একাদশ শ্রেণির ৪র্থ পর্যায়ে আবেদন বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪ প্রকাশিত

একাদশ শ্রেণির সর্বশেষ এবং ৪র্থ পর্যায়ে আবেদন বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪ আজ প্রকাশিত হয়েছে। যারা ইতিমধ্যে কলেজ বা মাদ্রাসায় ভর্তি হয়েছেন, তারা ব্যতীত বাকি সবাই ৪র্থ পর্যায়ে আবেদন করতে পারবেন। আজ আমরা জানব একাদশ শ্রেণিতে ৪র্থ পর্যায়ে আবেদন ২০২৩ ও করণীয় সম্পর্কে বিস্তারিত তথ্য :

৪র্থ পর্যায়ে আবেদনে সর্বনিম্ন ০৫ টি ও সর্বোচ্চ ১০ টি কলেজে আবেদন করা যাবে। উল্লেখ্য যে এটাই এবারের শেষ পর্যায়ের আবেদন। তাই সবাই সতর্কতার সাথে কলেজ চলেস দিবেন। সে জন্য আগেবাগে আপনারা যোগ্যতা ও পছন্দ অনুযায়ী একটা লিস্ট করে নিবে। ৪র্থ ধাপে খালি আসনের তালিকা নিম্নে দেখুন

এখনও খালি আসন প্রকাশিত হয়নি, হলে এখানে দেয়া হবে

৪র্থ ও সর্বশেষ ধাপে আবেদন সময় ২০২৩

আবেদন শুরু০৮ অক্টোবর ২০২৩ হতে
আবেদন চলবে০৯ অক্টোবর ২০২৩ রাত
১১ টা পর্যন্ত
ফল প্রকাশ১১ অক্টোবর ২০২৩ রাত
০৮ টা
নিশ্চায়নের সময়১২ ও ১৩ অক্টোবর ২০২৩
ভর্তির সময়শুধু ১৫ অক্টোবর ২০২৩

আমাদের ফেসবুক গ্রুপে যুক্ত হও : HSC Admission Helpline

যারা ৪র্থ পর্যায়ে আবেদন করতে পারবে

  • যারা পূর্বে আবেদন করেনি।
  • যারা আবেদন করে কোন কলেজে চান্স পায়নি
  • যারা ভর্তি নিশ্চায়ন করেনি।
  • যারা নিশ্চায়ন করেও কলেজে ভর্তি হয় নি।

উল্লেখ্য, যারা ভর্তি নিশ্চায়ন করেছো অথচ ভর্তি হও নি তাদের নিশ্চায়ন বাতিল করতে হবে না। কেননা কলেজে ভর্তি না হওয়াতে তাদের নিশ্চায়ন অটোমেটিক বাতিল হয়ে যাবে।

একাদশ শ্রেণির ৪র্থ পর্যায়ে আবেদন বিজ্ঞপ্তি ২০২৩

একাদশ শ্রেণির ৪র্থ পর্যায়ে আবেদন বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪
একাদশ শ্রেণির ৪র্থ পর্যায়ে আবেদন বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪

৪র্থ পর্যায়ের আবেদন করার আগে যা জানতে হবে

যেহেতু এখনও খালি আসন সংখ্যা প্রকাশিত হয়নি, তাই বিগত সালের আলোকে নিচের তথ্য দেয়া হয়েছে। আপডেট পেতে নিয়মিত আমাদের সাইট ভিজিট করুন।

দেখো, আমি আজ (২৭ জানুয়ারি) সকালে ঢাকা বোর্ডের ১০০ টি সরকারি কলেজের আসন সংখ্যা দেখলাম। তন্মধ্যে মানবিকের আসন সংখ্যা গড়ে খুভই কম। আমি যদি অংকে বলি, এই ১০০ টি কলেজের মধ্যে আমি মাত্র ৮ টি কলেজ পাইছি যেগুলোতে ১০ বা ১০ এর উপর খালি সিট আছে। সর্বোচ্চ একটি কলেজের দেখছি ১৫৯ টি আসন খালি আছে। আর বাকি গুলোর বেশিরভাগ ২০ এর নিচে। তবে ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞানের আসন পর্যাপ্ত খালি আছে।

তাই যেসব কলেজে সিট একেবারে কম সেসব কলেজ চয়েজ দিবে না। দিলেও ৭,৮,৯ নম্বরে চয়েজ দিবে। তবে তুমি যদি চাও ঐসব কলেজে ভর্তি হতে তাহলে ১,২,৩ এ দিবে। এরপরে অন্যান্য কলেজ দিবে যাতে তোমার চান্স হওয়ার সম্ভাবনা ৫০ থেকে ৯৯% থাকে। যেমন :

1,2,3 এ তোমার পছন্দের কলেজ চয়েজ দিবে। ৪,৫,৬ এ ৫০ বা ৭০% সম্ভাবনা আছে এমন কলেজ চয়েজ দিবে। ৭.৮,৯ এ ৯৯% সম্ভাবনা আছে এমন এবং ১০ এ ১০০% চান্স হবে এমন কলেজ চয়েজ দিবে। এতে করে তুমি চান্স পাবে। ইয়ার ড্রপ হবে না।

সরকারি কলেজে চান্স পাওয়া যাবে?

উপরের আলোচনা থেকে আশাকরি বুঝতেই পারছ সরকারি কলেজে কত আসন খালি আছে। তাছাড়া এইবছর প্রায় ৩ হাজার জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থী পছন্দের কলেজই পায়নি। তাই ৪র্থ পর্যায়ে সরকারি কলেজে চান্স পাওয়া আরও টাফ হবে। তাও আমি বলব ৪, ৫ টা সরকারি কলেজ ১ম দিকে চয়েজ দিতে পার। যদি তোমার পয়েন্ট ভালো হয় তাহলে চান্স পেয়ে যাবে।

একাদশ শ্রেণির ৪র্থ পর্যায়ের আবেদন ২০২৩ নিয়ম

একাদশ শ্রেণির ৪র্থ পর্যায়ের আবেদন ২০২৩ করার নিয়ম আগের মতই। যারা আগে আবেদন করে চান্স পেয়েছে এবং ভর্তি নিশ্চায়নও করেছে কিন্তু ভর্তি হয় নাই তারাও ৪র্থ পর্যায়ে আবেদন করতে পারবে। নিম্নে আবেদন করার নিয়ম দেখুন

আরও দেখুন : অনলাইনে কলেজে ভর্তির আবেদন ২০২৩

উল্লেখ্য যে, ৪র্থ পর্যায়ে আবেদনের রেজাল্টে কোন মাইগ্রেশন থাকবে এবং ফলাফল একবারই প্রকাশিত হবে।

আরও দেখুন : একাদশ শ্রেণিতে ভর্তি হতে কি কি লাগবে

আরও দেখুন : একাদশ শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি সহ সকল তথ্য

পোস্টটি সর্বশেষ আপডেট করা হয়েছে ০৫ অক্টোবর ২০২৩ তারিখ রাত ৮ টায়। আপডেট পেতে নিয়মিত আমাদের সাইট ভিজিট করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!