অনার্স ৪র্থ বর্ষের মৌখিক (ভাইভা) পরীক্ষার রুটিন ২০২১ – অনার্স ৪র্থ বর্ষের মৌখিক (ভাইভা) পরীক্ষার তারিখ ২০২১ : – জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৯ সালের অনার্স ৪র্থ বর্ষের মৌখিক পরীক্ষা (বিএ , বিএসএস ও বিবিএ) করােনা ভাইরাস ( COVID – 19 ) পরিস্থিতি বিবেচনায় অন-লাইন প্লাটফর্ম ( ZOOM APPS ) এর মাধ্যমে অনুষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। উক্ত পরীক্ষার কেন্দ্র তালিকা আমাদের এই পোষ্টে পাবেন। উল্লেখ্য যে, মৌখিক পরীক্ষার জন্য নিয়ােগপ্রাপ্ত বহিঃপরীক্ষকগণ কোন কলেজ কেন্দ্রে পরীক্ষা নিবেন তা মােবাইলের ক্ষুদে বার্তার মাধ্যমে জানানাে হবে।

মৌখিক পরীক্ষার নিয়ােগপত্র বহিঃপরীক্ষকগণের স্ব স্ব TMIS Profile থেকে ডাউনলােড করার জন্য অনুরােধ করা হয়েছে। একই সাথে সংশ্লিষ্ট কেন্দ্র কলেজের TMIS College Profile থেকে User Name, Password ব্যবহার করে বিষয়ওয়ারী বহিঃপরীক্ষকের তালিকা ডাউনলােড করে নিবেন। কোনাে ধরনের সমস্যার মুখােমুখি হলে dchp4.nu@gmail.com অত্র ই -মেইল ঠিকানায় যােগাযােগ করার জন্য অনুরােধ করা হয়েছে।

অনার্স ৪র্থ বর্ষের মৌখিক (ভাইভা) পরীক্ষা গ্রহণের জন্য কিছু নিয়মাবলি

অনার্স ৪র্থ বর্ষের মৌখিক (ভাইভা) পরীক্ষা ২০২১” ২৪/০৫/২০২১ ইং তারিখ থেকে ২৪/০৬/২০১১ ইং তারিখের মধ্যে সম্পন্ন করার নিমিত্তে নিম্নোক্ত বিষয়গুলাে অনুসরণ করার জন্য অনুরােধ করা হলাে। বিএসসি কোর্সের ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা কোভিড পরিস্থিতির উন্নতি সাপেক্ষে পরবর্তীতে গ্রহণ করা হবে।

ক) সংশ্লিষ্ট কলেজ কেন্দ্রগুলােকে বিষয়ওয়ারী পরীক্ষার্থীর তথ্যাবলী / বিবরণী অন-লাইনে পাঠানাে হবে।

খ) বিশ্ববিদ্যালয় কর্তৃক ০২ জন বহিঃপরীক্ষক নির্ধারণ করে কেন্দ্রের অধ্যক্ষ / ভারপ্রাপ্ত কর্মকর্তাকে অবহিত করা হবে । পরীক্ষা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষ মহােদয় / ভারপ্রাপ্ত কর্মকর্তা বিষয়ওয়ারী ০২ জন অন্তঃপরীক্ষক নির্বাচন করবেন। তারা ZOOM APPS এর মাধ্যমে মৌখিক পরীক্ষা গ্রহণ এবং পরীক্ষার্থীর হাজিরা গ্রহণ ( স্কিন শর্ট ) করবেন।

গ) কলেজ কর্তৃপক্ষ বহিঃপরীক্ষকের সাথে যােগাযােগ করে বিষয়ওয়ারী পরীক্ষার তারিখ ও সময় নির্ধারণ পূর্বক পরীক্ষা গ্রহণের ব্যবস্থা করবেন। পরীক্ষার তারিখ ও সময় পরীক্ষার্থীদের (প্রবেশপত্র ও রেজিষ্ট্রেশন কার্ডসহ ) নির্ধারিত সময়ে উপস্থিত ( ZOOM APPS লিংকে) থাকার জন্য সংশ্লিষ্ট কলেজ কেন্দ্রের অধ্যক্ষ মহােদয় / ভারপ্রাপ্ত কর্মকর্তা অবহিত করার ব্যবস্থা নিবেন। অন-লাইনে প্রেরিত পরীক্ষার্থীদের বিবরণী ডাউনলােড করে প্রিন্ট কপি দায়িত্বপ্রাপ্ত বহিঃ পরীক্ষকগণ কে পরীক্ষা শুরুর পূর্বে প্রেরণের ব্যবস্থা নেবেন। পরীক্ষা গ্রহণের জন্য ZOOM APPS এর লিংক বহিপরীক্ষক এবং শিক্ষার্থীদের প্রেরণ করতে হবে।

ঘ) পূর্ব নির্ধারিত তারিখ ও সময়ে অন্তঃপরীক্ষক ও বহিঃপরীক্ষকগণ ZOOM APPS এ যুক্ত হবে। প্রেরিত ডাটার ক্রমানুসারে একজন পরীক্ষার্থীকে সংযুক্ত করে পরীক্ষা শুরু করতে হবে। মৌখিক পরীক্ষা গ্রহণকালে শিক্ষার্থীদের অবশ্যই ভিডিও খােলা থাকতে হবে। বাকী পৰীক্ষার্থীরা waiting room এ থাকবে। একজন পরীক্ষার্থীর পরীক্ষা শেষে অন্তঃপরীক্ষক ও বহিঃপরীক্ষকগণ আলােচনাক্রমে প্রাপ্ত নম্বর নির্ধারণ করবেন। এ সময় পরীক্ষার্থীকে অন – লাইনে রাখা যাবে না। নির্ধারিত নম্বর অন্তঃপরীক্ষক ও বহিঃপরীক্ষকগণ নিজ নিজ বিবরণীতে লিখবেন। অতঃপর পরবর্তী পরীক্ষার্থীকে waiting room থেকে অন – লাইনে এনে তার পরীক্ষা শুরু করতে হবে। এভাবে ক্রমানুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে । উল্লেখ্য, পরীক্ষার্থী অন – লাইনে যুক্ত হবার পর তার নাম, রােল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর ও শিক্ষাবর্ষ প্রেরিত ডাটার সাথে মিলিয়ে নিয়ে পরীক্ষা শুরু করতে হবে।

৪) পরীক্ষা গ্রহণ শেষে পূর্বের নিয়মে কলেজ কেন্দ্র On – line এ প্রাপ্ত নম্বর এন্ট্রিপূর্বক প্রেরণ করবে। উল্লেখ্য , বহিঃপরীক্ষক ও অন্তঃপরীক্ষক নম্বর ফর্দে নির্ধারিত স্থানে স্বাক্ষর করে ০১ কপি নিজে সংরক্ষণ করবেন ও ০১ কপি সংশ্লিষ্ট কলেজ / কেন্দ্রে এবং ০১ কপি জনাব মােঃ কুদরত আলী, উপ – পরীক্ষা নিয়ন্ত্রক, অনার্স ৪ র্থ বর্ষ, জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর- ১৭০৪ এ ঠিকানায় ( খামের উপর অনার্স ৪ র্থ বর্ষ মৌখিক পরীক্ষা- ২০১৯ লিখে ) প্রেরণ করবেন।

চ) বহিঃপরীক্ষক ও অন্তঃপরীক্ষক এবং অধ্যক্ষ মহােদয়ের প্রতিস্বাক্ষরে হাজিরা এবং নম্বর এন্ট্রির প্রিন্ট কপি কলেজ কর্তৃপক্ষ সংরক্ষণ করে ম্যানুয়াল ০১ কপি জনাব মােঃ কুদরত আলী , উপ – পরীক্ষা নিয়ন্ত্রক , অনার্স ৪ র্থ বর্ষ , জাতীয় বিশ্ববিদ্যালয় , গাজীপুর- ১৭০৪ এ ঠিকানায় ( খামের উপর অনার্স ৪ র্থ বর্ষ মৌখিক পরীক্ষা- ২০১৯ লিখে ) প্রেরণ করবেন।

ছ ) মৌখিক পরীক্ষা গ্রহণের সম্পূর্ণ প্রক্রিয়াটি Recording এর ব্যবস্থা করতে হবে।

জ) মৌখিক পরীক্ষা গ্রহণের তারিখ ও সময়সূচী জুম আইডি ও লিংকসহ পরীক্ষা নিয়ন্ত্রক বরাবরে ই-মেইল controller@nu.ac.bd প্রেরণ করতে হবে। প্রয়ােজনে মনিটরিং – এর জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক দায়িত্বপ্রাপ্ত প্রতিনিধিদের জুম এক্সেস দিতে হবে।

ঝ ) জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল এবং সিন্ডিকেটের অনুমােদন সাপেক্ষে এ সিদ্ধান্ত কার্যকর বলে গণ্য হবে। এই সিদ্ধান্ত শুধুমাত্র মহামারি কোভিড -১৯ বিবেচনায় বিশেষ ব্যবস্থা হিসেবে বিবেচিত হবে। এটি ভবিষ্যতে উদাহরণ হিসেবে ব্যবহার করা যাবে না।

মৌখিক পরীক্ষার নম্বর এন্ট্রির ওয়েব সাইট www.nubd.info/204

নির্দেশনা সংশ্লিষ্ট সকলকে “গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ” এর নির্দেশনা ও যথাযথ স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণপূর্বক পরীক্ষা সম্পন্ন করার জন্য অনুরােধ করা হলাে।

অনার্স ৪র্থ বর্ষের মৌখিক (ভাইভা) পরীক্ষার রুটিন

অনার্স ৪র্থ বর্ষের মৌখিক (ভাইভা) পরীক্ষার রুটিন ১
অনার্স ৪র্থ বর্ষের মৌখিক (ভাইভা) পরীক্ষার রুটিন ২

This Post Has 2 Comments

  1. Ariful Islam

    আমি এসএসসি তে ব্যবসায় শাখা আর এইচএসসিতে মানবিক শাখা নিয়ে পড়েছি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি বিবিএস (ব্যবসায় শাখায়) ভর্তি হতে পারব? বললে উপকৃত হতাম।

    1. admin

      হ্যা, অবশ্যই পারবেন।

Leave a Reply