একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ২০২১-২০২২

একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ২০২১-২০২২ | xi college transfer 2022 : আপনারা যদি একাদশ শ্রেণির কলেজ পরিবর্তন কবে শুরু হবে বা কিভাবে আবেদন করবেন বা কত টাকা লাগবে সেসব সম্পর্কে জানতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন। শুধু তাই না আপনারা এই একই পোষ্ট হতে বাংলাদেশের সকল বোর্ডের একাদশ শ্রেণির কলেজ পরিবর্তনের তথ্যবলি জানতে পারবেন।

একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ২০২১-২০২২ কবে শুরু হবে?

২০২১-২০২২ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন শুরু হয়েছে। কবে শুরু হবে, তা জানার আগে আমাদের বুঝতে হবে কলেজ ট্রান্সফার আসলে কখন শুরু হয়? ইতোমধ্যে ২০২২ সালের একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম শেষ হয়েছে, তাই যাদের কলেজ মনমত হয়নি তারা আকুল হয়ে বসে আছে কবে কলেজ ট্রান্সফার শুরু হবে?

আমাদের বুঝতে হবে অনলাইনে যেকোনো ভর্তি সম্পন্ন হওয়ার পর কর্তৃপক্ষ / প্রতিষ্ঠান কর্তৃক ভর্তিকৃত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করতে হয়। সেই রেজিস্ট্রেশনের বিজ্ঞপ্তি ঢাকা বোর্ড কর্তৃক আজ প্রকাশিত হয়েছে, যা চলবে ১০ মে ২০২২ তারিখ পর্যন্ত। রেজিস্ট্রেশন করা মানে আপনি কোন কলেজে ভর্তি হয়েছেন তা বোর্ড জানবে। তাই রেজিস্ট্রেশন করার আগে আপনি একাদশে ভর্তিই হয়েছেন বলে বোর্ড বুঝবে না। আর তা না হলে আপনি কলেজ ট্রান্সফারের জন্য আবেদন করতে পারবেন না।

আশাকরি এতক্ষণে আপনারা একটা ধারণা পেয়ে গেছেন যে একাদশ শ্রেণীর কলেজ ট্রান্সফার ২০২১-২০২২ কবে শুরু হচ্ছে? হ্যা ঠিক তাই আপনাদের রেজিস্ট্রেশন সম্পন্ন হওয়ার পর পরই কলেজ ট্রান্সফার শুরু হবে এবং একই সাথে বিষয় ও গ্রুপ পরিবর্তনের কার্যক্রম শুরু হবে।

আরও দেখুন : একাদশ শ্রেণির বিষয় ও গ্রুপ পরিবর্তন ২০২২

একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন নিয়ম ২০২১-২০২২

সব কলজে একই সময়ে কলেজ পরিবর্তনের কার্যক্রম সম্পন্ন হয় না হলেও কলেজ ট্রান্সফারের নিয়ম প্রায় একই রকম। তবে প্রত্যেক বোর্ডের শিক্ষার্থী তাদের নিজ বোর্ডের ওয়েবসাইট থেকে আবেদন করতে হবে। আবেদন করার পর নিজ কলেজ অনুমতি দিলে আবেদনটি অন্য কলেজের কাছে যাবে।

অন্য কলেজ অনুমতি দিলে সেটা বোর্ডের কাছে যাবে। তখন বোর্ডও অনুমতি দিলে অর্থাৎ মোবাইলে মেসেজ আসলে টাকা পেমেন্ট করতে হবে। এরপর নিজ বোর্ডের ওয়েবসাইটে TC Order নোটিশ প্রকাশিত হবে। পরে সেটা প্রিন্ট করে সরাসরি কলেজে গিয়ে ভর্তি হতে হবে।

তবে আমরা একাদশ শ্রেণীর সকল কলেজ পরিবর্তনের তারিখ একত্রে গুলিয়ে ফেলি। তবে আপনারা এই পোষ্ট হতে উচ্চ মাধ্যমিক পর্যায়ের বাংলাদেশের সকল একাদশ শ্রেণির কলেজ পরিবর্তনের নিয়ম ও তারিখ সহ বিস্তারিত জানতে পারবেন। আমি চেষ্টা করবো একটি পোষ্টের মাধ্যমে সব কিছু শেয়ার করার। তাহলে শুরু করা যাক :

একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ঢাকা বোর্ড ২০২২ (new)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা কর্তৃক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময় ০১/০৬/২০২২ তারিখ হতে ৩০/০৬/২০২২ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে। চলুন এবার বিস্তারিতভাবে জেনে নেই অনলাইনে ঢাকা বোর্ডের টিসি (e-TC) এবং বিটিসি (BTC) আবেদন করার নিয়ম :

ঢাকা বোর্ড টিসি (e-TC) আবেদন করার নিয়ম

  • ঢাকা শিক্ষা বাের্ডে টিসির জন্য আবেদন করতে প্রথমে এখান থেকে e-TC আবেদন ফরম পূরণ করে Submit Your Application বাটনে ক্লিক করতে হবে। এক্ষেত্রে অবশ্যই শিক্ষার্থীর অধ্যয়নরত এবং e-TC-র মাধ্যমে কাঙ্খিত উভয় প্রতিষ্ঠানে পঠিত বিষয়সমূহ একই হতে হবে।
  • আবেদন সাবমিট হওয়ার পর শিক্ষার্থী প্রদত্ত মােবাইল নম্বরে একটি গােপনীয় Security Code সহ SMS পাবে এবং এই Security Code দিয়ে শিক্ষার্থী পরবর্তীতে তার আবেদনে প্রবেশ করতে পারবে ও আপডেট জানতে পারবে।
  • শিক্ষার্থী অনলাইনে আবেদন সাবমিট করার পর যে সােনালী সেবা স্লিপ পাবে সেটি প্রিন্ট নিবে এবং সােনালী ব্যাংকের যে কোন অনলাইন শাখা হতে সােনালী সেবার স্লিপের মাধ্যমে e-TC ফি বাবদ ৭০০/- টাকা জমা দিবে।

  • শিক্ষার্থী সঠিকভাবে আবেদন সাবমিট করলে অধ্যয়নরত প্রতিষ্ঠানে অর্থাৎ প্রথম প্রতিষ্ঠান একটি এসএমএস পাৰে। তখন প্রতিষ্ঠান বাের্ডের ওয়েবসাইটে গিয়ে OEMS এর মাধ্যমে login করে Transfer Certificate অপশনে ক্লিক করলে TC আবেদন দেখতে পারবে। অতঃপর উক্ত প্রতিষ্ঠান আবেদনটি Forward অথবা Reject করতে পারবে।
  • প্রথম কলেজ আবেদনটি Forward করার পর টিসির জন্য আবেদনকৃত কলেজ অর্থাৎ ২য় কলেজ একইভাবে OEMS এর মাধ্যমে login করে Transfer Certificate অপশনে ক্লিক করলে আবেদনটি দেখতে পারবে। অত:পর উক্ত প্রতিষ্ঠান আবেদনটি Forward অথবা Reject করতে পারবে।
  • e-TC- র জন্য আবেদনকৃত ২য় কলেজে e-TC আবেদন Forward করলে শিক্ষার্থী একটি এসএমএস পাবে । তখন সে সােনালী সেবার মাধ্যমে e-TC ফি জমা দিবে। সােনালী সেবার শ্লিপ বাের্ডে জমা দেয়ার প্রয়ােজন নেই এটি শিক্ষার্থী সংরক্ষণ করবে।
  • শিক্ষার্থী তার আবেদন কোথায় কোন অবস্থায় আছে তা জানার জন্য বাের্ডের ওয়েবসাইটে গিয়ে e – TC বাটনে ক্লিক করে Transfer Certificate Status এ গিয়ে Security Code দিয়ে তার আবেদনের সর্বশেষ অবস্থা জানতে পারবে।
  • e-TC এর জন্য আবেদনকৃত উভয় কলেজ কর্তৃক আবেদন Forward এবং শিক্ষার্থী কর্তৃক ফি জমা দেয়ার পর বাের্ড কর্তৃক e-TC আবেদন অনুমােদন বিবেচনা করা হবে। e-TC আবেদন অনুমােদন হলে শিক্ষার্থী একটি এসএমএস পাবে। তখন সে বাের্ডের ওয়েবসাইটে গিয়ে Latest Notice থেকে এটি প্রিন্ট করে কলেজে গিয়ে ম্যানুয়ালি ভর্তি হবে।

ঢাকা বোর্ড ম্যানুয়ালী BTC আবেদন পদ্ধতি

  • BTC মানে বোর্ড ট্রান্সফার। অর্থাৎ ঢাকা বোর্ডের কোনো কলেজ থেকে অন্য বোর্ডের কোনো কলেজে ট্রান্সফার হওয়া। কিন্তু BTC অনলাইনে সম্পন্ন করা হবে না। ম্যানুয়াল পদ্ধতিতে এটির কার্যক্রম সম্পন্ন হবে। ঢাকা শিক্ষা বাের্ডের আওতাধীন কোনো প্রতিষ্ঠানের শিক্ষার্থীকে অন্য যেকোনো বাের্ডের আওতাধীন প্রতিষ্ঠানে যেতে হলে প্রথমে ঢাকা বোর্ডের ওয়েবসাইট থেকে BTC ফরম ডাউনলােড করতে হবে।
  •  সঠিকভাবে পূরণ করে উভয় প্রতিষ্ঠানের অধ্যক্ষের সুপারিশসহ এবং ফরমের নির্দেশনা মােতাবেক ঢাকা বাের্ডে জমা প্রদান করে একটি TN (Tracking Number) নম্বর সংগ্রহ করতে হবে।
  • অন্য যে কোন শিক্ষা বাের্ড থেকে আগত শিক্ষার্থীর একইভাবে ফরম পূরণ করে BTC-র মাধ্যমে ভর্তি প্রতিষ্ঠানের অধ্যক্ষের সুপারিশ এবং পূর্ববর্তী শিক্ষা বাের্ডের BTC এর আদেশের কপিসহ ফরমের নির্দেশনা মােতাবেক ঢাকা বাের্ডে জমা প্রদান করে একটি TN (Tracking Number) নম্বর সংগ্রহ করতে হবে।
  • বাের্ড কর্তৃক BTC আবেদন অনুমােদনে পর অনুমােদনের কপি বাের্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। শিক্ষার্থী নিজ বাের্ডের ওয়েবসাইটে গিয়ে College Order সেকশন হতে College Order TC বাটনে ক্লিক করলে অফিস আদেশ দেখতে পারবে এবং TN (Tracking Number) অনুযায়ী প্রিন্ট দিয়ে কলেজে ভর্তি হবে।

কলেজ পরিবর্তন কুমিল্লা বোর্ড ২০২২ (new)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, কুমিল্লা কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।  অনলাইনে আবেদনের সময় ২৬/০৬/২০২২ তারিখ হতে ৩১/০৭/২০২২ তারিখ পর্যন্ত ছিল। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে।

একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন কুমিল্লা ২০২২

কলেজ পরিবর্তন দিনাজপুর বোর্ড ২০২২ (new)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুর কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। প্রকাশিত বিজ্ঞিপ্তি অনুযায়ী ০১/০৭/২০২২ তারিখ হতে ৩১/০৮/২০২২ তারিখ পর্যন্ত (TC) কলেজ পরিবর্তনের জন্য আবেদন করতে পারবে। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে।

একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন দিনাজপুর বোর্ড ২০২২

কলেজ পরিবর্তন যশোর বোর্ড ২০২২ (new)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, যশোর কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময় ০৩/০৭/২০২২ তারিখ হতে ২৯/০৯/২০২২ তারিখ পর্যন্ত। বিস্তারিত নিম্নে দেখুন :

কলেজ পরিবর্তন ২০২০-২০২১ রাজশাহী বোর্ড

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, রাজশাহী কর্তৃক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময় ১১/০২/২০২১ তারিখ হতে ১০/০৩/২০২১ তারিখ পর্যন্ত ছিল। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে। আপডেট : রাজশাহী বোর্ডের নতুন নোটিশ খুভ শীঘ্র প্রকাশিত হতে পারে।

কলেজ পরিবর্তন ২০২০-২০২১ বরিশাল বোর্ড

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, বরিশাল কর্তৃক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময় –/০৬/২০২২ তারিখ হতে –/০৬/২০২২ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে।

কলেজ পরিবর্তন ২০২১-২০২২ ময়মনসিংহ বোর্ড (new)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ময়মনসিংহ কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন পরিবর্তন করার বিজ্ঞপ্তি এখনও প্রকাশিত হয়নি। অনলাইনে আবেদনের সময় ০৮/০৬/২০২২ তারিখ হতে ৩০/০৬/২০২২ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে।

কলেজ পরিবর্তন ২০২০-২০২১ সিলেট বোর্ড

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, সিলেট বোর্ড কর্তৃক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন করার আজ (২৫/০২/২০২১ তারিখ) বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময় ০১/০৩/২০২১ তারিখ হতে ২৫/০৩/২০২১ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC).

সিলেট বোর্ডের টিসি (e-TC) আবেদন করার বিস্তারিত পদ্ধতি এখান থেকে জানুন। সিলেট বোর্ডের ওয়েসাইট – সিলেট বোর্ডের টিসি বিজ্ঞপ্তি ২০২০ ডাউনলোড করুন এখান থেকে

কলেজ পরিবর্তন ২০২১-২০২২ চট্টগ্রাম বোর্ড (new)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন, বিভাগ / বিষয় ও গ্রুপ পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময় ০৭/০৬/২০২২ তারিখ হতে ০৭/০৭/২০২২ তারিখ পর্যন্ত। চলুন এবার জেনে নেই অনলাইনে চট্টগ্রাম বোর্ডের টিসি (e-TC) এবং বিটিসি (BTC) আবেদন করার নিয়ম।

২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত ও eSIF (রেজিস্ট্রেশন) -কৃত আগ্রহী শিক্ষার্থীরা কলেজ / বোর্ড পরিবর্তনের জন্য আবেদন ফরমের নিয়মাবলি গুরুত্বের সাথে অনুসরণ করে ফি ও প্রামাণ্য কাগজপত্রসহ উক্ত ফরম পূরণ করে নির্ধারিত সময়ের মধ্যে বোর্ডের কলেজ শাখায় আবেদন জমা দিতে হবে। অসম্পূর্ণ আবেদন বিবেচনা করা হবে না।

***ছাড়পত্রের মাধ্যমে কলেজ / বোর্ড পরিবর্তনের সুপারিশ দানের ক্ষেত্রে অধ্যক্ষগণের শর্তসমূহ :

১) কলেজের চাহিত ন্যূনতম জিপিএ এবং শিক্ষার্থীর পঠিত বিষয়ের মিল থাকা সাপেক্ষে বিভাগসমূহে (বিজ্ঞান / মানবিক / ব্যবসায় শিক্ষা / গার্হস্থ্য বিজ্ঞান) আসন শূন্য থাকলে বা কোন কারনে শূন্য হলে ছাড়পত্রের মাধ্যমে কোন শিক্ষার্থী ভর্তির সুপারিশ করা যাবে। ২) পঠিত বিষয়ের সমর্থনে eSIF / রেজিস্ট্রেশন এর সত্যায়িত কপি এবং বিষয় পরিবর্তনের ক্ষেত্রে বোর্ডের আদেশের কপি আবেদনের সাথে সংযুক্ত করতে হবে ও eSIF এর ক্রমিক উল্লেখ করতে হবে। ৩) আবেদন ফরমের সকল প্রয়োজনীয় তথ্য ও শর্তপূরণ করতে হবে। ৪) সুপারিশকৃত আবেদনের ফটোকপি কলেজে সংরক্ষণ করতে হবে।

***ছাড়পত্রের মাধ্যমে কলেজ / বোর্ড পরিবর্তনের ক্ষেত্রে শিক্ষার্থীদের শর্তসমূহ :

আবেদনপত্রের সাথে শিক্ষার্থীর এসএসসি বা সমমান পরীক্ষার মার্কশীট / একাডেমিক ট্রান্সক্রিপ্ট -এর ফটোকপি, উচ্চ মাধ্যমিক পর্যায়ে অনলাইন ভর্তি ও রেজিস্ট্রেশনের সমর্থনে eSIF এর সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড, চট্টগ্রাম এর www.bise-ctg.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে অনলাইন পেমেন্ট ও ভেরিফাই আইকনে ক্লিক করে Payment Type ক্লিক করে কলেজ পরিবর্তনের (TC) ক্ষেত্রে ” ছাড়পত্র (কলেজ পরিবর্তন )” অথবা বোর্ড পরিবর্তনের (BTC) ক্ষেত্রে ” ছাড়পত্র (বোর্ড পরিবর্তন)” সিলেক্ট করে প্রয়োজনীয় তথ্য ও আবেদনকারীর মোবাইল নম্বর প্রদান করে Online Banking (বিকাশ, নগদ, রকেট) / কার্ডের মাধ্যমে ফি পরিশোধ করে পে-স্লিপ গ্রহণ করে আবেদনের সাথে যুক্ত করে দিতে হবে। Online payment এর ক্ষেত্রে পে-স্লিপ ও আবেদনকারীর সঠিক মোবাইল নম্বর খুবই গুরুত্বপূর্ণ। উল্লেখ্য যে, কলেজ পরিবর্তনের ক্ষেত্রে (TC) ফি- ১০০০/- টাকা অথবা বোর্ড পরিবর্তনের ক্ষেত্রে (BTC) ফি- ১২০০/- টাকা পেমেন্ট করতে হবে।

৩। কোন শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক পর্যায়ে বিষয় সংশোধন / ৪ র্থ বিষয় বাতিল বা সংযোজন করে থাকলে এর স্বপক্ষে প্রামাণ্যপত্র আবেদনের সাথে দাখিল করতে হবে এবং পরিবর্তিত বিষয়ের সাথে বর্তমান কলেজ চাহিত কলেজের অনুমোদিত বিষয়ের সাথে মিল থাকতে হবে।

একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন চট্টগ্রাম বোর্ড ২০২২

কলেজ পরিবর্তন ২০২০-২০২১ মাদরাসা বোর্ড

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, মাদরাসা কর্তৃক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন, বিভাগ / বিষয় ও গ্রুপ পরিবর্তন করার বিজ্ঞপ্তি এখনও প্রকাশিত হয়নি। অনলাইনে আবেদনের সময় –/০১/২০২১ তারিখ হতে –/০৪/২০২১ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে। চলুন এবার বিস্তারিতভাবে জেনে নেই অনলাইনে মাদরাসা বোর্ডের টিসি (e-TC) এবং বিটিসি (BTC) আবেদন করার নিয়ম। মাদরাসা বোর্ডের ওয়েবসাইট.

কলেজ পরিবর্তন ২০২০-২০২১ কারিগরি বোর্ড

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, কারিগরি কর্তৃক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন, বিভাগ / বিষয় ও গ্রুপ পরিবর্তন করার বিজ্ঞপ্তি এখনও প্রকাশিত হয়নি। অনলাইনে আবেদনের সময় –/০১/২০২১ তারিখ হতে –/০৪/২০২১ তারিখ পর্যন্ত। উক্ত সময়ে শিক্ষার্থীরা অনলাইনে টিসি (e-TC) এবং ম্যানুয়ালি বিটিসি (BTC) এর জন্য আবেদন করতে পারবে। চলুন এবার বিস্তারিতভাবে জেনে নেই অনলাইনে কারিগরি বোর্ডের টিসি (e-TC) এবং বিটিসি (BTC) আবেদন করার নিয়ম। কারিগরি বোর্ডের ওয়েবসাইট.

উল্লেখ্য যে, কোনো বোর্ডের ২০২২ সালের একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন বিজ্ঞপ্তি প্রকাশিত হলে বা জানা গেলে পোষ্টি আপডেট করে দেওয়া হবে। সুতরাং এডু মাসাইল (edu masail) এর সাথে থাকুন।

♦Last Updated at 7:41 pm on 28 june 2022

54 thoughts on “একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ২০২১-২০২২”

  1. ঢাকা বোর্ড থেকে চট্টগ্রামে একটা কলেজে ভর্তি ট্রান্সফার করলে কিভাবে করতে হবে স্যার?যদি একটু হেল্প করতেন।

  2. প্রথমে আপনি যে কলেজের আবেদন করবেন সেই কলেজে সিট খালি থাকা লাগবে। তারপর আপনি ঢাকা বোর্ডের ওয়েবসাইটে ঢুকে অনলাইনে BTC ফরম পূরণ করে, উভয় শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষের সুপারিশ সহ ফি প্রদান করে বোর্ড ট্রান্সফার করতে পারবেন। বিস্তারিত উপরে দেখুন।

    1. md. Ansaruddin

      ভর্তি ট্রান্সফার এর শেষ তারিখ কবে?

        1. Sharif Ahmed

          দ্বাদশ শ্রেণির টিসি নেওয়ার তারিখ কবে দিবে?
          আমি ঢাকা থেকে রাজশাহী বোর্ডে যেতে চাই।
          একটু হেল্প করবেন প্লীজ।

          1. দ্বাদশ শ্রেণির কলেজ ট্রান্সফার একাদশ শ্রেণির কলেজ ট্রান্সফার শেষ হওয়ার পর শুরু হবে। নিম্নের পোষ্ট থেকে দ্বাদশ শ্রেণির কলেজ ট্রান্সফারের আপডেট পাবেন দ্বাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন

          2. ইরফান আহমেদ নিলয়

            দিনাজপুর বোর্ডের একাদশ শ্রেণির ২০২১-২২ শিক্ষাবর্ষে কলেজ পরিবর্তন নোটিশ কবে প্রকাশিত হবে?

    2. ভাইয়া এক মাদ্রাসা থেকে অন্য মাদ্রাসায় ট্রান্সফার হব কিভাবে?

      1. একাদশ শ্রেণীর ট্রান্সফার কি শুরু হয়ে গেছে?

  3. Golam Rabbi

    My college transfer proces 3 step had been finished many days ago but step 4 is not being proced by the board but now i want to that How many time board will take to college transfer procees?

  4. স‍্যার আমি ২০২১ সালে মাদ্রাসা বোর্ড থেকে দাখিল পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হয়েছি। পরবর্তীতে কলেজে ভর্তি হয়েছি। এখন আমি আবার মাদ্রাসায় আলিমে ভর্তি হতে চাই। এখন আমার করনীয় কি স‍্যার প্লিজ স‍্যার যদি একটু বলতেন?

    1. এটা কলেজ বা বোর্ড ট্রান্সফার করা ছাড়া হবে না। তবে কলেজে থেকে মাদ্রাসায় আদৌ ট্রান্সফার হওয়া যায় কিনা আমার সঠিক জানা নেই।

    1. হ্যা অবশ্যই আছে। ২০২২ সালের একাদশ ভর্তি শেষ হওয়ার কিছুদিন পর একাদশ কলেজ ট্রান্সফার শুরু হবে।

      1. ভাইয়া প্রতিবছর কি শিওরলি কলেজ ট্রান্সফার হবে? আমি আসলে অনেক সমস্যায় পড়ে গেছি। কারো থেকে কোনো সুনিশ্চিত নিউজ পাচ্ছি না। এবছর কি কলেজ ট্রান্সফার প্রক্রিয়া শুরু হবে? হলে কবে হবে? একটু জানাবেন প্লিজ।

        1. হ্যা হবে। একাদশ ভর্তিই তো এখনও শেষ হয়নি। অপেক্ষা করো। ২-১ মাসের মধ্যে শুরু হয়ে যাবে।

    1. না। তবে লক্ষ্য রাখতে হবে এটা পুরাতন বছরের নাকি নতুন বছরের আপডেট। কেননা অসাবধানতা বশত আপডেট করা নাও থাকতে পারে। তাই সংশ্লিষ্ট কলেজে আগে ফোনে যোগাযোগ করে আপডেট তথ্য জেনে নিবেন।

  5. শাহাদাত হোসেন

    ভাই আমি কি এখন গ্রুপ পরিবর্তন করতে পারবো? আলিম প্রথম বর্ষ মাদ্রাসা শিক্ষা বোর্ড এর আওতায়

  6. আমি কয়টা কলেজে ট্রান্সফারের জন্য আবেদন করতে পারব? আর যদি আমার ট্রান্সফার সাক্সেসফুল না হয়, তাহলে পূর্বের কলেজে কি পুনরায় ভর্তি হতে হবে নাকি স্বাভাবিক ভাবেই আগের মত ক্লাস করতে পারবো?

    1. যেকোনো এক কলেজে ট্রান্সফারের জন্য আবেদন করতে হবে, তবে সিট খালি থাকলে আর (তুমি) যোগ্য হলে ট্রান্সফার হতে পারবে। প্রাথমিক আবেদন করার পর উভয় কলেজ forward করে নিলে ট্রান্সফার সাক্সেসফুল হবে নতুবা আগের কলেজেই পড়তে পারবে।

      1. আমি কি ২ টা কলেজের জন্য ২ বার আবেদন করতে পারব? নাকি একবারেই ২ টার জন্য আবেদন করতে পারবো? এটা একটু ক্লিয়ার করলে ভাল হয়, আমি আমার বর্তমান কলেজে একবারেই পরতে চাচ্ছি না। একটু হেল্প করলে অনেক উপকৃত হতাম।

        1. যেকোনো এক কলেজে আবেদন করতে পারবে। তাই যে কলেজে ট্রান্সফার হতে চাইবে সেই কলেজে আগে যোগাযোগ করে নিয়ে তারপর আবেদন করবে, তাহলে আবেদন রিজেক্ট হওয়ার সম্ভাবনা থাকবে না এবং ট্রান্সফারও হবে।

      2. স্যার 2021-2022 শিক্ষাবর্ষের একাদশ শ্রেণীর রাজশাহী বোর্ডের কলেজ পরিবর্তন এর সম্ভাব্য তারিখ কত?? Plz sir reply me!!!

  7. একাদশ শ্রেণির 2021-22 সালের কলেজ ট্রান্সফার কি শুরু হয়েছে স্যার যশোর বোর্ডের? যদি না হয় তাহলে সেই সম্ভাব্য ডেটটা কবে?

    1. আগামী বছর অথবা চলতি বছরের শেষ দিকে শুরু হতে পারে। বিস্তারিত যশোর শিক্ষাবোর্ডের অংশে দেখো—

  8. Pallob Bacher

    Jashore board e college transferer date Kobe deba. Plz kew blbn. .ami college transfer hote chi

  9. Sir akados 2021-2022 er college TC khn suru Hobe? Rajshahi bord ar? Plz reply me.. asola kub somossay aci

  10. vaia chattrogram r mymensing board er collage transfer 2021-2022 Biggopti prokasito hoyni, kintu online suru hoyese etar mane ki vaia?

    1. বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে কিনা নিজেই দেখো। পোষ্টের মধ্যে উভয় বোর্ডের স্পষ্ট ও চলতি মাসে প্রকাশিত নোটিশ (বিজ্ঞপ্তি) দেওয়া আছে। আর কোনো নোটিশ ছাড়া অনলাইনের কোনো আবেদন শুরু হয় না। যে বলছে সে আসলে জানে না।

  11. Faria Akter

    আমি চট্টগ্রাম বোর্ড থেকে ঢাকা বোর্ডে যেতে চাই সেজন্য আমর করণীয় কি?

    1. নিজ কলেজে গিয়ে আবেদন ফরম তুলে, উক্ত ফরম পূরণ করে ঐ ফরমে নিজ কলেজের অধ্যক্ষ এবং ভর্তিচ্ছু কলেজের অধ্যক্ষ কর্তৃক স্বাক্ষর করিয়ে ব্যাংক বা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে টাকা জমা দিতে হবে। না বুঝলে বলবে। এ নিয়ে আলাদাভাবে পোষ্ট করব ইন-শা-আল্লাহ

  12. ভাইয়া আমি দিনাজপুর বোর্ডের স্টুডেন্ট। আমি দিনাজপুর বোর্ড থেকে ঢাকা বোর্ডে যেতে চাচ্ছি। আমি কি দিনাজপুর বোর্ডের ফর্ম তুলে ২ অধ্যক্ষর সই নিয়ে ফর্মটা ঢাকা বোর্ডে জমা দিব নাকি ঢাকা ও দিনাজপুর উভয় বোর্ড এ দিতে হবে? জানতে পারলে খুব উপকৃত হব।
    আর ভাইয়া আমি অনলাইনে কিভাবে কলেজ চেঞ্জ এর জন্য অ্যাপ্লিকেশন করব? প্লিজ একটু জানাবেন প্লিজ ভাইয়া একটু তাড়াতাড়ি রিপ্লাই দিয়েন

    1. তুমি যেটা করতে চাচ্ছো তা হচ্ছে BTC অর্থাৎ বোর্ড পরিবর্তন। এটা অনলাইনে করা যায় না। সরাসরি নিজ কলেজে গিয়ে আবেদন ফরম তুলে অন্য বোর্ডে জমা দিতে হবে। বিস্তারিত কলেজে বুঝতে পারবে।

      1. ভাইয়া আর একটা প্রশ্ন আমি যেই বোর্ডে যাবো সেই বোর্ডে ফর্ম জমা দিতে হবে তাইতো?

  13. দুই কলেজ থেকে আবেদনটি forword করার পর যদি বোর্ড থেকে অনুমতি দেওয়া হয় অথবা টিসির আবেদনটি সম্পূর্ণ হওয়ার পর কিভাবে নতুন কলেজটিতে ভর্তি হব?

    1. Order TC ডাউনলোড করে ম্যানুয়ালি (সরাসরি উপস্থিত হয়ে) ভর্তি হতে হবে।

  14. ভাইয়া ঢাকা বোর্ডের কলেজ ট্রান্সফারের সময় কী বাড়াবে

  15. Arafat Rafsan

    Rajshahi শিক্ষা board কবে tc এর notice দিবে vai please please please reply

Leave a Comment

Your email address will not be published.

error: Content is protected !!