ফাজিল (পাস) প্রাইভেট ভর্তি ২০২০

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় এর অধীনে দেশের সকল ফাজিল ও কামিল মাদরাসায় ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ফাজিল (পাস, ৩ বছর মেয়াদি) প্রাইভেট শ্রেণিতে ভর্তি তথা রেজিস্ট্রেশনের বিজ্ঞপ্তি আজ (২০/০১/২০২০ তারিখ) প্রকাশিত হয়েছে। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী শিক্ষার্থী কর্তৃক রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে ২১/০১/২০২০ তারিখ হতে। নিম্নে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ফাযিল (পাস) প্রাইভেট শ্রেণিতে ভর্তি যোগ্যতা, রেজিস্ট্রেশন পদ্ধতি এবং ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য দেওয়া হলো:

ফাজিল (পাস) প্রাইভেট ভর্তির যোগ্যতা

  • ১৯৮৮ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত আলিম পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ফাজিল (পাস) প্রাইভেট শ্রেণিতে ভর্তি হতে পারবে (তথা রেজিস্ট্রেশন করতে পারবে)
  • চাকুরীরত প্রার্থীদের বিজ্ঞপ্তির অন্যান্য শর্ত ঠিক থাকলে যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে আবেদন করতে হবে।
  • বিজ্ঞান বিভাগে প্রাইভেট পরীক্ষার্থী হিসেবে কেউ রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে পারবে না।
  • ফাজিল (পাস) প্রাইভেট শ্রেণিতে রেজিস্ট্রেশনকৃত শিক্ষার্থীরা ২০১৯-২০২০ শিক্ষাবর্ষ ফাজিল (পাস) নিয়মিত পরীক্ষায় অংশ গ্রহন করতে পারবে।

ফাজিল (পাস) প্রাইভেট ভর্তির সময়

২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ফাজিল প্রাইভেট শ্রেণিতে ভর্তি হতে ইচ্ছুক শিক্ষার্থীকে ২১/০১/২০২০ হতে ০১/০৩/২০২০ তারিখের মধ্যে সংশ্লিষ্ট মাদরাসায় গিয়ে ভর্তি তথা রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

  • শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের সময়সীমা: ২১/০১/২০২০ হতে ০১/০৩/২০২০ পর্যন্ত।
  • মাদরাসা কর্তৃক আদায়কৃত ফি জমাদানের তারিখ : ০২/০৩/২০২০ হতে ০৫/০৩/২০২০ পর্যন্ত।
  • অনলাইন রেজিস্ট্রেশনের সময় : ০৭/০৩/২০২০ তারিখ হতে ১০/০৩/২০২০ তারিখের মধ্যে অনলাইনে রেজিস্ট্রেশন সম্পন্ন করে, ১১/০৩/২০২০ তারিখ হতে ১২/০৩/২০২০ তারিখের মধ্যে Final Submit দিতে হবে। অনলাইন রেজিস্ট্রেশন চলাকালীন সময়ে Final Submit এর কোন অপশন দেয়া থাকবে না।

ফাজিল (পাস) প্রাইভেট ভর্তিতে যা যা লাগবে

  • ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফরম।
  • দাখিল ও আলিম পরীক্ষার মূল নম্বরপত্র।
  • পাসপাের্ট সাইজের ২ (দুই) কপি (টুপি/ওড়না পরিহিত রঙিন) ছবি।

ফাজিল প্রাইভেট পরীক্ষার সিলেবাস ও মানবন্টন

  • নিয়মিত পরীক্ষার্থীদের জন্য নির্ধারিত পাঠ্যসূচী ও অন্যান্য নিয়ম অনুযায়ী সংশ্লিষ্ট প্রাইভেট পরীক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।
  • ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া কর্তৃক ৩ বছর মেয়াদী ফাজিল (পাস) কোর্সের জন্য প্রণীত একাডেমিক ও পরীক্ষা সংক্রান্ত অর্ডিন্যান্স এবং পাঠ্যসূচী অনুযায়ী (অন্তর্বর্তীকালীন সময়ের জন্য) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ফাজিল (পাস) প্রাইভেট পরীক্ষার্থীদের কার্যক্রম পরিচালিত হবে।
  • এ লক্ষ্যে ফাজিল (পাস) প্রাইভেট পরীক্ষার্থী হিসেবে সংশ্লিষ্ট শিক্ষার্থীদের অনুষ্ঠিতব্য ২০২০ সালের ১ম বর্ষ পরীক্ষা ৪০০ নম্বরের, ২০২১ সালের ২য় বর্ষ পরীক্ষা ৪০০ নম্বরের এবং ২০২২ সালের ৩য় বর্ষ পরীক্ষা ৬০০ নম্বরের অর্থাৎ সর্বমােট ১৪০০ নম্বরের পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

ফাজিল (পাস) প্রাইভেট ভর্তির ফিঃ 

প্রতি শিক্ষার্থীর ক্ষেত্রে রেজিস্ট্রেশন ফি- ৫০০/- টাকা ও তালিকাভুক্তি ফি ১০০/- টাকা।

যেসব মাদরাসায় ফাজিল (পাস) প্রাইভেট কোর্স চালু আছে


ফাজিল (পাস) প্রাইভেট ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০২০

This Post Has 7 Comments

  1. Anonymous

    ২বছর মেয়াদী কামিল প্রথম পর্বের সিলেবাসের লিংক হবে?

  2. Unknown

    সরাসরি আরবি বিশ্ববিদ্যালয় ভর্তি হতে চাই।
    কুরআন নিয়ে অনার্স। দাখিল ২০১৬ আলিম ২০১৮ তে দিয়েছি। আগামী শিক্ষাবর্ষ ভর্তি হতে পারবো?

  3. Edu Masail

    সরাসরি ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে পড়া বা ভর্তি হওয়ার সুযোগ নেই। মানে সরাসরি ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে ছাত্র/ছাত্রী ভর্তি হয় না। ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ঠিক জাতীয় বিশ্ববিদ্যালয়ের মত, যারা দেশের সকল ফাজিল – ডিগ্রি ও কামিল – মাস্টার্স শ্রেণি গুলো পরিচালনা করে। এবং এদের অধীনে দেশের বিভিন্ন কলেজে ফাজিল – ডিগ্রিতে ছাত্র/ছাত্রী ভর্তি হয়ে থাকে। তাই বলা যায়, তারা শুধু মাত্র একটি বোর্ড।

  4. আমি দাখিল ২০১২ আর আলিম ২০১৪ তে পাস করেছি। তারপর ফাযিল ২য় বর্ষ থেকে আর পরীক্ষা দেয়া হয়নি। এখন আমি ঢাকার আলিয়া থেকে প্রাইভেটে ফাযিল কামিল করতে চাচ্ছি। এখন আমার প্রশ্ন হলো আমি কি প্রাইভেট থেকে কামিল পাশ করে কামিল মাদ্রাসার আরবি প্রভাষক হতে পারব কিনা। জানাটা খুবই জরুরী।

  5. Edu Masail

    আমার জানামতে আরবি প্রভাষক হতে হলে আরবি বিষয় নিয়ে অনার্স করতে হবে। তাছাড়া আমি আর জানি না। আপনি মাদরাসার কোনো শিক্ষককে এ সম্বন্ধে জিজ্ঞাসা করতে পারেন।

  6. Unknown

    জেনারেল লাইন (স্কুল-কলেজ) থেকে SSC ও HSC পাশ করা শিক্ষার্থী কি ফাজিল প্রাইভেট কোর্সে ভর্তি হওয়ার সুযোগ পাবে?

Leave a Reply