একাদশ শ্রেণিতে ভর্তি হতে কি কি লাগবে

সুপ্রিয় বন্ধুরা আজকে আমরা জানব একাদশ শ্রেণিতে ভর্তি হতে কি কি লাগবে বা একাদশ শ্রেণিতে ভর্তির জন্য কি কি কাগজপত্র লাগবে তা নিয়ে বিস্তারিত তথ্য। তো আমি তানভির, এডু মাসাইলের এডমিন আছি তোমাদের পাশে, চল জেনে নেই :

একাদশ শ্রেণিতে ভর্তি হতে কি কি লাগবে

আমি ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের প্রায় ২৫ টি কলেজের ভর্তি বিজ্ঞপ্তি ঘাটাঘাটি করে দেখলাম যে একেক কলেজ একেক রকম কাগজপত্র চায়। তবে দু-চারটা প্রায় সব কলেজ ই চায়। সে জন্য আমি তোমাদের জন্য সহজ করে দেওয়ার জন্য উক্ত কাগজপত্র গুলো কে ৪ টি ভাগে ভাগ করেছি।

প্রথমে আমি সব কলেজের একাদশ শ্রেণিতে ভর্তির প্রয়োজনীয় কাগজপত্র (আবশ্যকীয়) বর্ণনা করেছি এবং পরে অতিরিক্ত কিছু কাগজপত্র মিলিয়ে দিয়েছি। যাতে তোমাদের বুঝতে সহজ হয় এবং প্রয়োজনীয় কাগজপত্র যেন মিস না হয়। এরপরে মুক্তিযোদ্ধা কোটা ও পোষ্য কোটার কাগজপত্র নিয়ে আলোচনা করব।

এখন তোমাদের কাজ হচ্ছে এখান থেকে কি কি কাগজপত্র লাগবে তা দেখে ধারনা নেওয়া এবং তোমার কলেজের ভর্তি বিজ্ঞপ্তি দেখে একটা তালিকা বানানো। চাইলে সব কাগজপত্র রেডি করে নিয়ে সরয়াসরি কলেজে যেতে পার।

কোন প্রশ্ন থাকলে আমাদের ফেসবুক গ্রুপে করতে পার : HSC Helpline

একাদশ শ্রেণিতে ভর্তির প্রয়োজনীয় কাগজপত্র

এবার ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তির জন্য এসএসসি মূল ট্রান্সক্রিপ্ট (তথা মার্কশীট) না থাকলে অনললাইন কপি জমা দিতে বলেছে শিক্ষাবোর্ড। এ জন্য মূল এডমিট ও রেজিস্ট্রেশন কার্ড জমা দিতে হবে। পরবর্তীতে শিক্ষার্থী মূল ট্রান্সক্রিপ্ট পেলে এগুলো ফেরত নিতে পারবে।

পিতা-মাতার অবর্তমানে অভিভাবকের আইডি কার্ড– ফটোকপি ২ কপি। নিচে বাংলাদেশের সকল কলেজে যে যে কাগজ অবশ্যই লাগবে তা বর্ণনা করা হলো। অবশ্য মূল কপির প্রত্যেকটির কমপক্ষে ১ টি করে ফটোকপি ঘরে রেখে দিবে। ভবিষ্যতে কাজে লাগতে পারে। তাহলে চল একাদশ শ্রেণিতে ভর্তির প্রয়োজনীয় কাগজপত্র দেখে নেই :

একাদশ শ্রেণিতে ভর্তি হতে কি কি লাগবে

অন্যান্য যেসব কাগজপত্র লাগতে পারে

একাদশ শ্রেণিতে ভর্তি হতে আরও যেসব কাগজপত্র লাগতে পারে, তা আমি নিম্নে আলাদা করে দিলাম। এখন তুমি তোমার কলেজের বিজ্ঞপ্তি দেখে বেছে নাও কোন কোন কাগজ লাগতে পারে। এখানে ৪ নম্বরে সিলেকশন দ্বারা অনলাইনে যে ভর্তি রেজাল্ট দিয়েছিল সেটির প্রিন্ট কপি বুঝানো হয়েছে।

একাদশ শ্রেণিতে ভর্তি হতে কি কি লাগবে, একাদশ শ্রেণিতে ভর্তির প্রয়োজনীয় কাগজপত্র,

মুক্তিযোদ্ধা কোটায় ভর্তি হতে যেসব কাগজপত্র লাগবে

মুক্তিযোদ্ধা কোটার স্বপক্ষে নিম্নলিখিত কাগজপত্র দাখিল করতে হবে। কলেজভেদে কাগজের পরিমাণ কমতে পারে এবং ফটোকপি সত্যায়িত করা নাও লাগতে পারে। এ জন্য কলেজের বিজ্ঞপ্তি দেখে নিতে হবে। এছাড়া পার্ট ১ যেসব কাগজপত্রের কথা বলা হয়েছে সেসবও লাগবে।

মুক্তিযোদ্ধা কোটায় ভর্তি হতে যেসব কাগজপত্র লাগবে
মুক্তিযোদ্ধা কোটায় ভর্তি হতে যেসব কাগজপত্র লাগবে

আরও দেখ : একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি সহ বিস্তারিত সকল তথ্য

পোস্টটি ২২ জানুয়ারি ২০২৩ তারিখ, সকাল ১১ টা ২৮ মিনিটে আপডেট করা হয়েছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!