ফাজিল ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

ফাজিল ভর্তি বিজ্ঞপ্তি ২০২২Fazil Admission 2022 : আপনি যদি ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে ৩ বছর মেয়াদি ফাজিল (পাস) শ্রেণিতে ভর্তি হতে চান এবং ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্যবলি জানতে চান তাহলে সঠিক যায়গায় অবস্থান করছেন। দেশের সকল ফাযিল মাদ্রাসা এখন ইসিলামি আরবি বিশ্ববিস্যালয়ের অধীনে পরিচালিত হচ্ছে। তাই সব জায়গায় ফাযিল ভর্তি কার্যক্রম একই ধরনের হয়ে থাকে। যাইহোক সামনে চলি!

ফাজিল ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

ফাজিল পাসভর্তির সময়
ভর্তি শুরু২৯ আগস্ট ২০২২ হতে
ভর্তি শেষ১০ অক্টোবর ২০২২ পর্যন্ত
বিলম্বে ভর্তি১১/১০/২০২২ হতে ০১/০৯/২০২২
ক্লাস শুরু১১ অক্টোবর ২০২২ হতে
রেজিস্ট্রেশন০৩/১১/২০২২ হতে ২৬/১১/২০২২ পর্যন্ত

ফাজিল ভর্তির যোগ্যতা ২০২২

২০২০ / ২০২১ সালের আলিম / সমমান চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ফাযিল (পাস) ১ম বর্ষে ভর্তি হতে পারবে।

তবে ২০২০ সালে উত্তীর্ণ ছাত্র / ছাত্রীদের শিক্ষা বিরতি ফি দিতে হবে। 

প্রাথমিক পাঠদানের অনুমতি বিহীন অথবা অধিভূক্তি বাতিল মাদরাসাসমূহে ছাত্র-ছাত্রী ভর্তি করা যাবে না।

দাখিল ও আলিম পরীক্ষা পাশের নম্বরপত্র ও মাদরাসা প্রধান কর্তৃক ইস্যুকৃত প্রশংসাপত্রের মূল কপি সংরক্ষণ না করে। কোনক্রমেই শিক্ষার্থী ভর্তি করা যাবে না।

ভ ফাজিল ভর্তি হতে যেসব কাগজপত্র লাগবে

  1. ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফরম।
  2. আলিম বা সমমান পরীক্ষার মূল নম্বরপত্র (মার্কশীট)
  3. মাদরাসার অধ্যক্ষ কর্তৃক সত্যায়িত মূল প্রশংসাপত্র (টেস্টিমোনিয়াল)
  4. সদ্য উঠানাে পাসপাের্ট সাইজের ২ কপি (টুপি/ওড়না পরিহিত রঙিন) ছবি।

ফাযিল (পাস) ১ম বর্ষে ভর্তি পদ্ধতি

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ফাযিল ১ম বর্ষে ভর্তি হতে উপরিউক্ত প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে নির্দিষ্ট তারিখের মধ্যে ভর্তিচ্ছু মাদরাসায় সরাসরি যেতে হবে। কেননা ফাযিল ১ম বর্ষে ভর্তি হতে কোনো ভর্তি পরীক্ষা দিতে হয় না এবং অনলাইনে ভর্তি হওয়ার পদ্ধতি চালু হয় নি। নিম্নে ভর্তি ফিও রেজিস্ট্রেশন সহ অন্যান্য ফি দেওয়া হলো:

ফাজিল ভর্তি ফি ২০২০-২০২১

বিবরণফির পরিমাণ
আবেদন ফরম ফি৫০/- টাকা
ভর্তি ফি২৫০/- টাকা
রেজিঃ ফি২৫০/- টাকা
ক্রীড়া ফি৫০/- টাকা
রোভার স্কাউটস ফি২৫/- টাকা
শিক্ষা বিরতি ফি (যদি কেউ ২০১৮ সালে আলিম পাশ করে)১৫০/- টাকা
সর্বমোট ভর্তি ফি= (৬২৫ / ৭৭৫ + বেতন) টাকা

বিলম্বে ভর্তির বিবরণবিলম্বে ভর্তি ফির পরিমাণ
আবেদন ফরম ফি৫০/- টাকা
ভর্তি ফি৪০০/- টাকা
রেজিঃ ফি৩৫০/- টাকা
ক্রীড়া ফি৫০/- টাকা
রোভার স্কাউটস ফি২৫/- টাকা
শিক্ষা বিরতি ফি (যদি কেউ ২০১৮ সালে আলিম পাশ করে)১৫০/- টাকা
সর্বমোট ভর্তি ফি= (৮৭৫ / ১০২৫ + বেতন) টাকা

উল্লেখ্য, উপরিউক্ত ফি’র পরিমাণ ব্যতীত সংশ্লিষ্ট মাদরসার বেতন ও আনুষঙ্গিক অন্যান্য ফি সহ আরও বেশি টাকা লাগতে পারে।

ফাজিল (পাস) শ্রেণীর কোর্স সমূহ ও পাঠ্য বিষয়

বিটিআইএস (BTIS)বিএ (BA) : ১ম বর্ষ — ১। তাফসীরে জালালাইন ২। মিশকাতুল মাসাবীহ ৩। আল আকাইদ আল ইসলামিয়াহ ৪। বাংলা (আবশ্যিক) ২য় বর্ষ —- ১। আল আরাবিয়াতুত তাতবিকিয়াহ (আরবী) ২। আল ফিকহ (হেদায়া) ৩। উসুলে ফিকহ ৪। ENGLISH (আবশ্যিক) ৩য় বর্ষ — ঐচ্ছিক বিষয়ের মধ্যে যে কোন দুটি বিষয় (তিন পত্র বিশিষ্ট / ১ম, ২য় ও ৩য় পত্র)

বিটিআইএস এর ঐচ্ছিক বিষয় গুলো হলঃ ১। ইসলামিক স্টাডিজ (১ম,২য় ও ৩য় পত্র ২। ইসলামী দর্শন ও তাসাউফ (১ম,২য় ও ৩য় পত্র) ৩। আদ দাওয়াহ আল ইসলামিয়াহ (১ম,২য় ও ৩য় পত্র) ৪। তুলনামূলক ধর্মতত্ত্ব (১ম,২য় ও ৩য় পত্র) ৫। ইসলামের ইতিহাস (১ম,২য় ও ৩য় পত্র) ৬। ইসলামী অর্থনীতি (১ম,২য় ও ৩য় পত্র) ৭। উচ্চতর আরবী (১ম,২য় ও ৩য় পত্র)

বিএ এর ঐচ্ছিক বিষয় : ১। ইতিহাস (১ম,২য় ও ৩য় পত্র) ২। উচ্চতর বাংলা (১ম,২য় ও ৩য় পত্র) ৩। উচ্চতর ইংরেজি (১ম,২য় ও ৩য় পত্র) ৪। উচ্চতর আরবী (১ম,২য় ও ৩য় পত্র) ৫। ইসলামী দর্শন ও তাসাউফ (১ম,২য় ও ৩য় পত্র) ৬। গার্হস্থ্য অর্থনীতি (১ম,২য় ও ৩য় পত্র) ৭। ইসলামী অর্থনীতি (১ম,২য় ও ৩য় পত্র) ৮। ইসলামের ইতিহাস (১ম,২য় ও ৩য় পত্র) ৯। কৃষিবিজ্ঞান (১ম,২য় ও ৩য় পত্র)

বিবিএস (BBS)বিএসএস (BSS) : ১ম বর্ষ —- ১।তাফসিরুল কুরআন (তাফসিরে জালালাইন) ২। আল হাদীস ও আরবী (৫০+৫০) ৩। আল আকাইদ ও ফিকহ (৫০+৫০) ৪। বাংলা (আবশ্যিক) ২য় বর্ষ —- ১। তিন পত্র বিশিষ্ট ৩টি ঐচ্ছিক বিষয়ের ১ম পত্র ২। ENGLISH (COMPULSORY) ৩য় বর্ষ —- তিন পত্র বিশিষ্ট তিনটি ঐচ্ছিক বিষয়ের ২য় ও তৃতীয় পত্র।

ঐচ্ছিক বিষয় সমূহঃ বিএসএসঃ ১। অর্থনীতি (১ম, ২য় ও ৩য় পত্র) ২। রাষ্ট্রবিজ্ঞান (১ম, ২য় ও ৩য় পত্র) ৩। সমাজবিজ্ঞান (১ম, ২য় ও ৩য় পত্র) ৪। সমাজকর্ম (১ম, ২য় ও ৩য় পত্র) ৫। লোক প্রশাসন (১ম, ২য় ও ৩য় পত্র) বিবিএস : ১। হিসাববিজ্ঞান (১ম, ২য় ও ৩য় পত্র) ২। ব্যবস্থাপনা (১ম, ২য় ও ৩য় পত্র) ৩। মার্কেটিং (১ম, ২য় ও ৩য় পত্র) ৪। ফিন্যান্স এ্যান্ড ব্যংকিং (১ম, ২য় ও ৩য় পত্র)

বিএসসি (Bsc) : ১ম বর্ষ — ১। তাফসিরুল কুরআন (তাফসিরে জালালাইন) ২। আল হাদিস ও আরবী (৫০+৫০) ৩। আকাইদ ও আল ফিকহ (৫০+৫০) ৪। বাংলা (আবশ্যিক) ২য় বর্ষ — ১। তিন পত্র বিশিষ্ট তিনটি ঐচ্ছিক বিষয়ের ১ম পত্র ২। ENGLISH (COMPULSORY) ৩য় বর্ষ —-তিন পত্র বিশিষ্ট তিনটি ঐচ্ছিক বিষয়ের ২য় ও ৩য় পত্র

বিএসসি এর ঐচ্ছিক বিষয় : গ্রুপ-A ১। পদার্থ (১ম,২য় ও ৩য় পত্র) ২। রসায়ন বিদ্যা (১ম, ২য় ও ৩য় পত্র) ৩। গণিত/পরিসংখ্যান/ভূগোল ও পরিবেশ বিজ্ঞান (১ম, ২য় ও ৩য় পত্র) = গ্রুপ-B ১। উদ্ভিদ বিজ্ঞান (১ম, ২য় ও ৩য় পত্র) ২। প্রাণী বিজ্ঞান (১ম,২য় ও ৩য় পত্র) ৩। রসায়ন /পরিসংখ্যান /ভূগোল ও পরিবেশ বিজ্ঞান (১ম, ২য় ও ৩য় পত্র)

উল্লেখ থাকে যে, বিএসসি পাস কোর্সের শিক্ষার্থীরা ঐচ্ছিক বিষয়ের গ্রুপ A অথবা গ্রুপ B হতে (১) নং ও (২) নং সহ (৩) নং হতে যে কোন একটি বিষয় গ্রহণ করতে পারবে।

ব্যবহারিক সংবলিত বিষয়ের মানবন্টন হবে নিম্নরূপঃ
তত্ত্বীয়ঃ ৭৫+৭৫ = ১৫০, ব্যবহারিক: ২৫+২৫ = ৫০ তত্ত্বীয় + ব্যবহারিক

আরও দেখুন

ফাজিল ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

ফাজিল ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ p-1
ফাজিল ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ p-2
ফাজিল ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ p-3
ফাজিল ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ p-1
ফাজিল ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ p-1
ফাজিল ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ p-2
ফাজিল ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ p-2

51 thoughts on “ফাজিল ভর্তি বিজ্ঞপ্তি ২০২২”

  1. Md Tariqul Islam

    আসসালামু আলাইকুম। আমি তারিকুল ইসলাম। ২০২০-২০২১ শিক্ষাবর্ষে কুড়িগ্রাম আলিয়া মাদ্রসায় আমার মামা আমাকে ফাজিলে ভর্তি করায় যেখানে আমার পড়ার ইচ্ছা ছিল না। এখন আমি কি ঐ মাদ্রাসার রেজিস্ট্রেশন বাতিল করতে পারবো?

    1. ওয়ালাইকুমুস সালাম। হ্যা, পারবে। তবে সরাসরি উক্ত মাদ্রাসায় যেতে হবে। গিয়ে শিক্ষকের সাথে আলাপ করে বাতিল করতে হবে।

  2. মাহবুব

    আসসালামু আলাইকুম! আমি এস এস সি ২০১৩ সালে এবং এর পর ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শেষ করি, আমি ফাজিল পড়তে চাই প্রাইভেট এ সুযোগ আছে কি? দয়া করে জানাবেন।

    1. ওয়ালাইকুমুস সালাম। ২০১৮ সালে বা তার আগে ডিপ্লোমা পাশ করে থাকলে ফাজিল প্রাইভেটে আবেদন করতে পারবে।

  3. md.Shakib hossen

    আমি ২০১৮ সালে একবার ফাজিল রেজি. ফরম ফিলাপ করছি কিন্তু পরীক্ষা দেই নাই। এখন আবার অন্য একটা মাদরাসায় (আগেরটা বাদ) ভর্তি হয়ে আবার নতুন করে রেজি ও ফরম ফিলাপ করছি এতে আমার কোন সমস্যা হবে?

    1. আগের মাদ্রাসায় রেজিস্ট্রেশন করে ফেললে টিসি নিতে হবে নতুবা সমস্যা হবে।

  4. Nahid Sultana

    আসসালামু আলাইকুম। ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের আলিম ও সমমানের শিক্ষার্থীদের ফাযিলেে ভর্তির সুযোগ আছে?

      1. Nahid Sultana

        জেনারেল লাইনে এইচএসসি পাশ করে ফাজিল প্রাইভেটে ভর্তি হওয়া যাবে?

        1. দুঃখিত! পারবে না। তবে তোমার ইসলামি শিক্ষা অর্জন করার খুভ ইচ্ছা থাকলে ডিগ্রিতে আবেদন করে নৈর্বাচনিক বিষয় হিসেবে “ইসলামের ইতিহাস ও ইসলামী শিক্ষা” নিতে পারো। তবে এ বছর ডিগ্রিতে আবেদন না করে থাকলে আগামী বছর আবেদন করতে পারবে। তাছাড়া চাইলে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ইসলামিক স্টাডিজ নিয়ে অনার্স করতে পারবে।

          1. আসসালামু আলাইকুম, আমি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৯-২০ শিক্ষা বর্ষে বিবিএস ডিগ্রিতে ভর্তি আছি, আমার খুব ইচ্ছা আমি ইসলাম শিক্ষার উপর পড়ার, আমি কী ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারব কিনা যদিও পারি কত সাল থেকে কত সালে পারব আর মোট জিপিএ কত লাগবে? জানালে উপকৃত হতাম, আমি আরবি মোটামুটি ভালো পারি।

          2. জি, আমি ২০১৯ সালে এইচএসসি পাস করেছি

            1. আপনাকে নিয়মিত প্রোগ্রামে ভর্তি হতে হলে এখনই আবেদন করতে হবে। আর আরবি বিষয় ছাড়া অন্যান্য বিষয় বা কোর্সে ভর্তি হতে পারবেন। ফাজিল অনার্সের ক্ষেত্রে শুধু ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয় এবং ফাজিল পাসের ক্ষেত্রে বিটিআইএস ব্যতীত বাকি সকল কোর্স তথা বিএ, বিবিএস, বিএসএস ও বিএসসি কোর্সে ভর্তির সুযোগ পাবেন।

  5. Mohammad Imran

    আসসালামু আলাইকুম,
    আমি গত নভেম্বরে ২০২০/২১ শিক্ষাবর্ষে ফাজিল পাসে ভর্তি হয়েছিলাম একটা মাদ্রাসায়, এখন সেখানে পড়তে ইচ্ছে করছেনা। আমি কি ভর্তি বাতিল করে অন্য মাদ্রাসায় ভর্তি হতে পারব?

  6. ইউসুফ ইমতিয়াজ

    ২০২০/২১ ফাযিলে (পাস) কি ফরম ফিলাপের আগ পর্যন্ত ভর্তি বাতিল করে অন্য মাদরাসায় ভর্তির সুযোগ আছে?

  7. জাকারিয়া

    বর্তমানে ১ম বর্ষের রেজাল্টের অপেক্ষায় আছি। রেজিঃ হওয়ার পরে তৃতীয় বর্ষের ঐচ্ছিক বিষয় ইংরেজি হয়ে গেছে এটা কি পরিবর্তন করা যায়?

  8. হোছাইন

    ২৫/১১/২২ বিলম্বে ভর্তির সুযোগ আছে কিনা?

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!