ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় সাময়িক সনদ উত্তোলন নিয়ম

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় সাময়িক সনদ উত্তোলন নিয়ম – ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় কর্তৃক পরিচালিত কামিল মাস্টার্স (১ বছর মেয়াদী) পরীক্ষা- ২০১৭, ২০১৬ ও ২০১৫,  কামিল (স্নাতকোত্তর) ২ বছর মেয়াদী পরীক্ষা- ২০১৭ ও ২০১৮ এবং ফাজিল (স্নাতক) পাস পরীক্ষা- ২০১৮ তে উত্তীর্ণ শিক্ষার্থীদের সনদ ও একাডেমিক ট্রান্সক্রিপ্ট প্রস্তুত করা হয়েছে। উক্ত বিজ্ঞপ্তি আজ (০৪/০২/২০২০) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।  নিম্নে এ সংক্রান্ত তথ্যবলি দেওয়া হলো:

যারা সনদপত্র ও একাডেমিক ট্রান্সক্রিপ্ট উত্তোলন করতে পারবে:

  • ২০১৫, ২০১৬ ও ২০১৭ সালে উত্তীর্ণ (১ বছর মেয়াদী) কামিল মাস্টার্স পরীক্ষার্থী।
  • ২০১৭ ও ২০১৮ সালে উত্তীর্ণ (২ বছর মেয়াদী) কামিল পরীক্ষার্থী।
  • ২০১৮ সালে উত্তীর্ণ ফাজিল (পাস) পরীক্ষার্থী।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় সাময়িক সনদ উত্তোলনের নিয়ম

১. সাময়িক সনদ ও একাডেমিক ট্রান্সক্রিপ্ট গ্রহনের সময় মূল রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্র অবশ্যই দেখাতে হবে। মূল সনদ গ্রহণের সময় অবশ্যই সাময়িক সনদ ফেরত দিতে হবে।

২. মান উন্নয়ন হলে পূর্বের সাময়িক সনদ ও নম্বরপত্র আবেদন ফরমের সাথে জমা দিতে হবে (পূর্বের সাময়িক সনদ ও নম্বরপত্র গ্রহণ না করে থাকলে আবেদন পত্রের খালি অংশে তা লিখে দিতে হবে)।

আবেদনপত্রের ছবির স্থানে মাদ্রাসার অধ্যক্ষ এমনভাবে স্বাক্ষর ও সীল প্রদান করবেন যেন স্বাক্ষর ও সীল মােহরের কিছু অংশ ছবির উপরে থাকে।

দ্বিনকল/ ত্রিনকল মূল সনদ/ সাময়িক সনদ/ একাডেমিক ট্রান্সক্রিপ্টের জন্য জাতীয় দৈনিক পত্রিকায় হারানাে বিজ্ঞপ্তিসহ নিকটস্থ থানায় জিডি ও সংশ্লিষ্ট অধ্যক্ষের সুপারিশসহ পৃথকভাবে আবেদন করতে হবে। এক্ষেত্রে আবেদনপত্রের সাথে জিডির মেইন কপি ও পত্রিকাটি জমা দিতে হবে। সনদের উপর দ্বিনকল/ত্রি-নকল সীল মুদ্রিত থাকবে।

নাম সংশােধনের / সংযােজনের ক্ষেত্রে : * নােটারী পাবলিক কর্তৃক এফিডেভিট, জাতীয় দৈনিক পত্রিকার বিজ্ঞপ্তি, থানায় জিডির কপি, দাখিল ও আলিম পরীক্ষার মূল সনদপত্রের সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে।

ফি- সাময়িক সনদ – ২৫০ (দুইশত পঞ্চাশ) টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্ট ফি- ২০০ (দুইশত টাকা)। বি:দ্র: চূড়ান্ত পরীক্ষায় কৃতকার্য পরীক্ষার্থীদের কেবল সাময়িক সনদ ফি বাবদ ২৫০ (দুইশত পঞ্চাশ) টাকা জমা দিতে হবে। একাডেমিক ট্রান্সক্রিপ্ট বাবদ ইতিপূর্বে ফরম ফিলাপের সময় ফি জমা নেওয়া হয়েছে বিধায় পূণরায় ফি জমা দেওয়ার প্রয়ােজন নেই।

আবেদন ফি- এর টাকা সরাসরি অগ্রণী ব্যাংক লিঃ এর হিসাব নম্বর(অনলাইন)- ০২০০০০৯০৮২৩৪১ (ইআবি পরীক্ষা ফান্ড) সাতমসজিদ রােড শাখা, ঢাকা, এর বরাবর জমা দিতে হবে।

সকল প্রকার সাময়িক সনদ/একাডেমিক ট্রান্সক্রিপ্ট উত্তোলনের ক্ষেত্রে এ আবেদনপত্র ব্যবহার করা যাবে। অসম্পূর্ণ/ভুল তথ্য সম্বলিত আবেদনপত্র প্রার্থী কর্তৃক সংশােধন না করা পর্যন্ত সাময়িক সনদ/একাডেমিক ট্রান্সক্রিপ্ট দেওয়া হবে না ।

সংশ্লিষ্ট মাদরাসা অধ্যক্ষের সুপারিশ ব্যতিত পরীক্ষার্থীর অনুপস্থিতিতে অন্য কোন ব্যক্তির নিকট সনদপত্র প্রদানের কোন প্রকার ক্ষমতা অর্পনপত্র” গ্রহনযােগ্য হবে না।

সনদপত্র ও ট্রান্সক্রিপ্ট উত্তোলন যা করতে হবে:

  • উপরে উল্লিখিত যে সকল শিক্ষার্থী উচ্চ শিক্ষা, চাকুরীসহ অন্যান্য প্রয়ােজনে সনদ উত্তোলন করতে আগ্রহী, তারদেরকে প্রথমে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়- এর ওয়েব সাইটে যেতে হবে।
  • তারপর, “ফরম ডাউনলােড” অপশনে থাকা বিদ্যমান “সনদ ও ট্রান্সক্রিপ্ট উত্তোলনের আবেদনপত্র” ফাইল থেকে আবেদন ফরম ডাউনলােড করতে হবে। অথবা, নিচের লিংক থেকেও আবেদন ফরমটি ডাউনলোড করতে পারবেন।

সনদপত্র ও একাডেমিক ট্রান্সক্রিপ্ট এর আবেদন ফরম ডাউনলোড করুন এখান থেকে

  • তারপর ফরমে নির্দেশিত নিয়মাবলী অনুসরণ করে ফরম পূরণ করতে হবে।
  • তারপর ফিঃ প্রদান করে পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের সনদ শাখায়, তা জমা দিয়ে সনদ ও একাডেমিক ট্রান্সক্রিপ্ট উত্তোলন করতে পারবে।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের সনদপত্র ও একাডেমিক ট্রান্সক্রিপ্ট উত্তোলন বিজ্ঞপ্তি

Fazil-certificate-distribution circular

9 thoughts on “ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় সাময়িক সনদ উত্তোলন নিয়ম”

  1. মোঃ জামিলুর রহমান

    কামিল সার্টিফিকেট উঠানোর জন্য ফরম ডাউনলোড করবো কিভাবে?

    1. নির্ধারিত লিংক থেকে আবেদন ফরম টা প্রিন্ট করে হাতে লিখে ফরম পূরণ করতে হবে। তবে এই নিয়ম এখনও বিদ্যামান আছে কিনা শিওর জানি না। এখন বিশ্ববিদ্যালয় অনেক পরিবর্তন এনেছে। আগামীতে যখন কামিল বা ফাজিলের মূল সনদপত্র তোলার বিজ্ঞপ্তি দিবে তখন বুঝা যাবে।

  2. খালিদ মাহমুদ

    ফাজিল ১ম বর্ষে আছি এখন আমি ট্রান্সপার করে অন্য মদ্রাসায় চলে যেতে চাই, আমার রেজিষ্ট্রেশন ও হয়ে গেছে, কিভাবে করবো?

    1. ফরম ফিলাপ করার আগ পর্যন্ত ট্রান্সফার হতে পারবেন। নিজ মাদ্রাসায় যোগাযোগ করুন।

  3. ফাজিল ৩য় বর্ষের রেজাল্ট পাওয়ার কতো দিন পর সার্টিফিকেট তোলা সম্ভব

    1. আমার জানামতে এর কোনো নির্ধারিত সময় নেই। যেকোনো সময় তোলতে পারবেন।

    2. MD jahangir alam

      ফাজিল ২০১৯ সালে পাশ সার্টিফিকেট ও মার্কশিট রোল নাম্বার 16401321

      1. md.monwar hosen.

        ফাজিল পাস সাটিফিকেট ২০১৯ প্রতিষ্ঠানে কবে যাবে জানতে পারি স্যার?

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!