিমিনারি টু মাস্টার্স (নতুন সিলেবাসের) পরীক্ষা শুরু হবে আগামী ১৮ সেপ্টেম্বর ২০২১ এবং চলবে ২১ অক্টোবর ২০২১ তারিখ পর্যন্ত। উক্ত পরীক্ষা প্রতিদিন সকাল ০৯:০০ ঘটিকার সময় শুরু হবে এবং পরীক্ষার সময়কাল প্রশ্নপত্রে উল্লিখিত সময়ানুযায়ী। নিম্নে প্রিলিমানারী টু মাস্টার্স (নতুন সিলেবাস) পরীক্ষার সময়সূচী দেওয়া হলো :

মাস্টার্স ১ম পর্ব মতুন সিলেবাস পরীক্ষার রুটিন ২০২১ p-1
প্রিলিমিনারি টু মাস্টার্স নতুন সিলেবাস পরীক্ষার রুটিন ২০২১ p-1
মাস্টার্স ১ম পর্ব মতুন সিলেবাস পরীক্ষার রুটিন ২০২১ p-2
প্রিলিমিনারি টু মাস্টার্স নতুন সিলেবাস পরীক্ষার রুটিন ২০২১ p-2

বিঃদ্রঃ (১) পরীক্ষার্থীদের প্রবেশপত্র ও স্বাক্ষরলিপি সংশ্লিষ্ট কলেজ অনলাইনে ডাউনলােড করে প্রিন্ট নিয়ে পরীক্ষার্থী ও কেন্দ্রে সরবরাহ করবেন। (২) ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার স্থান, তারিখ ও সময় পরে জানানাে হবে। ৩। ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার স্থান, তারিখ ও সময় জেনে নেয়ার দায়িত্ব সম্পূর্ণভাবে পরীক্ষার্থীদের। ৪। পরীক্ষার্থীদের রেজিঃ বিবরণীর একটি কপি পরীক্ষা শুরুর তিন দিন পূর্বে সংশ্লিষ্ট কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার নিকট জমা দিবেন। ৫। পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট www.nubd.info/mp এ পাওয়া যাবে। (৬) শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জারীকৃত স্বাস্থ্যবিধি সংক্রান্ত নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করতে হবে।

কেন্দ্র পরিচালনার ব্যয়ের নির্দেশাবলী : জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৮ সালের প্রিলিমিনারী টু মাস্টার্স পরীক্ষার কেন্দ্র ফি বাবদ প্রাপ্ত অর্থ দ্বারা সংশ্লিষ্ট কেন্দ্র কর্তৃপক্ষ পরীক্ষা পরিচালনার যাবতীয় ব্যয় নির্বাহ করবেন। একাডেমিক কাউন্সিলের সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী কেন্দ্র ফি পরীক্ষার্থীর প্রতি ৪৫০/ (চারশত পঞ্চাশ) টাকার মধ্যে ৩০০/(তিন শত) টাকা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার (যে কেন্দ্রে সংশ্লিষ্ট কলেজের পরীক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে) নিকট পরীক্ষা অনুষ্ঠানের তিন দিন পূর্বেই জমা দিতে হবে। অবশিষ্ট ১৫০/- (এক শত পঞ্চাশ) টাকা দ্বারা সংশ্লিষ্ট কলেজের পরীক্ষা সংক্রান্ত ব্যয় নির্বাহ করতে হবে।

মাস্টার্স ১ম পর্ব পরীক্ষার রুটিন ২০২১ (পুরাতন সিলেবাস)

মাস্টার্স ১ম পর্ব (পুরাতন সিলেবাসের) পরীক্ষা শুরু হবে আগামী ১৯ সেপ্টেম্বর ২০২১ এবং চলবে ০৭ অক্টোবর ২০২১ তারিখ পর্যন্ত। উক্ত পরীক্ষা প্রতিদিন সকাল ০৯:০০ ঘটিকার সময় শুরু হবে এবং পরীক্ষার সময়কাল প্রশ্নপত্রে উল্লিখিত সময়ানুযায়ী। নিম্নে প্রিলিমানারী টু মাস্টার্স (পুরাতন সিলেবাস) পরীক্ষার সময়সূচী দেওয়া হলো :

মাস্টার্স ১ম পর্ব পুরাতন সিলেবাস পরীক্ষার রুটিন ২০২১ p-1
মাস্টার্স ১ম পর্ব পুরাতন সিলেবাস পরীক্ষার রুটিন ২০২১ p-2

মাস্টার্স ১ম পর্ব পরীক্ষার রুটিন ২০২০
error: Content is protected !!