মাস্টার্স প্রফেশনাল (১ম পর্ব) ভর্তি ২০২২-২০২৩

মাস্টার্স প্রফেশনাল (১ম পর্ব) ভর্তি ২০২২-২০২৩মাস্টার্স প্রফেশনাল ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ : আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে মাস্টার্স প্রফফেশনাল ভর্তি সম্বন্ধে বিস্তারিত তথ্যবলি খুটিনাটি সহ জানতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন। এখানে আপনি মাস্টার্স প্রফেশনাল ভর্তির কোর্সের নাম সহ কোন কোর্সে কত পয়েন্ট লাগবে ও মাস্টার্স প্রফেশনাল কোর্স সম্পন্ন করতে খরচ কেমন আসবে তা সহ সংস্লিষ্ট সকল প্রয়োজনীয় তথ্য পাবেন।

মাস্টার্স প্রফেশনাল ১ম পর্ব কেন বললাম? মাস্টার্স প্রফেশনালের এই ভর্তি কার্যক্রম কে আমি ‘মাস্টার্স প্রফেশনাল ১ম পর্ব’ নাম এই জন্য দিয়েছি যে, বছরে দুইবার মাস্টার্স প্রফেশনালের বিজ্ঞপ্তি দুইবার প্রকাশিত হয়। তন্মধ্যে এলএলবি ১ম পর্বে যারা ভর্তি হবে তাদের জন্য এই বিজ্ঞপ্তি আবার যারা এলএলবি ২য় পর্বে ভর্তি হবে তাদের জন্য এই বিজ্ঞপ্তি নয়। আবার এই দুই বিজ্ঞপ্তি এক বছরের মধ্যেই প্রকাশিত হয়। সেই জন্য আমি এটাকে মাস্টার্স প্রফেশনাল ১ম পর্ব বলেছি। তবে এই ভর্তি কার্যক্রমের সকল কোর্স দুই বছর মেয়াদী নয়।

মাস্টার্স প্রফেশনাল (১ম পর্ব) ভর্তি ২০২২-২০২৩

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে মাস্টার্স প্রফেশনাল ১ম পর্ব ভর্তির উক্ত প্রোগ্রামের কার্যক্রমে যেসব কোর্সে আবেদন করা যাবে নিম্নরুপ :

  • এল এল বি ১ম পর্ব (২০২২-২৩)
  • পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন জার্নালিজম (২০২২-২৩)
  • পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন লাইব্রেরি এন্ড ইনফরমেশন সায়েন্স (২০২২-২৩)
  • এমএসসি ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (২০২০-২১)
  • মাস্টার অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন (২০২০-২১)
  • এমবিএ ইন অ্যাপারেল মার্চেন্ডাইজিং (২০২১-২২)
  • [বি.দ্র. উপরে উল্লিখিত কোর্সগুলোতে অনলাইনে আবেদন করা যাবে]
  • পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন ফটোগ্রাফী (২০২২-২৩)
  • পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন থিয়েটার স্টাডিজ (২০২২-২৩)
  • পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন ফায়ার সায়েন্স এন্ড টেকনোলজি (২০২২-২৩)
  • পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন মিউজিক (২০২১-২২)
  • পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন স্পাের্টস সায়েন্স (২০২১-২২)
  • মাস্টার্স ইন অ্যাপ্লাইড ক্রিমিনােলজি এন্ড পুলিশ ম্যানেজমেন্ট (২০২১-২২)
  • মাস্টার ১ম পর্বঃ গণমাধ্যম ও সাংবাদিকতা (২০২২)
  • [বি.দ্র. উপরে উল্লিখিত কোর্সগুলোতে অফলাইনে আবেদন করতে হবে]
মাস্টার্স প্রফেশনাল ১মপর্ব ভর্তির টাইমলাইন
প্রাথমিক আবেদন সময়১১/০৯/২০২২ হতে ২৭/০৯/২০২২ পর্যন্ত
আবেদন ফি জমার শেষ সময়২৮/০৯/২০২২
আবেদন ফি৩০০/- টাকা
কলেজ কর্তৃক নিশ্চায়ন সময়২৯/০৯/২০২২ পর্যন্ত

মাস্টার্স প্রফেশনাল ভর্তি যােগ্যতা ২০২২-২০২৩

ক) এলএলবি ১ম পর্ব / পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন জার্নালিজম / পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন লাইব্রেরি এন্ড ইনফরমেশন সায়েন্স : জাতীয় বিশ্ববিদ্যালয় / ইউজিসি স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ১ম পর্ব, তিন বছর মেয়াদী স্নাতক (পাস) / স্নাতক (সম্মান) অথবা চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) পরীক্ষায় ন্যূনতম ৪০% নম্বর অথবা CGPA ২.০ পেতে হবে।

খ) এমএসসি ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং : জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত চার বছর মেয়াদী বিএসসি ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় ন্যূনতম ৪৫ % নম্বর অথবা CGPA ২.২৫ পেতে হবে।

গ) মাস্টার অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন : জাতীয় বিশ্ববিদ্যালয় বা ইউজিসি স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত চার বছর মেয়াদী প্রফেশনাল বিবিএ (সম্মান) / ব্যবসায় প্রশাসন (সম্মান) পরীক্ষায় ন্যূনতম ৪৫ % নম্বর / CGPA ২.২৫ পেতে হবে।

ঘ) এমবিএ ইন অ্যাপারেল মার্চেন্ডাইজিৎ : জাতীয় বিশ্ববিদ্যালয় বা ইউজিসি স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত তিন বছর মেয়াদী স্নাতক (পাস) / স্নাতক (সম্মান) অথবা চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) পরীক্ষায় ন্যূনতম ৪৫ % নম্বর বা CGPA ২.২৫ পেতে হবে।

যাদেরকে সংশ্লিষ্ট কলেজে গিয়ে ভর্তি হতে হবে

পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন স্পাের্টস সায়েন্স, পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন ফটোগ্রাফী, পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন মিউজিক, মাস্টার্স ইন অ্যাপ্লাইড ক্রিমিনােলজী এন্ড পলিশ ম্যানেজমেন্ট, পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন থিয়েটার স্টাডিজ ও পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন ফায়ার সায়েন্স এন্ড টেকনোলজি কোর্সে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন না। তবে তারা ভর্তির জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে সরাসরি যােগাযােগ করবে। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য ভর্তি নির্দেশিকা থেকে জানা যাবে।

যারা আবেদন করলে ভর্তি বাতিল হবে

মাস্টার্স শেষ পর্ব (নিয়মিত/প্রাইভেট) অথবা মাস্টার্স ১ম পর্ব (নিয়মিত/প্রাইভেট) অথবা মাস্টার্স (প্রফেশনাল) প্রােগ্রামের যে কোন শিক্ষাবর্ষে বর্তমানে অধ্যয়নরত কোন শিক্ষার্থী ২০২০-২০২১ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফেশনাল) প্রােগ্রামে ভর্তি হতে পারবে না।

এ লক্ষ্যে “জাতীয় বিশ্ববিদ্যালয় / যে কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে অন্য কোন শিক্ষা কার্যক্রমে বর্তমানে আমি ভর্তি / অধ্যয়নরত নই। দ্বৈত ভর্তির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের বিধান অনুযায়ী উভয় ভর্তি বাতিল সংক্রান্ত সিদ্ধান্ত আমি মেনে নিতে বাধ্য থাকবাে”- মর্মে আবেদনকারীর স্বাক্ষরিত একটি অঙ্গীকারনামা অনলাইন আবেদনে স্ক্যান করে আপলােড করতে হবে। উক্ত শর্ত ভঙ্গ করে কোন শিক্ষার্থী দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে।

প্রাথমিক আবেদন ফরমে আবেদনকারীর কোন তথ্য / ছবি অসত্য , ভুল বা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে তার ভর্তি বাতিল বলে গণ্য হবে।

মাস্টার্স প্রফেশনাল করতে যত খরচ হবে

কোর্সমেয়াদবিবরণখরচ
এলএলবি১ বছরআবেদন ৩০০ + রেজিস্ট্রেশন ৯৩৫ + ভর্তি ৩-৫ হাজার প্রায় ৬০০০/- টাকা

মাস্টার্স প্রফেশনাল ভর্তির আবেদন নিয়ম ২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স প্রফেশনাল প্রোগ্রামে ভর্তিচ্ছু প্রার্থীদের প্রথমে অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে হবে এবং তারপর আবেদন ফি বাবদ ৩০০/- টাকা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ২৮ সেপ্তেম্বর ২০২২ তারিখের মধ্যে অবশ্যই জমা দিতে হবে। নিচে আবেদন করার নিয়ম দেখুন :

  • ক) আবেদনকারীকে এখান থেকে  ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে আবেদনকারীর স্নাতক (সম্মান) / স্নাতক (পাস) / বিপিএড/বিএ/বিএড (সম্মান) / বিএসএড/বিএমএড/এলএলবি পার্ট-১ পরীক্ষার রােল নম্বর, বিশ্ববিদ্যালয়ের নাম, পাসের সন, ব্যক্তিগত মােবাইল ও ই-মেইল নম্বর সঠিকভাবে এন্ট্রি দিতে হবে। 
  • খ) Blank Data Entry Form (Masters Prof .) এর মাধ্যমে প্রাথমিক আবেদন ফরম পূরণের ক্ষেত্রে আবেদনকারীকে সতর্কতার সংগে নিজের নাম, পিতা/মাতার নাম, শিক্ষাগত যােগ্যতার সকল তথ্য (রােল, রেজিঃ, পাসের সন, রেজাল্ট ইত্যাদি) নির্ভুলভাবে এন্ট্রি দিতে হবে! প্রার্থীর স্নাতক পর্যায়ে অর্জিত সনদ ও মার্কশীটের সত্যায়িত কপি স্ক্যান করে আপলােড করতে হবে।
  • গ) জাতীয় বিশ্ববিদ্যালয় / অন্যান্য বিশ্ববিদ্যালয়ে যে কোন শিক্ষা কার্যক্রমে বর্তমানে অধ্যয়নরত কোন শিক্ষার্থী ২০২১-২০২২ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফেশনাল) প্রােগ্রামের কোন কোর্সে ভর্তি হতে পারবে না। তবে পূর্বের ভর্তি বাতিলপূর্বক শিক্ষাবর্ষের মাস্টার্স (প্রফেশনাল) কোর্সে ভর্তি হতে পারবে।
  • এ লক্ষ্যে “জাতীয় বিশ্ববিদ্যালয়/যে কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে অন্য কোন শিক্ষা কার্যক্রমে বর্তমানে আমি ভর্তি/অধ্যয়নরত নই। দ্বৈত ভর্তির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের বিধান অনুযায়ী উভয় ভর্তি বাতিল সংক্রান্ত সিদ্ধান্ত আমি মেনে নিতে বাধ্য থাকবাে” -মর্মে আবেদনকারীর স্বাক্ষরিত একটি অঙ্গীকারনামা অনলাইন আবেদনে স্ক্যান করে আপলােড করতে হবে।
  • ঘ) এ পর্যায়ে আবেদনকারী তার ভর্তিযােগ্য (Eligible) কোর্সের তালিকা দেখতে পাবে। আবেদনকারী তার পছন্দ অনুযায়ী বিভাগ ও জেলাভিত্তিক যে কোন কলেজের নাম Select করলে সংশ্লিষ্ট কলেজে মাস্টার্স প্রফেশনাল কোর্সের নাম ও আসন সংখ্যা দেখতে পাবে। এই তালিকা থেকে আবেদনকারীকে সতর্কতার সংগে তার প্রার্থিত কোর্সের পছন্দ নির্ধারণ করতে হবে।
  • ঙ) মুক্তিযােদ্ধার সন্তান/আদিবাসি/প্রতিবন্ধী/পােষ্য (Ward) কোটায় ভর্তি হতে ইচ্চুক প্রার্থীকে তথ্য ছকের নির্দিষ্ট স্থানে তার জন্য প্রযােজ্য কোটা Select করতে হবে। কোটায় আবেদনের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের ইস্যুকৃত মূল সনদপত্র থাকতে হবে। একজন আবেদনকারী এক বা একাধিক কোটায় যােগ্য হলে কোটার পছন্দক্রম নির্ধারণ করে দিতে হবে।
  • চ) ফরম পূরণের সময় আবেদনকারীর পাসপাের্ট আকারে সম্প্রতি তােলা রঙ্গিন ছবি Scan করে আপলােড করতে হবে। ছবির মাপ হবে ১২০*১৫০ pixels, Image, Type: jpg এবং maximum file size: 50Kb .
  • ছ) সঠিক তথ্য ও ছবিসহ ছক পূরণ করে Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীর রােল নম্বর ও পিন কোড প্রদর্শিত হবে এবং আবেদনকারীকে ফরমটি ডাউনলােড করে [A4] অফসেট সাদা কাগজে প্রিন্ট (Print) নিতে হবে। আবেদনকারীর ছবি ব্যতীত অন্য কোন ছবি প্রাথমিক আবেদন ফরমে আপলােড করা হলে তার ভর্তি বাতিল বলে গণ্য হবে।

আবেদন ফরমের সাথে যা যা জমা দিতে হবে

  • প্রাথমিক আবেদন ফরমের সংগে আবেদনকারীর স্নাতক পর্যায়ের শিক্ষাগত যােগ্যতার সত্যায়িত নম্বরপত্র।
  • স্নাতক পর্যায়ের রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি।
  • দ্বৈত ভর্তির অঙ্গিকারনামার পত্র।
  •  প্রাথমিক আবেদন ফি বাবদ ৩০০/- টাকা নির্ধারিত সময়ের মধ্যে সংশ্লিষ্ট কলেজে জমা দিতে হবে।

অনার্স ভর্তি ২০২১-২০২২

মাস্টার্স (প্রফেশনাল) ১ম পর্ব ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩

মাস্টার্স (প্রফেশনাল) ১ম পর্ব ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ p-1
মাস্টার্স (প্রফেশনাল) ১ম পর্ব ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ p-2
মাস্টার্স (প্রফেশনাল) ১ম পর্ব ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ p-3

14 thoughts on “মাস্টার্স প্রফেশনাল (১ম পর্ব) ভর্তি ২০২২-২০২৩”

      1. তাবাসসুম

        ভাই আমি ভুলে মাস্টার্স নিয়মিত প্রোগ্রামে এপ্লাই না করে প্রফেশনাল কোর্সে করে ফেলছি।
        নিয়মিত প্রোগ্রামে এপ্লাই করার ডেট শেষ।

        এখন কি করতে পারি?

        1. দুঃখিত! কিছু করার নেই। আগামী বছরের জন্য অপেক্ষা করতে হবে।

      2. ami NU theke islamic history te honours korchi .. ami ki MBA in Apparel Merchandising vorti hote parbo..????

  1. বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে CSE তে স্নাতক (সম্মান) করলে কি জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স CSE তে ভর্তি হওয়া যায়? এছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কোন কোন কলেজে CSE মাস্টার্স কোর্স চালু আছে?

    1. দুঃখিত! বেসরকারি বিশ্ববিদ্যালয় বা অন্য যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় এর মাস্টার্স CSE তে ভর্তি হতে পারবেন না।

  2. Farzana Alam

    Ami Rajshahi University thke Geology and mining thke 3.61 cgpa niye graduation complete korechi ami ki national University te environmenta, geographi, geoscience e masters korte parbo? Ar jodi na pari tahole kon subject nite parbo?

  3. বোরহান

    প্রাইভেট ভার্সিটি থেকে বিএসসি করার পর জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে কি এমবিএ করা যাবে?

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!