একাদশ শ্রেণির ভর্তি নিশ্চায়ন পদ্ধতি ২০২২ দেখুন ৪ পদ্ধতিতে

একাদশ শ্রেণির ভর্তি নিশ্চায়ন পদ্ধতি ২০২২ : ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির কোনো মেধা তালিকায় কোনো শিক্ষার্থী চান্স প্রাপ্ত হলে তার ভর্তি নিশ্চায়ন করা খুভ জরুরী। তা না হলে চান্স বাতিল সহ আবেদনও বাতিল হয়ে যাবে। এভাবে ২য় ও ৩য় পর্যায়ে চান্স প্রাপ্তদেরকেও সাথে সাথে নিশ্চায়ন করতে হবে। নিম্নে একাদশ শ্রেণীর ভর্তি নিশ্চায়ন করার পদ্ধতি দেওয়া হলো :

একাদশ শ্রেণীর ভর্তি নিশ্চায়ন সময়
১ম পর্যায়ে নিশ্চায়ন৩০ জানুয়ারি ২০২২ হতে
০৬ ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত
২য় পর্যায়ে নিশ্চায়ন ১১ ফেব্রুয়ারি হতে ১২
ফেব্রুয়ারি রাত ৮ টা পর্যন্ত
৩য় পর্যায়ে নিশ্চায়ন ১৫ ফেব্রুয়ারি রাত ৮ টা পর্যন্ত

মাইগ্রেশন করতে চাও? কলেজ পরিবর্তন করতে চাও? তাহলে শুধু ভর্তি নিশ্চায়ন করো, অটো মাইগ্রেশন চালু হয়ে যাবে। তবে এটা বন্ধ করার কোনো উপায় নেই, যদি নিশ্চায়ন করো। আর নিশ্চায়ন না করলে মাইগ্রেশন এর প্রশ্নই আসবে না। তবে এ জন্য ঝুকি হয়ে যাবে। কারন দ্বিতীয় ধাপে আবেদন করার সুযোগ থাকলেও কলেজের আসন সংখ্যা কমে যাবে। তাছাড়া ভালো কলেজ নাও পেতে পারো। তাই আমার পরামর্শ থাকবে তোমরা ভর্তি নিশ্চায়ন করে নিবে। তবে কোনো কোনো কারনে মাইগ্রেশন না করে নতুন করে আবেদন করতে পার। তার কারণ জানতে নিম্নের পোস্টটি পড়ুন :

আরও দেখুন ; একাদশ ভর্তিতে মাইগ্রেশন নাকি নতুন করে আবেদন করবে?

একাদশ শ্রেণির ভর্তি নিশ্চায়ন পদ্ধতি ২০২২

২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির মেধা তালিকায় কোনো শিক্ষার্থী উত্তীর্ণ হলে তাকে অবশ্যই ভর্তি নিশ্চায়ন করতে হয়। এই ভর্তি নিশ্চায়ন করতে হয় এসএমএস এর দ্বারা ফি প্রদানের মাধ্যমে। ভর্তি নিশ্চায়ন করা যাবে বিকাশ, টেলিটক, রকেট এবং শিওরক্যাশ এর মাধ্যমে। নিম্নে সেগুলো দ্বারা ফি প্রদান করার পদ্ধতি দেওয়া হলো :

Update : ১ম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের আগামী ৩০/০১/২০২২ তারিখ হতে ০৬/০২/২০২২ তারিখ সন্ধ্যা ৮:০০ টার মধ্যে মোবাইল ব্যাংকিং চার্জ বাদে রেজিস্ট্রেশন ফি ২২৮/= টাকা (ওয়েবসাইটে উল্লেখিত অপারেটর-এর মাধ্যমে) জমা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করতে হবে। তবে পরবর্তীতে মাইগ্রেশন হলে শিক্ষার্থীকে নতুন করে ভর্তি নিশ্চায়ন করতে হবে না অর্থাৎ রেজিস্ট্রেশন ফি দিতে হবে না। শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির তারিখ ১৯/০২/২০২২ হতে ২৪/০২/২০২২ পর্যন্ত। ক্লাস শুরুর তারিখ ০২/০৩/২০২২।

বিকাশ এর মাধ্যমে ভর্তি নিশ্চায়ন করার নিয়ম

বিকাশের মাধ্যমে ভর্তি নিশ্চায়ন করলে সার্ভিস চার্জ ফি দিতে হবে না এবং মোট নিশ্চায়ন ফি ২২৮/- টাকা। বিকাশের মাধ্যমে টাকা প্রেরণ ও ভর্তি নিশ্চায়ন করার পদ্ধতি :

প্রথমে বিকাশ এপ এর হোম পেইজে যান এবং সেখান থেকে ‘পে বিল’ আইকনে ট্যাপ করুন। তারপর বিলের তালিকা থেকে ‘xi class admission’ সেলেক্ট করুন। তারপর বোর্ডের নাম, পাশের সন সিলেক্ট করুন। এরপর রোল নম্বর ও মোবাইল নম্বর দিন।

এবার পেমেন্ট এর তথ্য যাচাই করে পরবর্তী ধাপে যান। এরপর স্কিনের নিচে থাকা ট্যাপ এন্ড হোল্ড অপশনে কিছুক্ষণ চেপে ধরে রাখুন। নিম্নের ছবিতে দেখুন :

একাদশ শ্রেণির ভর্তি নিশ্চায়ন করার নিয়ম বিকাশ ২০২২

নিশ্চায়ন ফি জমা হয়েছে কিনা জানার নিয়ম

২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীর ভর্তি নিশ্চায়ন ফি বা রেজিস্ট্রেশন ফি বোর্ডে জমা হয়েছে কিনা তা জানতে এই লিংকে ক্লিক করে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে চেক করে দেখতে পারবেন।

নিশ্চায়ন ফি দেওয়ার পর করণিয়

একাদশ শ্রেণির নিশ্চায়ন ফি জমা দেওয়ার পর চূড়ান্ত ভর্তির জন্য অপেক্ষা করতে হবে। চূড়ান্ত ভর্তি শুরু হবে ১৯ ফেব্রুয়ারি ২০২২ হতে এবং চলবে ২৪ ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত। এর (চূড়ান্ত ভর্তি) আগে আপনাকে কিছু করতে হবে না, শুধুমাত্র যেকোনো মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে নিশ্চায়ন ফি জমা দিতে হবে।

লক্ষণীয় যে আপনার কাঙ্ক্ষিত (পছন্দের) কলেজ না আসলেও নিশ্চায়ন করতে হবে। কেননা মাইগ্রেশন এর মাধ্যমে আপনি আপনার কাঙ্ক্ষিত কলেজে চান্স পেতে পারেন। তবে নিশ্চায়ন না করলে আবার আবেদন করতে হবে। নিম্নে বাকি ৩ পদ্ধতিতে একাদশ শ্রেণীর ভর্তি নিশ্চায়ন ফি দেওয়ার নিয়ম দেখুন :

টেলিটক এর মাধ্যমে ভর্তি নিশ্চায়ন করার পদ্ধতি

টেলিটকের মাধ্যমে ভর্তি নিশ্চায়ন করলে কোনো সার্ভিস চার্জ দিতে হবে না। তাই মোট ২২৮ টাকা দিতে হবে। টেলিটকের মাধ্যমে টাকা প্রেরণ ও ভর্তি নিশ্চায়ন করার পদ্ধতিঃ

টেলিটক সিম সংযোক্ত দেওয়া মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুন, CAD<space> বোর্ডের ১ম তিন অক্ষর <space> রোল নম্বর <space>পাশের সন।তারপর পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।

উদাহরণস্বরুপঃ CAD DHA  162535 2019

১ম এসএমএস পাঠানো সঠিক হলে ফিরতি এসএমএসে শিক্ষার্থীর নাম, শিক্ষা বোর্ড, রোল নম্বর ইত্যাদিসহ একটি পিন নম্বর আসবে। তখন আপনি টাকা প্রেরণ করতে সম্মত হলে নিম্নোক্তভাবে ২য়বার এসএমএস প্রেরন করুন।

মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুন, CAD<space>YES <space>PIN NUMBER<space>একটি মোবাইল নম্বর। তবে এই নম্বরটি শিক্ষার্থীর আবেদনের দেওয়া নম্বরটি হতে হবে। তারপর পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।

উদাহরণস্বরুপঃ  CAD YES 121252 017589*****

তারপর ফি সঠিকভাবে জমা হলে উক্ত নম্বরে ফি নিশ্চায়নের একটি Transaction number -সহ একটি sms এর মাধ্যমে তা জানিয়ে দেওয়া হবে।


রকেট এর মাধ্যমে ভর্তি নিশ্চায়ন করার পদ্ধতি

রকেটের মাধ্যমে ভর্তি নিশ্চায়ন করলে সার্ভিস চার্জ দিতে হবে না এবং মোট ২২৮ টাকা দিতে হবে। নিম্নে রকেট এর মাধ্যমে টাকা প্রেরণ ও ভর্তি নিশ্চায়ন করার পদ্ধতি দেওয়া হলোঃ

  • মোবাইলে ডায়াল করুন *322* করুন। তারপর যে মেনু আসবে সেখান থেকে Payment অপশনে ক্লিক করুন। তারপর Bill Pay অপশনে ক্লিক করুন অথবা শুধু প্রথমেই Bill pay অপশন পাবেন।
  • এরপর Self ও Other নামে দুটি অপশন পাবেন। নিজের রকেট একাউন্ট হলে self অপশনে ক্লিক করুন এবং অন্যের একাউন্ট হলে other অপশনে ক্লিক করুন।
  • তারপর Enter payer mobile number -এর স্থনে আবেদনকারীর মোবাইল নম্বর দিতে হবে।
  • তারপর Biller ID অপশনে ৫১৫ লিখতে হবে। 
  • তারপর Answer অপশন প্রেস করে Bill Number -এ বোর্ড কোড<>পাসের সন<>রোল নম্বর দিতে হবে। কোনো স্পেস দেওয়ার প্রয়োজন নেই। 

উদাহরণস্বরুপঃ 515 DHA 2019 162535

  • তারপর Answer প্রেস করে ২২৮ লিখুন।
  • তারপর আপনার একাউন্টের পিন নম্বর দিন।
  • উক্ত প্রক্রিয়া Successful হলে ১৬২২২ নম্বর থেকে Payment Confirmation -এর একটি মেসেজ পাওয়া যাবে, যার মধ্যে  Transection ID -ও থাকবে।

শিওরক্যাশ এর মাধ্যমে ভর্তি নিশ্চায়ন করার পদ্ধতি

শিওরক্যাশ এর মাধ্যমে ভর্তি নিশ্চায়ন করলে সার্ভিস চার্জ হবে মাত্র ৩/- টাকা। মোট ২০০+৩= ২০৩ টাকা। নিম্নে রকেট এর মাধ্যমে টাকা প্রেরণ ও ভর্তি নিশ্চায়ন করার পদ্ধতি দেওয়া হলোঃ

  • মোবাইলে ডায়াল করুন *495* করুন।
  • তারপর যে মেনু আসবে সেখান থেকে Payment অপশনে ক্লিক করুন।
  • তারপর যে পেজ আসবে তাতে CADR লিখুন।
  • তারপর Student ID পেজে লিখুন  বোর্ড কোড<>পাসের সন<>রোল নম্বর। কোনো স্পেস দেওয়ার প্রয়োজন নেই। 

উদাহরণস্বরুপঃ  DHA2019162535

  • তারপর আবেদনকারীর মোবাইল নম্বর দিতে হবে।
  • তারপর আবেদনকারীর নাম, রোল নম্বর এবং ২০০ টাকা কেটে নেওয়া হবে জানিয়ে পিন আপনার একাউন্টের পিন নম্বর চাওয়া হবে। তখন পিন নম্বর দিয়ে এন্টার দিলেই, ভর্তি নিশ্চায়ন প্রক্রিয়া শেষ হবে।
  • এবং Payment সফল হলে Payment successful মেসেজ প্রদর্শিত হবে বা আসবে।

একাদশ শ্রেণির ভর্তি নিশ্চায়ন করার গুরুত্বপূর্ণ তারিখ ২০২০

  • ১ম পর্যায়ে ভর্তি নিশ্চায়ন করার সময় : ২৬/০৮/২০২০ হতে ৩০/০৮/২০২০ তারিখ পর্যন্ত।
  • ২য় পর্যায়ে ভর্তি নিশ্চায়ন করার সময় : ০৫/০৯/২০২০ হতে ০৬/০৯/২০২০ তারিখ পর্যন্ত।
  • ৩য় পর্যায়ে ভর্তি নিশ্চায়ন করার সময় : ১১/০৯/২০২০ হতে ১২/০৯/২০২০ তারিখ পর্যন্ত।

উল্লেখ্য যে, এখানে ৩ পর্যায়ে ভর্তি নিশ্চায়ন করার সময় আছে বলে যেকোনো সময় ভর্তি নিশ্চায়ন করা যাবে তা কিন্তু নয়। বরং ১ম মেধাতালিকায় যারা উত্তীর্ণ হবে তাদেরকে ১ম পর্যায়ে ভর্তি নিশ্চায়ন করতে হবে। এভাবে ২য় ও ৩য় মেধাতালিকায় উত্তীর্ণ শিক্ষার্থী যতাক্রমে ২য় ও ৩য় পর্যায়ে ভর্তি নিশ্চায়ন করতে হবে। অন্যথায় শিক্ষার্থীর আবেদন বাতিল হয়ে যাবে।

10 thoughts on “একাদশ শ্রেণির ভর্তি নিশ্চায়ন পদ্ধতি ২০২২ দেখুন ৪ পদ্ধতিতে”

  1. হোসাইন আকরাম

    পছন্দের কলেজ না আসলে নিশ্চয়ন করার পর কী আবার ‘চয়েজ’ দেওয়া যাবে? আর চয়েজের সময় কী আগে যে কলেজ এসেছিল সেটাসহ দিতে হবে না বাদ রাখতে হবে?? জনাবেন প্লিজ!!

    1. না, নিশ্চায়ন করার পর অটো মাইগ্রেশন চালু হয়ে যাবে। তাই নতুন করে কলেজ চয়েজ বা পরিবর্তন করা যাবে না। তবে একান্ত কলেজ পরিবর্তন বা নিম্নের কলেজে আসতে চাইলে নিশ্চায়ন না করে ২য় ধাপে কাঙ্ক্ষিত কলেজে আবেদন করতে হবে।

  2. আমি ১ম বার এপ্লাই করার পর যে কলেজ আসছে সে কলেজ কনফার্ম করে ফেলছি। এখন অন্য কলেজ এ পড়তে চাই। কিন্তু কলেজ টা নিম্নের কলেজ। মানে ২য় কলেজ এ চান্স পাইছি। আর পড়তে চাই ৩য় কলেজে। এখন কি করব?

    1. অইতো একাদশ শ্রেণির ভর্তি রেজাল্ট যেভাবে দেখে সেভাবে। পোষ্টের মাঝ দিকে রেজাল্ট দেখার নিয়ম বলা আছে দেখুন। তাছাড়া মোবাইলে মেসেজ আসতে পারে। না আসলে ওয়েবসাইটে দেখতে পারবে।

  3. ইখতিয়ার

    প্রাথমিক নিশ্চায়নের টাকা জমা দেয়ার পর, এখন বলছে আপনি ভর্তির জন্য নির্বাচিত হন নি। কোন সমাধান আছে কি?

    1. ওয়েবসাইটে থাকা হেল্প লাইনে ফোন দিয়ে সমস্যাটা জানান। হয়ত সমাধান হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!