জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষা ২৪ মে থেকে শুরু

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে আজ (২২-০২-২০২১) পরীক্ষা সংক্রান্ত এক জরুরী বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

উক্ত বিজ্ঞপ্তিতে বলা হয় যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে চলমান সকল পরীক্ষা পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত স্থগিত ঘােষণা করা হলাে। স্থগিত পরীক্ষার সময়সূচী পরবর্তীতে সংশ্লিষ্ট সকলকে জানানাে হবে।
Update 24-02-2021 :  সরকারি সিদ্ধান্ত অনুযায়ী ২৪ মে থেকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম শুরু হলে সেদিন থেকেই  জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত হওয়া পরীক্ষাও শুরু হবে। বুধবার (২৪ ফেব্রুয়ারি) সংবাদ বিজ্ঞপ্তিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ. তথ্য ও পরামর্শ দপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক মো. ফয়জুল করিম এ তথ্য জানিয়েছেন। বিজ্ঞপ্তিতে জানানো হয়, ওইসব পরীক্ষার সংশোধিত সূচি অতিসত্ত্বর বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রকাশ করা হবে। 
২৪ মে থেকে পরীক্ষা শুরু ২০২১

এর আগে (২২-০২-২০২১ তারিখে) শিক্ষামন্ত্রী দুপুরে প্রেস ব্রিফিংয়ে বলেন, ‘আগামী ২৪ মে বিশ্ববিদ্যালয়ের সরাসরি পাঠদান শুরু হবে আর হল খুলে দেওয়া হবে ১৭ মে। ২৪ মে পর্যন্ত কোনও ধরনের কোনও পরীক্ষা হবে না। দেশের সকল বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা সংক্রান্ত সিদ্ধান্ত সকল বিশ্ববিদ্যালয়ের জন্য সমভাবে প্রযোজ্য হবে। ‘
জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা চলমান ও সূচি ঘোষণার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ‘পরীক্ষা নিয়ে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা দেশের সব বিশ্ববিদ্যালয়ের জন্য সমভাবে প্রযোজ্য। অর্থাৎ ২৪ মে’র আগে কেউ কোনও ধরনের পরীক্ষা নেবে না। ‘

প্রসঙ্গত, জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স চূড়ান্ত পরীক্ষা এবং ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের অনার্স চতুর্থ বর্ষের চূড়ান্ত পরীক্ষা চলমান ছিল।

এছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৯ সালের দ্বিতীয় বর্ষ ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স পরীক্ষা গত ১৩ ফেব্রুয়ারি থেকে সারাদেশে একযোগে শুরু হয়। পরীক্ষা চলার কথা ছিল ২৩ মার্চ পর্যন্ত। আর ২০১৯ সালের অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা গত ১৭ জানুয়ারি থেকে শুরু হয়।

উল্লেখ্য, গত বছর ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। দফায় দফায় তা বাড়িয়ে কওমি মাদ্রাসা ছাড়া সকল ধরনের শিক্ষা প্রতিষ্ঠান আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়।

বিজ্ঞপ্তি 
গত বছর মার্চের দিকে এভাবেও জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ও পরীক্ষা সংক্রান্ত যাবতীয় সকল কার্যক্রম COVID-19 ভাইরাস পরিস্থিতি অবনতির কারণে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত স্থগিত ঘােষণা করা হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষা পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত স্থগিত


উল্লেখ্য যে, প্রাণঘাতী COVID-19 তথা করোনা ভাইরাস চীনের উহান থেকে সারা বিশ্বের বর্তমানে ১৭৮ টি দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। গত ৮ মার্চ, ২০২০ বাংলাদেশ এই ভাইরাস সনাক্ত হয়। এই ভাইরাস থেকে শিক্ষার্থী ও শিক্ষকদের নিরাপদে রাখতে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ৯ এপ্রিল পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে সরকার।

এছাড়া, করোনা ভাইরাসের কারণে ২০২০ সালের এইচএসসি পরীক্ষাও স্থগিত করা হয়েছে। এপ্রিলের শুরুতে ২০২০ সালের সংশোধিত সময়সূচী প্রকাশ করার কথা রয়েছে।


This Post Has 2 Comments

  1. Unknown

    আমার এস এস সি তে 3,65 এবং এইস এস সিতে 2,92 আমি কি জাতীয়বিশ্ববিদ্যালয়ের হতে পারব? পাসিং ইয়ার যথাক্রমে 2018, 2020

Leave a Reply