একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ২০২১-২০২২ (সকল বোর্ড)

একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ২০২১-২০২২ | xi college transfer 2022 : আপনারা যদি একাদশ শ্রেণির কলেজ পরিবর্তন কবে শুরু হবে বা কিভাবে আবেদন করবেন বা কত টাকা লাগবে সেসব সম্পর্কে জানতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন। শুধু তাই না আপনারা এই একই পোষ্ট হতে বাংলাদেশের সকল বোর্ডের একাদশ শ্রেণির কলেজ পরিবর্তনের তথ্যবলি জানতে পারবেন।

আরও দেখুন : একাদশ শ্রেণির বিষয় ও গ্রুপ পরিবর্তন ২০২২

একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন নিয়ম ২০২১-২০২২

সব কলজে একই সময়ে কলেজ পরিবর্তনের কার্যক্রম সম্পন্ন হয় না হলেও কলেজ ট্রান্সফারের নিয়ম প্রায় একই রকম। তবে প্রত্যেক বোর্ডের শিক্ষার্থী তাদের নিজ বোর্ডের ওয়েবসাইট থেকে আবেদন করতে হবে। আবেদন করার পর নিজ কলেজ অনুমতি দিলে আবেদনটি অন্য কলেজের কাছে যাবে।

অন্য কলেজ অনুমতি দিলে সেটা বোর্ডের কাছে যাবে। তখন বোর্ডও অনুমতি দিলে অর্থাৎ মোবাইলে মেসেজ আসলে টাকা পেমেন্ট করতে হবে। এরপর নিজ বোর্ডের ওয়েবসাইটে TC Order নোটিশ প্রকাশিত হবে। পরে সেটা প্রিন্ট করে সরাসরি কলেজে গিয়ে ভর্তি হতে হবে।

তবে আমরা একাদশ শ্রেণীর সকল কলেজ পরিবর্তনের তারিখ একত্রে গুলিয়ে ফেলি। তবে আপনারা এই পোষ্ট হতে উচ্চ মাধ্যমিক পর্যায়ের বাংলাদেশের সকল একাদশ শ্রেণির কলেজ পরিবর্তনের নিয়ম ও তারিখ সহ বিস্তারিত জানতে পারবেন। আমি চেষ্টা করবো একটি পোষ্টের মাধ্যমে সব কিছু শেয়ার করার। তাহলে শুরু করা যাক :

একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ঢাকা বোর্ড ২০২২ (new)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা কর্তৃক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময় ১৯/১০/২০২২ তারিখ হতে ৩০/১০/২০২২ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে।

অনলাইনে ঢাকা বোর্ডের টিসি (e-TC) এবং বিটিসি (BTC) আবেদন করার নিয়ম সহ বিস্তারিত এখানে দেখুন

একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তনের সময় বর্ধিত ঢাকাবোর্ড

কলেজ পরিবর্তন কুমিল্লা বোর্ড ২০২২ (new)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, কুমিল্লা কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।  অনলাইনে আবেদনের সময় ২৬/০৬/২০২২ তারিখ হতে ৩১/০৭/২০২২ তারিখ পর্যন্ত ছিল। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে। অনলাইন টিসি’র আবেদন লিংক

একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন কুমিল্লা ২০২২

কলেজ পরিবর্তন দিনাজপুর বোর্ড ২০২২ (new)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুর কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। প্রকাশিত বিজ্ঞিপ্তি অনুযায়ী ০১/০৭/২০২২ তারিখ হতে ৩১/০৮/২০২২ তারিখ পর্যন্ত (TC) কলেজ পরিবর্তনের জন্য আবেদন করতে পারবে। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে।

একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন দিনাজপুর বোর্ড ২০২২

কলেজ পরিবর্তন যশোর বোর্ড ২০২২ (new)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, যশোর কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময় ০৩/০৭/২০২২ তারিখ হতে ২৯/০৯/২০২২ তারিখ পর্যন্ত। বিস্তারিত নিম্নে দেখুন :

কলেজ পরিবর্তন ২০২১-২০২২ রাজশাহী বোর্ড (new)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, রাজশাহী কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময় ১২/০৯/২০২২ তারিখ হতে ২৭/০৯/২০২৯ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC). নিম্নে বিজ্ঞপ্তি দেখুন

একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ২০২১-২০২২ রাজশাহী বোর্ড
কলেজ পরিবর্তন ২০২১-২০২২ রাজশাহী বোর্ড নির্দেশিকা

কলেজ পরিবর্তন ২০২১-২০২২ বরিশাল বোর্ড

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, বরিশাল কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি। তবে কলেজ পরিবর্তন চলছে। বরিশাল বোর্ডের শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে।

কলেজ পরিবর্তন ২০২১-২০২২ ময়মনসিংহ বোর্ড (new)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ময়মনসিংহ কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন পরিবর্তন করার বিজ্ঞপ্তি এখনও প্রকাশিত হয়নি। অনলাইনে আবেদনের সময় ০৮/০৬/২০২২ তারিখ হতে ৩০/০৬/২০২২ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে।

কলেজ পরিবর্তন ২০২১-২০২২ সিলেট বোর্ড (new)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, সিলেট বোর্ড কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময় ১৮/০৭/২০২২ তারিখ হতে ১৭/০৮/২০২২ তারিখ পর্যন্ত।

সিলেট বোর্ডের টিসি (e-TC) আবেদন করার বিস্তারিত পদ্ধতি এখান থেকে জানুন।

কলেজ পরিবর্তন ২০২০-২০২১ সিলেট বোর্ড

কলেজ পরিবর্তন ২০২১-২০২২ চট্টগ্রাম বোর্ড

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন, বিভাগ / বিষয় ও গ্রুপ পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময় ০৭/০৬/২০২২ তারিখ হতে ২৫/০৭/২০২২ তারিখ পর্যন্ত বর্ধিত করা হয়েছে। চলুন এবার জেনে নেই অনলাইনে চট্টগ্রাম বোর্ডের টিসি (e-TC) এবং বিটিসি (BTC) আবেদন করার নিয়ম।

২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত ও eSIF (রেজিস্ট্রেশন) -কৃত আগ্রহী শিক্ষার্থীরা কলেজ / বোর্ড পরিবর্তনের জন্য আবেদন ফরমের নিয়মাবলি গুরুত্বের সাথে অনুসরণ করে ফি ও প্রামাণ্য কাগজপত্রসহ উক্ত ফরম পূরণ করে নির্ধারিত সময়ের মধ্যে বোর্ডের কলেজ শাখায় আবেদন জমা দিতে হবে। অসম্পূর্ণ আবেদন বিবেচনা করা হবে না।

***ছাড়পত্রের মাধ্যমে কলেজ / বোর্ড পরিবর্তনের সুপারিশ দানের ক্ষেত্রে অধ্যক্ষগণের শর্তসমূহ :

১) কলেজের চাহিত ন্যূনতম জিপিএ এবং শিক্ষার্থীর পঠিত বিষয়ের মিল থাকা সাপেক্ষে বিভাগসমূহে (বিজ্ঞান / মানবিক / ব্যবসায় শিক্ষা / গার্হস্থ্য বিজ্ঞান) আসন শূন্য থাকলে বা কোন কারনে শূন্য হলে ছাড়পত্রের মাধ্যমে কোন শিক্ষার্থী ভর্তির সুপারিশ করা যাবে। ২) পঠিত বিষয়ের সমর্থনে eSIF / রেজিস্ট্রেশন এর সত্যায়িত কপি এবং বিষয় পরিবর্তনের ক্ষেত্রে বোর্ডের আদেশের কপি আবেদনের সাথে সংযুক্ত করতে হবে ও eSIF এর ক্রমিক উল্লেখ করতে হবে। ৩) আবেদন ফরমের সকল প্রয়োজনীয় তথ্য ও শর্তপূরণ করতে হবে। ৪) সুপারিশকৃত আবেদনের ফটোকপি কলেজে সংরক্ষণ করতে হবে।

টিসি ফর্ম চট্টগ্রাম বোর্ড ডাউনলোড করুন এখান থেকে

***ছাড়পত্রের মাধ্যমে কলেজ / বোর্ড পরিবর্তনের ক্ষেত্রে শিক্ষার্থীদের শর্তসমূহ :

আবেদনপত্রের সাথে শিক্ষার্থীর এসএসসি বা সমমান পরীক্ষার মার্কশীট / একাডেমিক ট্রান্সক্রিপ্ট -এর ফটোকপি, উচ্চ মাধ্যমিক পর্যায়ে অনলাইন ভর্তি ও রেজিস্ট্রেশনের সমর্থনে eSIF এর সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড, চট্টগ্রাম এর www.bise-ctg.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে অনলাইন পেমেন্ট ও ভেরিফাই আইকনে ক্লিক করে Payment Type ক্লিক করে কলেজ পরিবর্তনের (TC) ক্ষেত্রে ” ছাড়পত্র (কলেজ পরিবর্তন )” অথবা বোর্ড পরিবর্তনের (BTC) ক্ষেত্রে ” ছাড়পত্র (বোর্ড পরিবর্তন)” সিলেক্ট করে প্রয়োজনীয় তথ্য ও আবেদনকারীর মোবাইল নম্বর প্রদান করে Online Banking (বিকাশ, নগদ, রকেট) / কার্ডের মাধ্যমে ফি পরিশোধ করে পে-স্লিপ গ্রহণ করে আবেদনের সাথে যুক্ত করে দিতে হবে। Online payment এর ক্ষেত্রে পে-স্লিপ ও আবেদনকারীর সঠিক মোবাইল নম্বর খুবই গুরুত্বপূর্ণ। উল্লেখ্য যে, কলেজ পরিবর্তনের ক্ষেত্রে (TC) ফি- ১০০০/- টাকা অথবা বোর্ড পরিবর্তনের ক্ষেত্রে (BTC) ফি- ১২০০/- টাকা পেমেন্ট করতে হবে।

৩। কোন শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক পর্যায়ে বিষয় সংশোধন / ৪ র্থ বিষয় বাতিল বা সংযোজন করে থাকলে এর স্বপক্ষে প্রামাণ্যপত্র আবেদনের সাথে দাখিল করতে হবে এবং পরিবর্তিত বিষয়ের সাথে বর্তমান কলেজ চাহিত কলেজের অনুমোদিত বিষয়ের সাথে মিল থাকতে হবে।

কলেজ পরিবর্তনের সময় বর্ধিত চট্টগ্রাম বোর্ড ২০২২
একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন চট্টগ্রাম বোর্ড ২০২২

কলেজ পরিবর্তন ২০২১-২০২২ মাদরাসা বোর্ড (new)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, মাদরাসা কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন করার বিজ্ঞপ্তি এখনও প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময় ২২ আগস্ট ২০২২ তারিখ থেকে শুরু হবে। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) করতে পারবে।

একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন মাদ্রাসা বোর্ড ২০২২

উল্লেখ্য যে, কোনো বোর্ডের ২০২২ সালের একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন বিজ্ঞপ্তি প্রকাশিত হলে বা জানা গেলে পোষ্টটি আপডেট করে দেওয়া হবে। সুতরাং এডু মাসাইল (edu masail) এর সাথে থাকুন।

একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ২০২১-২০২২ কবে শুরু হবে?

২০২১-২০২২ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন শুরু হয়েছে। কবে শুরু হবে, তা জানার আগে আমাদের বুঝতে হবে কলেজ ট্রান্সফার আসলে কখন শুরু হয়? ইতোমধ্যে ২০২২ সালের একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম শেষ হয়েছে, তাই যাদের কলেজ মনমত হয়নি তারা আকুল হয়ে বসে আছে কবে কলেজ ট্রান্সফার শুরু হবে?

আমাদের বুঝতে হবে অনলাইনে যেকোনো ভর্তি সম্পন্ন হওয়ার পর কর্তৃপক্ষ / প্রতিষ্ঠান কর্তৃক ভর্তিকৃত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করতে হয়। সেই রেজিস্ট্রেশনের বিজ্ঞপ্তি ঢাকা বোর্ড কর্তৃক আজ প্রকাশিত হয়েছে, যা চলবে ১০ মে ২০২২ তারিখ পর্যন্ত। রেজিস্ট্রেশন করা মানে আপনি কোন কলেজে ভর্তি হয়েছেন তা বোর্ড জানবে। তাই রেজিস্ট্রেশন করার আগে আপনি একাদশে ভর্তিই হয়েছেন বলে বোর্ড বুঝবে না। আর তা না হলে আপনি কলেজ ট্রান্সফারের জন্য আবেদন করতে পারবেন না।

আশাকরি এতক্ষণে আপনারা একটা ধারণা পেয়ে গেছেন যে একাদশ শ্রেণীর কলেজ ট্রান্সফার ২০২১-২০২২ কবে শুরু হচ্ছে? হ্যা ঠিক তাই আপনাদের রেজিস্ট্রেশন সম্পন্ন হওয়ার পর পরই কলেজ ট্রান্সফার শুরু হবে এবং একই সাথে বিষয় ও গ্রুপ পরিবর্তনের কার্যক্রম শুরু হবে।

♦Last Updated at 09:45 pm on 09 November 2022

120 thoughts on “একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ২০২১-২০২২ (সকল বোর্ড)”

  1. Vaiya board theke jodi transfer er date na day taile ki manually board TC kora jay janle please bolben aktu

  2. Vaiya barshal board e ki college transfer date ai September er moddhe debe plz aktu bolen naki year change exam er por 2nd year e uthar por date debe please aktu bolen plz 🙏🙏🙏🙏

      1. Vhaiya Dhakay ki akhon TC neyar sujog ache? Ami Dhakar akta college e Pori akhon ay college theke TC niye onno college e admit hote chacchilam…amake kindly process ta bolben please vhaiya please?

      2. Bt ami je college e achi sei college e October e year final exam hobe taile jodi September e transfer date na day taile ami amneti second year e uthaiya jabo tile kmne ki hobe bolen vaiya

  3. ভুল করে অন্য কলেজে আবেদন করছি। আবার অন্য কলেজে আবেদন করা যাবে? দয়া করে উত্তর দিন খুব সমস্যায় আছি? প্লিজ ভাইয়া?

    1. ময়মনসিংহ বোর্ড কর্তৃক এই অক্টোবর নভেম্বর মাসের মধ্যে একাদশ শ্রেণীর শিক্ষার্থীর কলেজ পরিবর্তন করার কোনো উপায় আছে কি?

  4. আচ্ছা আমি যে কলেজে tc এর জন্য আবেদন করবো সেই কলেজ যদি রিজেক্ট করে দেয়?? তখন কি হবে?

    1. কিছু করার নাই। আবেদন বাতিল হয়ে যাবে। নতুন করে আবার অন্য কলেজে আবেদন করতে হবে।

  5. Vaiya aibar naki barishal boarde transfer er date debe na ai kotha ta brishal boarder ak lok bolche.aita ki sotti kotha je barishal boarde ai bar transfer er date debe na. Sotti janle right information ta debe aktu vaiya. Onk wait korchi transfer er jonno khub problems er moddhe achi aktu janan vaiya sothik information ta.jothariti ami ai transfer er jonno depression coila jaite achi plz vaiya aktu bolen 1st year e boisa transfer er date debe kina please🙏🙏🙏

  6. Vaiya barishal board e ki xi class er transfer er date ai September October er moddhe debe please aktu bolen

    1. বরিশাল বোর্ডের বিষয় পরিবর্তনের মেয়াদ বাড়ার কারণে দেরী হচ্ছে। তাই অক্টোবরে প্রকাশিত হতে পারে

  7. Vaiya akn naki barisal board e transfer er date deche কিন্তু এখন নাকি এক জেলা থেকে অন্য জেলায় কলেজ পরিবর্তন করা যাবে না। জেলা থেকে উপজেলায় যাওয়া যাবে বা একটা উন্নত মানের কলেজ থেকে নিম্নমানের কলেজে যাওয়া যাবে কিন্তু নিম্নমানের কলেজ থেকে উচ্চমানের কলেজে যাওয়া যাবে না। এইটা কি সত‍্যি? এইটাই কী কলেজ পরিবর্তনের তারিখ নাকি বরিশাল বোর্ডে একাদশ শ‍্রেনীর কলেজ পরিবর্তনের তারিখ আলাদা ভাবে দেবে একটু বলেন ভাইয়া

    1. এখনও দেয়নি। আলাদাভাবে দিবে। আর যোগ্যতা ও সিট খালি থাকলে যেকোন কলেজে যেতে পারবে।

  8. কাফি

    ঢাকা বোর্ড এ ১১ দশ শ্রেণির টিসি (২০২১-২০২২) কি শেষ হয়ে গেছে?
    আবার কবে শুরু হবে (২০২১-২০২২) এর টিসি?
    অনুগ্রহ পূর্বক জানালে ভালো হয়

  9. Saimon Shil

    ভাইয়া চট্টগ্রাম বোর্ড কি সময় আর দিবে না..?

  10. দিনাজপুর বোর্ড দ্বাদশ শ্রেণির টিসি কবে দিবে? প্লিজ একটু জানাবেন ভাই।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!