একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চায়ন পদ্ধতি ২০২৩

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চায়ন পদ্ধতি ২০২৩ দেখানোর জন্য আমি তানভির আছি আপনাদের পাশে। একাদশ শ্রেণিতে ভর্তির মেধাতালিকায় কোনো শিক্ষার্থী চান্স পেলে তার ভর্তি নিশ্চায়ন করা খুভ জরুরী। কেননা তা না হলে চান্স বাতিল সহ আবেদনও বাতিল হয়ে যাবে। এভাবে ২য় ও ৩য় পর্যায়ে চান্স প্রাপ্তদেরকেও সাথে সাথে নিশ্চায়ন করতে হবে। নিম্নে একাদশ শ্রেণীর ভর্তি নিশ্চায়ন পদ্ধতি দেয়া হলো :

আমাদের ফেসবুক গ্রুপে যুক্ত হও : HSC Helpline

একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চায়নের সময় ২০২৩

১ম পর্যায়ে নিশ্চায়ন০৭ সেপ্টেম্বর হতে ১০ সেপ্টেম্বর ২০২৩
রাত ১২ টা পর্যন্ত পর্যন্ত
২য় পর্যায়ে নিশ্চায়ন১৭ সেপ্টেম্বর হতে ১৮ সেপ্টেম্বর ২০২৩
রাত ০৮ টা পর্যন্ত পর্যন্ত
৩য় পর্যায়ে নিশ্চায়ন২৪ সেপ্টেম্বর হতে ২৫ সেপ্টেম্বর ২০২৩
রাত ০৮ টা পর্যন্ত পর্যন্ত

ভর্তি নিশ্চায়ন করার আগে যা জানতে

একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চায়ন করলে মাইগ্রেশন অটো চালু হবে। এটা কোন ভাবেই বন্ধ করতে পারবেন না। তবে মাইগ্রেশন সব সময় উপরের দিকে হবে। মনে করুন, আপনি প্রাথমিক আবেদন করার সময় ৫ টা কলেজ চয়েজ দিয়েছেন এবং ৩ নম্বর কলেজে চান্স পেয়েছেন। এমতাবস্থায় আপনার মাইগ্রেশন ২ অথবা ১ নম্বর কলেজে হবে।

আরও দেখুন : অটোমাইগ্রেশন কি? অটোমাইগ্রেশন নাকি আবেদন করবে?

তবে মাইগ্রেশন করতে ৩৩৫ টাকা দিতে হবে। এরপরে যে কলেজে চান্স পাবেন সেই কলেজেই ভর্তি নিশ্চায়ন হবে। ফলে পুণরায় নিশ্চায়ন ফি দিতে হবে না।

একবার ভর্তি নিশ্চায়ন করে নিলে নতুন করে আর আবেদন করতে পারবে না। তাই নিশ্চায়ন করার আগে এ ব্যাপারে সতর্ক থাকবেন।

১ম বা ২য় পর্যায়ে চান্স পাওয়ার পর নিশ্চায়ন না করলে ৩য় পর্যায়ে অবশ্যই মাইগ্রেশন করে নিতে হবে। কেননা এরপর না করলে একাদশে ভর্তি হতে পারবেন না।

আর যারা নিশ্চায়ন করে নিবেন, তারা পরবর্তীতে অবশ্যই চেক করে নিবেন যে আপনার ভর্তি নিশ্চায়ন হয়েছে কিনা। চেক করার নিয়ম এখান থেকে দেখ।

আরও দেখুন : একাদশ শ্রেণিতে ভর্তির রেজাল্ট ২০২৩ সহ বিস্তারিত

একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চায়ন যারা করবে

যারা পছন্দের কলেজে চান্স পেয়ে যাবেন তারা অবশ্যই অবশ্যই ভর্তি নিশ্চায়ন করে নিবেন।

আর যদি কলেজ লিস্টের ২/৩ নাম্বার কলেজে চান্স পান এবং চয়েজ লিস্ট পরিবর্তন করতে না চান, তাহলে অবশ্যই ভর্তি নিশ্চায়ন বা রেজিস্ট্রেশন করে নিবেন।

এছাড়া আপনারা যারা ১ম চয়েজের কলেজে চান্স পাওয়ার লক্ষ্যে ২য় পর্যায়ে আবেদন করার চিন্তা করছেন, তাদের বলি এত প্যারা নিও না ভাই। তুমি যদি ৩/৪ নম্বর কলেজে চান্স পেয়ে থাক, তাহলে মাইগ্রেশন করে নাও। কেননা পূণরায় একই কলেজে আবেদন করা আর মাইগ্রেশন করা একই কথা।

আর যারা ভর্তি নিশ্চায়ন করবে না

আর যদি দেখেন ৪/৫ নম্বর কলেজ আসছে এবং আপনি চাচ্ছেন অন্য যেকোন সরকারি কলেজে ভর্তি হতে, তাহলে নিশ্চায়ন না করে নতুন করে আবেদন করবে। এক্ষেত্রে ৫ টি কলেজে আবেদন করলে ১, ২ নাম্বারে আগের দুটি কলেজ রেখে ৩-৫ পর্যন্ত ভিন্ন কলেজ দিবে। ৩-৫ পর্যন্ত এমন কলেজ দিবে যেগুলোতে আপনার চান্স হওয়ার সম্ভাবনা ৯৯% থাকে।

তবে ১ থেকে ৫ পর্যন্ত সব গুলো সরকারি কলেজ হলে নতুন করে আবেদন করার দরকার নেই। তবে কমপক্ষে শেষ দুটি কলেজে ৯৯% চান্স হওয়ার সম্ভাবনা থাকতে হবে।

আর যারা ভালো কলেজে চান্স পেতে চাও কিন্তু প্রাথমিক আবেদনে কলেজ লিস্ট ঠিকমত দেও নাই তারা কোনমতেই নিশ্চায়ন করবে না।

একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চায়ন পদ্ধতি ২০২৩

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির মেধাতালিকায় কোনো শিক্ষার্থী উত্তীর্ণ হলে তাকে অবশ্যই ভর্তি নিশ্চায়ন করতে হয়। ফি প্রদানের মাধ্যমে এই ভর্তি নিশ্চায়ন করতে হয়। ভর্তি নিশ্চায়নের ফি দেয়া যাবে বিকাশ, রকেট এবং নগদ ইত্যাদির মাধ্যমে। নিম্নে সেগুলো দ্বারা ফি প্রদান করার পদ্ধতি দেওয়া হলো :

১ম পর্যায়ে নির্বাচিতদের আগামী ০৭/০৯/২০২৩ তারিখ হতে ১০/০৯/২০২৩ তারিখের মধ্যে মোবাইল ব্যাংকিং চার্জ বাদে রেজিস্ট্রেশন ফি ৩৩৫/- টাকা (ওয়েবসাইটে উল্লেখিত অপারেটর-এর মাধ্যমে) জমা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির তারিখ ২৬/০৯/২০২৩ হতে ০৫/১০/২০২৩ পর্যন্ত।

যেসব মাধ্যমে ভর্তি নিশ্চায়ন ফি দেওয়া যাবে

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চায়ন ফি বাবদ ৩৩৫/- টাকা “বিকাশ (সার্ভিস চার্জ ফ্রি), নগদ (সার্ভিস চার্জ ফ্রি), উপায়, ওয়েবসাইট এবং সোনালি ই-সেবার” মাধ্যমে জমা দেয়া যাবে। নিম্নে বিকাশ, নগদ ও ওয়েবসাইট থেকে নিশ্চায়ন ফি জমা দেয়ার নিয়ম দেখুন :

বিকাশে একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চায়ন পদ্ধতি

প্রথম ধাপ : বিকাশ এপের হোম পেইজে যান এবং সেখান থেকে ‘এডুকেশন ফি’ আইকনে ক্লিক করুন। (উক্ত আইকন খুজে না পেলে “আরও দেখুন বা see more” অপশনে ক্লিক করুন। তারপর বিলের তালিকা থেকে ‘xi class admission’ সেলেক্ট করুন।

দ্বিতীয় ধাপ : এবার বোর্ডের নাম ও পাশের সন সিলেক্ট করে এসএসসি রোল নম্বর ও মোবাইল নম্বর দিন। তারপর পেমেন্ট -এর তথ্য যাচাই করে পরবর্তী ধাপে যান।

তৃতীয় ধাপ : তারপর পিন নাম্বার ট্যাপ করে কিছুক্ষণ ধরে রাখুন। পেমেন্ট সম্পন্ন হয়ে গেলে কনফার্মেশন মেসেজ ও বিল পেমেন্ট মেসেজ পাবেন।

চতুর্থ ধাপ : পরবর্তী ব্যবহারের জন্য ট্রানজেকশন আইডি সংরক্ষণ করুন।

বিকাশে একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চায়ন পদ্ধতি

নগদে একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চায়ন পদ্ধতি

প্রথম ধাপ : নগদ এপের হোম পেইজে যান এবং সেখান থেকে ‘বিল পে’ আইকনে ক্লিক করুন। তারপর ‘শিক্ষা প্রতিষ্ঠান’ সেলেক্ট করে নিচের দিকে থাকা ‘xi class admission 2023’ সেলেক্ট করুন।

দ্বিতীয় ধাপ : এবার এসএসসি রোল নম্বর দিয়ে বোর্ডের নাম ও পাশের সন সিলেক্ট করুন এবং মোবাইল নম্বর দিন। তারপর পরবর্তী ধাপে যান।

তৃতীয় ধাপ : সবকিছু ঠিকঠাক মত হলে আবার পরবর্তী ধাপে গিয়ে পিন নাম্বার দিয়ে পরবর্তী ধাপে যান। এবার ট্যাপ করে কিছুক্ষণ ধরে রাখুন।

চতুর্থ ধাপ : পেমেন্ট সম্পন্ন হয়ে গেলে কনফার্মেশন মেসেজ ও বিল পেমেন্ট মেসেজ পাবেন। পরবর্তী ব্যবহারের জন্য ট্রানজেকশন আইডি সংরক্ষণ করুন।

নগদে একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চায়ন পদ্ধতি

ওয়েবসাইটে একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চায়ন পদ্ধতি

শীঘ্রই দেওয়া হবে।

নিশ্চায়ন ফি জমা হয়েছে কিনা জানার নিয়ম

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীর ভর্তি নিশ্চায়ন ফি বা রেজিস্ট্রেশন ফি বোর্ডে জমা হয়েছে কিনা তা জানতে এই লিংকে ক্লিক করে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে চেক করে দেখতে পারবেন।

ভর্তি নিশ্চায়ন ফি দেওয়ার পর করণীয়

একাদশ শ্রেণির ভর্তি নিশ্চায়ন ফি জমা দেওয়ার পর চূড়ান্ত ভর্তির জন্য অপেক্ষা করতে হবে। চূড়ান্ত ভর্তি শুরু হবে ২৬ সেপ্টেম্বর ২০২৩ হতে এবং চলবে ০৫ অক্টোবর ২০২৩ পর্যন্ত। এর (চূড়ান্ত ভর্তি) আগে তুমি কলেজে ভর্তির সকল প্রয়োজনীয় কাগজপত্র ও ভর্তি ফি সংগ্রহ করে রাখবে।

অন্যান্য পদ্ধতিতে ভর্তি নিশ্চায়ন ফি দেয়ার নিয়ম

অন্যান্য পদ্ধতিতে একাদশ শ্রেণীর ভর্তি নিশ্চায়ন ফি দেয়ার নিয়ম এখানে দেখুন। উল্লেখ্য আবেদন ফি যেভাবে দিয়েছ ঠিক সেভাবে ভর্তি নিশ্চায়ন ফি দিতে হবে।

16 thoughts on “একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চায়ন পদ্ধতি ২০২৩”

  1. ১। নির্বাচিত কলেজে আগামী ৮/১/২০২৩ তারিখ রাত ৮ঃ০০ ঘটিকার মধ্যে নিশ্চায়ন সম্পন্ন না করলে নির্দেশিকার ৪নং অনুচ্ছেদ অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে প্রার্থীর আবেদন এবং পেমেন্ট বাতিল হয়ে যাবে এবং তাকে নতুন করে আবেদন ফি জমা দিয়ে আবেদন করতে হবে। ২। সবচেয়ে পছন্দসই কলেজের জন্য নির্বাচিত না হলেও নিশ্চায়ন করা জরুরী। কারণ এতে পরবর্তী ধাপে ফলাফলের সময় মাইগ্রেশনের মাধ্যমে পছন্দক্রমের উপরের কলেজে (অটোমাইগ্রেশনের মাধ্যমে) নির্বাচিত হবার সুযোগ থাকে।

    1. Md Nazmul Islam

      ভাই বিপদে পরে পোস্ট করলাম। আমি 1st choice দিছিলাম। পরে একটা কলেজ আসছে। আমি সেটা টাকা দিয়ে নিশ্চিত করছি। এখন আমি চাচ্ছি এটাকে Cancel করতে।
      কিভাবে করবো। প্লিজ কেউ সাহায্য করেন। খুব চিন্তায় আছি।প্লিজ প্লিজ

  2. পান্ডব চাকমা

    আমি একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেছি কিন্তু কোনো কলেজে থেকে এখনও কোনো এসএম‌এস আসল না।

  3. সাদমান

    স্যার, আমার পয়েন্ট ৫.০০ আমি মোট ৭টি কলেজ চয়েস দিয়েছিলাম এতে ৭ নম্বর কলেজে আমার নাম এসেছে। আমি ঐ কলেজে ভর্তি হতে চাই না। এখন কি আমি মাইগ্রেশন করবো নাকি পুনঃ আবেদন?

    1. ২য় পর্যায়ে আবেদন করে যদি আবার আগের কলজ গুলো চয়েজ দাও তাহলে কোনো লাভ নেই। এই কাজ মাইগ্রেশনই করে দিবে। আর ভিন্ন কলেজ চয়েজ দিলে ২য় পর্যায়ে আবেদন করতে পার।

  4. Anowarul Azam Mukul

    অনেক সুন্দর করে গুছিয়ে বুঝিয়ে দেয়ার জন্য দোয়া ও শুভকামনা

  5. Mofazzel Hossain

    ১ নং কলেজ এ সিলেক্ট হয়েছে কিন্তু এখন ঐ কলেজে ভর্তি হতে ইচ্ছুক না। ২ বা ৩ নং ভর্তি হতে ইচ্ছুক। করনীয় কি?

    1. মাইগ্রেশনের রেজাল্ট ২য় পর্যায়ের রেজাল্টের প্রকাশিত হবে।

  6. ভাইয়া আমি যদি কলেজে ভর্তি না হই, আমার নিশ্চয়ন কি বাতিল হয়ে যাবে?

  7. মাহাদ

    ১ম চয়েজ দিয়েছি। ২য় এবং ৩য় চয়েজ দিতে পারি নাই। এমন অবস্থায় কীভাবে ভর্তি হওয়া যাবে? ৪র্থ চয়েজ এর কি কোন সুযোগ দিবে এবার?

    1. আসন ফাকা থাকলে দিবে। চূড়ান্ত ভর্তি শেষ হওয়ার পর বুঝা যাবে। অপেক্ষা করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!