প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি ২০২২ । মাস্টার্স ১ম পর্ব ভর্তি ২০২২

প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি ২০২২ । মাস্টার্স ১ম পর্ব ভর্তি ২০২২ । মাস্টার্স প্রিলিমিনারি ভর্তি ২০২২ । মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ মাস্টার্স প্রিলি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ । প্রিলি মাস্টার্স ভর্তি ২০২২ : আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে প্রিলিমিনারি টু মাস্টার্স / মাস্টার্স ১ম পর্ব (নিয়মিত) প্রোগ্রামে ভর্তি সংক্রান্ত তথ্যবলি জানতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন। এখানে আপনি মাস্টার্স ১ম পর্ব প্রোগ্রামের ভর্তি কবে শুরু হবে তা সহ মাস্টার্স প্রিলি ভর্তি সংক্রান্ত খুটিনাটি সকল বিষয় নিয়ে আলোচনা করা হবে।

প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি ২০২২ । মাস্টার্স ১ম পর্ব ভর্তি ২০২২

সুপ্রিয় বন্ধুরা! আমরা এই পোষ্ট থেকে জানবো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে মাস্টার্স ১ম পর্ব (নিয়মিত) বা প্রিলিমিনারি টু মাস্টার্স (নিয়মিত) ভর্তির যোগ্যতা, শর্তাবলি, আবেদন পদ্ধতি, চূড়ান্ত ভর্তি পদ্ধতি, ভর্তি হতে যেসব কাগজপত্র লাগবে তা সহ ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্যাবলি। চলুন নিম্নে প্রিলি মাস্টার্স (নিয়মিত) ১ম পর্ব প্রোগ্রামে ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্যাবলি জেনে নেই :

প্রাথমিক আবেদন শুরু১৬ মার্চ ২০২২ হতে
প্রাথমিক আবেদন শেষ২৯ মার্চ ২০২২ পর্যন্ত
ফি জমা দেয়ার সময় ৩০ মার্চ ২০২২ পর্যন্ত
কলেজ নিশ্চায়ন সময়৩১ মার্চ ২০২২ পর্যন্ত
১ম মেরিটের ফল দেখুনএখান থেকে

আরও দেখুন : মাস্টার্স প্রাইভেট ভর্তি ২০২২

মাস্টার্স ১ম পর্ব ভর্তির যোগ্যতা ২০২২

ক) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত তিন বছর মেয়াদী স্নাতক (পাস) নিয়মিত পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪৫% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম সিজিপিএ ২.২৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। এছাড়া সংশ্লিষ্ট / ভর্তিচ্ছু বিষয়ে (৪০০ নম্বর সম্বলিত) নূন্যতম ৪০% নম্বর থাকতে হবে বা 2.00 পয়েন্ট থাকতে হবে। নিম্নে ছক আকারে দেখুন :

শ্রেণিপাশের সনন্যূনতম যোগ্যতা
স্নাতক (পাস) / ডিগ্রি২০১৫-২০১৯cgpa 2.25 / ৪৫% নম্বর

বি. দ্র. উপরে পাশের সন ২০১৯ দেওয়া থাকলেও যারা ২০২১ সালে ডিগ্রি পাশ করেছে অবশ্যই তারা এই প্রোগ্রামে আবেদন করতে পারবে। কেননা একাডেমিক নিয়ম অনুযায়ি ২০১৯, যদিও পরীক্ষা ২০২১ সালে অনুষ্ঠিত হয়েছে। তাছাড়া প্রশ্ন পত্রে একটু খেয়াল করলেই দেখবেন কত সালের পরীক্ষা দিয়েছেন? আশাকরি বুঝেছেন।

তবে চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) পরীক্ষায় পাস ডিগ্রী প্রাপ্ত কোন শিক্ষার্থী এবং এক বছর মেয়াদী মাস্টার্স (প্রাইভেট) ১ম পর্ব / প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) পরীক্ষায় উত্তীর্ণ কোন শিক্ষার্থী এ ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবে না।

জাতীয় বিশ্ববিদ্যালয় অধীনে ২০১৪ হতে ২০১৯ সাল পর্যন্ত চার বছর মেয়াদী অনার্স পরীক্ষায় পাস ডিগ্রী প্রাপ্ত কোনো শিক্ষার্থী, সার্টিফিকেট কোর্স পরীক্ষায় অংশগ্রহণ করে (সনাতন পদ্ধতিতে) ন্যূনতম ৪৫% নম্বর এবং গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম সিজিপিএ 2.25 পেলে প্রিলিমিনারি টু মাস্টার্স প্রোগ্রামে ভর্তির সুযোগ পাবে।

বি. দ্র: জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ১ম পর্ব পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রী বা অন্য যে কোনো প্রোগ্রামে বর্তমানে অধ্যয়নরত কোনো প্রার্থী মাস্টার্স টু প্রিলিমিনারি টুু মাস্টার্স বা মাস্টার্স ১ম পর্ব (নিয়মিত) কোর্সে ভর্তির জন্য আবেদন করতে পারবে না

প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তির আবেদন নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে মাস্টার্স (নিয়মিত) ১ম পর্বে ভর্তির প্রাথমিক আবেদন সাতটি ধাপে সম্পন্ন হয়ে থাকে। আবেদন করার আগে নিম্নোক্ত কাগজপত্র বা তথ্যাদি সাথে রাখুন। প্রাথমিক আবেদন করতে যা যা লাগবে নিম্নরুপ :

  • স্নাতক (পাস) ও মাস্টার্স ১ম পর্ব পরীক্ষার রোল ও রেজিস্ট্রেশন নম্বর।
  • এক কপি (সদ্য তোলা) পাসপোর্ট সাইয রঙ্গিন ছবি
  • একটি ইমেইল এড্রেস ও একটি মোবাইল নম্বর
  • পূরণকৃত একটি অঙ্গীকার নামা। নিম্নোক্ত লিংক থেকে অঙ্গীকার নামাটি ডাউনলোড করে প্রয়োজনীয় তথ্যাদি ও স্বাক্ষর দিয়ে একটি পিডিএফ ফাইল বানিয়ে আগে রাখতে হবে। অথবা আপনারা চাইলে নিম্নে দেওয়া পিডিএফ লিংক থেকে ফরম বের করে নিজ হাতে লিখে ফটো তুলে pdf ফাইল বানাতে পারবেন। নিম্নে আমি উভয় পদ্ধতিতে অঙ্গীকার নামা তৈরির নিয়ম বলব। ইন-শা-আল্লাহ!

প্রথম ধাপ :  প্রাথমিক আবেদন করতে প্রথমে এই লিংকে ক্লিক করে Masters Tab -এ গিয়ে Apply Now (masters preli) অপশনে ক্লিক করুন। তারপর আপনি যেখান থেকে পাশ করেছেন, সেটা সিলেক্ট করুন। অথবা ডিরেক্ট এই লিংক থেকেও আবেদন করতে পারবেন।

দ্বিতীয় ধাপ : ক্লিক করার পর যে পেইজ আসবে, সেই পেজে আবেদনকারীর স্নাতক (পাস) ও মাস্টার্স ১ম পর্ব পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বোর্ড এর নাম এবং পরীক্ষা পাসের দিন। তারপর Next বাটনে ক্লিক করুন।

তৃতীয় ধাপ :  আবেদনকারীর স্নাতক (পাস) ও মাস্টার্স ১ম পর্ব পরীক্ষার তথ্য সঠিক হলে, সে তার স্নাতক (পাস) ও মাস্টার্স ১ম পর্ব পরীক্ষার ফলাফলসহ সব তথ্য দেখতে পাবে। এবং নিচের দিকে আবেদনকারীর নামসহ তার পিতা-মাতার নাম, জন্মতারিখ এবং লিঙ্গ অপশন দেওয়া থাকবে, সেই অপশন ভাল করে দেখবেন যে, কি দেওয়া আছে। (বি.দ্র. লিঙ্গ আর জন্মতারিখ ভুল থাকলে ঠিক করে নিতে পারবেন) তারপর Next বাটনে ক্লিক করুন।

চতুর্থ ধাপ :  তারপর যে পেজ আসবে, সে পেজের একেবারে বাম দিকের প্রথম কলামে দেখতে পাবেন, Eligible Subject List দেওয়া আছে। এই তালিকা থেকে আপনি জানতে পারবেন যে, আপনি কি কি বিষয় নিয়ে মাস্টার্স নিয়মিত শেষ পর্বে পড়তে পারবেন।

তারপর দ্বিতীয় কলাম থেকে আপনাকে কলেজ নির্বাচন করতে হবে (উল্লেখ্য যে, শুধুমাত্র একটি কলেজে আবেদন করতে পারবেন)। এ জন্য আপনাকে প্রথমে বিভাগ নির্বাচন করতে হবে। তারপর জেলা নির্বাচন করতে হবে। এবং সব শেষে নিচের বক্স থেকে কাঙ্ক্ষিত বা ভর্তিচ্ছু কলেজের নাম নির্বাচন করতে হবে। (কলেজটি যে বিভাগ ও জেলায় অবস্থিত, সেসব বিভাগ ও জেলার নাম দিতে হবে)

এরপর আপনি কলামে Subject choice অপশন পাবেন এবং কোন সাব্জেক্টে কত সিত আছে, তাও ডান পাশে দেখতে পাবেন। এখন, আপনি যে সাবজেক্টি প্রথম চয়েজ দিবেন, সেটাতে প্রথমে ক্লিক করুন। তারপর, দুই নম্বরে যে সাবজেক্ট চয়েজ দিবেন, সেটাতে ক্লিক করুন। এভাবে একের পর এক সাবজেক্ট চয়েজ করতে পারবেন। (উল্লেখ্য, সাবজেক্ট চয়েজ খুভ সাবধানে দিবেন) । সাবজেক্ট চয়েজ করা শেষ হলে Next বাটনে ক্লিক করুন।

পঞ্চম ধাপ : এখন যে পেজ আসবে, তাতে কোটা দেওয়া থাকবে। আপনার যদি কোনো কোটা থাকে, তাহলে Yes অপশনে ক্লিক করে কাঙ্ক্ষিত কোটা সেলেক্ট করুন। আর, যদি কোনো কোটা না থাকে, তাহলে NO অপশনে ক্লিক করুন। তারপর NEXT বাটনে ক্লিক করুন।

ষষ্ট ধাপ :  এখন যে পেজ আসবে, তাতে আবেদনকারীর একটি ছবি, একটি মোবাইল নম্বর এবং একটি ই-মেইল দেওয়া লাগবে। (এখানে ছবিটির উচ্চতা ১৫০ পিক্সেল, প্রস্থ ১২০ পিক্সেল, সাইজ ৫০ কেবি এবং ফরমেট png হতে হবে। আর, আবেদনকারীর মোবাইল নম্বর হলে হতে এবং ই-মেইলও)।

সঠিকমত ছবি রিসাইজ করতে না পারলে এই আর্টিকেলটি দেখতে পারেন

সপ্তম ধাপ : এবার আপনাকে একটি অঙ্গিকারনামা আপলোড করে দিতে হবে। সে জন্য সবুজ কালালের download অপশনে ক্লিক করুন। এরপর এটা ফিলাপ করে স্ক্যান করে পিডিএফ বানাবেন। তারপর সেটা choose file এ ক্লিক করে আপলোড দিন। (অবশ্য ঐ অঙ্গিকারনামার একটি ফটোকপি রাখতে হবে)

তারপর preview application এ ক্লিক করে দেখুন যে, আপনার দেওয়া সব তথ্য সঠিক হয়েছে কি না। সব কিছু ঠিকঠাক হলে নিচে থাকা Submit Application এ ক্লিক করুন। তারপর পিডিএফ আকারে একটি ফাইল বা ফরম আসবে, তা ডাউনলোড করুন। ডাউনলোড করার পর তা প্রিন্ট করে নিন।

ফরমটি প্রিন্ট করার পর আবেদনকারী ফরমটিতে সাক্ষর দিয়ে নিম্নোক্ত কাগজপত্রসহ আবেদন ফি বাবত ৩০০/- টাকা কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ভর্তিচ্ছু কলেজে জমা দিতে হবে। বি. দ্র. অনলাইন আবেদনে কোন ধরনের ভুল তথ্য উপস্থাপন করলে আবেদন সরাসরি বাতিল বলে গণ্য হবে।

আবেদন ফরমের সাথে যা যা জমা দিতে হবে

  1. প্রথমে প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে স্বাক্ষর করতে হবে। তারপর, উক্ত আবেদন ফরমের সংগে
  2. স্নাতক বা ডিগ্রি (পাস) পরিক্ষার সত্যায়িত নম্বরপত্র / মার্কশীট এবং স্নাতক বা ডিগ্রি (পাস) পরিক্ষার রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি।
  3. এবং দ্বৈত ভর্তি সমর্কিত অঙ্গিকারনামার সত্যায়িত কপি জমা দিতে হবে।

প্রাথমিক আবেদন করার পর করণীয়

আবেদন ফরম জমা দেওয়ার কয়েকদিনের মধ্যে আবেদনকারীকে তার মোবাইল নম্বরে ফলাফল জানিয়ে দেওয়া হবে। আবেদনকারী ভর্তির জন্য নির্বাচিত হলে, সংশ্লিষ্ট কলেজ আবেদনকারীর প্রাথমিক আবেদন Online -এ নিশ্চায়ন করবে। তবে সে সকল আবেদনকারীর মোবাইল নম্বরে SMS -এর মাধ্যমে তা জানিয়ে দেওয়া হবে।

উল্লেখ্য যে, প্রাথমিক আবেদন নিশ্চায়ন ব্যতীত কোন প্রার্থীই ভর্তির যোগ্য বলে বিবেচিত হবে না। কলেজে আবেদন পত্র জমা দেওয়ার পরে প্রার্থী তার মোবাইল ফোনে SMS না পেলে বুঝতে হবে যে, তার আবেদন ফরম কলেজ কর্তৃক নিশ্চায়ন করা হয়নি। এক্ষেত্রে প্রার্থীকে নির্ধারিত সময়ের মধ্যে চেক করতে হবে যে তার আবেদন নিশ্চায়ন করা হয়েছে কিনা।

তবে, প্রাথমিক আবেদন ফরম জমা দেওয়ার পর কলেজ থেকে প্রার্থীর মোবাইলে SMS না আসলে অনলাইন এর মাধ্যমে জানতে পারবেন যে আপনার আবেদন ফরম কলেজে জমা হয়েছে কি না। তা জানতে এখানে ক্লিক করুন

মাস্টার্স ১ম পর্বে ভর্তির বিষয় সমূহ

মাস্টার্স ১ম পর্বে ভর্তির বিষয় সমূহ

মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

মাস্টার্স ১ম পর্ব ভর্তি ২০২২
প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি ২০২২
মাস্টার্স প্রিলি ভর্তি ২০২২

মাস্টার্স ১ম পর্বে চূড়ান্ত ভর্তি পদ্ধতি

২০১৯-২০২০ শিক্ষাবর্ষের মাস্টার্স টু প্রিলিমিনারি বা মাস্টার্স ১ম পর্বে চূড়ান্ত ভর্তির জন্য প্রার্থীকে এখান থেকে প্রার্থীর রােল নম্বর ও পিন সঠিকভাবে এন্ট্রি দিতে হবে।

এরপর আপনি যে কলেজে নির্বাচিত হয়েছেন, তা দেখা যাবে। এবং একইসাথে Application Form নামে একটি অপশন থাকবে, চূড়ান্ত ভর্তির জন্য সেটাতে ক্লিক করতে হবে।

তারপর, যে পেজ আসবে তাতে আপনার নাম, পিতার সহ আপনি যে বিষয়ে চান্স পেয়েছেন তা সম্বলিত একটি পেজ আসবে। 

সেখানে আপনাকে Nationality এর বক্সে Bangladesh লিখবেন। তারপর, নিজ ধর্ম select করবেন। এরপর, একজন গার্জিয়ান এর নাম দিবেন। তারপর, গার্জিয়ান এর ফোন নম্বর এবং তার বার্ষিক আয় দিবেন। 

এরপর নিচে একটি লেখা থাকবে যে, Do you want to change your assignment subject on based your preference list? অর্থাৎ আপনি যদি ১ম চয়েজ না পান, তাহলে Yes এ ক্লিক করবেন নতুবা No তে ক্লিক করবেন।

এরপর, নিচের দিকে (বাম পাশে) আপনার স্বায়ী এবং(ডান পাশে) বর্তমান ঠিকানা দিবেন। তারপর সবকিছু সঠিক হলে Save Information এ ক্লিক করুন।

তারপর যে পেজ আসবে, সেখান থাকা Download অপশনে ক্লিক করে, ভর্তি ফরম ডাউনলোড করে প্রিন্ট করুন। 

এরপর কলেজে উপরিউক্ত প্রয়োজনীয় কাগজপত্র সহ ফরমটি জমা দিবেন।

তারপর কলেজ কর্তৃপক্ষ অনলাইনে আপনাকে নিশ্চায়ন করলে আপনার ভর্তির প্রক্রিয়া শেষ হবে।

মাস্টার্স ১ম পর্বে ভর্তির জন্য যা যা লাগবে

  • অললাইন থেকে মূল আবেদন ফর্মের ২ সেট ( অবশ্য A4 অফসেট সাদা কাগজে কালার প্রিন্ট করতে হবে)
  • প্রাথমিক আবেদনের প্রবেশপত্র – ২সেট।
  • পাসপোর্ট সাইজের ছবি ৪টি পেছনে নাম লিখে দিতে হবে (কলেজভেদে কম বেশি হতে পারে)।
  • স্নাতক বা ডিগ্রি (পাস) এর সনদপত্র/প্রশংসা পত্রের সত্যায়িত ফটোকপি – ২ সেট।
  • স্নাতক বা ডিগ্রি (পাস) পরীক্ষার নম্বরপত্র।
  • স্নাতক বা ডিগ্রি (পাস) পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত ফটোকপি – ২ সেট।
  • টাকা জমার রশিদ।
  • চারিত্রিক সনদপত্র (কোন কোন কলেজে লাগতে পারে) –২ টি।

উল্লেখ্য, সকল কাগজপত্র ২ কপি করে ২ সেট বানাতে হবে যার এক সেট বিভাগীয় সেমিনারে এবং অন্য সেট অফিসে জমা দিতে হবে।

39 thoughts on “প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি ২০২২ । মাস্টার্স ১ম পর্ব ভর্তি ২০২২”

  1. Ariful Haque Polash

    (application roll number and pin number) kongulo debo ta bistarito comment e janale valo hoto.

    1. Application roll ও Pin number আবেদন করার পরই মোবাইলে মেসেজ এর মাধ্যমে জানিয়ে দেয়া হয়। তাছাড়া আবেদন ফরমেও দেয়া থাকে।

    2. রেজাউল হক

      আস-সালামু আলাইকুম ভাই! আমি ২০১৭ সালে ডিগ্রী পাস করেছি এখন মাস্টাস`করতে চাই। যখন ভর্তি শুরু হয় জানাবেন কেমন? আমি এসএসসি ১৯৯৭ ব্যাচ এর ০১৩০৯১৯১৯০৮

      1. ওয়ালাইকুমুস সালাম। ভর্তি শুরু হলে অবশ্যই এই পোষ্টটা আপডেট করে দেয়া হবে ইন-শা-আল্লাহ! নিয়মিত ভিজিট করবেন। ধন্যবাদ!

  2. Ariful Haque polash

    Apnara upore je application link ti dichen sekhane prothomei (Application roll number and pin number) dite boleche.Ami ete bujte parchi na.Mane ami Mobile Phone theke nijei application korte chay.

    1. এখন তো মাস্টার্স ১ম পর্বে আবেদন করার সময় নয়। ভর্তির তারিখ দিলে আবেদন করতে পারবেন। আর ঐখানে অজান্তে লগইন করার লিংক দেওয়া হয়েছিল। তাই রোল চাইছে।

  3. Ariful Haque polash

    Vai! Ami to degree korechi tai amar to preliminary to Master’s korte hobe. Admission circular ki published hoyeche othoba kokhon published hote pare aktu janaben please.

    1. ২০২২ সালের প্রিলি টু মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি এখন শুরু হয়নি। চলতি মাসে অথবা আগামী মাসে শুরু হবে।

  4. Abdul Kader

    আমি প্রিলিমিনারি টু মাস্টার্সে ভর্তি হবো সেটার ভর্তির সময় কবে থেকে শুরু হবে? সেটা জানালে খুব উপকৃত হতাম

  5. Ariful Haque polash

    Vi,ami Degree exam a Business studies group theke 2.87 peyechi.Ami Dhakar vitore valo akti Government College theke preliminary to Master’s korte chai.1.Dhaka College 2.Dhaka Iden College 3.Kobi Nazrul Islam College 4.Shahid sourardhi College 5.Government Titumir College.Ei college gulur moddhe kontite application korle ami Chance pete pari ta na hole Dhakar vitore onno kon government College a application korle ami Chance pete pari aktu janaben please.

  6. মো: শফিকুল ইসলাম

    তিন দিন পরে জানলাম বিজ্ঞপ্তি। সময় বাড়াবে কি?

    1. সাদিক আহমদ সিদ্দিকী

      আমার ও একই অবস্থা।

  7. সাদিক আহমদ সিদ্দিকী

    আপনারা কেউ কি? জানেন জাতীয় বিশ্ববিদ্যালয়ে সরাসরি কি ভর্তি হওয়ার কি কোন সুযোগ আছে?

  8. ভাই আমি ভর্তি হতে পারিনি এখন আমার করণীয় কি?

    1. আপনি যদি এখনও প্রাথমিক আবেদন না করে থাকেন তাহলে আপনার কপাল পোড়া!!! মানে এবার আর কোনোভাবেই মাস্টার্স প্রিলিতে ভর্তি হতে পারবেন না।

        1. ওমর ফারুক

          যারা ১৯ ডিগ্রি প্রাইভেট থেকে পাশ করেছে তারা কি মাস্টার্স প্রাইভেটে আবেদন করা লাগবে?

        2. আমি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এইবার বিবিএস (পাশ) কোর্স শেষ করেছি, আমি কি জাতীয় বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স প্রাইভেটে আবেদন করতে পারব?

  9. Tariqul Islam

    সবাই দোয়া করবেন ভাই যা যা লিখছে সব কিছু নিয়ে আজকে যাচ্ছি ভর্তি হতে।
    Thanks for good information

  10. MAHBUBA BEGUM

    আমি বিজ্ঞান বিভাগ থেকে ২০১৪ সালে ডিগ্রি পাস করেছি। এখন প্রাইভেটে যেকোন বিষয নিয়ে মাস্টার্স করতে পারবো কি?

    1. না, আপনার ডিগ্রিতে যে যে বিষয় ছিল শুধুমাত্র ঐসব বিষয়ের যেকোনো একটি

  11. MD SHUZAN ISLAM

    আমি প্রথম লিস্টে চান্স পেয়েছিলাম (দিনাজপুর সরকারি কলেজে) কিন্তু আমি আর্থিক সমস্যার কারণে বিশ্ববিদ্যালয়ের সময় মত ভর্তি হতে পারিনি, তাহলে এখন আমি আর কি ভর্তির কোনো সুযোগ পাবো। জানালে উপক্রিত হতাম?

  12. আমি প্রিলিমিনারি টু মাস্টার্স প্রাইভেট ভর্তি কবে শুরু হবে

  13. আমি প্রিলিমিনালি টু মাস্টার্স ভর্তি হতে চাই। এখনতো ভর্তির ডেট চলে গেছে এখন আমি কি করতে পারি?

    1. প্রাথমিক আবেদন করে থাকলে আজকে রিলিজ স্লিপে আবেদন করার সুযোগ পাবেন। নতুবা আগামী বছর।

      1. মিজানুর রহমান

        প্রিলিমিনারি টু মাস্টার্স প্রাইভেট ভর্তি ২০২২ এ কি ভর্তি শুরু হয়েছে কি? দয়া করে একটু জানাবেন।

        1. সম্রাট হাসান

          প্রিলি মাস্টার্স প্রাইভেট ভর্তির আবেদন শুরু হয়েছে প্লিজ একটু জানাবেন

  14. Foysol Ahmed

    এমসি কলেজে মাস্টার্স প্রাইভেট ১ম পর্ব ভর্তি কবে

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!