নবম শ্রেণির রেজিস্ট্রেশন ২০২২-২০২৩ (সময় বর্ধিত)

নবম শ্রেণির রেজিস্ট্রেশন ২০২২এসএসসি রেজিস্ট্রেশন 2022নবম শ্রেণিতে ভর্তি ২০২২ : আপনি যদি একজন স্কুলের শিক্ষার্থী হোন এবং নবম শ্রেণিতে ভর্তি বা রেজিস্ট্রেশন সম্বন্ধে জানতে চান তাহলে আপনাকে স্বাগতম। যাইহোক ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে নবম শ্রেণিতে ভর্তি ও অধ্যয়নরত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এখানে আমরা রেজিস্ট্রেশন ফি সহ ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্যবলি প্রদান করবো।

এসএসসি / নবম শ্রেণির রেজিস্ট্রেশন ২০২২ । নবম শ্রেণিতে ভর্তি ২০২২

জেএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার ০৩ বছরের মধ্যে দেশের যেকোন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বাের্ড / বাংলাদেশ মাদরাসা শিক্ষা বাের্ডের অধীনে অনুষ্ঠিত জেএসসি বা জেডিসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা অবশ্যই নবম শ্রেণিতে ভর্তি হবার সুযােগ পাবে। নবম শ্রেণিতে ভর্তিকৃত সকল শিক্ষার্থীর অভিভাবকের মােবাইল নম্বরসহ সকল তথ্য অনলাইনে আপলােড করতে হবে। অনলাইনে আপলােডকৃত তথ্য না থাকলে শিক্ষার্থীর রেজিস্ট্রেশন দাবী করা যাবে না।

নিবন্ধনের সময় লক্ষ্য রাখতে হবে যে, কোন শিক্ষার্থীর বয়স ১২ বছর পূর্ণ না হলে এবং ১৮ বছরের অধিক হলে নবম শ্রেণিতে ভর্তি হতে পারবে না এবং নিজ শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থী ব্যতীত অন্য কোন শিক্ষার্থীকে কোন অবস্থাতেই রেজিস্ট্রেশন ভুক্ত করা যাবে না। যদি এর ব্যত্যয় ঘটে তাহলে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে বিধি মােতাবেক ব্যবস্থা নেয়া হবে।

আরও দেখুন : এসএসসি পরীক্ষার ফরম ফিলাপ ২০২২

নমব শ্রেণির রেজিস্ট্রেশনসময় ২০২২
রেজিস্ট্রেশন শুরু০১/০৬/২০২২ হতে
রেজিস্ট্রেশন শেষ১০/১১/২০২২ পর্যন্ত (সময় বর্ধিত)
রেজিস্ট্রেশন ফি১৭১/- টাকা
রেজিস্ট্রেশন ফি (বিলম্ব সহ)৩১১/- টাকা

নমব শ্রেণিতে ভর্তি হওয়ার নিয়ম

যারা জেএসসি বা জেডিসি পরীক্ষা দেয়ার পর এখনও নবম শ্রেণিতে ভর্তি হও নাই, তারা ১০/১১/২০২২ তারিখের মধ্যে ভর্তি হতে পারবে এবং রেজিস্ট্রেশন করতে হবে। আর যারা আগে ভর্তি হয়ে গেছো তাদের শুধু রেজিস্ট্রেশন করলেই হবে।

তাছাড়া যারা বিভাগ, গ্রুপ বা বিষয় পরিবর্তন করতে চাও তাদেরকে ১০/১১/২০২২ তারিখের মধ্যে পরিবর্তন করে নিতে হবে।

উল্লেখ্য যে, ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে রেজিস্ট্রেশনকৃত বা ভর্তিকৃত শিক্ষার্থীরা ২০২৪ সালে এসএসসি পরীক্ষা দিবে।

নবম শ্রেণিতে ভর্তি হওয়ার যোগ্যতা

কোনো শিক্ষার্থীর জেএসসি বা জেডিসি পরীক্ষা দেয়ার পর ৩ বছর গ্যাপ হয়ে গেলে অথবা কোনো শিক্ষার্থীর ১২ বছর পূর্ণ না হলে অথবা কোনো শিক্ষার্থীর বয়স ১৮ বছরের অধিক হলে সে নবম শ্রেণিতে ভর্তি বা রেজিস্ট্রেশন করতে পারবে না। তবে আপনারা যারা বয়স বেশি হওয়ার কারণে ভর্তি হতে পারবেন না, তাদের জন্য উন্মুক্ত এর অধীনে নবম শ্রেণিতে ভর্তি হওয়ার সুযোগ রয়েছে। নিম্নের লিংকে বিস্তারিত দেখুন :

আরও পড়ুন : উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি ভর্তি তথ্য

নবম শ্রেণির রেজিস্ট্রেশন বিজ্ঞপ্তি ২০২২

নবম শ্রেণীর রেজিস্ট্রেশন সময় বর্ধিত ২০২২-২০২৩
নবম শ্রেণীর রেজিস্ট্রেশন সময় বর্ধিত ২০২২-২০২৩
নবম শ্রেণির রেজিস্ট্রেশনের সময় বর্ধিত ২০২২
নবম শ্রেণীর রেজিস্ট্রেশন সময় বর্ধিত ২০২১-২০২২
নবম শ্রেণির রেজিস্ট্রেশন ২০২২ part 1
নবম শ্রেণির রেজিস্ট্রেশন ২০২২-২০২৩
নবম শ্রেণির রেজিস্ট্রেশন ২০২২ part 2

শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের জন্য তথ্য আপলােড করার লক্ষ্যে স্ব স্ব প্রতিষ্ঠানের শিক্ষকদের সমন্বয়ে ০৩ সদস্য বিশিষ্ট একটি রেজিস্ট্রেশন কমিটি গঠন করতে হবে। অনলাইন রেজিস্ট্রেশন সম্পন্ন হবার পর চুড়ান্ত তালিকা ফাইনাল সাবমিটের পূর্বে দায়িত্বপ্রাপ্ত কমিটির সদস্যদের দ্বারা বিদ্যালয়ে রক্ষিত ভর্তি ফরম ও সনদের সাথে মিলিয়ে ভালভাবে চেক করবেন। নিশ্চিত হবার পর ফাইনাল সাবমিট করবেন। রেজিস্ট্রেশন কার্যক্রমে কোন অবস্থায় শিক্ষার্থীদের সংযুক্ত করা যাবে না , প্রয়ােজনের মােবাইল ফোনে অভিভাবকের সাথে যােগাযােগ করবেন। চূড়ান্ত তালিকার প্রিন্ট আউট ( হার্ড কপি ) প্রতিষ্ঠানে সংরক্ষণ করতে হবে। শিক্ষার্থীর তথ্যে ভুল – ত্রুটির জন্য শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও কমিটির সদস্যগণ যৌথভাবে দায়ী থাকবেন।

৭। ঢাকা বাের্ডের ওয়েবসাইটে OEMS / eSIF বাটনে ক্লিক করে EIIN ও Password দিয়ে লগইন ( Login ) করলে Dashboard থেকে eSIF SSC- তে ক্লিক করলে Payable Fees of SSC 2021 Registration 4 Applicant name , Mobile no . 472 Number of Student free Print sonali seba slip – 4 ক্লিক করে সােনালী সেবার পিটি প্রিন্ট করতে হবে ( বিঃ দ্রঃ- ফরমটি কোনভাবেই ফটোকপি করে ব্যাংকে জমা দেয়া যাবে না ) ; ব্যাংকে ২৪ ঘন্টার মধ্যে পেমেন্ট ক্লিয়ার করলে নির্ধারণকৃত শিক্ষার্থীদের eSIF পূরণ করা যাবে । পেমেন্ট ক্লিয়ারের পরে নির্ধারিত সময়ের মধ্যে পুনরায় সােনালী সেবার স্লিপ বের করা যাবে।

ফি জমাদানের জন্য বাের্ডে আসার প্রয়ােজন নেই। ব্যাংকে টাকা জমাদানের ২৪ ঘন্টার মধ্যে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান eSIF পূরণ শুরু করতে পারবে। ১২। উপরােক্ত তারিখের মধ্যে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করতে ব্যর্থ হলে বা এ কারণে শিক্ষার্থীর কোনাে সমস্যা হলে এর দায় – দায়িত্ব শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে বহন করতে হবে।

♦Last Updated at 10:37 pm on 05 june 2022

85 thoughts on “নবম শ্রেণির রেজিস্ট্রেশন ২০২২-২০২৩ (সময় বর্ধিত)”

  1. এসএসসি ২০২৪ সালে যারা পরিক্ষা তাদের কি রেজিস্ট্রেশন হয়ে গেছে? আর রেজিস্ট্রেশন ক্লাস রোল অনুযায়ী বোর্ডে জমা দেয় স্কুল থেকে?

      1. আয়ান

        দুই স্কুল থেকে কি রেজিস্ট্রেশান করা যায়?

    1. আলামিন

      ভাইয়া নবম শ্রেণির রেজিষ্ট্রেশন হয়ে গেলে অন্য স্কুলে ভর্তি কিভাবে হয় বলবেন প্লিজ

  2. Md Shahadat

    আমার সব কিছু জমা দেওয়া ছিলো কিন্তু স্যার আমার রেজিস্ট্রেশন করেন নাই সুধু বলে করে দিমু দিমু দিমু বলে এখন সময় চলে গেছে এখন বলে আমার মনে ছিলো না এখন আমি কি করব আমার জীবন টা একদম শেষ হয়ে যাবে

  3. আরাফ

    রেজিস্ট্রেশন হইসে কিন্তু একটা ছবি জমা দেয়া হয় নাই ছবি না দিয়ে ফুলের ছবি দিয়ে কি রেজিস্ট্রেশন হবে?

    1. ফুলের ছবি কিনা আপনার ছবি এটা দেখার দায়িত্ব প্রতিষ্ঠান বা শিক্ষকের। যদি তারা কিছু না বলে তাহলে টেনশন করার দরকার নাই। কেননা তারা দেখে শুনেই ছবি আপলোড দিবে।

      1. আরাফ

        আমি ছবি দিতে দেরি করেছি তাই ফুলের ছবি দিয়ে করেছে আমি কি ssc পরিক্ষা দিতে পারবো? জানাবেন দয়া করে

          1. আরাফ

            এখন পর্যন্ত রেজিস্ট্রেশন এর কার্ড পাই নাই। ছবির জন্যে কি রেজিস্ট্রেশন বাতিল হতে পারে জানাবেন আমি ভয়ে আছি।

            1. ফুলের ছবি কেউ দিবে না। আর দিলেও পরীক্ষা দিতে পারবেন না। সুতরাং এখন স্কুলে জানিয়ে রাখেন। তারা কিছু করতে পারলে করল।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!