একাদশ শ্রেণিতে কোন কলেজে কত পয়েন্ট লাগবে ২০২৪

একাদশ শ্রেণিতে কোন কলেজে কত পয়েন্ট লাগবে ২০২৪

আপনি যদি ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য কলেজে ভর্তির যোগ্যতা ২০২৪ দেখতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন। কেননা একটি ভালো ও সরকারি কলেজে চান্স পেতে হলে প্রতিটা (যে যে কলেজে আবেদন করবেন সেসব) কলেজের ন্যূনতম যোগ্যতা জানতে হবে এবং সেই যোগ্যতা অনুযায়ী কলেজ সিলেক্ট করতে হবে।

উল্লেখ্য যে, ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি এবং আসন সংখ্যা এখনও প্রকাশিত হয়নি, তাই আমরা বিগত সালের ভর্তি যোগ্যতা ও আসন সংখ্যা দেখব। আসন সংখ্যা প্রকাশিত হলে আপডেট করে দেয়া হবে নতুবা পাশে দেয়া লিংক থেকে সরাসরি দেখতে পারবেন।

আমাদের ফেসবুক গ্রুপে যুক্ত হতে পারেন : HSC admission Helpline

কলেজ খোজার আগে করণীয়

একাদশ শ্রেণিতে আবেদন করার আগে কোন কলেজে আবেদন করবেন? কেন করবেন? এবং কোন কলেজ প্রথমে দিবেন? এভাবে একটা লিস্ট করে রাখতে হবে নতুবা পস্তাবেন। আর সেই জন্য আজ আমরা দেখব দেশের সকল কলেজে একাদশ শ্রেণিতে ভর্তির ন্যূনতম যোগ্যতা তাহলে চলুন শুরু করা যাক :

যেভাবে কলেজের যোগ্যতা দেখবেন

এখানে ১০ বোর্ডের সকল কলেজের কলেজ যোগ্যতা, পয়েন্ট ও খালি আসন সম্বলিত ১০ টি পিডিএফ ফাইলের লিংক দেয়া আছে। লিংকে ক্লিক করলে সেটা গুগল ড্রাইবে ওপেন হবে। সেখান থেকে আপনাকে সার্চ করে আপনার কাঙ্ক্ষিত তথ্য খুজে বের করতে হবে।

প্রথমে পিডিএফ ডাউনলোড করুন। এরপর যখন এটা ওপেন করবেন, তখন মোবাইলের উপরের দিকে দেখবেন সার্চ করার একটা অপশন আছে। ওটাতে ক্লিক করলে সার্চ বক্স আসবে।

তখন আপনার কলেজের নাম ইংরেজি অক্ষরে লিখবেন। অথবা আপনি চাইলে জেলা বা উপজেলার নাম লিখেও সার্চ দিতে পারেন তাহলে ঐ নির্দিষ্ট অঞ্চলের সকল কলেজের তথ্য মার্ক করে চলে আসবে। নিম্নের ছবিতে নিয়ম দেখুন :

→প্রথম ছবিতে সার্চ বক্স দেখানো হয়েছে। আর দ্বিতীয় ছবিতে কোথায় লিখবেন তা দেখানো হয়েছে এবং দ্বিতীয় ছবির ডান দিকে দেখানো হয়েছে কোনো স্থানের নাম লিখে সার্চ দিলে ঐ স্থানে কতটি কলেজ আছে তার সংখ্যা দেখা যাবে।

কোন কলেজে কত পয়েন্ট লাগবে ২০২৪

PDF

কুমিল্লা বোর্ড >>

চট্টগ্রাম বোর্ড >>

ঢাকা বোর্ড >>

দিনাজপুর বোর্ড >>

রাজশাহী বোর্ড >>

যশোর বোর্ড >>

সিলেট বোর্ড >>

বরিশাল বোর্ড >>

ময়মনসিংহ বোর্ড >>

মাদ্রাসা বোর্ড >>

আরও দেখুন : একাদশ শ্রেণিতে আবেদন করার নিয়ম

আরও দেখুন : কলেজে (একাদশ শ্রেণিতে) চান্স পাওয়ার উপায়

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!