এইচএসসি পরীক্ষার রুটিন 2021 pdf download | HSC exam routine 2021

এইচএসসি পরীক্ষার রুটিন 2021 pdf download | HSC exam routine 2021

এইচএসসি পরীক্ষার রুটিন 2021 pdf downloadএইচএসসি পরীক্ষার রুটিন ২০২১ : আপনি যদি বাংলাদেশ জেনারেল স্কুলের এইচএসসি পরীক্ষার্থীদের ২০২১ সালের পরীক্ষার রুটিন দেখতে ও ডাউনলোড করতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন। এখানে আপনি hsc পরীক্ষার রুটিন 2021 pdf ডাউনলোড, ২০২১ সালের এইচএসসি পরীক্ষার সময় ও নম্বর বিভাজন সহ পরীক্ষা সংক্রান্ত খুটিনাটি সকল তথ্য দেখতে পারবেন।

এইচএসসি পরীক্ষার রুটিন 2021 pdf download

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃক ২০২১ সালের এইচএসসি পরীক্ষার রুটিন আজ প্রকাশিত হয়েছে। নিচে বিস্তারিত দেখুন :

এইচএসসি পরীক্ষা শুরু০২/১২/২০২১
এইচএসসি পরীক্ষা শেষ৩০/১২/২০২১
পরীক্ষা আরম্ভের সময়সকাল ১০ টা ও দুপুর ২ টা
পরীক্ষার মোট সময়১ ঘন্টা ৩০ মিনিট
MCQ ও CQ সময়১৫ মি. + ১ ঘন্টা ১৫ মি.
এইচএসসি পরীক্ষার সময় ২০২১

অবশ্যই যা জানতে হবে : এবারের (অর্থাৎ ২০২১ সালের) এইচএসসি পরীক্ষা প্রতিটি গ্রুপের ৩টি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং আবশিক ও অতিরিক্ত বিষয়ের কোন পরীক্ষা হবে না। তবে ফলাফল সব বিষয়ের প্রকাশিত হবে। এ সম্বন্ধ্যে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

তাছাড়া এবারের এইচএসসি পরীক্ষা ৩২ ও ৪৫ নম্বরে ১ ঘন্টা ৩০ মিনিটের পরীক্ষা হবে এবং mcq ও cq এর মধ্যে কোনো বিরতি নেই। মানবিক ও হিসাব বিজ্ঞান শিক্ষার্থীদের পরীক্ষা ৪৫ নম্বরের হবে। তন্মধ্যে mcq ১৫ ও cq ৩০ নম্বরের পরীক্ষা হবে। এ সম্বন্ধ্যে বিস্তারিত জানতে রুটিনের নিচে দেখুন।

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২১ p-1

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২১ p-2

এইচএসসি পরীক্ষার রুটিন 2021 pdf ডাউনলোড করবেন যেভাবে

২০২১ সালের এইচএসসি পরীক্ষার রুটিন পিডিএফ আকারে ডাউনলোড করতে শুধুমাত্র নিম্নোক্ত লিংকে ক্লিক করুন। যেহেতু পিডিএফ ফাইলটির সাইয প্রায় ১.৬৭ mb সেহেতু এটি ডাউনলোড হতে একটু সময় নিতে পারে। তবে হ্যা নেট স্পিড ভালো থাকলে খুভ দ্রুত ডাউনলোড হয়ে যাবে।

পরীক্ষার্থীরা যেসব জিনিসপত্র পরীক্ষার হলে নিতে পারবে

  1. সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর।
  2. এলালগ ঘড়ি হলে নিতে পারবে।
  3. প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন কার্ড নেওয়া বাধ্যতামূলক।

এইচএসসি পরীক্ষার সময় ও নম্বর বিভাজন ২০২১

***বিজ্ঞান ও গার্হস্থ্য বিজ্ঞান শাখার পরীক্ষার্থীদের CQ এর ২০ নম্বরকে ৫০ নম্বরে ও MCQ এর ১২ নম্বরকে ২৫ নম্বরে, ভূগোল বিষয়ের পরীক্ষার্থীদের CQ এর ২০ নম্বরকে ৫০ নম্বরে ও MCQ এর ১২ নম্বরকে ২৫ নম্বরে এবং মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীদের CQ এর ৩০ নম্বরকে ৭০ নম্বরে ও MCQ এর ১৫ নম্বরকে ৩০ নম্বরে রুপান্তর করে সংশ্লিষ্ট বিষয়সমূহের প্রাপ্ত নম্বর নির্ধারণ করা হবে।

লঘু সংগীত ও উচ্চাঙ্গ সংগীত বিষয়ের পরীক্ষার্থীদের রচনামূলকের মোট ২০ নম্বরকে ৫০ নম্বরে, আরবি বিষয়ের পরীক্ষার্থীদের রচনামূলকের মোট ৫০ নম্বরকে ১০০ নম্বরে এবং ক্রীড়া বিষয়ের পরীক্ষার্থীদের রচনামূলকের মোট ২০ নম্বরকে ৪০ নম্বরে রুপান্তর করে ঐ বিষয়ের প্রাপ্ত নম্বর নির্ধারণ করা হবে।

নিম্নে বিষয়ভিত্তিক এইচএসসি পরীক্ষার সময় ও নম্বর দেয়া হলো

এইচএসসি পরীক্ষার সময় ও নম্বর বিভাজন ২০২১ p-1
এইচএসসি পরীক্ষার সময় ও নম্বর বিভাজন ২০২১ p-2
এইচএসসি পরীক্ষার সময় ও নম্বর বিভাজন ২০২১ p-3

***পরীক্ষার্থীর ব্যবহারিক খাতা ( নোটবুক ) এর নম্বর- ২৫ (ক্রীড়া তত্ত্বীয়), লঘু সংগীত, উচ্চাঙ্গ সংগীত ১ম পত্র ও ২য় পত্র ব্যতীত)। প্রতিষ্ঠান নিজ নিজ পরীক্ষার্থীর ব্যবহারিক খাতা (নোটবুক) এর নম্বর প্রদান করে নম্বরসমূহ ০৩/০১/২০২২ তারিখের মধ্যে সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। কেন্দ্র ব্যবহারিক খাতা (নোটবুক) এর প্রাপ্ত নম্বর সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রেরণ করবে এবং হার্ড কপি সংশ্লিষ্ট বোর্ডের পরীক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক জমা দিবে।

বিশেষ নির্দেশনাবলি

  • ১। কোভিড-১৯ অতিমারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২। পরীক্ষা শুরুর ৩০ (ত্রিশ) মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে। ৩। পরীক্ষার সময় ০১ঘন্টা ৩০ মিনিট।
  • MCQ এবং CQ উভয় অংশের পরীক্ষার মধ্যে কোনাে বিরতি থাকবে না। (ক) সকাল ১০.০০ টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে সকাল ০৯.৩০ মি. অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনি OMR শিট বিতরণ। সকাল ১০.০০ টা বহুনির্বাচনি প্রশ্নপত্র বিতরণ। সকাল ১০.১৫ মি, বহুনির্বাচনি উত্তরপত্র (OMR শিট) সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ। (খ) দুপুর ০২.০০ টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে দুপুর ০১.৩০ মি. অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনি OMR শিট বিতরণ।। দুপুর ০২.০০ টা বহুনির্বাচনি প্রশ্নপত্র বিতরণ।
    দুপুর ০২.১৫ মি. বহুনির্বাচনি উত্তরপত্র (OMR শিট) সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ।
  • ৫। পরীক্ষার্থীগণ তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে সংগ্রহ করবে। ৬। প্রত্যেক পরীক্ষার্থী সরবরাহকৃত উত্তরপত্রে তার পরীক্ষার রােল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি ওএমআর ফরমে যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোন অবস্থাতেইমার্জিনের মধ্যে লেখা কিংবা অন্য কোন প্রয়ােজনে উত্তরপত্র ভাজ করা যাবে না।
  • ৭। ব্যবহারিক সম্বলিত বিষয়ে তত্ত্বীয়, বহুনির্বাচনি ও ব্যবহারিক খাতা(নােটবুক) এর অংশে পৃথকভাবে পাস করতে হবে। প্রতিষ্ঠান নিজ নিজ পরীক্ষার্থীর ব্যবহারিক খাতা (নােটবুক) এর নম্বর প্রদান করে নম্বরসমূহ ০৩/০১/২০২২ তারিখের মধ্যে সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক খাতা(নােটবুক) এর নম্বর বাের্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রেরণ করবে।
  • ৮। প্রত্যেক পরীক্ষার্থী কেবল রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশ পত্রে উল্লিখিত বিষয় / বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোন অবস্থাতেই অন্য বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। ৯। কোন পরীক্ষার্থীর পরীক্ষা নিজ কলেজ/প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না, পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।
  • ১০। পরীক্ষার্থীগণ পরীক্ষায় সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। প্রােগ্রামিং ক্যালুলেটর ব্যবহার করা যাবে না। ১১। পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফিচার ফোন(স্মার্ট ফোন ব্যতীত) ব্যবহার করতে পারবেন। এছাড়া অন্য কেউ মােবাইল ফোন ব্যবহার করতে পারবেন না এবং কোন পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মােবাইল ফোন আনতে পারবে না।

এইচএসসি পরীক্ষার ফরম ফিলাপ ২০২১

২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফরম ফিলাপের সময় ৩য় বারের মত বৃদ্ধি হয়েছে। সংশোধিত বিজ্ঞপ্তি অনুযায়ী ৩য় পর্যায়ে এইচএসসি ফরম ফিলাপ শুরু হবে আগামী ২৪ অক্টোবর হতে এবং চলবে ৩০ অক্টোবর পর্যন্ত। ফরম ফিলাপ সংক্রান্ত বিস্তারিত তথ্য দেখুন এখান থেকে

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!