একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ২০২০-২০২১ সিলেট বোর্ড

একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ২০২০-২০২১ সিলেট বোর্ড

২০২০-২০২১ শিক্ষাবর্ষে সিলেট বোর্ডের একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদন শুরু হবে ০১/০৩/২০২১ তারিখ হতে এবং চলবে ২৫/০৩/২০২১ তারিখ পর্যন্ত। চলুন এবার জেনে নেই অনলাইনে সিলেট বোর্ডের অধীনে টিসি (e-TC) আবেদন পদ্ধতি সহ বিস্তারিত তথ্যবলি দেখুন :
একনজরে সিলেট বোর্ডের টিসি (e-TC) সংক্ষিপ্ত নিয়মাবলী
ছাত্র-ছাত্রী আবেদন ফরম সঠিক ভাবে পূরণ করে নিচ থেকে “Submit Application” বাটনে ক্লিক করলে ছাত্র-ছাত্রীর বর্তমান প্রতিষ্ঠানের প্যানেলে আবেদনটি যাবে। বর্তমান প্রতিষ্ঠান “Forward” করলে আবেদনটি ভর্তি ইচ্ছুক প্রতিষ্ঠানের প্যানেলে যাবে। ভর্তি ইচ্ছুক প্রতিষ্ঠান “Forward” করলে আবেদনকারীর মোবাইলে সোনালী সেবার মাধ্যমে আবেদনের ফি জমা দেওয়ার জন্য একটি এসএমএস পাঠানো হবে। আবেদনকারী আবেদনের সর্বশেষ অবস্থা থেকে সোনালী স্লিপ প্রিন্ট করে সোনালী ব্যাংকে আবেদনের ফি জমা (এসএমএস পাওয়ার ৪৮ ঘন্টার মধ্যে) দিলে আবেদনটি বোর্ডের প্যানেলে যাবে অন্যথায় আবেদনটি স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে। এরপর বোর্ডের চূড়ান্ত অনুমোদনের পর ছাত্র-ছাত্রীর দেওয়া মোবাইল নাম্বারে একটি SMS পাবে। তারপর আবেদনের সর্বশেষ অবস্থা থেকে টিসির আদেশ প্রিন্ট নিয়ে নতুন প্রতিষ্ঠানে ভর্তি হবে।

সিলেট বোর্ডের টিসি (e-TC) আবেদন পদ্ধতি

  • সিলেট শিক্ষা বাের্ডে টিসির জন্য আবেদন করতে এখানে ক্লিক করে নির্দেশনা অনুসারে তথ্য প্রদান করলে আবেদনকারীর বিবরণ পাওয়া যাবে। যে কলেজে যেতে ইসুক সে কলেজ নির্বাচন করতে হবে। উল্লেখ্য, অনুরূপ গ্রুপ, অনুরূপ বিষয়, অনুরূপ ভার্সন, ন্যূনতম জিপিএ ও খালি আসন থাকা সাপেক্ষেই কলেজ নির্বাচন করা যাবে। শিক্ষার্থীকে একটি নির্দিষ্ট মােৰাইল নম্বর দিতে হবে।
  • আবেদন Submit হওয়ার পর শিক্ষার্থী প্রদত্ত মােবাইল নম্বরে একটি গোপনীয় Security Code সহ SMS পাবে এবং এই Security Code দিয়ে শিক্ষার্থী পরবর্তীতে তার আবেদনে প্রবেশ করতে পারবে ও আপডেট জানতে পারবে। আবেদন submit করার পর Print মেনু থেকে আবেদন কপি প্রিন্ট করা যাবে।
  • শিক্ষার্থী আবেদন করার পর অধ্যয়নরত কলেজ অর্থাৎ প্রথম (নিজ) কলেজ একটি SMS পাবে। তখন কলেজ বাের্ডের ওয়েবসাইটে গিয়ে ‘Institutional Panel’ মেনুতে ক্লিক করে প্রতিষ্ঠানের EIIN এবং Password দিয়ে login করে  ‘TC Application’ মেন্যুতে ক্লিক করলে টিসির আবেদন দেখতে পারবে। অতঃপর উক্ত প্রতিষ্ঠান শিক্ষার্থীর অধ্যয়নরত শ্রেণি (একাদশ), গ্রুপ, বিষয়, ভার্সন ইত্যাদি যাচাইপূর্বক আবেদনটি Forward অথবা Reject করবে। উল্লেখ্য আবেদন ‘Institutional Panel’ -এ আসার ০৭ দিনের মধ্যে Forward/Reject না করলে তা Auto Forward হয়ে যাবে।
  • প্রথম কলেজ আবেদনটি Forward করার পর টিসির জন্য আবেদনকৃত কলেজ অর্থাৎ ২য় কলেজ ১ টি SMS পাবে। তখন কলেজ ‘Institutional Panel’ মেন্যুতে ক্লিক করে প্রতিষ্ঠানের EIIN এবং Password দিয়ে login করে “TC Application” মেন্যুতে ক্লিক করলে টিসির আবেদন দেখতে পারবে। অতঃপর উক্ত প্রতিষ্ঠান আবেদনকারী শিক্ষার্থীর অধ্যয়নরত শ্রেণি (দ্বাদশ) গ্রুপ, বিষয়, ভার্সন, আসন সংখ্যা, জিপিএ ইত্যাদি যাচাইপূর্বক আবেদনটি Forward / Reject করবে। উল্লেখ্য ০২ দিনের ভিতর ২য় কলেজ Forward / Reject না করলে তা Auto Forward হয়ে যাবে, আবেদন Forward / Auto Forward হওয়ার পর শিক্ষার্থী একটি SMS পাবে।
  • ২য় কলেজ কর্তৃক আবেদন Forward / Auto Forward হওয়ার ০২ দিনের মধ্যে সংশ্লিষ্ট আবেদনকারীকে ফি জমা দিতে হবে। অত্র শিক্ষা বাের্ডের ওয়েবসাইটে Online Application এর e-TC (ছাড়পত্রের আবেদন) মেন্য এর আবেদনের সর্বশেষ অবস্থা থেকে Sonali slip প্রিন্ট করে নির্ধারিত সময়ের মধ্যে সােনালী ব্যাংকের যে কোন অনলাইন শাখায় ফি জমা দিতে হবে। যথাসময়ে ফি জমা না দিলে আবেদনটি বাতিল হয়ে যাবে।
  • টিসি এর জন্য আবেদনকৃত কলেজ কর্তৃক আবেদন Forward এবং শিক্ষার্থী কর্তৃক ফি নির্ধারিত সময়ের মধ্যে জমা হওয়ার পর বাের্ড কর্তৃক টিসির আবেদন অনুমােদন বিবেচনা করা হবে। টিসি আবেদন অনুমােদন হলে আবেদনকারী একটি SMS পাবে। তখন বাের্ডের ওয়েবসাইটে গিয়ে Online Application এর e-TC মেন্যু থেকে আবেদনের সর্বশেষ অবস্থা বাটনে ক্লিক করে আবেদনের আইডি এবং পিন নম্বর দিয়ে login করে ‘TC Order’ বাটন থেকে TC Order প্রিন্ট করে নির্দেশনা অনুসারে কলেজে ভর্তি হতে হবে।
  • আবেদনকারী তার আবেদন কোথায় কোন অবস্থায় আছে তা জানার জন্য বাের্ডের ওয়েবসাইটে Online Application এর e-TC মেন্যুতে গিয়ে ‘আবেদনের সর্বশেষ অবস্থা’ বাটনে ক্লিক করে আবেদনের আইজি এবং পিন নম্বর দিয়ে তার আবেদনের অবস্থা জানতে পারবে।

একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন সিলেট বোর্ড বিজ্ঞপ্তি ২০২০-২০২১

সিলেট বোর্ডের টিসি বিজ্ঞপ্তি ২০২০ ডাউনলোড করুন এখান থেকে

2 thoughts on “একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ২০২০-২০২১ সিলেট বোর্ড”

  1. amar sunali bank e payment complete 29 tarikhe…payment verification kore o dekhaitese payment kora hoise and board e o joma hoise… but amar tc order keno ashtese nah?

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!