একাদশ শ্রেণিতে ভর্তির রেজাল্ট ২০২২

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ২য় পর্যায়ে ভর্তির রেজাল্ট ২০২২ প্রকাশিত হয়েছে। একইসাথে দেশের সকল কলেজের ভর্তি ফলাফল প্রকাশিত হবে। তো চলুন জেনে নেই যেভাবে একাদশ শ্রেণিতে ভর্তির ফলাফল ২০২২ দেখবেন এবং রেজাল্ট পরবর্তী করণীয় :

Update : একাদশ শ্রেণিতে ৩য় পর্যায়ে ভর্তির রেজাল্ট প্রকাশিত হয়েছে। রেজাল্ট দেখার নিচে দেখুন। উল্লেখ্য যারা মাইগ্রেশনের রেজাল্ট দেখতে চাইবে তাদের নিয়মও একই।

আমাদের ফেসবুক গ্রুপে যুক্ত হও : HSC Helpline

আরও দেখুন : একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চায়ন পদ্ধতি ২০২২

একাদশ শ্রেণিতে ভর্তির ফলাফল দেখার নিয়ম

একাদশ শ্রেণির ভর্তির রেজাল্ট দুইভাবে দেখা যায়। তথা : এসএমএস ও ওয়েবসাইট। এসএমএস এর মাধ্যমে বোর্ড সময়মত শিক্ষার্থীর মোবাইলে ফল জানিয়ে দিবে। এ জন্য শিক্ষার্থীকে কোন এসএমএস দিতে হবে না। উল্লেখ্য আবেদন করার সময় যে মোবাইল নাম্বার দেওয়া হয়েছে সেই নাম্বারে ফল জানিয়ে দেয়া হবে।

তবে কেউ মোবাইলে মেসেজ না পেলে সরাসরি ওয়েবসাইট থেকে তার ভর্তি ফল জানতে পারবে। উল্লেখ্য যে, রেজাল্ট নির্ধারিত তারিখের রাত ৬ টায় প্রকাশিত হবে। ওয়েবসাইটে রেজাল্ট দেখার নিয়ম দেখুন :

একাদশ শ্রেণিতে ভর্তির রেজাল্ট ২০২২

যারা ১ম, ২য় ও ৩য় পর্যায়ের রেজাল্ট দেখতে চাও এবং যারা ১ম ও ২য় মাইগ্রেশনের রেজাল্ট দেখতে চাইবে তাদের সকলের নিয়ম একই। তাই নিম্নের লিংক থেকে সবাই রেজাল্ট দেখতে পারবে।

১ম ধাপ : নিচে দেওয়া লিংকে ক্লিক করে “Result” অপশনে ক্লিক করুন।

Result Link 1 Result Link 2

২য় ধাপ : এরপর প্রদর্শিত তথ্য ছকে এসএসসি রোল নম্বর দিন। এরপর এসএসসি পরীক্ষার বোর্ড, পাসের সাল এবং এসএসসির রেজিস্ট্রেশন নম্বর দিন।

৩য় ধাপ : এরপর Verification কোডটি সঠিকভাবে পূরণ করে “View Result” Button -এ ক্লিক করতে হবে। এখন আপনি একাদশ শ্রেণিতে কোন কলেজে চান্স পেয়েছেন তা দেখতে পারবেন।

একাদশ শ্রেণির ভর্তির রেজাল্ট পরবর্তী করণীয়

যারা পছন্দের কলেজে চান্স পেয়ে যাবে তারা সাথে সাথে ভর্তি নিশ্চায়ন বা রেজিস্ট্রেশন করে নিবে। মনে রাখবে ভর্তি নিশ্চায়ন না করলে আবেদন বাতিল হয়ে যাবে। এমনকি পরবর্তীতে কোথাও আবেদন না করলে ভর্তিও হতে পারবে না।ভর্তি নিশ্চায়ন ফি ৩২৮ টাকা। মোবাইল ব্যাংকিং চার্জ সহ ৩৩৫ টাকা হতে পারে।

আরও দেখুন : অটোমাইগ্রেশন কি? অটোমাইগ্রেশন নাকি আবেদন?

আগামী ১৯/০১/২০২৩ হতে ২০/০১/২০২৩ তারিখের মধ্যে ওয়েবসাইটে উল্লেখিত অপারেটরের মাধ্যমে ফি জমা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করতে হবে। নিশ্চায়ন করার পর চূড়ান্ত ভর্তির জন্য অপেক্ষা করতে হবে এবং প্রয়োজনীয় কাগজপত্র সহ ভর্তি ফি সংগ্রহ করে রাখতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে চূড়ান্ত ভর্তির তারিখ ২২/০১/২০২৩ হতে ২৬/০১/২০২৩ পর্যন্ত।

আরও দেখুন : একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চায়ন পদ্ধতি ২০২২

পছন্দের কলেজে চান্স না পেলে যা করবে

আর যারা পছন্দের কলেজে চান্স পাবে না। তাদের ব্যাপারে দুটি কথা আছে। যদি দেখ তুমি ২/৩ নাম্বার কলেজে চান্স পেয়েছ তাহলে তুমি নিশ্চায়ন করে নিবে। কেননা হতে পারে কেউ নিশ্চায়ন করতে ব্যার্থ হলে তুমি ১ নাম্বার কলেজে চান্স পেয়ে যেতে পার।

আর যদি দেখ ৪/৫ নাম্বারের কলেজ আসছে এবং তুমি চাচ্ছো সরকারি কলেজে ভর্তি হতে তাহলে নিশ্চায়ন না করে আবার নতুন করে আবেদন করবে। তবে এক্ষেত্রে ৫ টি কলেজে আবেদন করলে ১, ২ নাম্বারে আগের দুটি কলেজ রেখে ৩-৫ পর্যন্ত ভিন্ন কলেজ দিবে। ৩-৫ পর্যন্ত এমন কলেজ দিবে যেগুলোতে তোমার চান্স হওয়ার সম্ভাবনা ৯৯% থাকে।

তবে ১ থেকে ৫ পর্যন্ত সব গুলো সরকারি কলেজ হলে নতুন করে আবেদন করার দরকার নেই। তবে কমপক্ষে শেষ দুটি কলেজে ৯৯% চান্স হওয়ার সম্ভাবনা থাকতে হবে।

আর যদি আবেদন করার সময় কলেজ লিস্ট উলটপালট হয়ে যায় তাহলে নিশ্চায়ন না করে নতুন করে আবেদন করবে। তবে যদি তোমার মনমন “যেকোন কলেজে চান্স পাইলেই হল” এরকম হয়, তাহলে নিশ্চায়ন করে নিবে।

কলেজ পরিবর্তন করতে চাইলে যা করবে

কলেজ পরিবর্তন করতে চাইলে দুইটা কাজ করা যেতে পারে। এক: মাইগ্রেশন। দুই: নতুন আবেদন। মাইগ্রেশন করতে চাইলে শুধু ভর্তি নিশ্চায়ন ফি দিলেই মাইগ্রেশন চালু হয়ে যাবে। (যেটাকে অটো মাইগ্রেশন বলা হয়ে থাকে) আর মাইগ্রেশন করতে না চাইলে ২য় বা ৩য় পর্যায়ে আবেদনের জন্য অপেক্ষা করতে হবে।

উল্লেখ্য যে, মাইগ্রেশন করলে প্রাথমিক আবেদনের সময় যেভাবে কলেজ লিস্ট দেয়া ছিল, সেই লিস্ট অনুযায়ী উপরের দিকে মাইগ্রেশন হবে। আর আবেদন করলে নতুন করে কলেজ লিস্ট বানানো যাবে। তাহলে

কোনটা ভালো হবে মাইগ্রেশন নাকি নতুন করে আবেদন?

গ্রুপ পরিবর্তন করতে চাইলে যা করবে

এটারও কলেজ পরিবর্তনের মত সেইম পদ্ধতি।

যারা ৩য় পর্যায়েও চান্স পাবে না তাদের করণীয়

একাদশ শ্রেণী ভর্তি কার্যক্রমে যারা ৩য় পর্যায়েও কোন কলেজে চান্স পাবে না তাদের করণীয় হচ্ছে অপেক্ষা করা। কেননা গতবার ৫ বার আবেদন করার সুযোগ দিয়েছিল শিক্ষাবোর্ড। তাই হতাশ না হয়ে অপেক্ষা কর। আর হ্যা, ৪র্থ পর্যায়ের আবেদন চূড়ান্ত ভর্তি শেষ হওয়ার পর শুরু হবে। চূড়ান্ত ভর্তি শুরু হবে ২২ জানুয়ারি থেকে এবং চলবে ২৬ জানুয়ারি পর্যন্ত।

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের ফলাফল সময়সীমা

১ম পর্যায়ে ফল প্রকাশ৩১ ডিসেম্বর ২০২২, রাত ৮ টা
২য় পর্যায়ে ফল প্রকাশ১২ জানুয়ারি ২০২৩, রাত ৮ টা
৩য় পর্যায়ে ফল প্রকাশ১৮ জানুয়ারি ২০২৩, রাত ৬ টা

আমাদের ফেসবুক গ্রুপে যুক্ত হও : HSC Helpline

আরও দেখুন : একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চায়ন পদ্ধতি ২০২২

পোস্টটি সর্বশেষ আপডেট করা হয়েছে ১৮ জানুয়ারি ২০২৩ তারিখ, রাত ১০ টা ২৫ মিনিটে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!