অনার্স ভর্তি ২০২০-২০২১

অনার্স ভর্তি ২০২০-২০২১nu honours admission 2020-2021

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ১ম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ মে মাসের শেষ দিকে বা জুন মাসের শুরুর দিকে প্রকাশিত হবে এবং অনার্স ভর্তির প্রাথমিক আবেদন শুরু হবে জুন মাসের ০৮ তারিখ হতে। এ সম্বন্ধ্যে বিস্তারিত নিম্নে জানতে পারবেন। ২০২০ সালের এইচএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়েছে কিছুদিন পূর্বে। তাই এখন এখন যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি হতে চাইছেন। চলুন জেনে নেই গত বর্ষের আলোকে জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তি এবং ২০২১ সালের অনার্স ভর্তি পরীক্ষা সম্বন্ধ্যে বিস্তারিত তথ্যবলি :

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ২০২০-২০২১

সুপ্রিয় বন্ধুরা! আপনারা এডু মাসাইলের এই পোষ্ট থেকে জানতে পারবেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ভর্তি যোগ্যতা, অনার্স ভর্তি পরীক্ষা পদ্ধতি, প্রাথমিক আবেদন পদ্ধতি, অনার্স ভর্তি হতে যেসব কাগজপত্র লাগবে, অনার্স চূড়ান্ত ভর্তি পদ্ধতি সহ অনার্স ভর্তির বিস্তারিত তথ্যবলি। নিম্নে অনার্স ১ম বর্ষে ভর্তির যোগ্যতা, অনলাইন আবেদন পদ্ধতি এবং ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য তুলে ধরা হলো :

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ২০২১ কবে?

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে অনার্স ভর্তির প্রাথমিক আবেদন চলবে আগামী ৮ জুন হতে ২২ জুন, ২০২১ তারিখ পর্যন্ত। আর ক্লাশ শুরু হবে ২৮ জুলাই থেকে। অন্যদিকে অনার্স প্রফেশনাল ভর্তির ফরম বিতরণ চলবে ২৩ জুন থেকে ১১ জুলাই ২০২১ তারিখ পর্যন্ত। আর ক্লাশ শুরু ১২ আগস্ট থেকে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি পরীক্ষা হবে?

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি পরীক্ষা ২০২১ কবে হবে বা আদৌ কোনো ভর্তি পরীক্ষা হবে কি না তা এখনও নিশ্চিতভাবে জানা যায় নি। গতবছর ফেব্রুয়ারি মাসে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য একমত হয়েছিলেন যে ২০২০-২০২১ শিক্ষাবর্ষ থেকে অনার্স ভর্তিতে ভর্তি পরীক্ষা নিবেন কিন্তু পরে তা বাতিল করে দেন এবং ভর্তি পরীক্ষার পরিবর্তে জিপিএ এর মাধ্যমে এবারও অনার্সে ভর্তি করানো হবে জানান।

তবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ১৩ টি শতবর্ষী কলেজের ভর্তি পরীক্ষার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের কাছে আবেদন করা হলেও এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।  জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নিয়ে বিস্তারিত খবর এবং আপডেট পেতে নিম্নোক্ত লিংকে যান :  জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২০-২১

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির যোগ্যতা ২০২১
  • বাংলাদেশে স্বীকৃত যেকোনো শিক্ষা বোর্ড অথবা বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর মানবিক শাখা থেকে ২০১৭/২০১৮ সালের SSC বা সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.৫০ পয়েন্ট এবং  ২০১৯/২০২০ সালের HSC বা সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ কমপক্ষে জিপিএ ২.৫০ পয়েন্টপ্রাপ্ত শিক্ষার্থীরা ২০২১ সালের অনার্স ১ম বর্ষে ভর্তির জন্য আবেদন করতে পারবে।
  • বাংলাদেশে স্বীকৃত যেকোনো শিক্ষা বোর্ড অথবা বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর বিজ্ঞান / ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০১৭/২০১৮ সালের SSC বা সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৩.০০পয়েন্ট এবং  ২০১৯/২০২০ সালের HSC বা সমমান পরীক্ষায় আলাদাভাবে ৪র্থ বিষয়সহ কমপক্ষে জিপিএ ২.৫০পয়েন্টপ্রাপ্ত শিক্ষার্থীরা ২০২১ সালের অনার্স ১ম বর্ষে আবেদন করতে পারবে।
  • বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের শুধুমাত্র ১) HSC ভোকেশনাল ২) HSC বিজনেস ম্যানেজমেন্ট ৩) ডিপ্লোমা-ইন-কমার্স কোর্স থেকে উত্তীর্ণ প্রার্থীরা ২ নং শর্ত সাপেক্ষে এ ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবে।
  • আবেদনকারীর HSC / সমমান শ্রেণির পঠিত বিষয়সমূহ থেকে ভর্তি যোগ্য (Eligible) বিষয় নির্ধারন করা হবে। উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের মধ্যে) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০০ থাকতে হবে।
  • বিদেশী সার্টিফিকেটধারী আবেদনকারীদের ক্ষেত্রেও বাংলাদেশ -এ স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড কর্তৃক তাদের অর্জিত SSC ও HSC পর্যায়ের নম্বর পত্রের সমতা নিরুপণ করা হলে, তারাও ভর্তির জন্য প্রাথমিক আবেদন করতে পারবে। তবে এক্ষেত্রে আবেদনকারীকে ভর্তি নির্দেশিকার সকল শর্ত পূরণ করতে হবে।
  • আবেদনকারীকে ২০১৭/২০১৮ সালের O-level পরীক্ষায় কমপক্ষে ৩টি বিষয়ে B গ্রেডসহ অন্তত ০৪টি বিষয়ে উত্তীর্ণ এবং ২০১৯/২০২০ সালের A-level পরীক্ষায় ০১টি বিষয়ে B গ্রেডসহ অন্তত ০২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে। তবে এক্ষেত্রে আবেদনকারীকে ভর্তি নির্দেশিকার অন্যান্য সকল শর্ত পূরণ করতে হবে। এ সকল প্রার্থীদের ডীন, স্নাতকপূর্ব শিক্ষাবিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয়ে সরাসরি যোগাযোগ করতে হবে।
অনার্স ১ম বর্ষে ভর্তির গুরুত্বপূর্ণ তারিখ ২০২১
অনার্স ১ম বর্ষে ভর্তি প্রক্তিয়া ২০১৯-২০২০
  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ১ম বর্ষে ভর্তির জন্য শিক্ষার্থীকে প্রথমে প্রাথমিক আবেদন করতে হবে। প্রাথমিক আবেদনে শিক্ষার্থী নির্বাচিত হলে, সে অনার্স ১ম বর্ষের জন্য চূড়ান্ত ভর্তির ফরম তুলতে পারবে।
  • ভর্তি পরীক্ষা ছাড়াই এসএসসি ও এইচএসসি ফলাফলের ভিত্তিতে ছাত্রছাত্রী ভর্তি করানো হবে। প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকা তৈরী করে পরীক্ষার্থীদের পছন্দক্রম অনুযায়ী ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির বিষয় বরাদ্দ দেয়া হবে।
  • একই প্রতিষ্ঠান/কলেজে একই বিষয়ে দুই বা ততোধিক আবেদনকারীর প্রাপ্ত ফলাফল একই হলে, সে ক্ষেত্রে সকল আবেদনকারীকে পর্যায়ক্রমে চতুর্থ বিষয়সহ SSC ও HSC পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর যথাক্রমে ৪০% ও ৬০% এবং প্রয়োজন হলে SSC ও HSC পরীক্ষার মোট প্রাপ্ত নম্বরের যথাক্রমে ৪০% ও ৬০% এর ভিত্তিতে মেধা তালিকা প্রকাশ করা হবে।
  • এর পরেও যদি দুই বা ততোধিক আবেদনকারীর প্রাপ্ত ফলাফল একই হয়, তা হলে যার বয়স কম হবে তাকে অগ্রাধিকার দেয়া হবে।
অনার্স ভর্তির আবেদন ফি ও কলেজ চয়েজ

অনার্স ১ম বর্ষে ভর্তি কার্যক্রমের আবেদন ফি ২৫০/- টাকা। বি.দ্র. আবেদন ফরমে কোনো ভুল থাকলে, আবেদনকারী তা Cancel করে নতুন করে আবেদন করতে পারবে। তবে ১ বারের বেশি Cancel করা যাবেনা। আর, কলেজ কর্তৃক আবেদন ফরমটি নিশ্চিত হলে, তা আর Cancel করা যাবে না। প্রার্থী/আবেদনকারী শুধুমাত্র ১টি কলেজে আবেদন করতে পারবে।

অনলাইনে অনার্স ভর্তির প্রাথমিক আবেদন নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ১ম বর্ষে ভর্তির প্রাথমিক আবেদন পাচটি ধাপে সম্পন্ন করতে হয়ে থাকে। আবেদন করার আগে নিম্নোক্ত কাগজপত্র বা তথ্যাদি সাথে রাখুন। প্রাথমিক আবেদন করতে যা যা লাগবে নিম্নরুপ :

  • SSC বা সমমান পরীক্ষার রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর
  • HSC বা সমমান পরীক্ষার রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর
  • এক কপি পাসপোর্ট সাইয রঙ্গিন ছবি
  • একটি ইমেইল এড্রেস।
  • একটি মোবাইল নম্বর

প্রথম ধাপ : অনার্স ১ম বর্ষে ভর্তির জন্য প্রাথমিক আবেদন করতে এখানে করুন . এবার SSC ও HSC পরীক্ষার রোল নম্বর, রেজিঃ নম্বর, বোর্ড ও পাসের সন দিয়ে Next বাটনে ক্লিক করুন।

দ্বিতীয় ধাপ : এই ধাপে আবেদনকারী তার SSC ও HSC পরীক্ষার ফলাফলসহ সব তথ্য দেখতে পাবে এবং নিচের দিকে গেলে আবেদনকারীর নামসহ তার পিতা-মাতার নাম, জন্মতারিখ এবং লিঙ্গ অপশন দেয়া থাকবে, সেই অপশন ভাল করে দেখবেন যে কি দেওয়া আছে। (এখানে কোনো ভুল হলে অবশ্যই সঠিক লিঙ্গ দিবেন) তারপর Next বাটনে ক্লিক করুন।

তৃতীয় ধাপ :  তারপর যে পেজ আসবে সে পেজের একেবারে বাম দিকের প্রথম কলামে দেখতে পাবেন Eligible Subject Listদেওয়া। এই তালিকা থেকে আপনি জানতে পারবেন যে, আপনি কি কি বিষয় নিয়ে অনার্স এ পড়তে পারবেন। তারপর দ্বিতীয় কলাম থেকে আপনাকে কলেজ নির্বাচন করতে হবে (উল্লেখ্য যে, শুধুমাত্র একটি কলেজে আবেদন করতে পারবেন) কলেজ সিলেক্ট করতে আপনাকে প্রথমে বিভাগ নির্বাচন করতে হবে। তারপর জেলা নির্বাচন করতে হবে (অবশ্য আপনি যে কলেজ চয়েজ দিতে চান সেই কলেজ যে বিভাগ ও জেলায় অবস্থিত, আপনাকে সেসব বিভাগ ও জেলার নাম দিতে হবে) এবং সব শেষে নিচের বক্স থেকে কাঙ্ক্ষিত বা ভর্তিচ্ছু কলেজের নাম নির্বাচন করতে হবে।

এরপর দ্বিতীয় কলামে আপনি Subject choice করার অপশন পাবেন এবং কোন বিষয়ে কতটি সিট আছে, তাও ডান পাশে দেখতে পাবেন। এখন আপনি যে সাবজেক্টি প্রথম চয়েজ দিবেন, সেটাতে প্রথমে ক্লিক করুন। তারপর, দুই নম্বরে যে সাবজেক্ট চয়েজ দিবেন সেটাতে ক্লিক করুন। এভাবে একের পর এক সাবজেক্ট চয়েজ করতে পারবেন। (উল্লেখ্য সাবজেক্ট চয়েজ খুভ সাবধানে দিবেন)। সাবজেক্ট চয়েজ করা শেষ হলে Next বাটনে ক্লিক করুন।

চথুর্থ ধাপ : এখন যে পেজ আসবে তাতে কোটা দেয়া থাকবে। আপনার যদি কোনো কোটা থাকে তাহলে Yes অপশনে ক্লিক করে কাঙ্ক্ষিত কোটা সিলেক্ট করূন। এখন যে পেজ আসবে তাতে কোটা দেয়া থাকবে। আপনার যদি কোনো কোটা থাকে তাহলে Yes অপশনে ক্লিক করে কাঙ্ক্ষিত কোটা সিলেক্ট করূন।

পঞ্চম ধাপ : এই পর্যায়ে আবেদনকারীর একটি ছবি, একটি মোবাইল নম্বর এবং একটি ই-মেইল প্রদান করুন। (তবে ছবিটি  ১৫০ পিক্সেল উচ্চতা, ১২০ পিক্সেল প্রস্থ এবং সাইজ ৫০ কেবি সহ png ফরম্যাটে হতে হবে) তারপর preview application অপশনে ক্লিক করে দেখুন আপনার দেওয়া তথ্য ঠিকটাক আছে কিনা। আপনি নিশ্চিত হলে নিচে থাকা Submit Application অপশনে ক্লিক করুন। তারপর pdf আকারে একটি ফাইল (ফরম) আসবে সেটা ডাউনলোড করে প্রিন্ট করে নিন।

ফরমটি প্রিন্ট করার পর আবেদনকারী ফরমটিতে সাক্ষর দিয়ে নিম্নোক্ত কাগজপত্র সহ আবেদন ফি ২৫০ টাকা ভর্তিচ্ছু কলেজে জমা দিতে হবে। কলেজে এইসব জমা দেয়ার পর যদি আপনার আবেদন ফরমে দেওয়া নম্বরে একটি মেসেজ আসে যে ফরম জমা হয়েছে তখন আপনার আবেদন সম্পূর্ণ হবে। আর যদি না আসে তাহলে অবশ্যই কলেজের সাথে যোগাযোগ করুন।

আবেদন ফরমের সাথে যা যা জমা দিতে হবে

আবেদনকারীকে প্রথমে প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে স্বাক্ষর করতে হবে। তারপর উক্ত আবেদন ফরমের সাথে প্রার্থীর SSC ও HSC / সমমান পরিক্ষার সত্যায়িত নম্বরপত্র/মার্কশীট এবং প্রার্থীর SSC ও HSC / সমমান পরিক্ষার রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি, এবং আবেদন ফি বাবত ২৫০/- টাকা সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে।

প্রাথমিক আবেদন করার পর করণীয়

প্রাথমিক আবেদন করার পর কিছুই করতে হবে না। তবে প্রাথমিক আবেদন ফরম জমা দেওয়ার পর কলেজ থেকে যদি প্রার্থীর মোবাইলে SMS না আসে তাহলে অনলাইনের মাধ্যমে জানতে পারবেন যে আপনার আবেদন ফরম কলেজে জমা হয়েছে কি না। তা দেখতে এখানে ক্লিক করুন

আবেদন ফরম জমা দেওয়ার কয়েকদিনের মধ্যে আবেদনকারী ভর্তির জন্য নির্বাচিত হলে সংশ্লিষ্ট কলেজ আবেদনকারীর প্রাথমিক আবেদন Online -এ নিশ্চায়ন করবে এবং সে সকল আবেদনকারীর মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

উল্লেখ্য যে, প্রাথমিক আবেদন নিশ্চায়ন ব্যতীত কোন প্রার্থীই ভর্তির যোগ্য বলে বিবেচিত হবে না। কলেজে আবেদন পত্র জমা দেওয়ার পরে প্রার্থী তার মোবাইল ফোনে SMS না পেলে বুঝতে হবে যে, তার আবেদন ফরম কলেজ কর্তৃক নিশ্চায়ন করা হয়নি। এক্ষেত্রে প্রার্থীকে সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে যোগাযোগ করতে হবে।

ফলাফল ও ভর্তি প্রক্রিয়া

মেধাতালিকায় যার পয়েন্ট বেশি থাকবে সেই ভর্তির সুযোগ পাবে। আর ফলাফল কয়েকটি ধাপে প্রকাশ করা হবে। যেমনঃ ১ম মেরিটের ফলাফল১ম মাইগ্রেশন ও ২য় মেধা তালিকা২য় মাইগ্রেশন ও কোটা মেধাতালিকা১ম রিলিজ স্লিপ রেজাল্ট এবং ২য় রিলিজ স্লিপ রেজাল্ট

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স চূড়ান্ত ভর্তি পদ্ধতি

২০১৯-২০ শিক্ষাবর্ষের অনার্স ১ম বর্ষের চূড়ান্ত ভর্তির জন্য প্রার্থীকে এখান থেকে (Honours Tab -এ থেকে) Honours applicant’s Login -এ ক্লিক করে (ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে) প্রার্থীর রােল নম্বর ও পিন সঠিকভাবে এন্ট্রি দিয়ে Login করুন। এরপর Admission Information নামে একটি পেইজ তথা আপনি যে কলেজে নির্বাচিত হয়েছেন, তা দেখতে পাবেন। এবং একইসাথে Application Form নামে একটি অপশন থাকবে, চূড়ান্ত ভর্তির জন্য সেটাতে ক্লিক করতে হবে।

তারপর, যে পেজ আসবে তাতে আপনার নাম, পিতার সহ আপনি যে বিষয়ে চান্স পেয়েছেন তা সম্বলিত একটি পেজ আসবে। সেখানে আপনাকে Nationality এর বক্সে Bangladeshi লিখবেন। তারপর, নিজ ধর্ম select করবেন। এরপর, একজন গার্জিয়ান এর নাম দিবেন। তারপর, গার্জিয়ান এর ফোন নম্বর এবং তার বার্ষিক আয় দিবেন।

এরপর নিচে একটি লেখা থাকবে যে, Do you want to change your assignment subject on based your preference list? অর্থাৎ আপনি যদি ১ম চয়েজ না পান, তাহলে Yes এ ক্লিক করবেন নতুবা No তে ক্লিক করবেন। এরপর, নিচের দিকে (বাম পাশে) আপনার স্বায়ী এবং(ডান পাশে) বর্তমান ঠিকানা দিবেন। তারপর সবকিছু সঠিক হলে Save Information এ ক্লিক করুন।

তারপর যে পেজ আসবে, সেখান থাকা Download অপশনে ক্লিক করে, ভর্তি ফরম ডাউনলোড করে প্রিন্ট করুন। একটি থাকবে কলেজ কপি এবং একটি থাকবে স্টুডেন্ট কপি। এরপর কলেজে উপরিউক্ত প্রয়োজনীয় কাগজপত্র সহ ফরমটি জমা দিবেন। তারপর কলেজ কর্তৃপক্ষ অনলাইনে আপনাকে নিশ্চায়ন করলে আপনার ভর্তির প্রক্রিয়া শেষ হবে।

অনার্স ভর্তি হতে যেসব কাগজপত্র লাগবে ২০২০-২০২১
  • অনলাইনে পূরণকৃত মূল আবেদন ফরম – ২ কপি (একটি কপি কলেজ কপি এবং অন্যটি স্টুডেন্ট কপি)
  • পাসপোর্ট সাইজের ছবি ৪টি এবং পেছনে নাম লিখে দিতে হবে (কলেজভেদে কম বেশি হতে পারে)।
  • SSC বা সমমান ও HSC বা সমমান পরীক্ষার মূল নম্বরপত্র বা মার্কশিট – ১টি করে ২ টি।
  • SSC বা সমমান ও HSC বা সমমান পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত ফটোকপি – ১ করে ২ কপি।
  • পাঠ বিরতি বা শিক্ষা বিরতি সনদপত্র। (২০১৮ সালে এইচএসসি পাশ করছে শুধু তাদের জন্য প্রযোজ্য)
  • কোটার সনদপত্র যারা মুক্তিযোদ্ধা, পোষ্য কোটায় আবেদন করছেন তাদের জন্য প্রযোজ্য।
বিবিধঃ
  • আবেদন ফরমে শিক্ষার্থীর কোন তথ্য অসত্য, ভুল বা অসম্পুর্ণ বলে প্রমানিত হলে, তার আবেদন ফরম/চুড়ান্ত ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।
  • এই ভর্তি কার্যক্রমের যে ধারা/নিয়মাবলীর সংশোধন, সংযোজন, পরিবর্তন বা বাতিল জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।
  • একই শিক্ষাবর্ষের কোনপ্রার্থী দ্বৈত ভর্তি হলে তা বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

ট্যাগ : অনার্স ভর্তি ২০২০-২০২১ | জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ২০২১ | জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২০-২১ | জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২১-২০২২ জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২১অনার্স ভর্তি কবে থেকে শুরু হবে | অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে | nu honours admission 2020-2021

২০১৯-২০২০ শিক্ষাবর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ১ম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি 

ভর্তি বিজ্ঞপ্তিটি ডাউনলোড করুন এখান থেকে
ভর্তি নির্দেশিকাটি ডাউনলোড করুন এখান থেকে

This Post Has 53 Comments

  1. Unknown

    আমি 2015 তে SSC এবং 2017 তে HSC পাশ করেছি, এখন কি অনার্স বা ডিগ্রিতে ভর্তি হতে পারবো?

  2. Edu Masail

    দুঃখিত! আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি বা অনার্স, কোনোটাতে এখন আর ভর্তি হতে পারবেন না। তবে ডিগ্রি প্রাইভেটে ভর্তি হতে পারবেন। আর এদিকে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে অনার্স বা ডিগ্রি, উভয়টার যেকোনোটাতে পড়তে পারবেন।

  3. Unknown

    HSC GPA 1.67,2020,,,কোথাও ভর্তি হওয়া যাবে?

    1. Nurunnahar

      আমার এসএসসি (২০১৬) এইচএসসি (২০১৮) আমি কি এবছর জাতীয় বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি ভর্তি হতে পারবো? প্লিজ জানাবেন

      1. admin

        হ্যা, অবশ্যই পারবেন। তবে এবার আপনার শেষ সুযোগ।

  4. Edu Masail

    দুঃখিত! ৪র্থ বিষয়সহ এইচএসসিতে কমপক্ষে ২.৫০ পাইতে হবে।

  5. Unknown

    SSC 2016 (gpa=4.33)তে এবং HSC(gpa=3.7) 2020(auto pass) আমি কি ইংরেজিতে অনার্স করতে পারব,জাতীয় বিশ্ববিদ্যালয়ে?? ভর্তির আবেদন এখন করতে হবে নাকি পরে??

  6. Edu Masail

    দুঃখিত! আপনি পারবেন না। যদি আপনার ssc পাশ ২০১৭ সালে হত তাহলে এবার আবেদন করতে পারতেন। তবে এবার ডিগ্রিতে শেষ বারের মত আবেদন করতে পারবেন।

  7. Sagor

    জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কলেজে সমূহতে অনার্স ভর্তি কখন শুরু হবে।

  8. Edu Masail

    ০৮/০৬/২০২১ তারিখ হতে

  9. Unknown

    HSC 2018
    Hon's admission er sujog ache?

  10. Edu Masail

    দুঃখিত! আপনি এবার আবেদন করতে পারবেন না।

  11. Unknown

    Private college admission kobe suru hobe

  12. Edu Masail

    প্রাইভেট ভর্তি অনেক অনেক লেইট আছে। আর অনার্স প্রাইভেট নেই। শুধু ডিগ্রি প্রাইভেটে ভর্তি হতে পারবেন, তাও শুরু হবে ডিগ্রি ভর্তির পর।

  13. Unknown

    আমি ২০১৬ তে এসএসসি ৫.০০ এবং ২০১৮ তে এইচ এস সি ৪.৪২ পেয়েছি,,ভাইয়া আমি কি ২০২১ এ অনার্স প্রথম বর্ষে যেকোনো সরকারি, বেসরকারি কলেজ বা ইউনিভার্সিটি তে ভত্তি হতে পারব
    প্লিজ জানাবেন

  14. Edu Masail

    দুঃখিত! আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সরকারি বা বেসরকারি কলেজে অনার্স করতে পারবেন না। তবে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারেন। (তবে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ইয়ার গ্যাপ গ্রহণ যোগ্য কিনা তা আমি অনেক ঘাটাঘাটি করেও জানতে পারিনি)

    তাছাড়া উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে অবশ্যই অনার্স করতে পারবেন।

  15. Unknown

    আমি ২০১৮ তে এইচ এস সি কোনো কলেজে কি অনার্স প্রথম বর্ষে ভর্তি হতে পারব

  16. Jambu Kosai

    আমি ssc=২০১৬ তে
    hsc= ২০২০ এ আমি কি অনার্স করতে পারব

  17. Edu Masail

    দুঃখিত! আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কোনো কলেজে এখন আর অনার্স করতে পারবেন না। তবে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে যে কোনো কলেজে অনার্স করতে পারবেন।

  18. Edu Masail

    দুঃখিত! আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কোনো কলেজে এখন আর অনার্স করতে পারবেন না। তবে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে যে কোনো কলেজে অনার্স করতে পারবেন।

  19. Unknown

    Hsc 2019 অনার্স এ ভর্তি হতে পারবো কি

  20. Edu Masail

    হ্যা, অবশ্যই পারবেন। তবে এবার শেষ সুযোগ।

  21. Unknown

    আমার ২০১৭ sscএবং HSC [2.83] with out 4th subject amr ki hobe

  22. Edu Masail

    ssc তে ৩.৫০ পেলে আর উপজেলা কেন্দ্রিক কোনো কলেজে আবেদন করলে চান্স পাওয়ার সম্ভাবনা ৮০% আছে।

  23. Unknown

    আমার 2018তে ssc=4.28 2020এ hsc=4.67 আমি কি জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভালো সাবজেক্ট পাব অনার্স প্রথম বর্ষের ভর্তি কবে থেকে শুরু হবে

  24. Edu Masail

    হ্যা, অবশ্যই। আপনি চাইলে শহর কেন্দ্রিক কলেজে আবেদন করতে পারেন। তবে তাতে একটু রিস্ক থাকবে। আর উপজেলা কেন্দ্রিক কোনো কলেজ চয়েজ দিলে ৯৮% ভালো সাবজেক্ট পাবেন।

  25. Unknown

    আমারssc. 2.80 (2018)
    Hsc 2.13(2020)
    আমি কি জাতীয় বিশ্ববিদ্যালয়ে ডিগ্রীতে ভর্তি হতে পারবো

  26. Edu Masail

    হ্যা, উপজেলা কেন্দ্রিক কলেজে আবেদন করলে চান্স পাবেন।

  27. Unknown

    আমি 2017 এসএসি 2020 এইসএসি আমি অনার্স কোন বিষয়ে করতে পারব

  28. Edu Masail

    আপনি যদি সাথে পয়েন্ট সহ বিস্তারিত বলতেন তাহলে গুছিয়ে উত্তর দেয়া যেত। যাক! আপনি কোন বিষয়ে পড়বেন তা আপনার সম্পূর্ণ নির্ভর করে। তবে আপনার যদি ঐ বিষয়ে অনার্স করার ন্যূনতম যোগ্যতা (কমপক্ষে এইচএসসি তে ৩ পয়েন্ট পাওয়া) না থাকে তাহলে পারবেন না। তাছাড়া আপনার মোট জিপিএ যদি ভালো থাকে (৮ এর উপর পয়েন্ট) তাহলে আপনি চান্স পাবেন। এর চেয়ে কম হলে উপজেলা কেন্দ্রিক কলেজে আবেদন করবেন। ধন্যবাদ!

  29. Sohan

    আমি 2017 সালে এসএসসি তে 3.45 পেয়েছি এবং 2020 সালে এইচএসসি 4.63 পেয়েছি আমি কি কোন জাতীয় বিশ্ববিদ্যালয় ইংলিশ অনার্স করতে পারবো

  30. Edu Masail

    হ্যা, ইংরেজিতে চান্স পাবেন। তবে আপনি এক কাজ করবেন, যেহেতু এবার সবাই অটোপাশ হয়েছে। তাই প্রতিযোগিতাও বেশি হবে। তাই রিস্ক এড়াতে আপনি উপজেলা কেন্দ্রিক কলেজে আবেদন করবেন। তাহলে ৯৯% চান্স হওয়ার সম্ভাবনা আছে।

  31. Unknown

    আমার এসএসসি ২০১৭,(৪.৪১) এইচএসসি ২০১৯,(৩.০০) আমি এইবার এপ্লাই করতে চাই। ১ বছর গ্যাপ আমার, আমি জানতে চাই কিভাবে এপ্লাই করলে ভালো হবে। (ব্যাবসায় শিক্ষা)

  32. Edu Masail

    আপনি উপজেলা কেন্দ্রিক কোনো কলেজে আবেদন করুন আর যে সাব্জেক্টে ( ১ম ও ২য় পত্র মিলিয়ে) এইচএসসিতে ৩ পয়েন্ট পেয়েছেন তা সাব্জেক্ট চয়েজ দিবেন নতুবা চান্স পাবেন না।

  33. Sourov Mojumder

    আমার মোট ৭.৩৯ আছে আমি কি চট্টগ্রাম কমার্স কলেজে একাউন্টটিং নিয়ে পড়তে পারব?

    1. admin

      ৫০% বলতে পারি। যেহেতু আপনার পয়েন্ট ৮ এর চেয়ে কম আর আপনি শহর কেন্দ্রিক কলেজে আবেদন করবেন সেহেতু আপনার জন্য ঝুকি বেশি হবে। কারন এবার অটো পাশ হওয়ার কারণে অনেকে ভালো রেজাল্ট পাবে। তাই আমার পরামর্শ হচ্ছে আপনি উপজেলা কেন্দিক কোনো কলেজে আবেদন করবেন।

  34. Samiul Alam

    আমার ssc তে জিপিএ ৫ রেজাল্ট ছিল। ২০১৯ সালে HSC তে Higher mathematics ও mathematics এ ফেইল আসছিলো, ২০২০ এ auto pass এ আমার রেজাল্ট ৩.১৭ আসছে। কিন্তু hsc তে Higher mathematics, 4th subject ছিল। মার্ক শিটে higher mathematics ফেইল আছে। এখন আমার ssc ও hsc মিলিয়ে ৮.১৭ আছে কিন্তু hsc তে auto pass এ higher mathematics (4th sub) এ ফেইল দেখাচ্ছে, এমন অবস্থায় আমি কি জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০২১ এ apply করতে পারব??

    1. admin

      হ্যা, অবশ্যই পারবেন।

  35. Samiul Alam

    Thank you for your kind information

  36. পথক‌বি প্র‌সেন‌জিৎ

    অত্যন্ত ভা‌লো লাগ‌লে! খুব সুন্দর ক‌রে ব্যাখ্যা। অ‌নেক অ‌নেক ভা‌লোবাসা আপনা‌দের প্র‌তি। শুভকামনা

    1. admin

      আপনাদের মাঝে শিক্ষাসম্বলিত তথ্যাবলি সহজ ও গুছিয়ে উপস্থাপন করাই আমার লক্ষ্য। আপনাকেও অসংখ্য ধন্যবাদ এবং শুভ কামনা!

  37. Farjana akter

    National University te honours a ki ai year a borti porikkha hobe..??

    1. admin

      সব কলেজে হবে না বরং ১৩ টি শতবর্ষী কলেজে ভর্তি পরীক্ষা নিতে পারে, যা এখনো নিশ্চিত নয়। বিস্তারিত পোষ্টের মধ্যে দেখুন

  38. Md Shakil

    আমি এসএসসি ২০১৮ তে ২.৯৮ এবং ২০২০ সালের hsc তে ৩.৫৮ পেয়েছি। আমি কি সরকারি বাংলা কলেজে চান্স পাবো?

    1. admin

      আপনি যে কলেজের নাম বলেছেন তা যদি উপজেলাতে হয় তাহলে ৬০-৬৫% সম্ভাবনা আছে চান্স হওয়ার আর শহরে হলে সম্ভবনা নেই।

  39. আজহার

    আমি ২০১৪ সালে এসএসসি (ssc) পাশ করেছি gpa 5.00 পয়েন্ট পেয়ে আর ২০২০ সালে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এইচএসসি (HSC) পাশ করেছি gpa 3.50 পেয়ে। আমি কি জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবো?

    1. admin

      দুঃখিত! আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কোনো কলেজে অনার্স বা ডিগ্রির জন্য ভর্তি হতে পারবেন না। তবে প্রাইভেট ডিগ্রি তে ভর্তি হতে পারবেন।

  40. Shobuj

    Vaiya, ektu janaben please. SSC 2017 gpa 4.41 (science). HSC 2019 gpa 3.83 (science).Ebar ami “New govt degree college,Rajshahi” te vorti hote cacchi. Biology subject niye porte cacchi. Vaiya ami ki sub pabo??

    ★NB: ssc o hsc 2ta mile total point hocche 7.50 (Biology) R physics e ssc o hsc 2ta mile 9 point ase. vai ami tahole kon ta subject 1st choice a dbo / deoya valo hobe??? Kindly janaben please.

    1. admin

      আপনি যেই সাবজেক্ট চয়েজ দেন সেটা বিষয় না, বিষয় হচ্ছে আপনি কলেজে চান্স পাবেন কিনা। আপনি যে কলেজে আবেদন করতে চাচ্ছেন সেটা শহর কেন্দ্রিক বুঝা যাচ্ছে। তাই আপনাকে লক্ষ্য রাখতে হবে সেখানে চান্স পাবেন কিনা। আপনার পয়েন্ট হচ্ছে ৮.২৪, যা মোটামোটি ভালো। তবে ভয়ের কিছু নেই ১ম মেরিটে না আসলেও ২য় বা ৩য় মেরিটে চান্স আসবে ইন-শা-আল্লাহ! আর আরেকটি বিষয় আপনি যে বিষয় চয়েজ দিবেন hsc তে সেটাতে যেন কমপক্ষে ৩ পয়েন্ট থাকে তাহলেই হবে। যত বেশি পয়েন্ট থাকবে তত ভালো। অর্থাৎ যে বিষয়ে এইচএসসিতে আপনার পয়েন্ট ভালো সেটা দেওয়াই ভালো। তবে না দিলেও সমস্যা নাই। কমপক্ষে ৩ পয়েন্ট হলেই চলবে।

  41. ইস্রাফিল

    ভাই আমি SSC তে ২০১৭ (science) থেকে পেয়েছি 4.18 এবং৷ HSC তে ২০২০ (BM) থেকে পেয়েছি 4.29. এখন আমি কি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বাংলা সাহিত্যে বা অন্যান্য বিষয়ে ভর্তি হতে পারব?

    1. admin

      হ্যা, অবশ্যই পারবেন। তবে যে বিষয়ে এইচএসসিতে আপনার পয়েন্ট ভালো সেটা দেওয়াই ভালো কমপক্ষে ৩ পয়েন্ট হলেই চলবে।

Leave a Reply