একাদশ শ্রেণির বিষয় ও গ্রুপ পরিবর্তন ২০২১

একাদশ শ্রেণির বিষয় ও গ্রুপ পরিবর্তন ২০২১ – xi class subject, group change 2021

 উচ্চ মাধ্যমিক পর্যায়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয়, গ্রুপ, বিভাগ, শিফট, ভার্সন ও ছবি পরিবর্তন এবং ভর্তি বাতিল সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তবে সব কলেজ একই সময়ে উক্ত কার্যক্রম সম্পন্ন করে না বরং ভিন্ন ভিন্ন সময়ে করে থাকে। তাই প্রত্যেক বোর্ডের আলাদা আলাদা তারিখ থাকে। একাদশ শ্রেণীর বিষয় ও গ্রুপ পরিবর্তন ২০২১ ইতোমধ্যে শুরু হয়ে গেছে।

আরও দেখুন : একাদশ শ্রেণির কলেজ পরিবর্তন ২০২১

একাদশ শ্রেণির বিষয়, গ্রুপ ও বিভাগ পরিবর্তন ২০২১

যেহেতু সব কলজে একই সময়ে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয়, গ্রুপ, বিভাগ, শিফট, ভার্সন ও ছবি পরিবর্তন এবং ভর্তি বাতিল সংক্রান্ত করে না, সেহেতু আমরা একাদশ শ্রেণির বিষয়, গ্রুপ ও বিভাগ পরিবর্তনের তারিখ  মনে থাকে না অথবা একত্রে গুলিয়ে ফেলি। তবে আপনারা এই পোষ্ট হতে একাদশ শ্রেণির বিষয়, গ্রুপ ও বিভাগ পরিবর্তন নিয়ম ও তারিখ সহ বিস্তারিত জানতে পারবেন। আমি চেষ্টা করবো একই পোষ্টের মাধ্যমে সব কিছু তুলে ধরার। তাহলে শুরু করা যাক :

আরও দেখুন : দ্বাদশ শ্রেণির কলেজ পরিবর্তন ২০২১

xi subject, group, shift change - edu masail

একাদশ শ্রেণির বিষয়, গ্রুপ ও বিভাগ পরিবর্তন ঢাকা বোর্ড ২০২১

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা কর্তৃক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয়, গ্রুপ, বিভাগ, শিফট, ভার্সন ও ছবি পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময় ১০/০১/২০২১ তারিখ হতে ১০/০৪/২০২১ তারিখ পর্যন্ত। ঢাকা বোর্ডের ওয়েবসাইট.

এই কার্যক্রম সম্পূৰ্ণরূপে অনলাইনে সম্পন্ন করতে হবে। শিক্ষার্থীগণ স্ব স্ব কলেজে তার চাহিদা মােতাবেক আবেদন করলে কলেজ কর্তৃপক্ষ বাের্ডের ওয়েবসাইটে লগইন করে অনলাইনে শিক্ষার্থীর চাহিদা মােতাবেক সংশােধনী সম্পন্ন করবে। এক্ষেত্রে কলেজ কর্তৃপক্ষ বাের্ডের প্রয়ােজনীয় ফি শিক্ষার্থীদের নিকট থেকে গ্রহণ করে সােনালী সেবার মাধ্যমে জমা দিবেন। অতঃপর বাের্ডের অনুমােদন সাপেক্ষে সংশােধনী কার্যকর হবে এবং সংশােধিত তথ্যাবলী কলেজ কর্তৃপক্ষ অনলাইনে দেখতে পারবেন। উক্ত কার্যক্রমের জন্য শিক্ষার্থীদের বাের্ডে যােগাযোগের কোন প্রয়োজন নেই।

বাের্ডের নির্ধারিত ফি নিম্নরূপ :

  1. প্রতি বিষয় পরিবর্তন- ২০০/-
  2. গ্রুপ পরিবর্তন- ৮০০/-
  3. ভর্তি বাতিল- ৬০০/-
  4. শিফট, ভার্সন, ছবি পরিবর্তন এবং ৪র্থ বিষয় বাতিলের জন্য কোন ফি লাগবে না।
আবেদন পদ্ধতি : www.dhakaeducationboard.gov.bd > OEMS -> College Login -> All applications for HSC-> SIF (Session: 2020-21)—ফি জমা (Group / Subject /Photo Change) —> Edit—> Save.

একাদশ শ্রেণির বিষয় ও গ্রুপ পরিবর্তন দিনাজপুর বোর্ড ২০২১

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুর কর্তৃক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের বিষয়, গ্রুপ বিভাগ পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। প্রকাশিত বিজ্ঞিপ্তি অনুযায়ী ১৩/০১/২০২১ তারিখ হতে ২৪/০১/২০২১ তারিখ পর্যন্ত বিভাগ, বিষয়, গ্রুপ ও শিফট পরিবর্তনের জন্য আবেদন করতে পারবে। বিজ্ঞপ্তি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

একাদশ শ্রেণির বিষয় গ্রুপ পরিবর্তন ২০২১ যশোর বোর্ড

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, যশোর কর্তৃক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের বিভাগ, বিষয় ও গ্রুপ পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময়  ০১/০২/২০২১ তারিখ হতে ১৫/০৩/২০২১ তারিখ পর্যন্ত। যশোর বোর্ডের বিষয় ও গ্রুপ পরিবর্তন করার বিজ্ঞপ্তি দেখুন এখান থেকে এবং সংশোধিত বিজ্ঞপ্তি দেখুন এখান থেকে। যশোর বোর্ডের ওয়েবসাইট.

একাদশ শ্রেণির বিষয়, গ্রুপ পরিবর্তন ২০২১ সিলেট বোর্ড

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, সিলেট কর্তৃক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয়, গ্রুপ, বিভাগ, শিফট, ভার্সন ও ছবি পরিবর্তন করার বিজ্ঞপ্তি এখন প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের শেষ সময় ১৪/০২/২০২১ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা বিষয়, গ্রুপ পরিবর্তন এর জন্য আবেদন করতে পারবে। সিলেট বোর্ডের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের বিষয়, গ্রুপ, বিভাগ পরিবর্তন করার বিজ্ঞপ্তি এখানে দেখুন। :  সিলেট বোর্ডের ওয়েবসাইট

একাদশ শ্রেণির বিষয় ও গ্রুপ পরিবর্তন ২০২১ রাজশাহী বোর্ড

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, রাজশাহী কর্তৃক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয়, গ্রুপ, বিভাগ, শিফট, ভার্সন ও ছবি পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময় ২১/০১/২০২১ তারিখ হতে ১৮/০২/২০২১ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে। রাজশাহী বোর্ডের টিসি (e-TC) এবং বিটিসি (BTC) আবেদন করার বিজ্ঞপ্তি ২০২১ এখানে দেখুন।রাজশাহী বোর্ডের ওয়েবসাইট.

একাদশ শ্রেণির বিষয়, গ্রুপ ও বিভাগ পরিবর্তন বরিশাল বোর্ড ২০২১

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, বরিশাল কর্তৃক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয়, গ্রুপ, বিভাগ, শিফট, ভার্সন ও ছবি পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময়  ১৭/০১/২০২১ তারিখ হতে ২৮/০১/২০২১ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে। বরিশাল বোর্ডের টিসি (e-TC) এবং বিটিসি (BTC) আবেদন করার বিজ্ঞপ্তি ২০২১ এখানে দেখুন। বরিশাল বোর্ডের ওয়েবসাইট.

একাদশ শ্রেণির বিভাগ ও বিষয় পরিবর্তন ২০২১ চট্টগ্রাম বোর্ড

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম কর্তৃক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয়, গ্রুপ, বিভাগ, শিফট, ভার্সন ও ছবি পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের শেষ সময় ১০/০২/২০২১ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে বিষয় ও বিভাগ পরিবর্তনের জন্য আবেদন করতে পারবে। চট্টগ্রাম বোর্ডের আবেদন করার নিয়ম। চট্টগ্রাম বোর্ডের ওয়েবসাইট.

একাদশ শ্রেণির বিষয় ও গ্রুপ পরিবর্তন ময়মনসিংহ বোর্ড ২০২১

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ময়মনসিংহ কর্তৃক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন, বিভাগ / বিষয় ও গ্রুপ পরিবর্তন করার বিজ্ঞপ্তি এখনও প্রকাশিত হয়নি। অনলাইনে আবেদনের সময় –/০১/২০২১ তারিখ হতে –/০৪/২০২১ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে। ময়মনসিংহ বোর্ডের ওয়েবসাইট. চলুন এবার বিস্তারিতভাবে জেনে নেই অনলাইনে ময়মনসিংহ বোর্ডের টিসি (e-TC) এবং বিটিসি (BTC) আবেদন করার নিয়ম

একাদশ শ্রেণির বিষয়, গ্রুপ পরিবর্তন ২০২১ কুমিল্লা বোর্ড

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, কুমিল্লা কর্তৃক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন, বিভাগ / বিষয় ও গ্রুপ পরিবর্তন করার বিজ্ঞপ্তি এখনও প্রকাশিত হয়নি। অনলাইনে আবেদনের সময় –/০১/২০২১ তারিখ হতে –/০৪/২০২১ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে। চলুন এবার বিস্তারিতভাবে জেনে নেই অনলাইনে কুমিল্লা বোর্ডের টিসি (e-TC) এবং বিটিসি (BTC) আবেদন করার নিয়ম। কুমিল্লা বোর্ডের ওয়েবসাইট.

একাদশ শ্রেণির বিষয় ও গ্রুপ পরিবর্তন মাদরাসা বোর্ড ২০২১

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, মাদরাসা কর্তৃক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন, বিভাগ / বিষয় ও গ্রুপ পরিবর্তন করার বিজ্ঞপ্তি এখনও প্রকাশিত হয়নি। অনলাইনে আবেদনের সময় –/০১/২০২১ তারিখ হতে –/০৪/২০২১ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবে। চলুন এবার বিস্তারিতভাবে জেনে নেই অনলাইনে মাদরাসা বোর্ডের টিসি (e-TC) এবং বিটিসি (BTC) আবেদন করার নিয়ম। মাদরাসা বোর্ডের ওয়েবসাইট.

একাদশ শ্রেণির বিষয় ও গ্রুপ পরিবর্তন কারিগরি বোর্ড ২০২১

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, কারিগরি কর্তৃক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন, বিভাগ / বিষয় ও গ্রুপ পরিবর্তন করার বিজ্ঞপ্তি এখনও প্রকাশিত হয়নি। অনলাইনে আবেদনের সময় –/০১/২০২১ তারিখ হতে –/০৪/২০২১ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবে। চলুন এবার বিস্তারিতভাবে জেনে নেই অনলাইনে কারিগরি বোর্ডের টিসি (e-TC) এবং বিটিসি (BTC) আবেদন করার নিয়ম। কারিগরি বোর্ডের ওয়েবসাইট.

উল্লেখ্য যে, কোনো বোর্ডের ২০২১ সালের একাদশ শ্রেণীর বিষয় ও গ্রুপ পরিবর্তন বিজ্ঞপ্তি প্রকাশিত হলে বা জানা গেলে পোষ্টি আপডেট করে দেওয়া হবে। সুতরাং এডু মাসাইল (edu masail) এর সাথে থাকুন। 

This Post Has 2 Comments

  1. Unknown

    গ্রুপ পরিবর্তন এর জন্য আবেদন করেছিলাম এখন গ্রুপ পরিবর্তন হয়েছে কি না।তা জানবো কিভাবে??

  2. Edu Masail

    আপনি যে বোর্ডের শিক্ষার্থী, সে বোর্ডের ওয়েবসাইটের নোটিশ বোর্ডে পাবেন। আবেদনের সময় শেষ হওয়ার পর প্রতিদিন নোটিশ বোর্ড চেক করবেন।

Leave a Reply