এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ pdf download

এসএসসি পরীক্ষার রুটিন ২০২২এসএসসি পরীক্ষার রুটিন 2022 : আপনি কি এসএসসি পরীক্ষার রুটিন খুঁজছেন নাকি SSC পরীক্ষার ইমেইজ (image) বা ছবি নাকি পিডিএফ (pdf)? যাই খুজেন এখানে সব পাবেন। সুপ্রিয় বন্ধুরা এখান থেকে বাংলাদেশের সকল জেনারেল স্কুলের এসএসসি পরীক্ষার্থীদের ২০২২ সালের পরীক্ষার রুটিন ডাউনলোড সহ এসএসসি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত জানতে পারবেন। চলুন শুরু করা যাক :

এসএসসি পরীক্ষার রেজাল্ট কবে দিবে ২০২২? – দেখে নিন

সর্বশেষ আপডেট : দিনাজপুর বোর্ডের ২০২২ সালের এসএসসি স্থগিত পরীক্ষার রুটিন প্রকাশিত হয়েছে। রুটিন নিচে দেখুন

এসএসসি পরীক্ষার টাইমলাইন ২০২২

আমাদের ওয়েবসাইটে এসএসসি পরীক্ষার নতুন রুটিন ২০২২ আপডেট করে দেয়া হয়েছে। এখন তোমরা ইমেইজ বা ছবি এবং পিডিএফ আকারে 2022 সালের এসএসসি পরীক্ষার রুটিন ডাউনলোড করে নিতে পারবে। তাই তোমাদের পছন্দানুযায়ী ফরম্যাটে রুটিন ডাউনলোড করার জন্য আমাদের ওয়েবসাইটের নিচের দিকে স্ক্রোল করে যাও।

এসএসসি পরীক্ষা শুরু১৫ সেপ্টেম্বর হতে
এসএসসি পরীক্ষা চলবে০১ অক্টোবর পর্যন্ত
পরীক্ষা আরম্ভের সময়সকাল ১১ টা
মোট পরীক্ষার সময় ০২ ঘন্টা

তোমরা যারা এবার এসএসসি পরীক্ষা দিবে তারা অপেক্ষায় আছো কখন রুটিন প্রকাশিত হবে। কেননা রুটিন প্রকাশিত না হলে পড়তে মন বসে না। তবে তোমাদের উচিত রুটিন যখনই প্রকাশিত হোক এখন থেকেই পরীক্ষার প্রস্তুতি শুরু করে দেয়া। কেননা গত বারের মত এবার কিন্তু ৩ টি বিষয়ে পরীক্ষা হবে না।

এসএসসি পরীক্ষার নিয়ম ২০২২

২০২২ সালের এসএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সময় ও সিলেবাসে অনুষ্ঠিত হবে। প্রতিটি পরীক্ষার সময় ০২ থাকবে। এরমধ্যে সৃজনশীল প্রশ্নের জন্য ১ ঘন্টা ৪০ এবং নৈর্ব্যত্তিক প্রশ্নের জন্য ১৫ মিনিট সময় বরাদ্দ থাকবে। তাছাড়া সৃজনশীল প্রশ্নের জন্য সর্বোচ্চ ৪০ নম্বর এবং নৈর্ব্যত্তিক প্রশ্নের জন্য সর্বোচ্চ ১৫ নম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ মানবিক

তারিখবারবিষয়
১৫ সেপ্টেম্বর ২০২২বৃহস্পতিবারবাংলা ১ম পত্র
১৭ সেপ্টেম্বর ২০২২শনিবারবাংলা ২য় পত্র
১৯ সেপ্টেম্বর ২০২২সোমবারইংরেজি ১ম পত্র
২০ সেপ্টেম্বর ২০২২মঙ্গলবারইংরেজি ২য় পত্র
২২ সেপ্টেম্বর ২০২২বৃহস্পতিবারগণিত
২৪ সেপ্টেম্বর ২০২২শনিবারবাংলাদেশের ইতিহাস
ও বিশ্বসভ্যতা
২৫ সেপ্টেম্বর ২০২২রবিবারঅতিরিক্ত (অপশনাল)
২৬ সেপ্টেম্বর ২০২২সোমবারপৌরনীতি ও নাগরিকতা
২৭ সেপ্টেম্বর ২০২২মঙ্গলবারভূগোল ও পরিবেশ
২৮ সেপ্টেম্বর ২০২২বুধবারঅর্থনীতি
এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ মানবিক বিভাগ

এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ ব্যবসায় শিক্ষা

তারিখবারবিষয়
১৫ সেপ্টেম্বর ২০২২বৃহস্পতিবারবাংলা ১ম পত্র
১৭ সেপ্টেম্বর ২০২২শনিবারবাংলা ২য় পত্র
১৯ সেপ্টেম্বর ২০২২সোমবারইংরেজি ১ম পত্র
২০ সেপ্টেম্বর ২০২২মঙ্গলবারইংরেজি ২য় পত্র
২২ সেপ্টেম্বর ২০২২বৃহস্পতিবারগণিত
২৪ সেপ্টেম্বর ২০২২শনিবারফিন্যান্স ও ব্যাংকিং
২৫ সেপ্টেম্বর ২০২২রবিবারঅতিরিক্ত (অপশনাল)
২৬ সেপ্টেম্বর ২০২২সোমবারব্যবসায় উদ্যোগ
২৯ সেপ্টেম্বর ২০২২বৃহস্পতিবারহিসাব বিজ্ঞান
এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ ব্যবসায় শিক্ষা

এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ বিজ্ঞান

তারিখবারবিষয়
১৫ সেপ্টেম্বর ২০২২বৃহস্পতিবারবাংলা ১ম পত্র
১৭ সেপ্টেম্বর ২০২২শনিবারবাংলা ২য় পত্র
১৯ সেপ্টেম্বর ২০২২সোমবারইংরেজি ১ম পত্র
২০ সেপ্টেম্বর ২০২২মঙ্গলবারইংরেজি ২য় পত্র
২২ সেপ্টেম্বর ২০২২বৃহস্পতিবারগণিত
২৪ সেপ্টেম্বর ২০২২শনিবারপদার্থ বিজ্ঞান
২৫ সেপ্টেম্বর ২০২২রবিবারঅতিরিক্ত (অপশনাল)
২৬ সেপ্টেম্বর ২০২২সোমবাররসায়ন
২৮ সেপ্টেম্বর ২০২২বুধবারজীব বিজ্ঞান
০১ অক্টোবর ২০২২শনিবারউচ্চতর গণিত
এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ বিজ্ঞান

এসএসসি পরীক্ষার রুটিন ২০২২

সুপ্রিয় বন্ধুরা! ২০২২ সালের রুটিন প্রকাশিত হয়েছে। তোমরা যদি এসএসসি রুটিন ২০২২ সরাসরি দেখতে চাও তাহলে এখন সঠিক জায়গায় এসেছো। এখানে রুটিনের ছবি আকারে দেওয়া হয়েছে যাতে তোমরা সরাসরি দেখতে পার এবং কোনো প্রকার ডাউনলোড করা ছাড়াই তোমাদের খাতায় নোট করে নিতে পার।

দাখিল পরীক্ষার রুটিন ২০২২ pdf download করুন এখান থেকে

এসএসসি স্থগিত পরীক্ষার রুটিন ২০২২ দিনাজপুর বোর্ড

এসএসসি স্থগিত পরীক্ষার রুটিন ২০২২ দিনাজপুর বোর্ড

এসএসসি পরীক্ষার নতুন রুটিন ২০২২

সিলেটে বন্যার কারণে স্থগিত হওয়া ২০২২ সালের এসএসসি পরীক্ষার নতুন রুটিন ৩১ জুলাই ২০২২ তারিখে প্রকাশিত হয়েছে। পরীক্ষা শুরু হবে আগামী ১৫ই সেপ্টেম্বর ২০২২ হতে এবং চলবে ০১ অক্টোবর পর্যন্ত। প্রতিদিন পরীক্ষা শুরু হবে সকাল ১১:০০ টায়. নিম্নে ছবিসহ পিডিএফ ফাইল দেওয়া হয়েছে :

এসএসসি পরীক্ষার রুটিন ২০২২
এসএসসি পরীক্ষার রুটিন ২০২২
এসএসসি পরীক্ষার রুটিন 2022 - part 2
এসএসসি পরীক্ষার রুটিন 2022

এসএসসি পরীক্ষার রুটিন 2022 pdf download

২০২২ সালের এসএসসি পরীক্ষার নতুন রুটিন পিডিএফ আকারে ডাউনলোড করতে নিম্নোক্ত লিংকে ক্লিক করুন। পিডিএফ ফাইলটির সাইয মাত্র ৭২২ কেবি। তবে এটি ডাউনলোড হতে একটু সময় নিতে পারে। তবে হ্যা নেট স্পিড ভালো থাকলে খুভ দ্রুত ডাউনলোড হয়ে যাবে।

এসএসসি ব্যবহারিক পরীক্ষার সময়সূচি ২০২২

সঙ্গীত ( ১৪৯ ) সহ সকল বিষয়ের ব্যবহারিক পরীক্ষা স্ব স্ব পরীক্ষা কেন্দ্রে (যে কেন্দ্র তত্ত্বীয় পরীক্ষা দিয়েছে ) অনুষ্ঠিত হবে। ১০/১০/২০২২ বুধবার হতে ১৫/১০/ ২০২২ মঙ্গলবার পর্যন্ত। ( উল্লিখিত তারিখের মধ্যে অবশ্যই পরীক্ষা সম্পন্ন করতে হবে)

এবং ১৭/১০/২০২২ ( বুধবার ) তারিখের মধ্যে হাতে হাতে প্রিন্ট কপি এবং ব্যবহারিক উত্তরপত্র, স্বাক্ষরলিপি ও অন্যান্য আনুষঙ্গিক কাগজপত্রাদি রোল নম্বরের ক্রমানুসারে সাজিয়ে মাধ্যমিক পরীক্ষা শাখায় জমা দিতে হবে।

বিষয়তারিখপরীক্ষার সময়
সঙ্গীত সহ সকল ব্যবহারিক বিষয় ১০/১০/২০২২ বুধবার হতে ১৫/১০/ ২০২২ মঙ্গলবার পর্যন্ত ।প্রতিদিন সকাল ১১ টা

সঙ্গীত বিষয়ের সঙ্গীত অংশের ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীকে প্রবেশপত্র, নিবন্ধনপত্র , বাদ্যযন্ত্র , তবলাবাদক ও সনাক্তকারী শিক্ষকসহ নিজ খরচে নির্ধারিত তারিখে সকাল ১০.৩০ মিনিটের মধ্যে কেন্দ্রে উপস্থিত হতে হবে। ব্যবহারিক পরীক্ষার জন্য শুধু ব্যবহারিক উত্তরপত্র ব্যবহার করতে হবে। কোনক্রমেই তত্ত্বীয় পরীক্ষার মূল উত্তরপত্র ব্যবহার করা যাবে না।

২০২২ সালের পরীক্ষার্থীদের জন্য যে ১৪ টি নির্দেশাবলি

১ । ২০২২ সালের এসএসসি পরীক্ষার রুটিন এ বলা হয়েছে পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে। প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে।

২. প্রথমে বহুনির্বাচনি ও পরে সৃজনশীল / রচনামূলক ( তত্ত্বীয় ) পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং উভয় পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। বহুনির্বাচনী ( MCQ ) পরীক্ষার ক্ষেত্রে সময় ২০ মিনিট এবং সৃজনশীল ( CQ ) / রচনামূলক পরীক্ষার ক্ষেত্রে সময় ১ ঘণ্টা ৪০ মিনিট ।

৩. পরীক্ষার্থীগণ তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে পরীক্ষা আরম্ভের কমপক্ষে তিনদিন পূর্বে সংগ্রহ করবে । সকল শিক্ষাবর্ষের পরীক্ষার্থীদের ক্ষেত্রে শারীরিক শিক্ষা , স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়সমূহ এনসিটিবি এর নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে ।

৪. সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক পরীক্ষার নম্বরের সাথে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রেরণ করবে ।

পরীক্ষার্থীগণ তাদের নিজ নিজ উত্তরপত্রের OMR ফরমে তার পরীক্ষার রোল নম্বর , রেজিস্ট্রেশন নম্বর , বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে । কোন অবস্থাতেই উত্তরপত্র ভাঁজ করা যাবে না ।

পরীক্ষার্থীকে সৃজনশীল / রচনামূলক ( তত্ত্বীয় ) , বহুনির্বাচনি ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে । প্রত্যেক পরীক্ষার্থী কেবল নিবন্ধনপত্রে বর্ণিত বিষয় / বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে । কোন অবস্থাতেই ভিন্ন বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না

৯. কোন পরীক্ষার্থীর পরীক্ষা ( সৃজনশীল / রচনামূলক ( তত্ত্বীয় ) , বহুনির্বাচনি ও ব্যবহারিক ) নিজ বিদ্যালয়ে / প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না । পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে ।

১০. পরীক্ষার্থীগণ পরীক্ষায় নন – প্রোগ্রামাবল সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে । ১১ । কেন্দ্র সচিব ছাড়া অন্য কোন ব্যক্তি / পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনতে এবং ব্যবহার করতে পারবেন না । ১২ । সৃজনশীল / রচনামূলক ( তত্ত্বীয় ) , বহুনির্বাচনি ও ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই উপস্থিতি পত্র ব্যবহার করতে হবে ।

১৩। ব্যবহারিক পরীক্ষা স্ব স্ব কেন্দ্র / ভেন্যুতে অনুষ্ঠিত হবে । ১৪ । পরীক্ষার ফল প্রকাশের ০৭ ( সাত ) দিনের মধ্যে পুন : নিরীক্ষার জন্য অনলাইনে SMS এর মাধ্যমে আবেদন করা যাবে । 29/08/22 প্রফেসর এস.এম. আমিরুল ইসলাম আহবায়ক আন্তঃ শিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটি পরীক্ষা নিয়ন্ত্রক মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড , ঢাকা

২০২২ সালের এসএসসি পরীক্ষা যেভাবে হবে

২০২২ সালের এসএসসি পরীক্ষার রুটিন দেখার আগে ২০২২ সালের এসএসসি পরীক্ষা কিভাবে হবে তা জেনে নেয়া জরুরি। চলতি বছরের ssc ও সমমানের পরীক্ষায় ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (ICT), বাংলাদেশ ও বিশ্ব পরিচয় ও বিজ্ঞান বাদ দেয়া হয়েছে এবং সেগুলোর নম্বর সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়ন করা হবে। আর বাদ বাকি সব গ্রুপে মিলে ১৬ টি বিষয়ে সময় ও নম্বর কমিয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার প্রতিটি পরীক্ষার সময় ২ ঘন্টা। বাংলা ১ম পত্র, গণিত, হিসাববিজ্ঞান, ব্যবসায় উদ্যোগ, ফিন্যান্স ও ব্যাংকিং, বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা, ভূগোল ও পরিবেশ, পৌরণীতি ও নাগরিকতা, অর্থনীতি বিষয়ের রচনামূলক (CQ) অংশে মোট ১১ টি প্রশ্ন থাকবে তন্মধ্যে ৪টি প্রশ্নের উত্তর দিতে হবে মার্ক থাকবে ৪০ নম্বর এবং সেসব বিষয়ের নৈর্ব্যত্তিক (MCQ) অংশে ৩০ প্রশ্ন থাকবে তন্মধ্যে ১৫ টি প্রশ্নের উত্তর দিতে হবে মার্ক থাকবে ১৫ নম্বর।

***আবশ্যিক ও ব্যবহারিক পরীক্ষা বিহীন বিষয়সমূহে (ইংরেজি ১ম ও ২য় পত্র ব্যতীত) CQ অংশে ৪ টি প্রশ্নের উত্তরে ৪০ এর মধ্যে প্রাপ্ত নম্বরকে ৭০ নম্বরে এবং MCQ অংশে ১৫ টি প্রশ্নের উত্তরে ১৫ এর মধ্যে প্রাপ্ত নম্বরকে ৩০ নম্বরে রূপান্তর করা হবে। ব্যবহারিক পরীক্ষাযুক্ত বিষয়সমূহে CQ অংশে ৩ টি প্রশ্নের উত্তরে ৩০ এর মধ্যে প্রাপ্ত নম্বরকে ৫০ নম্বরে এবং MCQ অংশে ১৫ টি প্রশ্নের উত্তরে ১৫ এর মধ্যে প্রাপ্ত নম্বরকে ২৫ নম্বরে রূপান্তর করা হবে এবং অবশিষ্ট ২৫ নম্বর ব্যবহারিকের জন্য বরাদ্দ থাকবে। ইংরেজি ১ ম ও ইংরেজি ২ য় পত্রের পরীক্ষা ২ ঘণ্টা করে অনুষ্ঠিত হবে। প্রতিটি পত্রের ৫০ এর মধ্যে প্রাপ্ত নম্বরকে ১০০ নম্বরে রূপান্তর করা হবে।

ইমেইজ (image) আকারে SSC পরীক্ষার রুটিন ২০২২

2022 সালের এসএসসি পরীক্ষার রুটিন (নতুন) ইমেইজ আকারে ডাউনলোড করতে নিম্নোক্ত লিংকে ক্লিক করুন। যেহেতু ছবিটির সাইয প্রায় — mb সেহেতু এটি ডাউনলোড হতে একটু সময় নিতে পারে। তবে হ্যা নেট স্পিড ভালো থাকলে খুভ দ্রুত ডাউনলোড হয়ে যাবে।

এইচএসসি পরীক্ষার রুটিন 2022 pdf সহ ডাউনলোড

9 thoughts on “এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ pdf download”

      1. তারেক

        এসএসসি পরীক্ষার নতুন রুটিন সম্পর্কে জানতে চাই

        1. বন্যার পানি আগামী ১ সাপ্তাহের মধ্যে কমে গেলে ঈদের আগে পরীক্ষা শুরু হতে পারে।

      1. ১৫ সেপ্টেম্বর থেকে ২০২২ সালের এসএসসি পরীক্ষা শুরু হবে। নতুন রুটিন চলতি সাপ্তাহে দিয়ে দিতে পারে।

  1. ariful islam

    এসএসসি পরীক্ষা-২০২২ এর স্থগিতকৃত বিষয়সমূহের পরীক্ষার পরিবর্তিত সময়সূচি

    1. স্থগিত পরীক্ষার রুটিন তো দেওয়া হয়েছে। ভালো করে খুজে দেখুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!