মাস্টার্স প্রফেশনাল ১ম পর্ব ভর্তি ২০২০-২০২১

মাস্টার্স প্রফেশনাল ভর্তি ২০২১ – মাস্টার্স প্রফেশনাল ভর্তি ১ম পর্ব ২০২১ :

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফেশনাল) ১ম পর্ব ভর্তি কার্যক্রমে এলএলবি ১ম পর্ব (২০২০-২১) / পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন জার্নালিজম (২০২০-২১) / পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন লাইব্রেরি এন্ড ইনফরমেশন সায়েন্স (২০২০-২১) / পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন স্পাের্টস সায়েন্স (২০১৯-২০) / পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন ফটোগ্রাফী (২০২০-২১) / পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন মিউজিক (২০১৯-২০) / পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন থিয়েটার স্টাডিজ (২০২০-২১) / এমএসসি ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (২০১৮-১৯) / মাস্টার অব বিজনেস্ এ্যাডমিনিস্ট্রেশন [MBA] (২০১৮-১৯) / এমবিএ ইন অ্যাপারেল মার্চেন্ডাইজিং (২০১৯-২০) / মাস্টার্স ইন অ্যাপ্লাইড ক্রিমিনােলজি এন্ড পুলিশ ম্যানেজমেন্ট (২০১৯-২০) কোর্সসমূহে অনলাইন ভর্তি কার্যক্রম ২৭ জুলাই বিকাল ৪ টা থেকে শুরু হয়ে ১২ আগষ্ট ২০২০ তারিখ রাত ১২ টা পর্যন্ত চলবে।

মাস্টার্স (প্রফেশনাল) ১ম পর্ব ভর্তি তথ্য ২০২০-২০২১
মাস্টার্স (প্রফেশনাল) ১ম পর্ব ভর্তি তথ্য ২০২০-২০২১ 

মাস্টার্স (প্রফেশনাল) ১ম পর্ব ভর্তি তথ্য ২০২০-২০২১ 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আগ্রহী প্রার্থীদের অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে হবে এবং উক্ত ফরমের প্রিন্ট কপিসহ আবেদন ফি বাবদ ৩০০/- টাকা সংশ্লিষ্ট কলেজে ১৩ আগষ্ট ২০২০ তারিখের মধ্যে অবশ্যই জমা দিতে হবে। আবেদনকারীদের স্নাতক পর্যায়ে উত্তীর্ণ পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি কলেজে আলাদাভাবে মেধা তালিকা প্রণয়ন করা হবে। এ ভর্তি কার্যক্রমে কোভিড -১৯ মহামারীকালীন পরিস্থিতিতে অনলাইন ক্লাস ১ লা সেপ্টেম্বর ২০২০ তারিখ থেকে শুরু হবে।

এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের (www.nu.ac.bd/admissions) Prospectus / Important Notice অপশন থেকে জানা যাবে। বিঃ দ্রঃ সংশ্লিষ্ট সকলকে স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক জারিকৃত কোভিড -১৯ মহামারী সম্পর্কিত সকল স্বাস্থ্যবিধি মেনে এ ভর্তি কার্যক্রম অনলাইনে সম্পন্ন করতে হবে।

মাস্টার্স (প্রফেশনাল) ১ম পর্বে আবেদনের যােগ্যতা ২০২০-২০২১

২০২০-২০২১ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফেশনাল) ১ম পর্ব ভর্তির বিভিন্ন কোর্সে আবেদন করার ন্যূনতম যোগ্যতা আলাদাভাবে দেওয়া হলোঃ

ক) এলএলবি ১ম পর্ব / পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন জার্নালিজম / পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন লাইব্রেরি এন্ড ইনফরমেশন সায়েন্স কোর্সে ভর্তির ক্ষেত্রে : জাতীয় বিশ্ববিদ্যালয় / ইউজিসি স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে তিন বছর মেয়াদী স্নাতক (পাস) / স্নাতক (সম্মান) / চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) পরীক্ষায় ন্যূনতম ৪০ % নম্বর / CGPA ২.০ পেতে হবে। বিঃ দ্রঃ এলএলবি ১ম পর্ব পরীক্ষায় ন্যূনতম ৪০ % কিংবা জিপিএ ২.০০ পেয়ে উত্তীর্ণ হলে পরবর্তীতে এলএলবি শেষপর্বে ভর্তির আবেদনের যােগ্য বলে বিবেচিত হবেন।

খ) এমএসসি ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারি কোর্সে ভর্তির ক্ষেত্রে : জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ২০১৫ সাল ও তৎপরবর্তী ২০১৮ সাল পর্যন্ত চার বছর মেয়াদী বিএসসি ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় ন্যূনতম ৪৫ % নম্বর / CGPA ২.২৫ পেতে হবে।

গ) মাস্টার অব বিজনেস্ এ্যাডমিনিস্ট্রেশন (MBA) কোর্সে ভর্তির ক্ষেত্রে : জাতীয় বিশ্ববিদ্যালয়/ইউজিসি স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে ২০১৫ সাল ও তৎপরবর্তী ২০১৮ সাল পর্যন্ত চার বছর মেয়াদী প্রফেশনাল বিবিএ (সম্মান) / ব্যবসায় প্রশাসন (সম্মান) পরীক্ষায় ন্যূনতম ৪৫ % নম্বর / CGPA ২.২৫ পেতে হবে।

ঘ) এমবিএ ইন অ্যাপারেল মার্চেন্ডাইজিৎ কোর্সে ভর্তির ক্ষেত্রে : জাতীয় বিশ্ববিদ্যালয়/ইউজিসি স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে ২০১৪ সাল ও তৎপরবর্তী ২০১৮ সাল পর্যন্ত তিন বছর মেয়াদী স্নাতক (পাস) / স্নাতক (সম্মান) / চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) পরীক্ষায় ন্যূনতম ৪৫ % নম্বর / CGPA ২.২৫ পেতে হবে।

মাস্টার্স প্রফেশনাল ১ম পর্ব ভর্তির গুরুত্বপূর্ণ তারিখসমূহ ২০২০

  • প্রাথমিক আবেদন ফরম পূরণের সময় :  ১৭/০৮/২০২০ তারিখ পর্যন্ত। 
  • প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে তারিখসহ স্বাক্ষর করে আবেদন ফি বাবদ ৩০০/- টাকাসহ প্রয়ােজনীয় কাগজপত্র জমা দেয়ার তারিখ : ১৮/০৮/২০২০ তারিখ পর্যন্ত। 
  • কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করার তারিখ : ১৯/০৮/২০২০ তারিখ পর্যন্ত। 
  • কলেজ কর্তৃক টাকা জমা দেয়ার তারিখ :  ২০/০৮/২০২০ থেকে  ২৫/০৮/২০২০ তারিখ পর্যন্ত। 

বি. দ্র: কলেজ কর্তৃপক্ষকে Login এর মাধ্যমে Application Payment Info (Masters Prof.) অপশনে ক্লিক করে Pay Slip ডাউনলােড করতে হবে এবং এর প্রিন্ট কপি নিয়ে যে কোন সােনালী সেবা প্রদানকারী নিকটস্থ সােনালী ব্যাংক শাখায় নির্ধারিত ফি জমা দিয়ে রশিদ সংগ্রহ করতে হবে।

মাস্টার্স (প্রফেশনাল) ১ম পর্বে আবেদনের শর্তাবলি ২০২০-২০২১

ক) পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন স্পাের্টস সায়েন্স, পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন ফটোগ্রাফী, পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন মিউজিক, মাস্টার্স ইন অ্যাপ্লাইড ক্রিমিনােলজী এন্ড পলিশ ম্যানেজমেন্ট ও পােষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন থিয়েটার স্টাডিজ কোর্সে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন না, তারা ভর্তির জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে সরাসরি যােগাযােগ করবে। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য ভর্তি নির্দেশিকা থেকে জানা যাবে।

খ) মাস্টার্স শেষ পর্ব (নিয়মিত/প্রাইভেট) অথবা মাস্টার্স ১ম পর্ব (নিয়মিত/প্রাইভেট) অথবা মাস্টার্স (প্রফেশনাল) প্রােগ্রামের যে কোন শিক্ষাবর্ষে বর্তমানে অধ্যয়নরত কোন শিক্ষার্থী ২০২০-২০২১ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফেশনাল) প্রােগ্রামে ভর্তি হতে পারবে না। এ লক্ষ্যে “জাতীয় বিশ্ববিদ্যালয় / যে কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে অন্য কোন শিক্ষা কার্যক্রমে বর্তমানে আমি ভর্তি / অধ্যয়নরত নই। দ্বৈত ভর্তির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের বিধান অনুযায়ী উভয় ভর্তি বাতিল সংক্রান্ত সিদ্ধান্ত আমি মেনে নিতে বাধ্য থাকবাে”- মর্মে আবেদনকারীর স্বাক্ষরিত একটি অঙ্গীকারনামা অনলাইন আবেদনে স্ক্যান করে আপলােড করতে হবে। উক্ত শর্ত ভঙ্গ করে কোন শিক্ষার্থী দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে।

গ) প্রাথমিক আবেদন ফরমে আবেদনকারীর কোন তথ্য / ছবি অসত্য , ভুল বা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে তার ভর্তি বাতিল বলে গণ্য হবে।

মাস্টার্স ১ম পর্ব প্রফেশনাল ভর্তির আবেদন পদ্ধতি ২০২০

  • ক) আবেদনকারীকে এখান থেকে  Master’s Tab -এ গিয়ে Apply Now (Masters Prof.) অপশনে ক্লিক করতে হবে এবং ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে আবেদনকারীর স্নাতক (সম্মান)/ স্নাতক (পাস)/বিপিএড/বিএ/বিএড (সম্মান)/বিএসএড/বিএমএড/এলএলবি পার্ট -১  পরীক্ষার রােল নম্বর, বিশ্ববিদ্যালয়ের নাম, পাসের সন, ব্যক্তিগত মােবাইল নম্বর ও ই-মেইল। নম্বর সঠিকভাৰে এন্ট্রি দিতে হবে। 
  • খ) Blank Data Entry Form (Masters Prof .) এর মাধ্যমে প্রাথমিক আবেদন ফরম পূরণের ক্ষেত্রে আবেদনকারীকে সতর্কতার সংগে নিজের নাম, পিতা/মাতার নাম, শিক্ষাগত যােগ্যতার সকল তথ্য (রােল, রেজিঃ, পাসের সন, রেজাল্ট ইত্যাদি) নির্ভুলভাবে এন্ট্রি দিতে হবে! প্রার্থীর স্নাতক পর্যায়ে অর্জিত সনদ ও মার্কশীটের সত্যায়িত কপি স্ক্যান করে আপলােড করতে হবে।
  • গ) জাতীয় বিশ্ববিদ্যালয়/অন্যান্য বিশ্ববিদ্যালয়ে যে কোন শিক্ষা কার্যক্রমে বর্তমানে অধ্যয়নরত কোন শিক্ষার্থী ২০২০ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফেশনাল) প্রােগ্রামের কোন কোর্সে ভর্তি হতে পারবে না। তবে পূর্বের ভর্তি বাতিলপূর্বক ২০২০ শিক্ষাবর্ষের মাস্টার্স (প্রফেশনাল) কোর্সে ভর্তি হতে পারবে। এ লক্ষ্যে “জাতীয় বিশ্ববিদ্যালয়/যে কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে অন্য কোন শিক্ষা কার্যক্রমে বর্তমানে আমি ভর্তি/অধ্যয়নরত নই। দ্বৈত ভর্তির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের বিধান অনুযায়ী উভয় ভর্তি বাতিল সংক্রান্ত সিদ্ধান্ত আমি মেনে নিতে বাধ্য থাকবাে” -মর্মে আবেদনকারীর স্বাক্ষরিত একটি অঙ্গীকারনামা অনলাইন আবেদনে স্ক্যান করে আপলােড করতে হবে। এ শর্ত ভঙ্গ করে কোন শিক্ষার্থী দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে।
  • ঘ) এ পর্যায়ে আবেদনকারী তার ভর্তিযােগ্য (Eligible) কোর্সের তালিকা দেখতে পাবে। আবেদনকারী তার পছন্দ অনুযায়ী বিভাগ ও জেলাভিত্তিক যে কোন কলেজের নাম Select করলে সংশ্লিষ্ট কলেজে মাস্টার্স প্রফেশনাল কোর্সের নাম ও আসন সংখ্যা দেখতে পাবে। এই তালিকা থেকে আবেদনকারীকে সতর্কতার সংগে তার প্রার্থিত কোর্সের পছন্দ নির্ধারণ করতে হবে।
  • ঙ) মুক্তিযােদ্ধার সন্তান/আদিবাসি/প্রতিবন্ধী/পােষ্য (Ward) কোটায় ভর্তি হতে ইচ্চুক প্রার্থীকে তথ্য ছকের নির্দিষ্ট স্থানে তার জন্য প্রযােজ্য কোটা Select করতে হবে। কোটায় আবেদনের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের ইস্যুকৃত মূল সনদপত্র থাকতে হবে। একজন আবেদনকারী এক বা একাধিক কোটায় যােগ্য হলে কোটার পছন্দক্রম নির্ধারণ করে দিতে হবে।
  • চ) ফরম পূরণের সময় আবেদনকারীর পাসপাের্ট আকারে সম্প্রতি তােলা রঙ্গিন ছবি Scan করে আপলােড করতে হবে। ছবির মাপ হবে ১২০*১৫০ pixels, Image, Type: jpg এবং maximum file size: 50Kb .
  • ছ) সঠিক তথ্য ও ছবিসহ ছক পূরণ করে Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীর রােল নম্বর ও পিন কোড প্রদর্শিত হবে এবং আবেদনকারীকে ফরমটি ডাউনলােড করে [A4] অফসেট সাদা কাগজে প্রিন্ট (Print) নিতে হবে। আবেদনকারীর ছবি ব্যতীত অন্য কোন ছবি প্রাথমিক আবেদন ফরমে আপলােড করা হলে তার ভর্তি বাতিল বলে গণ্য হবে।

আবেদন ফরমের সাথে যা যা জমা দিতে হবে

  • প্রাথমিক আবেদন ফরমের সংগে আবেদনকারীর স্নাতক পর্যায়ের শিক্ষাগত যােগ্যতার সত্যায়িত নম্বরপত্র।
  • স্নাতক পর্যায়ের রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি।
  • দ্বৈত ভর্তির অঙ্গিকারনামার পত্র।
  •  প্রাথমিক আবেদন ফি বাবদ ৩০০/- টাকা নির্ধারিত সময়ের মধ্যে সংশ্লিষ্ট কলেজে জমা দিতে হবে।
মাস্টার্স প্রফেশনাল ১ম পর্ব ভর্তির সময় বৃদ্ধি ২০২০ বিজ্ঞপ্তি
মাস্টার্স (প্রফেশনাল) ১ম পর্ব ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ 

Leave a Reply