পলিটেকনিক ভর্তি নিশ্চায়ন পদ্ধতি ২০২৩ দেখুন

পলিটেকনিক ভর্তি নিশ্চায়ন পদ্ধতি ২০২৩ : বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড আওতাধীন ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের বিভিন্ন কোর্সে ভর্তির ১ম মেধাতালিকা ০৭ সেপ্টেম্বর ২০২৩ তারিখে প্রকাশিত হয়েছে। আজ ০৭ সেপ্টেম্বর হতে ভর্তি নিশ্চায়ন শুরু হয়েছে। তো এখন জেনে নিন ভর্তি নিশ্চায়ন কি ও কিভাবে করবেন সহ বিস্তারিত তথ্যবলি।

পলিটেকনিক ভর্তির কোনো মেধাতালিকায় কোনো শিক্ষার্থী চান্স পেলে তার ভর্তি নিশ্চায়ন করা খুভ জরুরী। কেননা তা না হলে মেধাতালিকার রেজাল্ট বাতিল সহ আবেদনও বাতিল হয়ে যাবে। এভাবে ২য় পর্যায়ে চান্স প্রাপ্তদেরকেও সাথে সাথে নিশ্চায়ন করতে হবে।

ভর্তি নিশ্চায়ন করার আগে যা জানতে

পলিটেকনিকে ভর্তি নিশ্চায়ন করলে মাইগ্রেশন অটো চালু হবে। তবে আপনি চাইলে এটা বন্ধ করতে পারবেন। আর মাইগ্রেশন সব সময় উপরের দিকে হবে। মনে করুন, আপনি প্রাথমিক আবেদন করার সময় ৫ টা ইন্সটিটিউট চয়েজ দিয়েছিলেন। এখন ৩ নম্বর ইন্সটিটিউটে চান্স পেয়েছেন। এমতাবস্থায় আপনার মাইগ্রেশন ২ অথবা ১ নম্বর কলেজে হবে।

আরও দেখুন : অটোমাইগ্রেশন কি? অটোমাইগ্রেশন নাকি আবেদন করবেন?

তবে মাইগ্রেশন করতে ভর্তি নিশ্চায়ন ফি দিতে হবে। এটা ইন্সটিটিউট বা কোর্স ভেদে ভিন্ন হতে পারে। এরপরে যে কলেজে চান্স পাবেন সেই কলেজেই ভর্তি নিশ্চায়ন হবে। ফলে পুণরায় নিশ্চায়ন ফি দিতে হবে না।

একবার ভর্তি নিশ্চায়ন করে নিলে নতুন করে আর আবেদন করতে পারবেন না। তাই নিশ্চায়ন করার আগে এ ব্যাপারে সতর্ক থাকবেন।

১ম বা ২য় পর্যায়ে চান্স পাওয়ার পর নিশ্চায়ন না করলে ৩য় পর্যায়ে অবশ্যই মাইগ্রেশন করে নিতে হবে। কেননা এরপর না করলে পলিটেকনিকে ভর্তি হতে পারবেন না।

আর যারা নিশ্চায়ন করে নিবেন, তারা পরবর্তীতে অবশ্যই চেক করে নিবেন যে আপনার ভর্তি নিশ্চায়ন হয়েছে কিনা। চেক করার নিয়ম এখান থেকে দেখুন।

আরও দেখুন : পলিটেকনিক ভর্তির রেজাল্ট ২০২৩ সহ বিস্তারিত

পলিটেকনিকে ভর্তি নিশ্চায়ন যারা করবে

যারা পছন্দের কলেজে চান্স পেয়ে যাবেন তারা অবশ্যই অবশ্যই ভর্তি নিশ্চায়ন করে নিবেন।

আর যারা চয়েজ লিস্টের ২/৩ নাম্বার কলেজে চান্স পাবেন এবং চয়েজ লিস্ট পরিবর্তন করতে না চাইবেন, তারা অবশ্যই ভর্তি নিশ্চায়ন বা রেজিস্ট্রেশন করে নিবেন।

এছাড়া আপনারা যারা ১ম চয়েজের কলেজে চান্স পাওয়ার লক্ষ্যে ২য় পর্যায়ে আবেদন করার চিন্তা করছেন, তাদের বলি এত প্যারা নিও না ভাই। তুমি যদি ৩/৪ নম্বর কলেজে চান্স পেয়ে থাক, তাহলে মাইগ্রেশন করে নাও। কেননা পূণরায় একই কলেজে আবেদন করা আর মাইগ্রেশন করা একই কথা।

আর যারা ভর্তি নিশ্চায়ন করবে না

আর যদি দেখেন ৪/৫ নম্বর কলেজ আসছে এবং আপনি চাচ্ছেন অন্য যেকোন সরকারি কলেজে ভর্তি হতে, তাহলে নিশ্চায়ন না করে নতুন করে আবেদন করবে। এক্ষেত্রে ৫ টি কলেজে আবেদন করলে ১, ২ নাম্বারে আগের দুটি কলেজ রেখে ৩-৫ পর্যন্ত ভিন্ন কলেজ দিবে। ৩-৫ পর্যন্ত এমন কলেজ দিবে যেগুলোতে আপনার চান্স হওয়ার সম্ভাবনা ৯৯% থাকে।

তবে ১ থেকে ৫ পর্যন্ত সব গুলো সরকারি কলেজ হলে নতুন করে আবেদন করার দরকার নেই। তবে কমপক্ষে শেষ দুটি কলেজে ৯৯% চান্স হওয়ার সম্ভাবনা থাকতে হবে।

আর যারা ভালো কলেজে চান্স পেতে চাও কিন্তু প্রাথমিক আবেদনে কলেজ লিস্ট ঠিকমত দেও নাই তারা কোনমতেই নিশ্চায়ন করবে না।

পলিটেকনিক ভর্তি নিশ্চায়ন পদ্ধতি ২০২৩

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে পলিটেকনিক ভর্তির নিশ্চায়ন ৩ টি মাধ্যমে করা যাবে। বিকাশ, রকেট এবং নগদ এর যেকোনো মাধ্যমে ভর্তি নিশ্চায়ন করা যাবে। নিম্নে সেগুলো দ্বারা ফি প্রদান করার পদ্ধতি দেওয়া হলো :

১ম পর্যায়ে নির্বাচিতদের আগামী ০৭/০৯/২০২৩ তারিখ হতে ১১/০৯/২০২৩ তারিখের মধ্যে মোবাইল ব্যাংকিং চার্জ বাদে রেজিস্ট্রেশন ফি (কোর্সভেদে ফির পরীমাণ ভিন্ন) জমা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির তারিখ ২৫/০৯/২০২৩ হতে ০২/১০/২০২৩ পর্যন্ত।

বিকাশে ভর্তি নিশ্চায়ন করার পদ্ধতি

প্রথম ধাপ : বিকাশ এপের হোম পেইজ থেকে “আরও দেখুন বা see more” অপশনে ক্লিক করে ‘এডুকেশন ফি’ আইকনে ক্লিক করুন।

দ্বিতীয় ধাপ : তারপর “প্রতিষ্ঠান খুজুন” থেকে ‘BTEB’ লিখে সার্চ করে তা সেলেক্ট করুন।

তৃতীয় ধাপ : এবার পেমেন্ট কোডের জায়গায় স্পেস বা ফাকা ছাড়া প্রোগ্রাম কোড, পাশের সন, বোর্ডের কোড ও এসএসসি রোল নম্বর দিন। (উল্লেখ্য, প্রোগ্রাম কোড ও বোর্ডের কোড নিচের ছবিতে দেখুন) যেভাবে পেমেন্ট কোডটি লিখবেন নিম্নে দেখুন।

উদাহরণস্বরুপ : GDRC2023DHA235628 (এখানে GDRC প্রোগ্রাম কোড, 2023 পাশের সন, DHA বোর্ডের কোড, 235628 এসএসসি রোল নম্বর।

চতুর্থ ধাপ : তারপর পেমেন্ট -এর তথ্য যাচাই করে পরবর্তী ধাপে যান। তারপর পিন নাম্বার দিয়ে কিছুক্ষণ ধরে রাখুন।

পঞ্চম ধাপ : পেমেন্ট সম্পন্ন হয়ে গেলে কনফার্মেশন মেসেজ ও বিল পেমেন্ট মেসেজ পাবেন। পরবর্তী ব্যবহারের জন্য ট্রানজেকশন আইডি সংরক্ষণ করুন।

পলিটেকনিক ভর্তির নিশ্চায়ন কোড

কোর্সভেদে নিশ্চায়ন ফির যেমন ভিন্নতা রয়েছে, তেমনি নিশ্চায়ন কোডেরও ভিন্নতা রয়েছে। নিম্নের ছবিতে সকল কোর্স বা প্রোগ্রামের ফির বিবরণ ও ভর্তি নিশ্চায়ন কোড দেখুন।

বিশেষ দৃষ্টি আকর্ষণ, ছবিতে দেয়া ডান পাশের কোড গুলো হচ্ছে ভর্তি নিশ্চায়নের কোড ও ফির হার।

Polytechnic Payment Code 2023

নিশ্চায়ন ফি জমা হয়েছে কিনা জানার নিয়ম

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে পলিটেকনিক ভর্তি নিশ্চায়ন ফি বা রেজিস্ট্রেশন ফি বোর্ডে জমা হয়েছে কিনা তা জানতে এই লিংকে ক্লিক করে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে চেক করে দেখতে পারবেন।

ভর্তি নিশ্চায়ন ফি দেওয়ার পর করণীয়

পলিটেকনিক ভর্তি নিশ্চায়ন ফি জমা দেওয়ার পর চূড়ান্ত ভর্তির জন্য অপেক্ষা করতে হবে। চূড়ান্ত ভর্তি শুরু হবে ২৫ সেপ্টেম্বর ২০২৩ হতে এবং চলবে ০২ অক্টোবর ২০২৩ পর্যন্ত। এর (চূড়ান্ত ভর্তি) আগে আপনি কলেজে ভর্তির সকল প্রয়োজনীয় কাগজপত্র ও ভর্তি ফি সংগ্রহ করে রাখবেন।

পলিটেকনিক ভর্তি নিশ্চায়নের সময় ২০২৩

১ম পর্যায়ে নিশ্চায়ন০৭ সেপ্টেম্বর হতে ১১ সেপ্টেম্বর ২০২৩
রাত ১২ টা পর্যন্ত পর্যন্ত
২য় পর্যায়ে নিশ্চায়ন১৯ সেপ্টেম্বর হতে ২২ সেপ্টেম্বর ২০২৩
রাত ১২ টা পর্যন্ত পর্যন্ত

আরও দেখুন

পলিটেকনিক ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!