অনার্স ১ম বর্ষের রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম

২০২১ সালের অনার্স ১ম বর্ষের রেজাল্ট ২০২৩ আজ ১৮ এপ্রিল ২০২৩ তারিখ সন্ধ্যা ০৭ টা ৩০ মিনিটে প্রকাশিত হয়েছে। আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ১ম বর্ষের রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম জানতে চান তাহলে আপনি সঠিক পেজে এসেছেন। এখানে আপনি রেজাল্ট জানার বিভিন্ন পদ্ধতি এবং কোন শিক্ষাবর্ষের ফলাফল প্রকাশিত হয়েছে তা সহ সংশ্লিষ্ট তথ্যাদি বিশদভাবে জানতে পারবেন।

আমাদের ফেসবুক গ্রুপে যুক্ত হোন : National University Helpline

অনার্স ১ম বর্ষের রেজাল্ট ২০২৩

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ২০২১ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষার রেজাল্ট ১৮ এপ্রিল ২০২৩ তারিখ রাত ০৭:০০ টায় প্রকাশিত প্রকাশিত হয়েছে। ওয়েবসাইটেও ফলাফল দেখা যাবে রাত ৭:৩০ টা হতে। নিম্নে ২০২৩ সালের অনার্স ১ম বর্ষের ফলাফল দেখার পদ্ধতি দেখুন –

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের রেজাল্ট ২০২২-২০২৩ পরীক্ষায় সারা দেশে ৩১০ টি কেন্দ্রে ৮৭৯ টি কলেজের সর্বমোট — জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। তন্মধ্যে — শতাংশ শিক্ষার্থী পাশ করেছে। যা গতবারের তুলনায় — বেশি।

অনার্স ১ম বর্ষের রেজাল্ট ২০২৩ কিভাবে দেখবো

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের রেজাল্ট প্রধানত দুইভাবে দেখা যায়। এক : অনলাইন দুই : এসএমএস। তবে অনলাইন মাধ্যমে আবার দুইভাবে ফলাফল দেখা যায়। তাই ১ম লিংকে ফলাফল দেখতে সমস্যা হলে দ্বিতীয় লিংকে দ্রুত এবং খুভ সহজে দেখতে পারবেন। চলুন সকল সকল পদ্ধতি জেনে নেওয়া যাক :

অনলাইনে অনার্স ১ম বর্ষের রেজাল্ট দেখার নিয়ম

১ম পদ্ধতি

>> নিম্নোক্ত লিংকে ক্লিক করার পর প্রথমে Honours -এ ক্লিক করুন। 

>> তারপর 1st year সেলেক্ট করুন।

>> তারপর বক্সের মধ্যে প্রথমে পরীক্ষার রোল। তারপর রেজিস্ট্রেশন নম্বর এবং এরপরে পরীক্ষার সন দিন।

>> এরপর ক্যাপচা পূরণ করে search result -এ ক্লিক করুন।

ক্যাপচা যেভাবে পূরণ করবেন

বাম পাশে একটি ছবি আসবে। ছবি না আসলে একটু অপেক্ষা করবেন। এরপর ঐ ছবির মধ্যে থাকা সংখ্যাটি ডান পাশের খালি বক্সে বসাতে হবে। যদি সংখ্যাটি না বুঝা যায় তাহলে Reload অপশনে ক্লিক করতে হবে। এভাবে যতবার ইচ্ছা রিলোড করা যাবে।

LInk

২য় পদ্ধতি : শুধুমাত্র রেজিস্ট্রেশন নম্বর দিয়ে দ্রুত ও খুভ সহজে অনার্স ১ম বর্ষ পরীক্ষার রেজাল্ট দেখতে নিম্নোক্ত লিংকে ক্লিক করে চেক করুন।

>>লিংকে ক্লিক করার পর, প্রথমে ইয়ার সেলেক্ট করুন।

>>তারপর, বক্সের মধ্যে প্রথমে রেজিস্ট্রেশন নম্বর দিন। 

>>এবং এরপরে পরীক্ষার সন দিয়ে search result -এ ক্লিক করুন।

LInk

মোবাইলে অনার্স ১ম বর্ষের রেজাল্ট দেখার নিয়ম

যেকোন মোবাইলের মেসেজ অপশনে গিয়ে নিম্নোক্তভাবে টাইপ করুন।

NU স্পেস H1 স্পেস Registration number

এবং তা পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।

প্রতি মেসেজে ২.৬৭ টাকা কেটে নিবে।

উদাহরণ : NU H1 162210523698 send to 16222

অনার্স ১ম বর্ষের রেজাল্ট পয়েন্ট বের করার নিয়ম

অনার্স ১ম বর্ষের রেজাল্ট পয়েন্ট বের করতে হলে প্রথমে সকল বিষয়ের গ্রেডকে পয়েন্ট আকারে রুপান্তর করতে হবে। এরপর সেগুলো যোগ করে, যোগফলকে মোট বিষয়ের সংখ্যা দ্বারা ভাগ দিলেই সিজিপিএ পয়েন্ট বের হয়ে যাবে। নিম্নে একটা উদাহরণ দেখে আরও স্পষ্ট বুঝে নিন।

মনে করুন আপনার অনার্স ১ম বর্ষের ৬ টি বিষয় রয়েছে। যথাঃ ক (a), খ (c+), গ (b+), ঘ (A+), ঙ (d) এবং চ (b-) এখন উল্লিখিত বিষয়ের গ্রেডকে পয়েন্ট আকারে রুপান্তর করুন। যদি কারোর পয়েন্ট আকারে বের করে দেয়া থাকে, তাহলে পয়েন্টে কনভার্ট করার দরকার নেই।

আমি সেগুলোর পয়েন্ট আকারে বের করে দিলাম, ক (3.75), খ (2.50), গ (3.25), ঘ (4.00), ঙ (2.00) এবং চ (2.75) এখন যোগ করলাম, যোগফল হলো 18.25 . এবার যোগফলকে ৬ দ্বারা ভাগ দিলাম। কেননা মোট বিষয় ৬ টি। ভাগফল বা সিজিপিএ বের হলো 3.04 । এভাবেই খুভ সহজে সিজিপিএ বের করা যায়। নিম্নে গ্রেড থেকে পয়েন্টে কনভার্ট করার একটা চার্ট দেখুন।

GradeMarkPoint
A+80-1004.00
A75-793.75
A-70-743.50
B+65-693.25
B60-643.00
B-55-592.75
C+50-542.50
C45-492.25
D40-442.00
F0-390.00
অনার্স ১ম বর্ষের রেজাল্ট ২০২৩
অনার্স ১ম বর্ষের ফলাফল ২০২৩ প্রকাশ

অনার্স ১ম বর্ষের রেজাল্ট বিজ্ঞপ্তি ২০২২

অনার্স ১ম বর্ষের রেজাল্ট ২০২২

আরও দেখুন : ডিগ্রি ১ম বর্ষের রেজাল্ট ২০২২

2 thoughts on “অনার্স ১ম বর্ষের রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!