জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২০-২১ | জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২১জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কবে হবে ২০২১ | national university admission exam 2021

 জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২১

গত (১১ ফেব্রুয়ারি, ২০২০) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের স্ট্যান্ডিং কমিটির ২৬২তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় যে, আসন্ন ২০২০-২১ শিক্ষা বর্ষ থেকেই জিপিএ ফলাফলের ভিত্তিতে ভর্তি প্রক্রিয়া বাতিল করে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোতে কেন্দ্রীয়ভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়সহ মোট ২৮টি বিশ্ববিদ্যালয়ের উপচার্যরা বিষয়টির সাথে একমত পোষণ করেছেন। ফলে জাতীয় বিশ্ববিদ্যালয়ে জিপিএ ফলাফলের ভিত্তিতে ভর্তি প্রক্রিয়া বাতিল হয়। 

কিন্তু গত (৭ অক্টোবর, ২০২০) তারিখে শিক্ষা মন্ত্রণালয়ের মতে এইচএসসি পরীক্ষার ফলাফল অটোপাশের মাধ্যমে দেয়া হবে বলে চূড়ান্ত সিদ্ধান্ত হয়। এরপরই (১৭ অক্টোবর, ২০২০ তারিখে) জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হারুন-উর-রশীদ প্রথম আলোকে বলেন ২০২০-২১ শিক্ষাবর্ষে অনার্স ভর্তিতে ভর্তি পরীক্ষা নেওয়া হবে না। অর্থাৎ এইচএসসি ও এসএসসি এর জিপিএ ফলাফলের মাধ্যমে অনার্সে ভর্তি করানো হবে। বিষয়টি জগন্নাথ বিশ্ববিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মিজানুর রহমানও নিশ্চিত করেন।

পরে আবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শিক্ষামন্ত্রীর কাছে দেশের ১৯টি সাধারণ ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছভিত্তিক ভর্তি প্রক্রিয়ার সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ১৩টি শতবর্ষী ও ৮ টি প্রাক-মডেল কলেজগুলো যুক্ত হতে চেয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিসহ শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দপ্তর প্রধানের সম্মতির জন্য চিঠি দিয়েছেন।

কিছুদিন পূর্বে দৈনিক শিক্ষায় প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে জানা যায়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্ষ মাে. মশিউর রহমান জানান, তাদের মধ্যে একটি আলােচনা হয়েছে ১৩ টি শতবর্ষী কলেজে ভর্তি পরীক্ষা নিয়ে শিক্ষার্থী ভর্তি করা হবে। কিন্তু এটি এখনাে চূড়ান্ত হয়নি। যদি এটি হয়, তাহলে সব কলেজে গত কয়েক বছরের মতোই এসএসসি ও এইচএসসি এবং সমমানের পরীক্ষার ফলের ভিডিতে শিক্ষার্থী ভর্তি করা হবে।

আমাদের সাথেই থাকুন, নতুন তথ্য পেলে আপডেট করে দেয়া হবে।   

This Post Has 8 Comments

  1. Edu Masail

    মার্চ মাসের ২য় সাপ্তাহের দিকে শুরু হতে পারে।

  2. Unknown

    2020 2021 season a ke National University ar admission kevabe hode Janaben please. HSC 2020

  3. Edu Masail

    শতবর্ষী কলেজ ছাড়া দেশের সকল কলেজে বিগত বছরের মত এবারও ভর্তি পরীক্ষা ছাড়াই অনার্সে ভর্তি কার্যক্রম পরিচালিত হবে।

  4. Edu Masail

    জুন-জুলাইয়ের দিকে শুরু হতে পারে।

  5. Unknown

    ভর্তি কবে শুরু হবে এটা জানিয়ে দিলে ভালো হতো।

  6. Edu Masail

    এটা "অনার্স ভর্তি ২০২০-২০২১" পোষ্টে বলা হয়েছে, তাই এখানে বলা হয় নি। ভর্তি র আবেদন শুরু ৮ জুন থেকে

Leave a Reply