এইচএসসি রেজাল্ট ২০২২ দেখুন ৪ পদ্ধতিতে । এইচএসসি ফলাফল ২০২২

এইচএসসি রেজাল্ট ২০২২ | এইচএসসি পরীক্ষার রেজাল্ট 2022 । আলিম পরীক্ষার রেজাল্ট 2022 | এইচএসসি ভোকেশনাল পরীক্ষার রেজাল্ট 2022 : আপনি যদি ২০২১ সালের এইচএসসি বা আলিম পরীক্ষার রেজাল্ট জানতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন। সারাদেশ জুড়ে এইচএসসি ও সমমান পরিক্ষার ফলাফল ২০২১ খুভ শীঘ্র প্রকাশ হতে যাচ্ছে। সংশ্লিষ্ট সূত্রে জানা যায় ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল ১৩ ফেব্রুয়ারি ২০২২ তারিখে প্রকাশিত হবে।

Update : এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত, পাশের হার ৯৩.৫৮. শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে এবং এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে পারবেন।

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম দেখুন

সিলেটে পাসের হার ৯৪.৮০ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৭৩১ জন। কুমিল্লায় পাসের হার ৯৭.৪৯ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ১৫৩। বরিশালে পাসের হার ৯৫.৭৬ শতাংশ, জিপিও ৫ পেয়েছে ৯ হাজার ৯৭১ জন।

দিনাজপুর বোর্ডে পাশের হার ৯২.৪৩ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ১৫ হাজার ৩৪৯ জন। চট্টগ্রামে পাসের ৮৯.৩৯ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ৭২০ জন।

যশোর শিক্ষা বোর্ডে গড় পাশের হার ৯৮.১১ শতাংশ, এছাড়া জিপিএ-৫ পেয়েছেন ২০৮৭৮ জন। রাজশাহীতে পাশের হার ৯৭.২৯ শতাংশ, জিপিএ-৫ পেয়েছেন ৩২ হাজার ৮০০ জন।

এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২২ । আলিম পরীক্ষার রেজাল্ট 2022

আজ বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) সকালে ফল প্রকাশের তারিখ পাওয়া গেছে। বেলা ১২ টায় একযোগে সারাদেশে ফল প্রকাশিত হবে। ২০২১ খ্রিষ্টাব্দে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ১৪ লাখ। গত ৩০ ডিসেম্বর পর্যন্ত এইচএসসির লিখিত পরীক্ষা চলে। এরপর পরীক্ষার্থীদের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। এখন পরীক্ষার্থীদের ফল প্রক্রিয়া করছে শিক্ষা বোর্ডগুলো।

এইচএসসি ফল প্রকাশ১৩ ফেব্রুয়ারি ২০২২
ফল প্রকাশের সময়দুপুর ১২ টা
নিজ নিজ প্রতিষ্ঠান হতে
ফল পাওয়া যাবে
দুপুর ১ টা হতে
এইচএসসি শিক্ষাবর্ষ২০১৯-২০২০

এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম 2022

যেভাবে এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল দেখবেনঃ ফলাফল সাধারণত দুইভাবে দেখা যায়। যথা : ওয়েবসাইট এর মাধ্যমে এবং এসএমএস এর মাধ্যমে। তবে ওয়েবসাইটের মাধ্যমে তিনভাবে ফলাফল দেখা যায়। পাশাপাশি দুটি পদ্ধতিতে মার্কশিট সহ রেজাল্ট দেখতে পারবেন। নিম্নে সকল পদ্ধতিতে ফলাফল দেখার নিয়মাবলি বর্ণনা করা হলোঃ 

ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল দেখার ১ম পদ্ধতি : এই পদ্ধতিতে খুভ সহজে দ্রুত ফলাফল দেখতে পারবেন। তবে এতে মার্কশিট সহ ফলাফল দেখতে পারবেন না। ১ম পদ্ধতিতে ফলাফল দেখুন এডুকেশন বোর্ড রেজাল্টস ওয়েবসাইট থেকে-

এইচএসসি পরীক্ষার রেজাল্ট - এইচএসসি পরীক্ষার রেজাল্ট
  • প্রথমে উপরে দেওয়া ওয়েবসাইটের লিংকে প্রবেশ করুন। তারপর, রেজাল্ট দেখার যে মেনু আসবে, সেটার উপরের বক্সে/অপশনে ক্লিক করে HSC / ALIM সেলেক্ট করুন।
  • তারপর দ্বিতীয় অপশনে ২০২১ লিখুন। তারপর নিম্নের বক্সে আপনার বোর্ডের নাম দিন।
  • এরপর নিম্নের বক্সে রোল নাম্বার দিন ।তারপর নিম্নের বক্সে রেজিস্ট্রেশন নাম্বার দিন। 
  • এবং সর্বশেষ অপশনে যোগফল বসান (অর্থাৎ; ঐ বক্সের বাম পাশে যে যোগ অংক দেওয়াখবে, তার উত্তর/সমষ্টি বসাবেন) । 
  • সর্বশেষে নিচে দেওয়া submit ক্লিক করুন। বেস তথ্য সঠিক হলে আপনার ফলাফল দেখাবে।

ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল দেখার ২য় পদ্ধতি (মার্কশিট সহ) : এই পদ্ধতিতে ফলাফল দেখতে একটু সমস্যা হলেও এখান থেকে মার্কশিট সহ ফলাফল দেখতে পারবেন। ২য় পদ্ধতিতে ফলাফল দেখুন  ইবোর্ড রেজাল্ট

মার্কশিট সহ এইচএসসি রেজাল্ট - মার্কশিট সহ এইচএসসি ফলাফল
মার্কশিট সহ এইচএসসি রেজাল্ট – মার্কশিট সহ এইচএসসি ফলাফল

মার্কশীট সহ রেজাল্ট দেখার নিয়ম

  • মার্কশীট সহ Hsc ও সমমান পরীক্ষার ফলাফল দেখতে প্রথমে উপরে দেওয়া ক্লিক করুন। উপরে প্রদর্শিত ছবির মত একটি মেনু আসবে।
  • তারপর প্রথমে HSC / Alim /Equivalent সিলেক্ট করুন
  • এরপর পরীক্ষার সন দিয়ে বোর্ডের নাম সিলেক্ট করুন
  • তারপর result type অপশন থেকে Individual result সিলেক্ট করুন। এরপর Roll নম্বর দিন।
  • এবার Registration নম্বর দিন। (উল্লেখ্য যে, রেজিস্ট্রেশন নম্বর না দিলে মার্কসহ রেজাল্ট আসবে না। তবে সবাই মার্কশীট সহ রেজাল্ট নাও দেখতে পারেন। কারন, রেজিস্ট্রেশন নম্বর দেওয়ার সময় একটি লেখা আসবে, তাতে বলা আছে যদি মার্কশীট available থাকে, তাহলে দেখতে পারবেন। তবে মার্কশীট সহ রেজাল্ট না পাওয়াতে হতাশ হওয়ার কোনোকিছু নেই। বরং নিম্নে দেওয়া নিজ নিজ ওয়েবসাইট থেকেও মার্কশীট সহ রেজাল্ট দেখতে পারবেন।)
  • এরপর ক্যাপচা পূরন করুন। (security key অপশনের পাশে যে লেখা বা ক্যাপচা থাকবে, তা ডান পাশের ঘরে বসান। যদি ক্যাপচা না বুঝে থাকেন, তাহলে reload করে বসান)

ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল দেখার ৩য় পদ্ধতি (মার্কশিট সহ) : এই পদ্ধতিতেও মার্কশিট সহ ফলাফল দেখতে পারবেন। তবে, সব বোর্ডের ওয়েবসাইটে মার্কশীট সহ রেজাল্ট নাও দেখতে পারেন। তবে ময়মনসিং, যশোর, কারিগরি (ভোকেশনাল) ও বরিশাল শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে মার্কশীট সহ রেজাল্ট দেখতে পারবেন। তবে কোনো বোর্ডে মার্কশীট সহ রেজাল্ট না পেলে হতাশ হওয়ার কিছু নেই, উপোরিউক্ত ২য় লিংক থেকে মার্কশীট সহ রেজাল্ট দেখতে পারবেন।

বোর্ড ভিত্তিক এইচএসসি রেজাল্ট দেখা... বোর্ড ভিত্তিক এইচএসসি রেজাল্ট - বোর্ড বিত্তিক এইচ

বরিশাল বোর্ডের এইচএসসি ফলাফল : এই বোর্ডের ওয়েবসাইটে ঢুকতে অনেক সময় নেয় আর এটার হোমপেইজে ফলাফল দেখার সিস্টেম দেওয়া, তাই লিংকে ক্লিক করার পর ১-২ মিনিট অপেক্ষা করবেন। তবে প্রবেশ হতে দেরি হলেও মার্কশিট সহ রেজাল্ট দেখতে পারবেন। বরিশাল শিক্ষা বোর্ডের এইচএসসি রেজাল্ট দেখার লিংক

সবার আগে ফল দেখতে প্রি রেজিস্ট্রেশন করে রাখুন

প্রি-রেজিস্ট্রেশন করতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে নিম্নোক্তভাবে মেসেজ দিবেন। অর্থাৎ মেসেজের মাধ্যমে ফলাফল দেখতে যেভাবে মেসেজ দেওয়া হয়, ঠিক সেভাবে রেজাল্ট প্রকাশের আগে মেসেজ দিয়ে রাখলে ফল প্রকাশের সাথে সাথে নিজের মোবাইলে ফল পেয়ে যাবে।

এস.এম.এস এর মাধমে ফলাফল ফলাফল জানার পদ্ধতি

  • প্রথমে যেকোন মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখতে হবে HSC 
  • এরপর একটি স্পেস (ফাকা) দিয়ে বোর্ড এর প্রথম তিন টি অক্ষর লিখতে হবে
  • এরপর একটি স্পেস দিয়ে এইচএসসি রোল নম্বরটি লিখুন
  • আবারও একটি স্পেস দিয়ে এইচএসসি পরীক্ষার সাল অর্থাৎ 2021 লিখুন
  • এবার মেসেজ টি 16222 নম্বরে পাঠাতে হবে।

উদাহরণস্বরুপঃ

  • এইচএসসি এর ক্ষেত্রে HSC DHA 201456 2021 সেন্ড করুন ১৬২২২ নম্বরে।
  • আলিম এর ক্ষেত্রে HSC MAD 201456 2021 সেন্ড করুন ১৬২২২ নম্বরে।
  • ভোকেশনাল এর ক্ষেত্রে HSC TEC 201456 2021 সেন্ড করুন ১৬২২২ নম্বরে।


প্রত্যেক বোর্ডের ১ম তিন অক্ষর দেখুনঃ কারিগরি- TEC , ঢাকা – DHA, সিলেট- SYL, চট্টগ্রাম- CHI , বরিশাল- BAR , রাজশাহী- RAJ , যশোর- JES , মাদ্রাসা- MAD , ময়মনসিঙ্গহ- MYN, কুমিল্লা- COM, দিনাজপুর- DIJ ,

আরও দেখুন : এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ

প্রসঙ্গত, বিগত বছর (২০১৯) ১ এপ্রিল এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। তত্ত্বীয় পরীক্ষা শেষ হয় ১১ মে। আর ১২ থেকে ২১ মের মধ্যে ব্যবহারিক পরীক্ষা শেষ হয়। গত বছর এইচএসসি পরীক্ষায় পাসের হার ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ। আর মোট জিপিএ-৫ পেয়েছিল ২৯ হাজার ২৬২ জন। ফলাফল প্রকাশিত হয়েছে আজ (১৭/০৭/২০১৯) দুপুর ১:০০ টার সময়। এবার গড় পাশের হার-৭৩.৯৩% তন্মধ্যে পাশের হার মাধ্যমিকে-৭১.৮৫%, মাদ্রাসায়-৮৮.৫৬%, কারিগরিতে-৮২.৬২% GPA-5 পেয়েছে ৪৭ হাজার ২৮৬ জন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!