আলিম পরীক্ষার রুটিন ২০২২ pdf download | Alim exam routine 2022

আলিম পরীক্ষার রুটিন ২০২২আলিম পরীক্ষার রুটিন 2022 : আপনি যদি বাংলাদেশের জেনারেল মাদ্রাসার আলিম পরীক্ষার্থীদের পরীক্ষার রুটিন জানতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন। তাছাড়া এখানে আপনি আলিম পরীক্ষার রুটিন 2022 pdf ডাউনলোড সহ ইমেইজ আকারে ছবি ডাউনলোড করতে পারবেন।

আলিম পরীক্ষার রুটিন ২০২২

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড কর্তৃক ২০২২ সালের আলিম পরীক্ষার রুটিন ১২ সেপ্টেম্বর ২০২২ তারিখে প্রকাশিত হয়েছে। নিচে সংক্ষেপে সময়সূচী দেখুন :

আলিম পরীক্ষা শুরু০৬/১১/২০২২
আলিম পরীক্ষা শেষ১৩/১২/২০২২
পরীক্ষা আরম্ভের সময়সকাল ১১ টা
পরীক্ষার মোট সময়২ ঘন্টা ০০ মিনিট
MCQ ও CQ সময়২০ মি. + ১ ঘন্টা ৪০ মি.
এইচএসসি পরীক্ষার সময় ২০২২

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২ দেখে নিন

এইচএসসি ভোকেশনাল পরীক্ষার রুটিন ২০২২

আলিম পরীক্ষার রুটিন ২০২২ প্রকাশিত

সুপ্রিয় বন্ধুরা তোমরা যদি আলিম রুটিন ২০২২ সরাসরি দেখতে চাও তাহলে এখন সঠিক জায়গায় এসেছো। এখানে রুটিন ছবি আকারে দেওয়া হয়েছে যাতে তোমরা সরাসরি দেখতে পার এবং কোনো প্রকার ডাউনলোড করা ছাড়াই তোমাদের খাতায় নোট করে নিতে পার।

আলিম পরীক্ষার রুটিন ২০২২-page-1
আলিম পরীক্ষার রুটিন 2022
আলিম পরীক্ষার রুটিন ২০২২-page-2
আলিম পরীক্ষার রুটিন 2022

আলিম পরীক্ষার রুটিন ২০২২ pdf ডাউনলোড

আপনি কি উপরের ছবি পিডিএফ (PDF) আকারে ডাউনলোড করতে চান? তাহলে এখান থেকে কোনো সার্ভার প্রবলেম ছাড়াই হাই কোয়ালিটির পিডিএফ ডাউনলোড করতে পারবেন। ২০২২ সালের এইচএসসি পরীক্ষার রুটিন পিডিএফ আকারে ডাউনলোড করতে শুধুমাত্র নিম্নোক্ত লিংকে ক্লিক করুন। যেহেতু পিডিএফ ফাইলটির সাইয প্রায় ১.৬৭ mb সেহেতু এটি ডাউনলোড হতে একটু সময় নিতে পারে। তবে হ্যা নেট স্পিড ভালো থাকলে খুভ দ্রুত ডাউনলোড হয়ে যাবে।

পরীক্ষার্থীরা হলে যা যা হলে নিতে পারবে

  1. সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর।
  2. এলালগ ঘড়ি হলে নিতে পারবে।
  3. প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন কার্ড নেওয়া বাধ্যতামূলক।

আলিম পরীক্ষার নিয়মাবলি ২০২২

পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কক্ষে আসন গহণ করতে হবে। প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। বহুনির্বাচনী (MCQ) পরীক্ষার ক্ষেত্রে সময় ২০ মিনিট এবং সৃজনশীল (CQ) পরীক্ষার ক্ষেত্রে সময় ১ ঘন্টা ৪০ মিনিট। পরীক্ষা বিরতিহীন ভাবে প্রশ্নপত্রে উল্লেখিত সময় পর্যন্ত চলবে। (MCQ) এবং (CQ) উভয় অংশের পরীক্ষার মধ্যে কোনাে বিরতি থাকবে না। সৃজনশীল বিহীন বিষয় সমূহের ক্ষেত্রে ধারাবাহিকভাবে ২ (দুই) ঘন্টা সময় বরাদ্দ থাকবে।

সকাল ১১.০০ টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে সকাল ১০.৩০ মিনিটে অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনী OMR শিট বিতরণ। সকাল ১১.০০ টা বহুনির্বাচনী প্রশ্নপত্র বিতরণ। সকাল ১১.২০ মিনিটে বহুনির্বাচনী উত্তরপত্র (OMR শিট) সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ।

পরীক্ষার্থীগণ তাদের প্রবেশপত্র নিজ নিজ মাদ্রাসা প্রধানের নিকট হতে সংগ্রহ করবে। প্রত্যেক পরীক্ষার্থী সরবরাহকৃত উত্তরপত্রে তার পরীক্ষার রােল নম্বর, রেজিষ্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি OMR ফরমে যথাযথ ভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোনভাবেই মার্জিনের মধ্যে লেখা কিংবা অন্য কোন প্রয়ােজনে উত্তরপত্র ভাঁজ করা যাবে না। ব্যবহারিক সম্বলিত বিষয়ে তত্ত্বীয়, বহুনির্বাচনী ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে।

প্রত্যেক পরীক্ষার্থী কেবল রেজিষ্ট্রেশন কার্ড ও প্রবেশপত্রে উল্লিখিত বিষয়/বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোন অবস্থাতেই অন্য বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। (৮) ব্যবহারিক পরীক্ষা স্ব-স্ব কেন্দ্রে অনুষ্ঠিত হবে। তবে কেন্দ্রস্থিত মাদ্রাসায় বিজ্ঞান বিভাগ না থাকলে বিজ্ঞান বিভাগ আছে এমন মাদ্রাসায় ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীগণ পরীক্ষায় সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটার (Non-Programmable) ব্যবহার করতে পারবে। প্রােগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।

পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মােবাইল ফোন ব্যবহার করতে পারবে না এবং কোন পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মােবাইল ফোন আনতে পারবে না। (১১) তত্ত্বীয়/সৃজনশীল/বহুনির্বাচনী ও ব্যবহারিক পরীক্ষায় একই স্বাক্ষরলিপি ব্যবহার করতে হবে। পরীক্ষায় উপস্থিতির এটি একটি নির্ভরযােগ্য দলিল।

আলিম পরীক্ষার রুটিন ২০২০

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!