মাস্টার্স শেষ পর্ব ফরম ফিলাপ ২০২২ (প্রকাশিত)

মাস্টার্স শেষ পর্ব ফরম ফিলাপ ২০২২মাস্টার্স ফরম ফিলাপ 2022 : আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে এমএ / এমএসএস / এমবিএ / এমএসসি / এম মিউজ শেষ পর্ব (আইসিটি সহ) মাস্টার্স শেষ পর্ব বা মাস্টার্স নিয়মিত পরীক্ষার আবেদন ফরম পূরণ সম্বন্ধে জানতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন। এখানে ফরম পূরণের বিজ্ঞপ্তি সহ ফরম পূরণের নিয়ম, তারিখ ও যোগ্যতা সহ বিস্তারিত তথ্যবলী জানতে পারবেন।

মাস্টার্স শেষ পর্ব ফরম ফিলাপ ২০২২

২০২২ সালের ডিসেম্বরে প্রকাশিত মাস্টার্স নিয়মিত পরীক্ষার ফরম ফিলাপের বিজ্ঞপ্তিটি ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ২০২০ সালের শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য। কেননা করোনা মহামারির কারণে ২০২০ সালের পরীক্ষা ২০২৩ সালে অনুষ্ঠিত হবে। যাইহোক নিম্নে ফরম পূরণের তারিখ সহ বিস্তারিত দেখুন :

মাস্টার্স নিয়মিতফরম ফিলাপ সময়
ফরম ফিলাপ শুরু০৫ ডিসেম্বর ২০২২
ফরম ফিলাপ শেষ০৫ জানুয়ারি ২০২৩ পর্যন্ত
ডাটা এন্ট্রির সময়০৯ জানুয়ারি ২০২৩ পর্যন্ত
ফরম ফিলাপ লিংকnubd.info/mf/indexexm

যারা ফরম পূরণ করতে পারবে

২০১৯-২০২০ শিক্ষাবর্ষের নিয়মিত ও ২০২০ সালের প্রাইভেট শিক্ষার্থরি নিয়মিত পরীক্ষার্থী হিসেবে এবং ২০১৭-২০১৮ ও ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের যেসব শিক্ষার্থী ২০১৮ এবং ২০১৯ সালের পরীক্ষায় অংশগ্রহণ করে নাই, তারা ২০২০ সালের পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে সকল পত্রের কোর্সের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

২০১৭-২০১৮ ও ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের যেসব শিক্ষার্থী ২০১৮ এবং ২০১৯ সালের পরীক্ষায় অংশগ্রহণ করে এক বা একাধিক পত্রে F গ্রেড পেয়ে অকৃতকার্য হয়েছে, তারা ২০২০ সালের পরীক্ষায় শুধুমাত্র F গ্রেড প্রাপ্ত কোর্সের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

মান উন্নয়ন / ইম্প্রুভমেন্ট

২০১৯ সালের পরীক্ষায় সকল বিষয়ে অংশ নিয়ে যেসব শিক্ষার্থী এক বা একাধিক পত্রে F গ্রেড পেয়েছে সেসব শিক্ষার্থী F গ্রেড প্রাপ্ত কোর্সে পরীক্ষায় অংশ নিবে এবং একই সাথে C এবং D গ্রেড প্রাপ্ত কোর্সে গ্রেড উন্নয়নের লক্ষ্যে অংশগ্রহণ করতে পারবে। তবে এসব শিক্ষার্থী ২০২০ সালের পরীক্ষায় উত্তীর্ণ হলে মান উন্নয়ন / গ্রেড উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ পাবে না

২০১৯ সালের পরীক্ষায় সকল বিষয়ে অংশগ্রহণ করে যেসব শিক্ষার্থী CGPA – 2.50 এর কম পেয়ে উত্তীর্ণ হয়েছে, তারা ২০২০ সালের পরীক্ষায় সেসব কোর্স/পত্রে C এবং D গ্রেড পেয়েছে, শুধুমাত্র সেসব কোর্স/পত্রে সর্বোচ্চ ০২টি পত্রে মান উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। উল্লেখ্য, এসব শিক্ষার্থীর ইন-কোর্স/ব্যবহারিক, টার্মপেপার, মৌখিক পরীক্ষার পূর্ববর্তী বছরের নম্বর বহাল থাকবে।

মাস্টার্স শেষপর্ব ফরম ফিলাপ যেভাবে করবেন

মাস্টার্স শেষপর্ব পরীক্ষার ফরম পূরণ করতে সর্ব প্রথম অনলাইনে আবেদন করতে হবে। তারপর সেটা আবেদন ফরম প্রিন্ট করে বের করতে হবে এবং সবশেষে আবেদন ফি জমা দিয়ে RB নম্বর ফরমের উপর লিখে কলেজে জমা দিতে হবে। নিম্নে অনলাইনে আবেদন ফরম পূরণ করার নিয়ম ও ফি জমা দেওয়ার নিয়ম দেয়া হলো :

অনলাইনে আবেদন করতে এখান থেকে ফরম পূরণের লিংকে প্রবেশ করুন। তারপর যে পেজ আসবে, তাতে মাস্টার্স শেষপর্ব অপশন থেকে students for apply অপশনে ক্লিক করুন।

তারপর যে পেজ আসবে তাতে আপনার রেজিস্ট্রেশন নম্বর দিন এবং next / submit বাটনে ক্লিক করুন।

তারপর আবেদনকারীর নাম, পিতার নাম, কলেজের নাম এবং সাবজেক্ট এর নাম সহ মাস্টার্স শেষ পর্বের সাবজেক্ট তালিকা আসবে।

তো এই পেজে শুধু নির্দিষ্ট স্থানে আপনার মোবাইল নাম্বার দিতে হবে। তাছাড়া আর কিছু করা লাগবে না। মোবাইল নম্বর ও অপশনাল বিষয় সঠিক থাকলে, submit অপশনে ক্লিক করুন।

তারপর একটি ফরম প্রদর্শিত হবে। সেটা ডাউনলোড করে প্রিন্ট করে বের করুন। 

এরপর ফরম পূরণের ফি জমা (নিম্নে ফি জমা দেয়ার নিয়ম দেখুন) দিয়ে RB নম্বর ফরমের উপর লিখে ফরমটিসহ নিম্নোক্ত কাগজপত্রসহ ছবি নিয়ে সংশ্লিষ্ট কলেজে নিয়ে যান এবং সেগুলো জমা দিন।

ফরম জমা দিতে যেসব কাগজপত্র লাগবে

  • অনলাইনে পুরণকৃত ফরম- ১ কপি।
  • পাসপোর্ট সাইজের ছবি (অধ্যক্ষ কর্তৃক সত্যায়িত)- ১ কপি।

মাস্টার্স ফরম ফিলাপ ফি কত টাকা ২০২২

MA / MSS / MBA২৮০০/- টাকা (নিয়মিত ও অনিয়মিত)
২৭০০/- টাকা (প্রাইভেট)
MSC২৯৫০/- টাকা
M. Music৩৫২০/- টাকা (নির্ধারিত)
Improvement৩০০/- টাকা + প্রতি পত্র ফি ২৫০ টাকা
সহ কেন্দ্র ফি ৪৫০/- টাকা

মাস্টার্স নিয়মিত ফরম ফিলাপের ফি যেভাবে দিবেন

যেহেতু জাতীয় বিশ্ববিদ্যালয় কমন কোনো পদ্ধতি রাখেনি সেহেতু প্রত্যেক কলেজের ফরম ফিলাপ ফি দেওয়ার পদ্ধতি বা মাধ্যম অবশ্যই ভিন্ন হবে। তাই কোনো কলেজ বিকাশে, কোনো কলেজ রকেট বা শিওর ক্যাশে্র মাধ্যমে ফি জমা নেয়। তবে কোন কলেজ কিসের মাধ্যমে, কোন নাম্বারে ফি জমা নিবে তা সংশ্লিষ্ট কলেজের নোটিশ বোর্ড থেকে জানতে হবে, যার ফলে আপনি চাইলে নিজে নিজেও ভর্তি ফি পরিশোধ করতে পারবেন। নিম্নে জনপ্রিয় মাধ্যমে বিকাশে টাকা জমা দেওয়ার নিয়ম দেয়া হলো :

বিকাশের মাধ্যমে টাকা ভর্তি ফি দেয়ার নিয়ম

১ম ধাপ : বিকাশ এপ অপেন করে পে বিল অপশনে ক্লিক করুন। তারপর প্রাপক অপশন থেকে আপনার কলেজের নাম অথবা বিলার আইডি (biller id) নম্বর দিন (এখানে নাম নাকি নম্বর দিতে হবে তা সংশ্লিষ্ট কলজের ভর্তি বিজ্ঞপ্তি থেকে জানতে পারবেন) এবং বিলার আইডি আসলে সেলেক্ট করুন।

২য় ধাপ : এবার student id এর জায়গায় রেজিস্ট্রেশন নম্বর টা দিন। বি.দ্র. ম্যানুয়ালি মাস যা আসবে তাই থাকবে চেঞ্জ করার দরকার নেই। এবার next ধাপে যান।

৩য় ধাপ : এবার আপনাকে কত টাকা পে করতে হবে তা সংক্রান্ত একটা মেনু আসবে। এখানে কিছুই করতে হবে না। এবার next ধাপে যান।

৪র্থ ধাপ : এবার আপনাকে আপনার বিকাশের পিন নম্বর দিতে হবে। পিন দেওয়ার পর next এ যান এবং ট্যাপ করে চেপে ধরুন। নেট সংযোগ ভালো থাকলে সাথে সাথে পেমেন্ট হয়ে যাবে।

মাস্টার্স শেষপর্ব ফরম ফিলাপ বিজ্ঞপ্তি ২০২২

মাস্টার্স শেষ পর্ব ফরম ফিলাপ ২০২২

মাস্টার্স ফরম ফিলাপ 2021 বিজ্ঞপ্তি

মাস্টার্স শেষপর্ব ফরম ফিলাপ ২০২১
মাস্টার্স শেষপর্ব ফরম ফিলাপ ২০২১
মাস্টার্স শেষপর্ব ফরম ফিলাপ ২০২০

6 thoughts on “মাস্টার্স শেষ পর্ব ফরম ফিলাপ ২০২২ (প্রকাশিত)”

  1. বাংলা ডিপার্টমেন্টের ফরম ফিলাপ কবে হবে?

  2. Mohammad Shahidul Islam

    আমি ২০১৮ সালের (মাস্টর্স) এর ছাত্র ছিলাম ২০২১ সালে আমি তিন বিষয় পরীক্ষা দিবার জন্য ফরম ফিলাপ করেছিলাম কিন্তু আমি পরীক্ষা দিতে পারি নাই আমি কি ২০২২ সালের পরীক্ষায় অংশ গ্রহণ করতে পারবো?

    1. রেজিস্ট্রেশন কার্ডের মধ্যে দেখুন রেজিস্ট্রেশনের মেয়াদ কত? যদি ২০২২ বা ২০২১ পর্যন্ত থাকে তাহলে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!