একাদশ শ্রেণির বিষয় ও গ্রুপ পরিবর্তন ২০২২ (বরিশাল বোর্ডের সময় বর্ধিত)

একাদশ শ্রেণির বিষয় ও গ্রুপ পরিবর্তন ২০২২ । xi class subject group change 2022 উচ্চ মাধ্যমিক পর্যায়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয়, গ্রুপ, বিভাগ, শিফট, ভার্সন ও ছবি পরিবর্তন এবং ভর্তি বাতিল সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তবে সব কলেজ একই সময়ে উক্ত কার্যক্রম সম্পন্ন করে না বরং ভিন্ন ভিন্ন সময়ে করে থাকে। তাই প্রত্যেক বোর্ডের আলাদা আলাদা তারিখ থাকে। একাদশ শ্রেণীর বিষয় ও গ্রুপ পরিবর্তন ২০২২ ইতোমধ্যে শুরু হয়ে গেছে।

আরও দেখুন : একাদশ শ্রেণির কলেজ পরিবর্তন ২০২২

একাদশ শ্রেণির বিষয়, গ্রুপ ও বিভাগ পরিবর্তন ২০২২

যেহেতু সব কলজে একই সময়ে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয়, গ্রুপ, বিভাগ, শিফট, ভার্সন ও ছবি পরিবর্তন এবং ভর্তি বাতিল সংক্রান্ত করে না, সেহেতু আমরা একাদশ শ্রেণির বিষয়, গ্রুপ ও বিভাগ পরিবর্তনের তারিখ  মনে থাকে না অথবা একত্রে গুলিয়ে ফেলি। তবে আপনারা এই পোষ্ট হতে একাদশ শ্রেণির বিষয়, গ্রুপ ও বিভাগ পরিবর্তন নিয়ম ও তারিখ সহ বিস্তারিত জানতে পারবেন। আমি চেষ্টা করবো একই পোষ্টের মাধ্যমে সব কিছু তুলে ধরার। তাহলে শুরু করা যাক :

 দ্বাদশ শ্রেণির কলেজ পরিবর্তন ২০২২

ঢাকা বোর্ড ২০২২

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয়, গ্রুপ, বিভাগ, শিফট, ভার্সন ও ছবি পরিবর্তন এবং ভর্তি বাতিল করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময় ০৮/০৬/২০২২ তারিখ হতে ৩০/০৬/২০২২ তারিখ পর্যন্ত।

এই কার্যক্রম সম্পূৰ্ণরূপে অনলাইনে সম্পন্ন করতে হবে। শিক্ষার্থীগণ স্ব স্ব কলেজে তার চাহিদা মােতাবেক আবেদন করলে কলেজ কর্তৃপক্ষ বাের্ডের ওয়েবসাইটে লগইন করে অনলাইনে শিক্ষার্থীর চাহিদা মােতাবেক সংশােধনী সম্পন্ন করবে। এক্ষেত্রে কলেজ কর্তৃপক্ষ বাের্ডের প্রয়ােজনীয় ফি শিক্ষার্থীদের নিকট থেকে গ্রহণ করে সােনালী সেবার মাধ্যমে জমা দিবেন। অতঃপর বাের্ডের অনুমােদন সাপেক্ষে সংশােধনী কার্যকর হবে এবং সংশােধিত তথ্যাবলী কলেজ কর্তৃপক্ষ অনলাইনে দেখতে পারবেন। উক্ত কার্যক্রমের জন্য শিক্ষার্থীদের বাের্ডে যােগাযোগের কোন প্রয়োজন নেই।

একাদশ শ্রেণির গ্রুপ, বিষয় ও ভর্তি বাতিল ঢাকা বোর্ড ২০২২
একাদশ শ্রেণির গ্রুপ, বিষয় ও ভর্তি বাতিল ঢাকা বোর্ড ২০২২

আবেদন পদ্ধতি : এখানে ক্লিক করে College Login -> All applications for HSC-> SIF (Session: 2021-22)—ফি জমা (Group / Subject /Photo Change) —> Edit—> Save. 

দিনাজপুর বোর্ড ২০২২

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুর কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের বিষয়, গ্রুপ বিভাগ পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। প্রকাশিত বিজ্ঞিপ্তি অনুযায়ী ৩১/০৫/২০২২ তারিখ হতে ১৫/০৬/২০২২ তারিখ পর্যন্ত বিভাগ, বিষয়, গ্রুপ ও শিফট পরিবর্তনের জন্য আবেদন করতে পারবে।

একাদশ শ্রেণির গ্রুপ, বিষয় ও ভর্তি বাতিল দিনাজপুর বোর্ড ২০২২

যশোর বোর্ড ২০২২

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, যশোর কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের বিভাগ, বিষয় ও গ্রুপ পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময় ২০/০৬/২০২২ হতে ০৫/০৭/২০২২ তারিখ পর্যন্ত। বিস্তারিত নিম্নে দেখুন

একাদশ শ্রেণীর বিষয় পরিবর্তন যশোর বোর্ড ২০২২
একাদশ শ্রেণীর বিষয় পরিবর্তন যশোর বোর্ড ২০২১-২০২২

সিলেট বোর্ড ২০২২ (new)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সিলেট শিক্ষা বোর্ড এর অধীনে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয় ও গ্রুপ পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ১১/০৬/২০২২ তারিখের মধ্যে কলজে টাকা বিষয় ও গ্রুপ পরিবর্তন করার ফি জমা দিতে হবে। শিক্ষার্থীদেরকে বিষয়, গ্রুপ পরিবর্তন আবেদন করার নিম্নোক্ত শর্তগুলো মেনে এর জন্য আবেদন করতে হবে। আবেদন ফি সহ শর্ত গুলো ছবিতে দেখুন :

একাদশ শ্রেণির বিষয় ও গ্রুপ পরিবর্তন সিলেট বোর্ড ২০২২

রাজশাহী বোর্ড ২০২২ (new)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, রাজশাহী কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয়, গ্রুপ, বিভাগ, শিফট, ভার্সন ও ছবি পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময় ৩১/০৭/২০২২ তারিখ হতে ২৮/০৮/২০২২ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে।

বিষয়-ও-বিভাগ-পরিবর্তন_রাজশাহী_বোর্ড_২০২২
বিষয়-ও-বিভাগ-পরিবর্তনরাজশাহীবোর্ড_২০২২

বরিশাল বোর্ড ২০২২ (new)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, বরিশাল কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয়, গ্রুপ, বিভাগ, শিফট, ভার্সন ও ছবি পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। শাখা পরিবর্তনের জন্য অনলাইনে আবেদনের সময়  ১৬/০৭/২০২২ তারিখ হতে ২৫/০৭/২০২২ তারিখ পর্যন্ত এবং বিষয় পরিবর্তনের জন্য অনলাইনে আবেদনের সময়  ২৬/০৭/২০২২ তারিখ হতে ০৪/০৮/২০২২ তারিখ পর্যন্ত।

একাদশ শ্রেণির বিষয় ও গ্রুপ পরিবর্তন বরিশাল বোর্ড ২০২২
একাদশ শ্রেণির বিষয় ও গ্রুপ পরিবর্তন বরিশাল বোর্ড ২০২২
বিষয় ও বিভাগ পরিবর্তনের সময় বৃদ্ধি বরিশাল বোর্ড

চট্টগ্রাম বোর্ড ২০২২

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয়, গ্রুপ, বিভাগ পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে বিষয় পরিবর্তনের আবেদনের শেষ সময় ৩০/০৬/২০২২ তারিখ পর্যন্ত এবং বিষয় পরিবর্তনের আবেদনের শেষ সময় ২০/০৬/২০২২ তারিখ পর্যন্ত। চট্টগ্রাম বোর্ডের বিষয় ও বিভাগ পরিবর্তন করার আবেদন নিয়ম নিম্নে দেখুন

একাদশ শ্রেণির বিষয় পরিবর্তন চট্টগ্রাম বোর্ড ২০২২
একাদশ শ্রেণির বিভাগ পরিবর্তন চট্টগ্রাম বোর্ড ২০২২

ময়মনসিংহ বোর্ড ২০২২ (new)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ময়মনসিংহ কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন, বিভাগ / বিষয় ও গ্রুপ পরিবর্তন করার বিজ্ঞপ্তি এখনও প্রকাশিত হয়নি। অনলাইনে আবেদনের সময় ০৮/০৬/২০২২ তারিখ হতে ৩০/০৬/২০২২ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে।

একাদশ শ্রেণির বিষয় ও গ্রুপ পরিবর্তন ময়মনসিংহ বোর্ড ২০২২

কুমিল্লা বোর্ড ২০২২ (new)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, কুমিল্লা কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন, বিভাগ / বিষয় ও গ্রুপ পরিবর্তন করার বিজ্ঞপ্তি এখনও প্রকাশিত হয়নি। অনলাইনে আবেদনের সময় ১৮/০৫/২০২২ তারিখ হতে ০৯/০৬/২০২২ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে।

একাদশ শ্রেণির বিষয় ও গ্রুপ পরিবর্তন কুমিল্লা বোর্ড ২০২২

মাদরাসা বোর্ড ২০২১

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, মাদরাসা কর্তৃক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন, বিভাগ / বিষয় ও গ্রুপ পরিবর্তন করার বিজ্ঞপ্তি এখনও প্রকাশিত হয়নি। অনলাইনে আবেদনের সময় –/০১/২০২১ তারিখ হতে –/০৪/২০২১ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবে। চলুন এবার বিস্তারিতভাবে জেনে নেই অনলাইনে মাদরাসা বোর্ডের টিসি (e-TC) এবং বিটিসি (BTC) আবেদন করার নিয়ম। মাদরাসা বোর্ডের ওয়েবসাইট.

কারিগরি বোর্ড ২০২১

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, কারিগরি কর্তৃক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন, বিভাগ / বিষয় ও গ্রুপ পরিবর্তন করার বিজ্ঞপ্তি এখনও প্রকাশিত হয়নি। অনলাইনে আবেদনের সময় –/০১/২০২১ তারিখ হতে –/০৪/২০২১ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবে। চলুন এবার বিস্তারিতভাবে জেনে নেই অনলাইনে কারিগরি বোর্ডের টিসি (e-TC) এবং বিটিসি (BTC) আবেদন করার নিয়ম। কারিগরি বোর্ডের ওয়েবসাইট.

উল্লেখ্য যে, কোনো বোর্ডের ২০২২ সালের একাদশ শ্রেণীর বিষয় ও গ্রুপ পরিবর্তন বিজ্ঞপ্তি প্রকাশিত হলে বা জানা গেলে পোষ্টি আপডেট করে দেওয়া হবে। সুতরাং এডু মাসাইল (edu masail) এর সাথে থাকুন।

***Last Updated at 11:48 pm on 12 july 2022

37 thoughts on “একাদশ শ্রেণির বিষয় ও গ্রুপ পরিবর্তন ২০২২ (বরিশাল বোর্ডের সময় বর্ধিত)”

  1. Tahle kno sir amdr clg tke boltise je 2nd year a ote amdr gurp change kre dibe sir ami online a abedon krsilm kintu amdr clg a tao kaj kre amdr tke 2500 tk kre nise akn boltise je akn gurp change hbe na tmi jkn 2 nd year a utba tkn kre dibo ar bolse je tmk akta roll dibo sai roll onujai arts a xm diba year change xm, thle sir 2nd year a otar por ki tara amr kaj kre dite prbe na,ami online a abedon krsilm, plz sir bolban 😭

    1. যেখান থেকে আবেদন করেছো সেখান থেকে অথবা নিজ নিজ বোর্ডের নোটিশ বোর্ড থেকে দেখতে পারবে

  2. Sir dakha bourd ar to gurp change korar notice ar somoi barai disili sai rokom ki rajshahi bourd ar tao barai dibe plz sir bolban 🥺

    1. এটা নিজ নিজ বোর্ডের ব্যাপার। চাইলে বাড়াতেও পারে আবার নাও বাড়াতে পারে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!