দ্বাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ২০২৩ (সময় বর্ধিত)

দ্বাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ২০২৩ (xii class college transfer 2022) করার সুযোগ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। প্রতিবারের ন্যায় এবারও দ্বাদশ শ্রেণির কলেজ ট্রান্সফার ২০২৩ শুরু হয়ে গেছে। তবে সব কলেজ একই সময়ে কলেজ পরিবর্তনের কার্যক্রম সম্পন্ন করে না বরং ভিন্ন ভিন্ন সময়ে করে থাকে। চলুন নিম্নে বিস্তারিত জেনে নেই :

এই পোষ্টে যা যা আছে - এক পলকে দেখে নিন hide

আরও দেখুন : একাদশ শ্রেণির কলেজ পরিবর্তন

যেহেতু সব কলজে একই সময়ে কলেজ পরিবর্তনের কার্যক্রম সম্পন্ন হয় না সেহেতু আমরা একাদশ শ্রেণীর সকল কলেজ পরিবর্তনের তারিখ একত্রে গুলিয়ে ফেলি। তবে সুপ্রিয় বন্ধুরা! আপনারা এই পোষ্ট হতে উচ্চ মাধ্যমিক পর্যায়ের বাংলাদেশের সকল কলেজ পরিবর্তনের নিয়ম, তারিখ সহ বিস্তারিত জানতে পারবেন। আমি চেষ্টা করবো একটি পোষ্টের মাধ্যমে সব কিছু শেয়ার করার। তাহলে শুরু করা যাক :

আরও দেখুন :  একাদশ শ্রেণির বিষয় ও গ্রুপ পরিবর্তন

দ্বাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ঢাকা বোর্ড ২০২২ (সময় বর্ধিত)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে দ্বাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আবেদন করার সময় ২৬/০১/২০২৩ তারিখ হতে ২৮/০২/২০২৩ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে।

ঢাকা বোর্ড টিসি (e-TC) আবেদন করুন :  এখান থেকে

ঢাকা বোর্ড ম্যানুয়ালী BTC আবেদন পদ্ধতি : BTC অনলাইনে সম্পন্ন করা হবে না। ম্যানুয়াল পদ্ধতিতে এটির কার্যক্রম সম্পন্ন হবে।

দ্বাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ২০২৩

দ্বাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ২০২১-২০২২ চট্টগ্রাম বোর্ড (সময় বর্ধিত)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে দ্বাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন করার বিজ্ঞপ্তি এখনও জানা যায় নি। আবেদন করার সময় ৩১/০১/২০২৩ তারিখ পর্যন্ত বর্ধিত করা হয়েছে। দিনাজপুর বোর্ডের কলেজ ট্রান্সফার বিজ্ঞপ্তি দেখুন এখান থেকে. উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এর জন্য আবেদন করতে পারবে।

দ্বাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন কুমিল্লা বোর্ড ২০২২

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, কুমিল্লা কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে দ্বাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আবেদন করা্র সময় ১৩/১১/২০২২ তারিখ হতে ১৫/১২/২০২২ তারিখ পর্যন্ত। কুমিল্লা বোর্ডের কলেজ ট্রান্সফার বিজ্ঞপ্তি নিচে দেখুন। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এর জন্য আবেদন করতে পারবে।

দ্বাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন কুমিল্লা বোর্ড ২০২২

দ্বাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ২০২২ দিনাজপুর বোর্ড

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুর কর্তৃক ২০২১-২০২১ শিক্ষাবর্ষে দ্বাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আবেদন করা্র সময় ০১/০১/২০২৩ তারিখ হতে ১৫/০২/২০২৩ তারিখ পর্যন্ত। দিনাজপুর বোর্ডের কলেজ ট্রান্সফার বিজ্ঞপ্তি নিচে দেখুন। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এর জন্য আবেদন করতে পারবে।

দ্বাদশ শ্রেণির কলেজ পরিবর্তন ২০২২ দিনাজপুর বোর্ড

দ্বাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন যশোর বোর্ড ২০২২

এতদ্বারা এ বোর্ডের আওতাধীন সকল কলেজ/উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের অধ্যক্ষ/প্রধান শিক্ষক, দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী এবং তাদের অভিভাবকসহ সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে যে, ২০২১-২০২২ শিক্ষাবর্ষে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ছাড়পত্রের (TC) মাধ্যমে এক কলেজ থেকে অন্য কলেজে ভর্তির অনুমতি এবং আন্তঃবোর্ড ছাড়পত্রের (BTC) মাধ্যমে ভর্তির অনুমতির জন্য ০১-১২-2022 খ্রি. তারিখ থেকে 31-01-2023 খ্রি. তারিখ পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে (আবেদন ফরম এ বোর্ডের ওয়েবসাইটের ‘ডাউনলোড’ মেনুতে পাওয়া যাবে)।

শিক্ষার্থীর আবেদনের ভিত্তিতে কাঙ্ক্ষিত প্রতিষ্ঠানে আসন শূন্য থাকা, নির্ধারিত জিপিএ থাকা এবং উভয় প্রতিষ্ঠান প্রধানের সম্মতি সাপেক্ষে বর্তমান কলেজ কর্তৃক বোর্ডের ওয়েবসাইটের (www.jessoreboard.gov.bd) ইনস্টিটিউট প্যানেলে (Institute Panel) আবেদন দাখিল করতে হবে। অনলাইনে আবেদন দাখিলের পর সোনালী সেবার পেমেন্ট গেটওযের মাধ্যমে আবেদন ফি প্রদান করতে হবে।
বি.দ্র. :

• শিক্ষার্থীর আবেদনের ভিত্তিতে বর্তমান কলেজের Institute প্যানেল থেকে আবেদন দাখিল করতে হবে এবং ভর্তিচ্ছু কলেজ আবেদন ‘একসেপ্ট’ করবে। আবেদন বোর্ড কর্তৃক অনুমোদিত হলে ইনিস্টিটিউট প্যানেলে অনুমতি পত্র পাওয়া যাবে;
• ছাড়পত্র প্রদানের অনুমতি পাওয়ার পর বর্তমান কলেজ থেকে ছাড়পত্র গ্রহণ করে ১৫ দিনের মধ্যে ভর্তির সকল প্রক্রিয়া সম্পন্ন করতে হবে;
• ছাড়পত্র প্রদানকালে কলেজে সংরক্ষিত একাডেমিক ট্রান্সক্রিপ্ট ফেরত প্রদান করতে হবে এবং ভর্তি গ্রহণকারী কলেজকে শিক্ষার্থীর নিকট থেকে একাডেমিক ট্রান্সক্রিপ্ট নিয়ে অধ্যক্ষের নিজ হেফাজতে সংরক্ষণ করতে হবে;
• ছাড়পত্র প্রদানকারী কলেজ যে মাসে ছাড়পত্র প্রদান করবে সেই মাস পর্যন্ত বেতনাদি গ্রহণ করবে এবং ভর্তি গ্রহণকারী কলেজ পূর্বের কলেজে যে পর্যন্ত বেতন পরিশোধ আছে তার পরবর্তী মাস থেকে বেতনাদি গ্রহণ করবে;
• আবেদন ফরম এ বোর্ডের ওয়েবসাইটের ‘ডাউনলোড’ মেনুতে পাওয়া যাবে। আবেদন ফরমে বিস্তারিত নির্দেশাবলী দেয়া আছে।

দ্বাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ময়মনসিংহ বোর্ড

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, সিলেট কর্তৃক ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে দ্বাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ, বিষয়, গ্রুপ (আসন শূন্য থাকা সাপেক্ষে), শিফট, ভার্সন, ভর্তি বাতির ও ছবি পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আবেদন করার সময় ০৮/০৫/২০২২ তারিখ হতে ২৬/০৫/২০২২ তারিখ পর্যন্ত। ময়মনসিংহ বোর্ডের কলেজ ট্রান্সফার বিজ্ঞপ্তি ২০২০ দেখুন এখান থেকে. উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এর জন্য আবেদন করতে পারবে।

শিক্ষার্থীগণ স্ব স্ব কলেজে তার চাহিদা মােতাবেক আবেদন করলে কলেজ কর্তৃপক্ষ বাের্ডের সাথে যােগাযােগ করে প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। এই ক্ষেত্রে কলেজ কর্তৃপক্ষ বাের্ডের প্রয়ােজনীয় ফি শিক্ষার্থীদের নিকট থেকে গ্রহণ করে সােনালী সেবার মাধ্যমে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বাের্ড, ময়মনসিংহে জমা দিবে। অতঃপর বাের্ডের অনুমােদন সাপেক্ষে সংশােধনী কার্যকর হবে এবং সংশােধিত তথ্যাবলি কলেজ কর্তৃপক্ষ অনলাইনে দেখতে পাবেন।

টিসি আবেদন অনলাইনে করতে হবে। আবেদন করতে এখানে ক্লিক করুন। অনলাইনে টিসি আবেদন পদ্ধতি দেখতে এখানে ক্লিক করুন। শিফট, ভার্সন, ছবি পরিবর্তনের জন্য কোন ফি লাগবে না। বাের্ডের ওয়েবসাইট হতে সংগৃহিত ভর্তি বাতিল ফরম পূরণ করে জমা দিতে হবে। বাের্ডের নির্ধারিত ফি : প্রতি বিষয় পরিবর্তন ৫০০/- টাকা, গ্রুপ পরিবর্তন ১০০০/- টাকা, ভর্তি বাতিল ৮০০/- টাকা এবং টিসি ৮০০/- টাকা।

দ্বাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ২০২০-২০২১ সিলেট বোর্ড

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, সিলেট কর্তৃক ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে দ্বাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আবেদন করার সময় ২৮/১০/২০২০ তারিখ হতে ০৭/১১/২০২০ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এর জন্য আবেদন করতে পারবে। সিলেট শিক্ষা বাের্ডে টিসির জন্য আবেদন করতে এখানে ক্লিক করুন।

দ্বাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ২০২০-২০২১ রাজশাহী বোর্ড

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, রাজশাহী কর্তৃক ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে দ্বাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন করার বিজ্ঞপ্তি এখনও জানা যায় নি। আবেদন করা্র সময় –/–/২০২০ তারিখ হতে –/–/২০২০ তারিখ পর্যন্ত। দিনাজপুর বোর্ডের কলেজ ট্রান্সফার বিজ্ঞপ্তি দেখুন এখান থেকে. উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এর জন্য আবেদন করতে পারবে।

দ্বাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ২০২০-২০২১ বরিশাল বোর্ড

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, বরিশাল কর্তৃক ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে দ্বাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন করার বিজ্ঞপ্তি এখনও জানা যায় নি। আবেদন করা্র সময় –/–/২০২০ তারিখ হতে –/–/২০২০ তারিখ পর্যন্ত। দিনাজপুর বোর্ডের কলেজ ট্রান্সফার বিজ্ঞপ্তি দেখুন এখান থেকে. উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এর জন্য আবেদন করতে পারবে।

দ্বাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ২০২০-২০২১ মাদরাসা বোর্ড

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, মাদরাসা কর্তৃক ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে দ্বাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন করার বিজ্ঞপ্তি এখনও জানা যায় নি। আবেদন করা্র সময় –/–/২০২০ তারিখ হতে –/–/২০২০ তারিখ পর্যন্ত। দিনাজপুর বোর্ডের কলেজ ট্রান্সফার বিজ্ঞপ্তি দেখুন এখান থেকে. উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এর জন্য আবেদন করতে পারবে।

xii college transfer - edu masail -

উল্লেখ্য যে, কোনো বোর্ডের ২০২৩ সালের দ্বাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন বিজ্ঞপ্তি প্রকাশিত হলে বা জানা গেলে পোষ্টটি আপডেট করে দেওয়া হবে। সুতরাং এডু মাসাইল (edu masail) এর সাথে থাকুন।

পোষ্টটি ০৬ জানুয়ারি ২০২৩, দুপুর ০৩ টায় সর্বশেষ আপডেট করা হয়েছে।

আমাদের ফেসবুক গ্রুপে যোগ দিন : HSC Helpline

15 thoughts on “দ্বাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ২০২৩ (সময় বর্ধিত)”

  1. মোঃ আবদুল আজিজ

    প্লিজ দয়া করে আমাকে জানাবেন। আমি যদি ট্রান্সফার আবেদন কনর্ফাম করে পেলি তারপর যদি টিসি না নিয়ে অন্য কলেজে ভর্তি না হয়ে আগের কলেজেই থেকে যাতে চাই তাহলে কোন সমস্যা হবে? প্লিজ জানাবেন আমাকে

    1. ফি না দিলে কোনো সমস্যা হবে না। আর ফি দিয়ে দিলে কলেজে যোগাযোগ করুন।

  2. 2022 সালের দ্বাদশ শ্রেণির কলেজ পরিবর্তন দিনাজপুর বোর্ড এ কবে চালু হবে??
    ঢাকা বোর্ড এর নোটিস দিয়ে দিনাজপুর বোর্ড এ কলেজ পরিবর্তন করা যাবে??

      1. দ্বাদশ শ্রেণির কলেজ পরিবর্তন দিনাজপুর বোর্ড কবে চালু হবে 2022

  3. Meshkat Ahmed

    আমি জানতে চাচ্ছি যে, আমাদের তো ফার্স্ট ইয়ারের পরীক্ষা শেষ ,এখন সেকেন্ড ইয়ারে ভর্তি হতে যদি আমি অন্য কলেজে ভর্তি হতে চাই,, তাহলে কি ভর্তি হতে পারবো?
    আর যদি আমি ভর্তি হতে পারি তাহলে কি আমার ফার্স্ট ইয়ারে যে সাবজেক্টগুলো ছিল এগুলো থাকবে নাকি সাবজেক্টগুলো আবার চেঞ্জ করার সুযোগ পাবো,,,? Please answer

    1. সরাসরি অন্য কলেজে ভর্তি হওয়ার সুযোগ নাই। তবে ট্রান্সফার করে যেতে পারবে। তবে যে কলেজে ট্রান্সফার হবে সেই কলেজে একই বিষয় বা গ্রুপ থাকতে হবে।

  4. Rabeya Begum

    কুমিল্লা বোর্ডের সময় কি আর দিবে?? প্লিজ একটু জানাবেন।

    1. দুঃখিত! জানা নেই। তবে নিজ কলেজে জানিয়ে রাখুন। হয়ত বাড়াতে পারে।

  5. Fahmida Ajmol Mim

    আমার জানা খুবই দরকার, যে আমি 1st year এর এক্সম দিছি এখন আমি অন্য কলেজে ভর্তি হতে চাচ্ছি,তা 2nd year এ,
    ২০২৩ সালের অনলাইন ভর্তি কিভাবে করতে হবে,কেও যদি জানাতেন খুবই উপকার হতো

    1. ১ম বর্ষের মত, এভাবে ভর্তি হওয়ার সুযোগ নেই। তবে কলেজ ট্রান্সফার করে অন্য কলেজে যেতে পারবে। একেক কলেজ একেক সময় ট্রান্সফারের সময় দেয়

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!