কামিল ভর্তি ২০২২ ১ম পর্ব | সময় বর্ধিত

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় এর অধীনে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে (২ বছর মেয়াদী) কামিল স্নাতকোত্তর ১ম পর্বে ভর্তির বিজ্ঞপ্তি আজ তারিখে প্রকাশিত হয়েছে। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী ভর্তি প্রক্রিয়া শুরু হবে ২০-০৯-২০২২ তারিখ হতে। নিম্নে এতদসংক্রান্ত বিস্তারিত আলোচনা করা হলো :

২০২০-২০২১ শিক্ষাবর্ষে কামিল স্নাতকোত্তর শ্রেণিতে ১ম পর্বে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস ১৮/০১/২০২৩ তারিখ থেকে শুরু হবে।

কামিল ভর্তি সংক্রান্ত যেকোন প্রশ্নের উত্তর পেতে আমাদের ফেসবুক গ্রুপে প্রশ্ন করতে পারেন- Ask Here

কামিল ভর্তির যোগ্যতা ১ম পর্ব

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৯ ও ২০২০ সালের ফাজিল (পাস) ৩য় বর্ষের চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী ২০২০-২০২১ শিক্ষাবর্ষের কামিল স্নাতকোত্তর (২ বছর মেয়াদি) ১ম পর্বে ভর্তি হতে পারবে।

ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়ার অধীনে ২০১৬, ২০১৭ এবং ২০১৮ সালের ফাজিল পাস (অনিয়মিত) ৩য় বর্ষের চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে কামিল মাস্টার্স (২ বছর মেয়াদি) ১ম পর্বে ভর্তি হতে পারবে।

এছাড়া কোনো শিক্ষার্থী একটি বিষয়ে কামিল স্নাতকোত্তর (২ বছর মেয়াদি) ডিগ্রী অর্জন করার পর, চাইলে আবার অন্য যেকোনো বিষয়ে পুনরায় ভর্তি হয়ে কামিল ডিগ্রী অর্জন করতে পারবে। তাই, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়ার অধীনে ২০১৬ সালের কামিল মাস্টার্স (২ বছর মেয়াদি) পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী এবং ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৭ ও ২০১৮ সালের কামিল মাস্টার্স (২ বছর মেয়াদি) পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী  (চাইলে) আবার ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে কামিল (২ বছর মেয়াদি) ১ম পর্বে ভর্তি হতে পারবে।

কামিল ভর্তির গুরুত্বপূর্ণ তারিখ

  • ভর্তির সময় : ২৩/১১/২০২২ থেকে ৩১/১২/২০২২ পর্যন্ত।
  • শিক্ষার্থীদের ফি জমা দেওয়ার শেষ তারিখ :  ০২/০১/২০২৩
  • বিলম্ব ফি সহ ভর্তির সময় : ১৭/০১/২০২৩ তারিখ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।
  • বিলম্ব ফি সহ ফি জমা দেওয়ার শেষ তারিখ :  ১৮/০১/২০২৩ 
  • অনলাইন রেজিস্ট্রেশন : ১৮/০১/২০২৩  তারিখ হতে ৩১/০১/২০২৩  তারিখের মধ্যে রেজিস্ট্রেশন সম্পন্ন করে ০১/০২/২০২৩  তারিখ হতে ০৭/০২/২০২৩ তারিখের মধ্যে Final Submit করতে হবে।

কামিল মাস্টার্স (শেষ পর্ব) শ্রেণিতে ভর্তি তথ্য দেখুন

কামিল ভর্তি হতে শিক্ষার্থীদের করণীয়

যেহেতু কামিল (১ম পর্ব) ভর্তি যোগ্যতায় বলা হয়েছে ফাজিল (পাস) চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ হলেই ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে কামিল ১ম পর্বে ভর্তি হওয়া যাবে, সেহেতু কামিল ১ম পর্বে ভর্তিতে কোনো ভর্তি পরীক্ষা নেই। তাই নির্দিষ সময়ের মধ্যে সংশ্লিষ্ট মাদরাসায় সরাসরি গিয়ে যেকোনো দিন ভর্তি হওয়া যাবে। এরপরও কিছু করণীয় আছে চলুন জেনে নেওয়া যাক :

আপনি যে মাদরাসায় কামিল ১ম পর্বে ভর্তি হতে চান, সেই মাদরাসায় সরাসরি নিম্নোক্ত প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে উপস্থিত হতে হবে। তারপর মাদরাসার অফিস থেকে ভর্তির ফরম সংগ্রহ করতে হবে অথবা আমাদের ওয়েবসাইটেও পাওয়া যাবে। নিম্নে দেওয়া হলো :

কামিল ভর্তি ফরম

এবং সেটা পূরণ করতে হবে।

এরপর ফি জমা দিয়ে কাগজপত্র জমা দিতে হবে। এবং সবশেষে টাকার জমার রশিদ সংগ্রহ করতে হবে। 

কামিল ভর্তি হতে যেসব কাগজপত্র লাগবে

  • ভর্তির ফরম, যা সংশ্লিষ্ট মাদরাসা থেকে সংগ্রহ করতে হবে।
  • সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি – কমপক্ষে ২ কপি।
  • ফাজিল (পাস) চূড়ান্ত পরীক্ষার মূল মার্কশীট বা নম্বরপত্র।
  • ফাজিল (পাস) চূড়ান্ত পরীক্ষার মূল প্রসংশাপত্র।
  • ফাজিল (পাস) চূড়ান্ত পরীক্ষার টেবুলেশন শীট। উল্লেখ্য, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৯ সালের (নিয়মিত) এবং ইসলামী বিশ্ববিদ্যালয় , কুষ্টিয়ার অধীনে ২০১৮ সালের (অনিয়মিত) ফাজিল (পাস) চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মার্কশীট বা নম্বরপত্র পাওয়া না গেলে, তারা  টেবুলেশন শীটের (সংশ্লিষ্ট মাদরাসার অধ্যক্ষ কর্তৃক সত্যায়িত) কপি দিয়ে ভর্তি হতে পারবে, এটা শুধু তাদের ক্ষেত্রে প্রযোজ্য।

কামিল ভর্তি ফি

২০২০-২০২১ শিক্ষাবর্ষের (২ বছর মেয়াদি) কামিল ভর্তির (১ম পর্বে) জন্য যত টাকা লাগবে লাগবে। উল্লেখ্য যে ভর্তি ফি দুইভাবে আছে, নরমাল ভর্তি ফি আর বিলম্ব ভর্তি ফি। নিম্নে উভয় ধরণের ভর্তি টেবিল আকারে দেয়া হলো নিম্নরুুপ:-

নরমাল ভর্তি ফি

আবেদন ফরম ফি১০০/- টাকা
ভর্তি ফি৩০০/- টাকা
রেজিঃ ফি২০০/- টাকা
ক্রিড়া ফি৫০/- টাকা
রোভার স্কাউটস ফি২৫/- টাকা।
সর্বমোট ভর্তি ফি৬২৫/- টাকা

বিলম্ব ফি সহ ভর্তি ফি

আবেদন ফরম ফি১০০/- টাকা
ভর্তি ফি৪০০/- টাকা
রেজিঃ ফি৩০০/- টাকা
ক্রিড়া ফি৫০/- টাকা
রোভার স্কাউটস ফি২৫/- টাকা।
সর্বমোট ভর্তি ফি৮২৫/- টাকা

উল্লেখ্য, উপরে উল্লিখিত ফি’র পরিমাণ ব্যতীত সংশ্লিষ্ট মাদরাসার বেতন ও আনুষঙ্গিক অন্যান্য ফি সহ আরও বেশি টাকা লাগতে পারে।

কামিল ভর্তির সাধারণ শর্তাবলী ২০২২

(ক) ফাজিল (পাস) পাশের নম্বরপত্র ও অধ্যক্ষ কতৃক ইস্যুকৃত প্রশংসাপত্রের মূল কপি সংরক্ষণ না করে কোনক্রমেই শিক্ষার্থী ভর্তি করা যাবে না। তবে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ফাজিল (পাস) ৩য় বর্ষ চূড়ান্ত পরীক্ষা- ২০২০ এবং ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়ার অধীনে অনুষ্ঠিত ফাজিল (পাস) ৩য় বর্ষ চুড়ান্ত পরীক্ষা-২০১৮ (অনিয়মিত) এ উত্তীর্ণ শিক্ষার্থীদের টেবুলেশন শীটের (সংশ্লিষ্ট মাদরাসার অধ্যক্ষ কর্তৃক সত্যায়িত) কপি দিয়ে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে (২ বছর মেয়াদী) কামিল ভর্তি করা যাবে। পরবর্তীতে যখন ফাজিল (পাস) পাশের নম্বরপত্র পাওয়া যাবে তা সংশ্লিষ্ট মাদরাসাকে অবশ্যই সংরক্ষণ করতে হবে। উল্লেখ্য যে শিক্ষার্থীদের সকল তথ্য দাখিল পরীক্ষার অনুরূপ হতে হবে।

(খ) নির্ধারিত আবেদন ফরমে স্বাক্ষর নিয়ে শিক্ষার্থীদের ভর্তি করতে হবে। শিক্ষার্থী অথবা অভিভাবকের সম্মতি ব্যতীত কোন শিক্ষার্থীকে ভর্তি করা যাবে না। ভর্তি ফরমে প্রত্যেক শিক্ষার্থীর নিকট থেকে এ মর্মে একটি অঙ্গীকারনামা নিতে হবে যে, “আমি ভালভাবে বুঝে শুনেই এই মাদরাসায় ভর্তি হতে ইচ্ছুক। ভর্তি হওয়ার পর কোন অবস্থাতেই এই মাদরাসা পরিবর্তন করে অন্য কোন প্রতিষ্ঠানে ভর্তির জন্য আবেদন করবাে না”।

(গ) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে কামিল স্নাতকোত্তর (২ বছর মেয়াদী) শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের প্রত্যেকের সদ্য তােলা পাসপাের্ট সাইজের ২ (দুই) কপি ( টুপি/ওড়না পরিহিত) রঙিন ছবি অধ্যক্ষ কর্তৃক সত্যায়িত করে মাদরাসায় সংরক্ষণ করতে হবে।

(ঘ) সরকারি স্বাস্থ্যবিধি মেনে সকল ভর্তি কার্যক্রম সম্পন্ন করেতে হবে।

শিক্ষক কর্তৃক ফি-জমা দেয়ার নিয়মাবলী

  • প্রথম ধাপ :  iau.edu.bd/Payment তে প্রবেশ করুন।
  • দ্বিতীয় ধাপ : EIIN ও Password দিয়ে Login করুন।
  • তৃতীয় ধাপ : Admission & Registration Fee তে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য পূরণপূর্বক Save এ ক্লিক করুন।
  • চতুর্থ ধাপ : Payslip Download করে ব্যাংকে টাকা জমা দিন। (উল্লেখ্য যে, Payslip Download করতে কোন সমস্যা হলে ০১৭১৪-০৭৮৪৭৪ এই নাম্বারে যােগাযােগ করুন) 

অনলাইন ব্যাংকিং -এর মাধ্যমে ফি জমার রশিদ ও eSIF লিস্ট সহ আনুষাঙ্গিক কাগজপত্র বিশ্ববিদ্যালয়ে জমা দেয়া সংক্রান্ত তথ্য:

সংশ্লিষ্ট মাদরাসার অধ্যক্ষ / অধ্যক্ষ কর্তৃক মনােনীত প্রতিনিধিকে রেজিস্ট্রেশন সম্পন্নের পরবর্তী ৫ (পাঁচ) কার্যদিবসের মধ্যে অফিস চলাকালীন সময়ে Payslip এর মূল রশিদ ও ২ কপি eSIF লিস্টসহ আনুষঙ্গিক কাগজপত্র সরাসরি ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের বছিলা, মােহাম্মদপুরস্থ অস্থায়ী কার্যালয়ের একাডেমিক শাখায় জমা দিতে হবে।

কামিল ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

কামিল ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ - p1
কামিল ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ - p2

8 thoughts on “কামিল ভর্তি ২০২২ ১ম পর্ব | সময় বর্ধিত”

  1. হ্যা, বিলম্ব ফি দিয়ে ভর্তি হতে পারবেন। তবে আগামী বৃহস্পতিবার তথা ১৪/০১/২০২১ তারিখ বিলম্ব ভর্তির শেষ সময়।

  2. ঢাকা আলিয়ায় কামিল আদব ১ম পর্বে করোনার আগে পরীক্ষা দিয়েছিলাম,এখন ২য় পর্বে ভর্তির সময় জানতে চাই।

  3. যতদিন পর্যন্ত না কামিল ১ম পর্বের রেজাল্ট দিবে ততদিন পর্যন্ত কামিল ২য় পর্বের রেজিস্ট্রেশন (ভর্তি) শুরু হবে না।

  4. মুহাম্মদ রেদওয়ানুল হক

    আমার ফাযিল (পাস) 2008 সালে, তখন ফাযিল 2 বছর মেয়াদি ছিল। এখন আমি কামিল (প্রাইভেট) 2 বছরের মেয়াদি পরীক্ষায় ভর্তি বা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারব?

    1. এ বিষয়ে নিশ্চিত বলতে পারছি না। কারন সাম্প্রতিক কামিল প্রাইভেট ভর্তি যোগ্যতায় বলা হয়েছে “২০১৪ সাল পর্যন্ত (৩ বছর মেয়াদী) ফাজিল পাস পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রী” ভর্তি হতে পারবে। সেই হিসেবে আপনি যোগ্যা নন। তবে আবার এটাও বলা হয়েছে “২০১৪ সাল পর্যন্ত (৩০০ নম্বরের) ফাজিল বিশেষ পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রী” ভর্তি হতে পারবে। এখন যদি আপনার 2 বছর মেয়াদি ফাজিল কোর্সটা ঐ বিশেষ পরীক্ষা হয় তাহলে ভর্তি হতে পারবেন।

  5. কামিলে রেজিষ্ট্রেশন এর সময় কি কোন দরখাস্ত লিখতে হবে?

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!