২য় পর্যায়ে পলিটেকনিক ভর্তির রেজাল্ট প্রকাশ। রেজাল্ট ও করণীয় দেখুন

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ২য় পর্যায়ে পলিটেকনিক ভর্তির রেজাল্ট ২০২৩ আজ সকাল ৯ টা ৪০ মিনিটে প্রকাশিত হয়েছে। তো চলুন জেনে নেই পলিটেকনিক ভর্তি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম সহ রেজাল্ট পরবর্তী করণীয় খুঁটিনাটি তথ্য :

পলিটেকনিক ভর্তি রেজাল্ট দেখার নিয়ম ২০২৩

পলিটেকনিক ভর্তি রেজাল্ট দেখার লিংক খুজতে আপনাকে কোথাও যেতে হবে না। আপনি খুভ সহজে এখানে পেয়ে যাচ্ছেন। নিচে দেওয়া লিংক থেকে সরাসরি আপনার ভর্তি রেজাল্ট দেখতে পারবেন।

১ম ধাপ : নিচে দেওয়া লিংকে ক্লিক করে সরাসরি “Result” দেখার অপশনে চলে যান।

Result Link

২য় ধাপ : এবার প্রথমে এসএসসি রোল নম্বর দিন। এরপর এসএসসি পরীক্ষার বোর্ড সেকেল্ট করুন।

৩য় ধাপ : এরপর “Next” Button -এ ক্লিক করুন। বেস এখন আপনি একাদশ শ্রেণিতে কোন কলেজে চান্স পেয়েছেন তা খুভ সহজে দেখতে পারবেন।

অভিনন্দন আপনাকে! এখন নিম্নের তথ্যগুলো মনোযোগ সহকারে পড়ুন।

মাইগ্রেশন নিয়ে তথ্য

যাদের মাইগ্রেশন হবে তাদের কিছুই করতে হবে না। অর্থাৎ নতুন করে নিশ্চায়ন করতে হবে না। আর যাদের মাইগ্রেশন হবে না, তাদেরকে ৩য় পর্যায়ে রেজাল্টের জন্য অপেক্ষা করতে হবে। এমনকি ৩য় পর্যায়ে আবেদনের সময় চয়েজ লিস্ট রদবদল বা আপডেট করতে পারবেন।

পলিটেকনিক ভর্তি রেজাল্ট পরবর্তী করণীয়

যারা ২য় পর্যায়ে পছন্দের কলেজে চান্স পেয়ে যাবে তারা সাথে সাথে ভর্তি নিশ্চায়ন বা রেজিস্ট্রেশন করে নিবে। মনে রাখবে ভর্তি নিশ্চায়ন না করলে আবেদন বাতিল হয়ে যাবে। এমনকি পরে ৩য় পর্যায়ে আবেদন করে চান্স না পেলে কোথাও ভর্তি হতে পারবেন না। তবে

আরও দেখুন : পলিটেকনিক ভর্তি নিশ্চায়ন পদ্ধতি

অনেকের কলেজ পছন্দ নাও হতে পারে, আবার কারও টেকনোলজি বা শিফট পরিবর্তন করার দরকার হতে পারে। এমতাবস্থায় কি করবেন? আমি তানভীর আছি আপনাদের পাশে। নিচের লেখাগুলো মন দিয়ে পড়তে থাকুন।

পছন্দের কলেজে চান্স না পেলে যা করবেন

যারা ২য় পর্যায়ে পছন্দের কলেজে চান্স পাবেন না। তারা দুটি কাজ করতে পারেন। যদি দেখেন আপনি ২/৩ নম্বর কলেজে চান্স পেয়েছেন তাহলে আপনি নিশ্চায়ন করে নিতে পারেন। কারন কেউ নিশ্চায়ন করতে ব্যার্থ হলে আপনি ১ নাম্বার টেকনোলজিতে চান্স পেয়ে যেতে পারেন। কেননা তখন অটোমাইগ্রেশন চালু হবে। তবে আপনি চাইলে এটা নাও করতে পারেন এবং ৩য় পর্যায়ে আবার নতুন করে আবেদন করতে পারেন। আসলে কি করবেন? বিস্তারিত তথ্য নিম্নের পোস্টে দেখুন।

আরও দেখুন : অটোমাইগ্রেশন কি? অটোমাইগ্রেশন নাকি নতুন আবেদন করবেন?

বিশেষ সতর্কতা : যদি আবেদন করার সময় কলেজ লিস্ট উলটপালট হয়ে যায় তাহলে নিশ্চায়ন না করে অবশ্যই নতুন করে আবেদন করবেন। তবে আপনার মনমন যদি এরকম হয় “যেকোন কলেজে চান্স পাইলেই হল” তাহলে নিশ্চায়ন করে নিবেন।

টেকনোলজি পরিবর্তন করতে চাইলে যা করবেন

আগের নিয়মের মত টেকনোলজি পরিবর্তন করতে চাইলে দুটো কাজ করা যেতে পারে। এক: মাইগ্রেশন। দুই: নতুন আবেদন। মাইগ্রেশন করতে চাইলে শুধু ভর্তি নিশ্চায়ন ফি দিলেই মাইগ্রেশন চালু হয়ে যাবে। (যেটাকে অটো মাইগ্রেশন বলা হয়ে থাকে) আর মাইগ্রেশন করতে না চাইলে ৩য় পর্যায়ে আবেদনের জন্য অপেক্ষা করতে হবে।

উল্লেখ্য যে, মাইগ্রেশন করলে প্রাথমিক আবেদনের সময় যেভাবে কলেজ লিস্ট দেয়া ছিল, সেই লিস্ট অনুযায়ী উপরের দিকে মাইগ্রেশন হবে। আর আবেদন করলে নতুন করে কলেজ লিস্ট বানানো যাবে। তাহলে

কোনটা ভালো হবে মাইগ্রেশন নাকি নতুন করে আবেদন?

পলিটেকনিক ভর্তি নিশ্চায়ন পদ্ধতি ২০২৩

২য় পর্যায়ে যাদের পছন্দের কলেজে চান্স হবে তাদেরকে অবশ্যই আগামী সেপ্টেম্বর হতে ১১ সেপ্টেম্বর ২০২৩ তারিখের মধ্যে ভর্তি নিশ্চায়ন ফি ৩৩৫ টাকা (মোবাইল ব্যাংকিং চার্জ বাদে) জমা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করতে হবে। নিচে ভর্তি নিশ্চায়ন করার পদ্ধতি দেখুন।

আরও দেখুন : পলিটেকনিক ভর্তি নিশ্চায়ন পদ্ধতি

উল্লেখ্য, নিশ্চায়ন করার পর চূড়ান্ত ভর্তির জন্য অপেক্ষা করতে হবে এবং প্রয়োজনীয় কাগজপত্র সহ ভর্তি ফি সংগ্রহ করে রাখতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে চূড়ান্ত ভর্তির তারিখ ২৫/০৯/২০২৩ হতে ০২/১০/২০২৩ পর্যন্ত।

আরও দেখুন : পলিতেকনিক ভর্তি হতে যেসব কাগজপত্র লাগবে

আমাদের ফেসবুক গ্রুপে যুক্ত হও : HSC Helpline

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!