একাদশ শ্রেণিতে মাইগ্রেশন হওয়ার সম্ভাবনা কত?

আমি প্রায় সময় বলি মাইগ্রেশন হচ্ছে ভাগ্যের ব্যাপার। তবে মাইগ্রেশন কেন করবে আর কেন করবে না তা নিয়ে আমার ওয়েবসাইটে বিস্তারিত বলেছি। চাইলে এখান থেকে দেখতে পার। এবার আসি মাইগ্রেশন কেন ভাগ্যের ব্যাপার? বা একাদশ শ্রেণিতে মাইগ্রেশন হওয়ার সম্ভাবনা কেমন?

একাদশ শ্রেণিতে মাইগ্রেশন হওয়ার সম্ভাবনা কত?

মনে কর কোনো কলেজের আসন সংখ্যা ১০০ টি। এরমধ্যে ১ম পর্যায়ে ভর্তির রেজাল্ট দিছে ৯০ টি আসনের। তন্মধ্যে ৮০ জন নিশ্চায়ন করেছে।

এবার ঐ কলেজে বাকি থাকা ২০ টি আসনের জন্য নতুন করে ৩০ জন আবেদন করেছে। এদিকে ১ম পর্যায়ে যারা ঐ কলেজকে ১ম চয়েজ দিয়েছে, কিন্তু চান্স পায়নি, তাদের (অর্থাৎ মাইগ্রেশনকারীদের) সংখ্যা ধরো আরও ২০ জন।

তাহলে এই ৩০ আর ঐ ২০ সমান ৫০ জনের মেধাতালিকা কিভাবে প্রণয়ন হবে? ২য় পর্যায়ে যখন রেজাল্ট দিবে, তখন ঐ ৫০ জনের মধ্যে যে যে পয়েন্ট ও মার্কে এগিয়ে থাকবে সেই চান্স পাবে।

তাহলে এবার ভাব, মাইগ্রেশন কি ভাগ্যের ব্যাপার না???? তাই ঠিক কত % সম্ভাবনা আছে তা বলা বড় মুশকিল। তাও তোমার পয়েন্ট যদি 4.50 এর উপরে হয় তাহলে কিছুটা আশা রাখা যায়।

তবে যেহেতু সব কলজের মান সমান না, তাই কোনো কোনো কলেজের ক্ষেত্রে 5 পয়েন্ট থাকলেও আসবে না। তাই সবকিছু ভাগ্যের উপর নির্ভরশীল থাকবে।

আরও দেখুন ঃ একাদশ শ্রেণিতে ভর্তির সকল তথ্য

আমাদের ফেসবুক গ্রুপে যুক্ত হও : HSC Helpline

পোস্টটি ১৩ জানুয়ারি ২০২৩ তারিখ রাত ০৮ টায় পোস্ট করা হয়েছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!