ফাজিল ফরম ফিলাপ ২০২৩ (সময় বর্ধিত)

ফাজিল ফরম ফিলাপ ২০২৩ : ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে ফাজিল (পাস) ১ম বর্ষ, ২য় বর্ষ এবং ৩য় বর্ষ পরীক্ষা- ২০২২ এর ফরম পূরণের সময় বর্ধিত করা হয়েছে। নিম্নে ফাজিল ফরম ফিলাপ ২০২২ সংক্রান্ত যাবতীয় তথ্য দেওয়া হলো :

ফাজিল ফরম ফিলাপ ২০২৩

সুপ্রিয় বন্ধুরা! যদিও টাইটেলে ফাজিল ফরম ফিলাপ ২০২৩ দেওয়া কিন্তু প্রকৃতপক্ষে এটি ২০২২ সালের ফাজিল পরীক্ষার ফরম ফিলাপ। করোনা মাহামারি ও সেশনজট এর কারণে ২০২২ সালের ফাজিল পরীক্ষা ২০২৩ সালে অনুষ্ঠিত হবে ইন-শা-আল্লাহ! আসুন নিম্নে বিস্তারিত জেনে নেই :

Update: ২০২২ সালের ফাজিল (পাস) পরীক্ষার ফরম পুরণের সময় বর্ধিত করা হয়েছে।

ফরম পূরণ শুরু০৯ নভেম্বর ২০২৩ হতে
ফরম পূরণ চলবে১১ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত
পরীক্ষা শুরুআনুমানিক মার্চ ২০২৪

ফরম ফিলাপ সংক্রান্ত যেকোন প্রশ্ন করতে ফেসবুক গ্রুপে যুক্ত হোন : Islamic University Helpline

ফাজিল ফরম ফিলাপ ২০২৩ যোগ্যতা

ক) ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ৩ বছর মেয়াদি ফাজিল (স্নাতক) পাস নিয়মিত, অনিয়মিত ও প্রাইভেট ভর্তিকৃত ছাত্র ছাত্রী ১ম বর্ষ পরীক্ষা- ২০২২ ও ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ৩ বছর মেয়াদী ফাজিল (স্নাতক) পাস নিয়মিত, অনিয়মিত ও প্রাইভেট ভর্তিকৃত ছাত্র ছাত্রী ফাজিল ২য় বর্ষ পরীক্ষা- ২০২১ এবং ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ৩ বছর মেয়াদী ফাজিল (স্নাতক) পাস নিয়মিত ও প্রাইভেট হিসেবে ভর্তিকৃত ছাত্র-ছাত্রী ফাজিল ৩য় বর্ষ পরীক্ষা- ২০২১ এ অংশ গ্রহণ করতে পারবে।

খ) যে সকল ছাত্র-ছাত্রী বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ ও ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ফাজিল (স্নাতক) পাস নিয়মিত ও প্রাইভেট শ্রেণিতে ভর্তি হওয়ার পর রেজিস্ট্রেশন প্রাপ্ত হয়েছে কিন্তু ফাজিল ১ম বর্ষ পরীক্ষা-২০২০ বা ২০১৯ তে অংশগ্রহণ করেনি, তারা ফাজিল ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ১ম বর্ষে ভর্তিকৃতদের সাথে ১৭৫.০০ টাকা পুনঃভর্তি ফি Online Banking- এর মাধ্যমে ব্যাংকে ফি জমাদান সাপেক্ষে ফাজিল ১ম বর্ষ পরীক্ষা -২০২১ এ অংশগ্রহণ করতে পারবে।

গ) যে সকল ছাত্র-ছাত্রী বিশ্ববিদ্যালয়ের ফাজিল (স্নাতক) পাস ১ ম বর্ষ পরীক্ষা- ২০১৮ তে উত্তীর্ণ হয়েছে কিন্তু ফাজিল ২য় বর্ষ পরীক্ষা- ২০১৯ তে অংশগ্রহণ করেনি তারা ফাজিল ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের ২য় বর্ষে ভর্তিকৃতদের সাথে ১৭৫.০০ টাকা পুনঃভর্তি ফি বাবদ অগ্রণী ব্যাংকে ফি জমাদান সাপেক্ষে ফাজিল ২য় বর্ষ পরীক্ষা- ২০২০ এ অংশগ্রহণ করতে পারবে।

ঘ) যে সকল ছাত্র-ছাত্রী বিশ্ববিদ্যালয়ের ফাজিল (স্নাতক) পাস ২য় বর্ষ পরীক্ষা- ২০১৮ তে উত্তীর্ণ হয়েছে কিন্তু ফাজিল ৩য় বর্ষ পরীক্ষা- ২০১৯ তে অংশগ্রহণ করেনি তারা ফাজিল ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের ৩য় বর্ষে ভর্তিকৃতদের সাথে ১৭৫.০০ টাকা পুনঃভর্তি ফি বাবদ অগ্রণী ব্যাংকে ফি জমাদান সাপেক্ষে ফাজিল ৩য় বর্ষ পরীক্ষা- ২০২০ এ অংশগ্রহণ করতে পারবে।

ঙ) যে সকল ছাত্র – ছাত্রী বিশ্ববিদ্যালয়ের ফাজিল (স্নাতক) পাস ২য় বর্ষ পরীক্ষা- ২০১৯ এ উত্তীর্ণ হয়েছে সে সকল শিক্ষার্থী ফাজিল পাস ৩য় বর্ষ পরীক্ষা- ২০২০ এ অংশগ্রহণ করতে পারবে।

চ ) যে সকল পরীক্ষার্থীর ফাজিল ১ম, ২য় ও ৩য় বর্ষে Retake ছিল কিন্তু উল্লেখিত বর্ষে Retake কোর্সে ফরম পূরণ করেনি অথবা পরীক্ষায় অনুপস্থিত ছিল অথবা পরীক্ষায় অংশগ্রহণ করে অকৃতকার্য হয়েছে, সেই সকল পরীক্ষার্থী পূর্ববর্তী বর্ষে অবনীত হবে।

রিটেইক (Retake) শিক্ষার্থীদের ক্ষেত্রে

ক) যে সকল পরীক্ষার্থী ফাজিল (স্নাতক) পাস ১ম বর্ষ পরীক্ষা- ২০১৯ এ অংশগ্রহণ করে কোন ১টি বিষয়ে F গ্রেড পেয়ে ২য় বর্ষে উত্তীর্ণ হয়েছে, তাদেরকে ২০২০ সালের ফাজিল ১ম বর্ষ পরীক্ষার সাথে উক্ত বিষয়ে রিটেইক (Retake) দিতে হবে। তবে এই সুযােগ পরীক্ষার্থী শুধুমাত্র একবারই পাবে।

খ) যে সকল পরীক্ষার্থী ফাজিল ২য় বর্ষ পরীক্ষা- ২০১৯ এ অংশগ্রহণ করে কোন ১টি বিষয়ে F গ্রেড পেয়ে ৩য় বর্ষে উত্তীর্ণ হয়েছে, তাদেরকে ২০২০ সালের ফাজিল ২য় বর্ষ পরীক্ষার সাথে উক্ত বিষয়ে রিটেইক (Retake) পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে । এই সুযােগ পরীক্ষার্থী শুধুমাত্র একবারই পাবে।

গ) রিটেইক (Retake) পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রতি বিষয় ৩৫০.০০ টাকা ফি ব্যাংকে জমাদান সাপেক্ষে সংশ্লিষ্ট মাদরাসার অধ্যক্ষের মাধ্যমে পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর আবেদন করতে হবে। পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের জন্য অবশ্যই Online এ ( eFF এর মেনুতে ) রিটেইক ফরম পূরণ করতে হবে। Online Banking- এর মাধ্যমে অগ্রণী ব্যাংক , সাতমসজিদ রােড শাখা , ঢাকার হিসাব নম্বর ০২০০০০৯০৮২৩৪১ ( ইআবি পরীক্ষা ফান্ড ) এর মাধ্যমে জমা দিতে হবে।

মাননান্নয়ন (Improvement) শিক্ষার্থীদের ক্ষেত্রে

ক) কোন পরীক্ষার্থী ২০১৯ সালের ১ম বর্ষের ফল -এ মানােন্নয়ন করতে চাইলে যাদের গ্রেড পয়েন্ট ৫.০০ এর কম তারা ২০২০ সালের ১ ম বর্ষের পরীক্ষার সাথে সকল বিষয়ে অংশ গ্রহণ করতে পারবে। এই সুযােগ পরীক্ষার্থী শুধুমাত্র একবারই পাবে।

খ) কোন পরীক্ষার্থী ২০১৯ সালের ২য় বর্ষের ফল -এ মাননান্নয়ন করতে চাইলে যাদের গ্রেড পয়েন্ট ৫.০০ এর কম তারা ২০২০ সালের ২য় বর্ষের পরীক্ষার সাথে সকল বিষয়ে অংশ গ্রহণ করতে পারবে। এই সুযােগ পরীক্ষার্থী শুধুমাত্র একবারই পাবে।

গ) মাননান্নয়ন পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রতি পত্র ৩৫০.০০ টাকা ফি ব্যাংকে জমাদান সাপেক্ষে সংশ্লিষ্ট মাদরাসার অধ্যক্ষের মাধ্যমে পরীক্ষা নিয়ন্ত্রকের বরাবর আবেদন করতে হবে । পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের জন্য অবশ্যই Online এ ( eFF এর মেনুতে ) মাননান্নয়ন ফরম পূরণ করতে হবে। Online Banking- এর মাধ্যমে অগ্রণী ব্যাংক , সাতমসজিদ রােড শাখা , ঢাকার হিসাব নম্বর ০২০০০০৯০৮২৩৪১ ( ইআবি পরীক্ষা ফান্ড ) এর মাধ্যমে জমা দিতে হবে।

আরও দেখুন : ফাজিল অনার্স ফরম ফিলাপ

যেভাবে অন-লাইনে ফরম পূরণ করবেন

ফরম পূরণের জন্য এখানে প্রবেশ করুন এবং eFF -এর Login Password -এর ক্ষেত্রে eSIF এর Login Password ব্যবহার করতে হবে। প্রদর্শিত সম্ভাব্য তালিকায় টিক চিহ্ন দিয়ে শিক্ষার্থীদের সংখ্যা অনুযায়ী ব্যাংকের নিজস্ব জমা রশিদের মাধ্যমে সমপরিমাণ টাকা ব্যাংকে জমা দিতে হবে এবং উক্ত মূল রশিদটি অবশ্যই বিশ্ববিদ্যালয়ের পরীক্ষ নিয়ন্ত্রক দফতরে জমা দিতে হবে।

বি.দ্র. অসম্পূর্ণ আবেদন কোনরুপ যোগাযোগ ছাড়াই বাতিল বলে গণ্য হবে এবং এর দায়িত্ব সংশ্লিষ্ট মাদরাসার অধ্যক্ষকে বহন করতে হবে।

ফাজিল পাস পরীক্ষার ফরম ফিলাপের ফি

ফাজিল ১ম বর্ষের ক্ষেত্রে ফরম পুরণের ফি সর্বমোট ৮০৫/- টাকা। বিলম্ব ফি (৩০০ টাকা) সহ ১১০৫/- টাকা। আর, রিটেইক/মান্নোয়ন এর জন্য (প্রতি পত্র) ৩৫০/-

আর ২য় বর্ষের ক্ষেত্রে ফরম পূরণের ফি সর্বমোট ৮০৫/- টাকা (ব্যাবহারিক ফি ৭৫/- টাকা ব্যাতীত)। এবং বিলম্ব ফি (৩০০ টাকা) সহ ১১০৫/- টাকা। আর, রিটেইক/মান্নোয়ন এর জন্য (প্রতি পত্র) ৩৫০/-

ফাজিল ৩য় বর্ষের ক্ষেত্রে ফরম পূরণের ফি সর্বমোট ১৬৫৫/- টাকা (ব্যাবহারিক ফি ৭৫/- টাকা ব্যাতীত)। এবং বিলম্ব ফি (৩০০ টাকা) সহ ১৯৫৫/- টাকা। আর, রিটেইক/মান্নোয়ন এর জন্য (প্রতি পত্র) ৩৫০/-

ফাজিল ফরম ফিলাপ ২০২৩ বিজ্ঞপ্তি

ফাজিল ফরম ফিলাপ ২০২৩

ফাজিল ফরম ফিলাপের সময় বর্ধিত ২০২৩
ফাজিল ফরম ফিলাপ ২০২৩ বিজ্ঞপ্তি (1)
ফাজিল ফরম ফিলাপ ২০২৩ বিজ্ঞপ্তি (২)
ফাজিল ফরম ফিলাপ ২০২৩ বিজ্ঞপ্তি (৩)

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!