একাদশ শ্রেণির বিষয় ও গ্রুপ পরিবর্তন ২০২২

একাদশ শ্রেণির বিষয় ও গ্রুপ পরিবর্তন ২০২২ । xi class subject group change 2022 উচ্চ মাধ্যমিক পর্যায়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয়, গ্রুপ, বিভাগ, শিফট, ভার্সন ও ছবি পরিবর্তন এবং ভর্তি বাতিল সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তবে সব কলেজ একই সময়ে উক্ত কার্যক্রম সম্পন্ন করে না বরং ভিন্ন ভিন্ন সময়ে করে থাকে। তাই প্রত্যেক বোর্ডের আলাদা আলাদা তারিখ থাকে। একাদশ শ্রেণীর বিষয় ও গ্রুপ পরিবর্তন ২০২২ ইতোমধ্যে শুরু হয়ে গেছে।

আরও দেখুন : একাদশ শ্রেণির কলেজ পরিবর্তন ২০২২

একাদশ শ্রেণির বিষয়, গ্রুপ ও বিভাগ পরিবর্তন ২০২২

যেহেতু সব কলজে একই সময়ে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয়, গ্রুপ, বিভাগ, শিফট, ভার্সন ও ছবি পরিবর্তন এবং ভর্তি বাতিল সংক্রান্ত করে না, সেহেতু আমরা একাদশ শ্রেণির বিষয়, গ্রুপ ও বিভাগ পরিবর্তনের তারিখ  মনে থাকে না অথবা একত্রে গুলিয়ে ফেলি। তবে আপনারা এই পোষ্ট হতে একাদশ শ্রেণির বিষয়, গ্রুপ ও বিভাগ পরিবর্তন নিয়ম ও তারিখ সহ বিস্তারিত জানতে পারবেন। আমি চেষ্টা করবো একই পোষ্টের মাধ্যমে সব কিছু তুলে ধরার। তাহলে শুরু করা যাক :

আরও দেখুন : দ্বাদশ শ্রেণির কলেজ পরিবর্তন ২০২২

ঢাকা বোর্ড ২০২২ (new)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয়, গ্রুপ, বিভাগ, শিফট, ভার্সন ও ছবি পরিবর্তন এবং ভর্তি বাতিল করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময় ০৮/০৬/২০২২ তারিখ হতে ৩০/০৬/২০২২ তারিখ পর্যন্ত।

এই কার্যক্রম সম্পূৰ্ণরূপে অনলাইনে সম্পন্ন করতে হবে। শিক্ষার্থীগণ স্ব স্ব কলেজে তার চাহিদা মােতাবেক আবেদন করলে কলেজ কর্তৃপক্ষ বাের্ডের ওয়েবসাইটে লগইন করে অনলাইনে শিক্ষার্থীর চাহিদা মােতাবেক সংশােধনী সম্পন্ন করবে। এক্ষেত্রে কলেজ কর্তৃপক্ষ বাের্ডের প্রয়ােজনীয় ফি শিক্ষার্থীদের নিকট থেকে গ্রহণ করে সােনালী সেবার মাধ্যমে জমা দিবেন। অতঃপর বাের্ডের অনুমােদন সাপেক্ষে সংশােধনী কার্যকর হবে এবং সংশােধিত তথ্যাবলী কলেজ কর্তৃপক্ষ অনলাইনে দেখতে পারবেন। উক্ত কার্যক্রমের জন্য শিক্ষার্থীদের বাের্ডে যােগাযোগের কোন প্রয়োজন নেই।

একাদশ শ্রেণির গ্রুপ, বিষয় ও ভর্তি বাতিল ঢাকা বোর্ড ২০২২
একাদশ শ্রেণির গ্রুপ, বিষয় ও ভর্তি বাতিল ঢাকা বোর্ড ২০২২

আবেদন পদ্ধতি : এখানে ক্লিক করে College Login -> All applications for HSC-> SIF (Session: 2021-22)—ফি জমা (Group / Subject /Photo Change) —> Edit—> Save. 

দিনাজপুর বোর্ড ২০২২ (new)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুর কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের বিষয়, গ্রুপ বিভাগ পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। প্রকাশিত বিজ্ঞিপ্তি অনুযায়ী ৩১/০৫/২০২২ তারিখ হতে ১৫/০৬/২০২২ তারিখ পর্যন্ত বিভাগ, বিষয়, গ্রুপ ও শিফট পরিবর্তনের জন্য আবেদন করতে পারবে।

একাদশ শ্রেণির গ্রুপ, বিষয় ও ভর্তি বাতিল দিনাজপুর বোর্ড ২০২২

যশোর বোর্ড ২০২২ (new)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, যশোর কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের বিভাগ, বিষয় ও গ্রুপ পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময় ২০/০৬/২০২২ হতে ০৫/০৭/২০২২ তারিখ পর্যন্ত। বিস্তারিত নিম্নে দেখুন

একাদশ শ্রেণীর বিষয় পরিবর্তন যশোর বোর্ড ২০২২
একাদশ শ্রেণীর বিষয় পরিবর্তন যশোর বোর্ড ২০২১-২০২২

সিলেট বোর্ড ২০২২ (new)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সিলেট শিক্ষা বোর্ড এর অধীনে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয় ও গ্রুপ পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ১১/০৬/২০২২ তারিখের মধ্যে কলজে টাকা বিষয় ও গ্রুপ পরিবর্তন করার ফি জমা দিতে হবে। শিক্ষার্থীদেরকে বিষয়, গ্রুপ পরিবর্তন আবেদন করার নিম্নোক্ত শর্তগুলো মেনে এর জন্য আবেদন করতে হবে। আবেদন ফি সহ শর্ত গুলো ছবিতে দেখুন :

একাদশ শ্রেণির বিষয় ও গ্রুপ পরিবর্তন সিলেট বোর্ড ২০২২

রাজশাহী বোর্ড ২০২১

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, রাজশাহী কর্তৃক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয়, গ্রুপ, বিভাগ, শিফট, ভার্সন ও ছবি পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময় ২১/০১/২০২১ তারিখ হতে ১৮/০২/২০২১ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে। রাজশাহী বোর্ডের টিসি (e-TC) এবং বিটিসি (BTC) আবেদন করার বিজ্ঞপ্তি ২০২১ এখানে দেখুন। উক্ত বোর্ডের অধীনে ২০২২ সালের বিষয় পরিবর্তনের নোটিশ এখনও প্রকাশিত হয় নি।

বরিশাল বোর্ড ২০২১

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, বরিশাল কর্তৃক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয়, গ্রুপ, বিভাগ, শিফট, ভার্সন ও ছবি পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময়  ১৭/০১/২০২১ তারিখ হতে ২৮/০১/২০২১ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে। বরিশাল বোর্ডের টিসি (e-TC) এবং বিটিসি (BTC) আবেদন করার বিজ্ঞপ্তি ২০২১ এখানে দেখুন। বরিশাল বোর্ডের ওয়েবসাইট.

চট্টগ্রাম বোর্ড ২০২২

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম কর্তৃক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয়, গ্রুপ, বিভাগ, শিফট, ভার্সন ও ছবি পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের শেষ সময় ১০/০২/২০২১ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে বিষয় ও বিভাগ পরিবর্তনের জন্য আবেদন করতে পারবে। চট্টগ্রাম বোর্ডের আবেদন করার নিয়ম। চট্টগ্রাম বোর্ডের ওয়েবসাইট.

ময়মনসিংহ বোর্ড ২০২২ (new)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ময়মনসিংহ কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন, বিভাগ / বিষয় ও গ্রুপ পরিবর্তন করার বিজ্ঞপ্তি এখনও প্রকাশিত হয়নি। অনলাইনে আবেদনের সময় ০৮/০৬/২০২২ তারিখ হতে ৩০/০৬/২০২২ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে।

একাদশ শ্রেণির বিষয় ও গ্রুপ পরিবর্তন ময়মনসিংহ বোর্ড ২০২২

কুমিল্লা বোর্ড ২০২২ (new)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, কুমিল্লা কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন, বিভাগ / বিষয় ও গ্রুপ পরিবর্তন করার বিজ্ঞপ্তি এখনও প্রকাশিত হয়নি। অনলাইনে আবেদনের সময় ১৮/০৫/২০২২ তারিখ হতে ০৯/০৬/২০২২ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে।

একাদশ শ্রেণির বিষয় ও গ্রুপ পরিবর্তন কুমিল্লা বোর্ড ২০২২

মাদরাসা বোর্ড ২০২১

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, মাদরাসা কর্তৃক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন, বিভাগ / বিষয় ও গ্রুপ পরিবর্তন করার বিজ্ঞপ্তি এখনও প্রকাশিত হয়নি। অনলাইনে আবেদনের সময় –/০১/২০২১ তারিখ হতে –/০৪/২০২১ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবে। চলুন এবার বিস্তারিতভাবে জেনে নেই অনলাইনে মাদরাসা বোর্ডের টিসি (e-TC) এবং বিটিসি (BTC) আবেদন করার নিয়ম। মাদরাসা বোর্ডের ওয়েবসাইট.

কারিগরি বোর্ড ২০২১

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, কারিগরি কর্তৃক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন, বিভাগ / বিষয় ও গ্রুপ পরিবর্তন করার বিজ্ঞপ্তি এখনও প্রকাশিত হয়নি। অনলাইনে আবেদনের সময় –/০১/২০২১ তারিখ হতে –/০৪/২০২১ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবে। চলুন এবার বিস্তারিতভাবে জেনে নেই অনলাইনে কারিগরি বোর্ডের টিসি (e-TC) এবং বিটিসি (BTC) আবেদন করার নিয়ম। কারিগরি বোর্ডের ওয়েবসাইট.

উল্লেখ্য যে, কোনো বোর্ডের ২০২২ সালের একাদশ শ্রেণীর বিষয় ও গ্রুপ পরিবর্তন বিজ্ঞপ্তি প্রকাশিত হলে বা জানা গেলে পোষ্টি আপডেট করে দেওয়া হবে। সুতরাং এডু মাসাইল (edu masail) এর সাথে থাকুন।

***Last Updated at 07:48 pm on 28 june 2022

8 thoughts on “একাদশ শ্রেণির বিষয় ও গ্রুপ পরিবর্তন ২০২২”

  1. গ্রুপ পরিবর্তন এর জন্য আবেদন করেছিলাম এখন গ্রুপ পরিবর্তন হয়েছে কি না।তা জানবো কিভাবে??

  2. আপনি যে বোর্ডের শিক্ষার্থী, সে বোর্ডের ওয়েবসাইটের নোটিশ বোর্ডে পাবেন। আবেদনের সময় শেষ হওয়ার পর প্রতিদিন নোটিশ বোর্ড চেক করবেন।

  3. Md Shohan Hosen

    রাজশাহী বোর্ডে কেন গ্রুপ পরিবর্তন করতে দিচ্ছে না ২০২২ সালে জানাবেন প্লিজ

    1. তারা গতবছরই নভেম্বরে গ্রুপ পরিবর্তনের নোটিশ দিয়েছে। সে হিসেবে এবার ঈদের পর পরই দিতে পারে অথবা নভেম্বরে

  4. আসসালামু আলাইকুম স্যার রাজশাহী বোড এর গুরুপ change এর নোটিশ এখন ও প্রকাশ হয়নি কিন্তু কবে প্রকাশ হবে আপনি কি বলতে পারবেন। প্রিজ জানলে আমাকে জানাবেন 🙏🙏🙏🙏😔😔

  5. Sanjida Islam Bindu

    রাজশাহী বোর্ডের বিষয় পরিবর্তনের নোটিশ কবে দিবে স্যার?

Leave a Comment

Your email address will not be published.

error: Content is protected !!