কামিল পরীক্ষার রুটিন ২০২২ | পরিবর্তিত রুটিন প্রকাশিত

কামিল পরীক্ষার রুটিন ২০২২ : ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে কামিল (স্নাতকোত্তর) ১ম ও ২য় পর্ব পরীক্ষার রুটিন ২০২২ দেখতে আসলে আপনাকে স্বাগতম। এখান থেকে আপনি কামিল পরীক্ষার সময়সূচী দেখার পাশাপাশি পিডিএফ ও ইমেজ আকারে ছবি ডাউনলোড সহ কামিল স্নাতকোত্তর পরীক্ষা সম্বন্ধে বিস্তারিত জানতে পারবেন। চলুন শুরু করা যাক :

কামিল ১ম ও ২য় পর্ব পরীক্ষার রুটিন ২০২২

সুপ্রিয় বন্ধুরা! কামিল (স্নাতকোত্তর) ১ম ও ২য় পর্ব পরীক্ষার রুটিন ২০২২ আজ (২৮/০৩/২০২২) প্রকাশিত হয়েছে। যদিও টাইটেলে ২০২২ সাল দেওয়া আছে কিন্তু একাডেমিক নিয়মানুযায়ী উক্ত পরীক্ষার সাল হচ্ছে ২০২২ এবং ২০১৮-২০১৯ হচ্ছে কামিল ১ম বর্ষের শিক্ষাবর্ষ।

প্রকাশিত সর্বশেষ রুটিন অনুযায়ী কামিল ১ম ও ২য় পর্ব পরীক্ষা শুরু হবে ১৬-০৫-২০২২ তারিখ হতে এবং শেষ হবে -০৫-২০২২ তারিখে। চলুন জেনে নেই ২০২০ সালের কামিল ১ম ও ২য় পর্ব পরীক্ষার রুটিন সহ বিশেষ নির্দেশনাবলী:

আরও দেখুন :  কামিল মাস্টার্স রুটিন ২০২১

কামিল পরীক্ষার রুটিন ২০২২ দেখুন

কামিল পরীক্ষার পরিবর্তিত রুটিন ২০২২
কামিল পরীক্ষার পরিবর্তিত রুটিন ২০২২
কামিল পরীক্ষার রুটিন ২০২২
কামিল পরীক্ষার রুটিন ২০২২ pdf ডাউনলোড

কামিল পরীক্ষার রুটিন ২০২২ পিডিএফ (pdf) আকারে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। বি.দ্র. সার্ভার প্রবলেম এর জন্য ডাউনলোড হতে একটু সময় নিতে পারে।

প্রবেশপত্র যখন পাবেন

কামিল ১ম ও ২য় পর্বের পরীক্ষার্থীরা তাদের প্রবেশপত্র পরীক্ষা শুরু হওয়ার কমপক্ষে ৭ (সাত) দিন পূর্বে স্ব-স্ব প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করতে পারবে।

কামিল ১ম ও ২য় পর্ব পরীক্ষার বিশেষ নির্দেশনাবলী

উল্লিখিত সময়সূচী অনুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে। প্রত্যেক পরীক্ষার্থী নিজ নিজ উত্তরপত্রে OMR ফরমে তার পরীক্ষার রেজিস্ট্রেশন নম্বর ও বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে. কোন অবস্থাতেই মার্জিন কিংবা অন্য কোন প্রয়োজনে উত্তরপত্র ভঁজ করা যাবে না কক্ষ পর্যক্ষেকগণ অবশ্যই পরীক্ষার্থীদের ভরাটকৃত OMR যাচাই পূর্বক স্বাক্ষর করবেন।

মৌখিক পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই স্বাক্ষরলিপি ব্যবহার করতে হবে।প্রত্যেক পরীক্ষার্থী কেবলমাত্র প্রবেশপত্রে বর্ণিত বিষয় / বিষয়সমূহের পরীক্ষায় অংশ গ্রহণ করতে পারবে। কোন অবস্থাতেই ভিন্ন বিষয়ের পরীক্ষায় অংশ গ্রহণ করতে পারবে না।কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ব্যতীত অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মােবাইল ফোন সঙ্গে রাখতে পারবে না এবং কোন পরীক্ষার্থী কেন্দ্রে মােবাইল ফোন আনতে পারবে না।

পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট সহ আমাদের এই পোষ্ট হতে জানতে পারবেন। পরীক্ষা চলাকালীন অন্তত ০২ (দুই) বার (সকাল এবং বিকাল) উল্লিখিত ওয়েব সাইট ভিজিট করার জন্য অনুরোধ করা হলাে। উল্লেখ্য  ডাকযােগে পরীক্ষা সংক্রান্ত কোন বিজ্ঞপ্তি প্রেরণ করা হবে না।

কামিল ১ম ও ২য় পর্ব পরীক্ষার রুটিন ২০২০

২০১৯ সালের কামিল ১ম ও ২য় পর্বের রুটিন ডাউনলোড করুন এখান থেকে

  • মৌখিক পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই স্বাক্ষরলিপি ব্যবহার করতে হবে।
  • প্রত্যেক পরীক্ষার্থী কেবলমাত্র প্রবেশপত্রে বর্ণিত বিষয় / বিষয়সমূহের পরীক্ষায় অংশ গ্রহণ করতে পারবে ।কোন অবস্থাতেই ভিন্ন বিষয়ের পরীক্ষায় অংশ গ্রহণ করতে পারবে না।
  • কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ব্যতীত অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মােবাইল ফোন সঙ্গে রাখতে পারবে না এবং কোন পরীক্ষার্থী কেন্দ্রে মােবাইল ফোন আনতে পারবে না ।
  • পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.iau.edu.bd পাওয়া যাবে। পরীক্ষা চলাকালীন অন্তত ০২ (দুই) বার (সকাল এবং বিকাল) উল্লিখিত ওয়েব সাইট ভিজিট করার জন্য অনুরোধ করা হলাে। উল্লেখ্য  ডাকযােগে পরীক্ষা সংক্রান্ত কোন বিজ্ঞপ্তি প্রেরণ করা হবে না।

9 thoughts on “কামিল পরীক্ষার রুটিন ২০২২ | পরিবর্তিত রুটিন প্রকাশিত”

  1. khirul islam

    কামিল পরীক্ষা সেশন ২০১৮-২০১৯ এর কামিল ১ম পর্ব ভাইবা আর কামিল ২য় পর্ব পরীক্ষা কবে হবে জানা গেছে কি? জানা গেলে জানাবেন বোড হলো ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় ঢাকা।

    1. ফাজিলের পরীক্ষা শেষ হওয়ার পর পরই কামিলের পরীক্ষা শুরু হয়ে যাবে। তার মানে এপ্রিল বা মে তে পরীক্ষা শুরু হবে।

  2. khirul islam

    ভাই ফাজিল পরীক্ষা শেষ। কামিল পরীক্ষা সেশন কোড ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষ কামিল দ্বিতীয় পর্ব পরীক্ষা আর প্রথম পর্ব মৌখিক ভাইভা সঠিক ডেট কি জানা গেছে? আজ মার্চ মাসের 27 তারিখ জানা গেলে একটু জানান আমি কামিল দ্বিতীয় পর্ব পরীক্ষার্থী প্রথম পর্ব মৌখিক ভাইভা দিতে পারিনি।

  3. Ferdous Rahman

    কামিল ২য় বর্ষ ১ম পরীক্ষা যা ১২/৫/২২ইং এ হওয়ার কথা ছিল বিষয় কোড ৬০১ স্থগিত করা হয়েছে। এই স্থগিত পরীক্ষা টা কবে হবে?
    আর এই স্থগিত বিষয় ছাড়া অন্য ৩ বিষয় পরীক্ষার তারিখ সময় সব কিছুই ঠিক থাকবে তাই না?

    1. হ্যা, অন্য ৩ বিষয়ের পরীক্ষা রুটিন অনুযায়ি যথা সময়ে অনুষ্ঠিত হবে আর যে পরীক্ষা স্থগিত হয়েছে তা পরবর্তীতে বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দিবে।

  4. Sabbir hossen

    কামিল প্রথম পর্ব পরীক্ষার প্রথম পরীক্ষা স্থগিত করা হয়েছে। এটা তারিখ চেঞ্জ করে পরবর্তী 16 5 22 তারিখে অনুষ্ঠিত হবে? নাকি রুটিন অনুযায়ী সমস্ত পরীক্ষা শেষ হওয়ার পরে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে?
    জানাবেন প্লিজ

    1. রুটিন অনুযায়ি সকল পরীক্ষা শেষ হওয়ার পর অনুষ্ঠিত হবে।

  5. বোর্ডের নোটিশ দেওয়ার পরও কেন স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান থেকে নোটিশ দেওয়া হয়না!
    অনেকতো এমন আছে স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানের নোটিশ দেখে। অন্য কোথাও দেখেওনা খুজেওনা!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!