যেভাবে আবেদন করলে চান্স হবে

যেভাবে আবেদন করলে চান্স হবে ২০২১ : জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ সমূহে অনার্সে ভর্তি পরীক্ষা ছাড়া এসএসসি ও এইচএসসি ফলাফলের ভিত্তিতে ভর্তি করানো হলেও মেধাতালিকা প্রণয়ে রয়েছে অনেক মারপ্যাচ। তাইতো শুধু জিপিয়ের উপর নির্ভর করে বলা যাবে না যে চান্স হবেই। শুধু তাই না চান্স হলেও পছন্দের বিষয় (সাবজেক্ট) পাবে কিনা তাও চিন্তার বিষয়। তাহলে আপনি এখন কি করবেন? হাত-পা ঘুটিয়ে বসে থাকবেন? মোটেই না! চলুন বিস্তারিত জেনে নেই :

এখানে আমি সংক্ষেপে সবকিছু গুছিয়ে বলার চেষ্টা করব, যাতে আপনাদের সময় বাচে এবং বিরক্ত না হোন। জাতীয় বিশ্ব্ববিদ্যালয়ে ভর্তির সময় মেধাতালিকা প্রণয়ন কয়েকটি বিষয়ের ভিত্তিতে প্রণিত হয়। আপনি যদি সেসব বিষয়ে অবগত না হয়ে হুট করে আবেদন করে বসেন তাহলে হয়তঃ গোল খেয়ে যাবেন। যাইহোক এবার আমাকে আমার গালি দেন না যে আমি কেন এই পোষ্ট আগে দিলাম না!!!

যেভাবে আবেদন করলে চান্স হবে – বিস্তারিত

মেধাতালিকায় চান্স পাবার সবচেয়ে প্রধান হাতিয়ার হচ্ছে আপনার জিপিএ। তবে জিপিয়ের মধ্যেও অনেক ঝামেলা আছে আমি পরে বুঝিয়ে দিচ্ছি। তারপর আপনি কোন ধরণের কলেজে ভর্তি হবেন সেটা সরকারি না বেসরকারি? আবার সরকারি হলে শহরে নাকি উপশহরে (উপজেলা)? শহরের কলেজ হলে আসন সংখ্যা কত? তাছাড়া আরও আছে আপনি কি গ্রুপ পরিবর্তন করে সাবজেক্ট চয়েজ দিবেন নাকি একই গ্রুপের সাবজেক্ট? আবার আপনি যে বিষয় ১ম চয়েজ দিবেন সেটার মার্ক বা পয়েন্ট কত? তাছাড়া দুঃখজনক হলেও সত্য যে এবার (এইচএসসি ২০২০) পাশের হার শতভাগ। তাই শিক্ষার্থীর অভাব নেই। এমনকি এবার যারা পাবলিকে ভর্তি হওয়ার জন্য আবেদন করেছে তারাও ঘাড়ের উপর বসে থাকবে। কারন এনএউ পাবলিক বিশ্ববিদ্যালয়ের আগে ভর্তি কার্যক্রম করেছে।

এখন আমি এক এক করে সবকিছু বুঝিয়ে দেয়ার চেষ্টা করবো। প্রথমে আসি জিপিএ বা পয়েন্ট নিয়ে। আপনারা জানেন যে একটি মাত্র কলেজে আবেদন করা যায়। এখন আপনার পয়েন্ট কত হলে নিরাপদ? ধরুন আপনার পয়েন্ট ৯ তাতে কি নিরাপদ আপনি? নিশ্চয়ই না। কারন আপনি পয়েন্টের ভিত্তিতে মেধাক্রমে ১ এ অবস্থান করলেও আরও দুই কারনে ছিটকে পড়তে পারেন। সেগুলো হচ্ছে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় প্রাপ্ত নম্বর আর অপরটি হচ্ছে বয়স। এখন আমি জিপিয়েরর ভিত্তিতে মেধাক্রম নির্ণয় ছক আকারে দিলাম।

রোলSSC gpaHSC gpaমোটমেধাক্রম
111552+3=51
11254.8 2+2.8=4.82
রোলSSC gpaHSC gpaমোটssc নম্বর hsc নম্বর মোটমেধাক্রম
111552+3=5820860328+586=8441
11255 2+3=5820810328+516=8142
রোলSSC gpaHSC gpaমোটssc নম্বর hsc নম্বর মোটবয়সমেধাক্রম
111552+3=5820860328+586=84418 years1
11255 2+3=5820860328+586=84418 + 2 month2

এখানে ধাপ-১ এ দুইজন শিক্ষার্থীর জিপিএ ভিন্ন হওয়ায় একজন ১ আর অপরজন ২ হইছে কিন্তু ধাপ-২ এ দেখুন দুইজনেরই জিপিএ সমান কিন্তু এসএসসি ও এইচএসসি পরীক্ষায় (৪০% ও ৬০% হারে) প্রাপ্ত নম্বর ভিন্ন হওয়ায় একজন ১ আর অপরজন ২ হইছে কিন্তু ধাপ-৩ এ দেখুন দুইজনের প্রাপ্ত নম্বর সমান কিন্তু উভয়ের মধ্যে বয়সে যে ছোট সে ১ আর অপজন ২ হইছে। এখন আপনারা একটু লক্ষ্য ভেবে দেখুন যে জিপিয়ের ভিত্তিতে মেধাক্রম কিভাবে হয়?

এবার আসি সরকারি আর বেসরকারি কলেজ নিয়ে। আপনারা জানেন যে সরকারি কলেজে তুলনামূলকভাবে কম্পিটিশন বেশি হয়। কারন প্রায় প্রত্যেকেই চায় সরকারি কলেজের সুবিধা গ্রহণ করতে। আর যদি সরকারি কলেজটা কোনো শহরে হয় তাহলে তো আর কোনো কথাই নেই। এখন প্রশ্ন হলো কত হলে পয়েন্ট হলে শহর বা সিটির কোনো সরকারি কলেজে চান্স পাওয়া যাবে?

এই প্রশ্নের উত্তর ৩ টা বিষয়ের উপর নির্ভরশীল। অর্থাৎ আপনার মোট জিপিএ, বিভাগ পরিবর্তন করবেন কিনা সেটা আর হচ্ছে গ্রুপ বা শাখা অর্থাৎ মানবিক, ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান। এখন এইচএসসিতে আপনার গ্রুপ যদি বিজ্ঞান হয় আর আপনি বিজ্ঞান বিভাগের কোনো বিষয়ে অনার্স করতে চান, তাহলে শহরের কোনো সরকারি কলেজে চান্স পেতে হলে আপনার জিপিএ কমপক্ষে ৮.৫০ – ৯.৫০+ হতে হবে। আর যদি কোনো মানবিক গ্রুপের শিক্ষার্থী হোন এবং মানবিক বিভাগের কোনো বিষয়ে ভর্তি হতে চান তাহলে কমপক্ষে ৭.৫০ – ৯.৫০+ হতে হবে। এভাবে ব্যবসায় শিক্ষার শিক্ষার্থী ব্যবসায় শিক্ষা বিভাগে ভর্তি হতে চাইলে কমপক্ষে ৮.০০ – ৯.৫০+ হতে হবে।

আশাকরি শহরের কোনো সরকারি কলেজে চান্স পাওয়ার ব্যাপারে গ্রুপ ভিত্তিক জিপিএ কেমন হওয়া দরকার বুঝেছো। তবে শহরের কোনো সরকারি কলেজে আসন সংখ্যা তুলনামূলকভাবে অন্যান্য কলেজের চেয়ে কম হলে কম্পিটিশন বেড়ে যাবে। সেই ক্ষেত্রে জিপিয়ের মানটা উপরে বর্ণিত পয়েন্টের সর্বনিম্ন মানের চেয়ে ১ পয়েন্ট বাড়াতে হবে। অর্থাৎ মানবিক ৮.৫০ ব্যবসায় শিক্ষা ৯.০০ এবং বিজ্ঞান ৯.৫০ থাকতে হবে।

এখন যদি আপনি গ্রুপ বা বিভাগ পরিবর্তন করে আবেদন করেন তাহলে চান্স হওয়ার সম্ভাবনা আরও কমে যাবে। কারণ বিজ্ঞান গ্রুপের শিক্ষার্থিদের জন্য মানবিক বিভাগে ১৫% আসন এবং ব্যবসায় শিক্ষা গ্রুপের শিক্ষার্থিদের জন্য মানবিক বিভাগে ৫% আসন বরাদ্ধ রাখা হয়েছে। আবার কোনো কোনো সময় বিজ্ঞান গ্রুপের শিক্ষার্থিদের জন্য মানবিক বিভাগে ১০% আসন বন্টন করা হয়েছে। অর্থাৎ কোনো কলেজে যদি ১০০ জন বিজ্ঞান বিভাগের ছাত্র মানবিক বিভাগে আবেদন করে তন্মধ্যে উপরে বর্ণিত মেধাক্রম অনুযায়ী ১৫ জন শিক্ষার্থী চান্স পাবে। এখন আপনারাই দেখুন গ্রুপ পরিবর্তন করলে কতটা ঝামেলায় পড়তে হবে। তবে হ্যা, যদি আপনার পয়েন্ট মোটামোটি ভালো থাকে এবং নরমাল কোনো কলেজে গ্রুপ পরিবর্তন করে আবেদন করেন তখন ৯০% চান্স হওয়ার পজিবিলিটি থাকবে।

এবার আসি সাবজেক্ট চয়েজ নিয়ে আপনি যদি এইচএসসিতে কোনো বিষয়ে (পত্র হলে উভয় পত্র সহ) কমপক্ষে 3.00 পয়েন্ট না পান তাহলে আপনি উক্ত বিষয়ে আবেদন করার সুযোগ পাবেন না। এবার আপনি যে বিষয়ে আবেদন করবেন ঐ বিষয়ে আরেকজন আবেদন করলে তার আর আপনার মধ্যে যার উক্ত বিষয়ে পয়েন্ট বা নম্বর বেশি থাকবে সে অগ্রাধিকার পাবে।

তাই সবশেষে আমি বলবো যে মানবিক, ব্যবসায় ও বিজ্ঞান বিভাগে যথাক্রমে আপনার পয়েন্ট যদি কমপক্ষে ৭.৫০, ৯.০০ ও ৯.৫০ পয়েন্ট হয় তাহলে এবার শহরের কোনো সরকারি কলেজে আবেদন করতে পারেন। আর যদি গ্রুপ পরিবর্তন করে আবেদন করেন তাহলে আরও ১ পয়েন্ট বাড়াতে হবে। তবে উপজেলা বা বেসরকারি কোন কলেজে আবেদন করলে এর চেয়ে কম পয়েন্ট হলেও চলবে। আশাকরি আমি আপনাদের বুঝাতে পারছি। ভুলত্রুটি হলে করুণার দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ!!!

আরও পড়ুন : জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

16 thoughts on “যেভাবে আবেদন করলে চান্স হবে”

  1. Shakina Akther

    Date of Birth : 03.02.1999 SSC – 2017 -GPA: 4.59 (science) & HSC – 2020 – GPA :4.75 (science) Feni Govt. College
    1.Chemistry (A grade)
    2.English (A+)
    3.Zoology (A+)
    আমার ঐ কলেজে এই বিষয়গুলোর কোনো একটিতে chance পাওয়ার সম্ভাবনা কত? Plz, Bhaiya জানাবেন।

    1. তুমি যদি বিজ্ঞানের কোনো বিষয়ে অনার্সে আবেদন কর তাহলে ৯০% সম্ভাবনা আছে চান্স হবে।

  2. Total point = 9.50
    1. Chemistry (A)
    2. Physics (A)
    3. Botany (A+)
    মহসিন কলেজে যেকোনো একটি বিষয়ে চান্স পাওয়ার সম্ভাবনা কত?
    Date of birth : 25 feb 2003

      1. কোন বিষয়ের ক্ষেত্রে ৯৭% সবগুলোর নাকি বোটানির?

        1. শেষে যার রেজাল্ট দিছো অর্থাৎ যার ৯.৫০ পয়েন্ট তার ক্ষেত্রে বলছি ৯৭% চান্স হবে যে কোনো বিষয়ে।

  3. Md. Shahjalal Sakib

    Total point: 9.56 (Physics: A+ Chemistry : A Mathematics: A+) আমি কি সরকারী কলেজে চান্স পাব?

  4. MD SHAMSUZZAMAN

    আসসালামু আলাইকুম, ভাইয়া! আমার এসএসসি + এইচএসসি রেজাল্ট- ৮.০০ পয়েন্ট। এইচএসসি তে ইংরেজি গ্রেড -বি এবং এসএসসি তে, এ-মাইনাস। এসএসসি – বিজ্ঞান শাখা এবং এইচএসসি -মানবিক শাখা। বয়স : ২ মাস কম ২১ বছর। তো এখন যদি আমি নরসিংদী সরকারি কলেজে আবেদন করি সেক্ষেত্রে ইংরেজি ১ম চয়েস দিলে কোনো সমস্যা হবে? যদি সমস্যা হয় তাহলে ১ম চয়েস রাষ্টবিজ্ঞান দিব। দয়া করে আমায় উত্তরটা জানাবেন।

    1. যদি আপনার ইংরেজি নিয়ে অনার্স করার খেয়াল থাকে তাহলে অবশ্যই ১ম চয়েজ ইংরেজি দিবেন আর না হলে রাষ্টবিজ্ঞান ১ম চয়েজ দিবেন। তবে ইংরেজিতে চান্স হওয়ার সম্ভাবনা ৮০% তবে ইংরেজি ১ম চয়েজ দিলে কোনো সমস্যা হবে না। আপনি যে চান্স পাবেন না তা নয় যেকোনো একটাতে চান্স হবে। অর্থাৎ আপনি ইংরেজি না পেলে রাষ্টবিজ্ঞান এ চান্স হবে। এভাবে ৪-৫ টি সাবজেক্ট চয়েজ দিবেন।

  5. shree pulok dutta

    amar ssc 3.00 ar hsc 3.33. amar kon subject asar somvabona acha…..ar kon kon clg e asar sovabona acha? jodi bolten taila ektu valo hoto

    1. আপনি শুধুমাত্র উপজেলার যেকোনো কলেজে আবেদন করুন। ৭০% আশা ১ম মেধায় চান্স হবে।

  6. Date of birth 21/06/2003 Ssc 4.50 এবং Hsc 5.00 English A Chemistry A+ Biology A+
    1st Sub choice English then chemstry then bio. নারায়ণগন্জ জেলার সরকারি তোলারাম কলেজে chance পাওয়ার সম্ভাবনা কতটুকু? আশা রাখতে পারি?

    1. হ্যা, ৯৮% সম্ভাবনা আছে যে ইংরেজিতে চান্স হবে। তবে চান্স হবেই যেকোনো সাব্জেক্টে হোক হবেই। ইন-শা-আল্লাহ!!

  7. Ashsalamualikum vaia. Amr result SSC 5.00 & HSC 4.92 (both science) date of birth : 14-04-2000.
    1. Chemistry (A).
    2. Biology (A+).
    3. physics( A).

    Ami rajshahi clg a chemistry, Zoology, botani, English, psychology, bangla, sociology, political science. Ai sub gula diyechi. Amr ki hobar somvobona ace?

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!