এইচএসসি ফরম ফিলাপ ২০২২ । বিস্তারিত নিয়মাবলি

এইচএসসি ফরম ফিলাপ ২০২২এইচ এস সি ফরম ফিলাপ ফি ২০২২Hsc ফরম ফিলাপ ২০২২Hsc ফরম ফিলাপ কত টাকাএইচএসসি ফরম ফিলাপ ২০২২ কত টাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বাের্ড এর অধীনে ২০২২ সালে অনুষ্ঠিতব্য উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার Online এ ফরম ফিলাপ ও প্রয়ােজনীয় ফি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বাের্ড, ঢাকায় জমা দেয়ার তারিখ, কি এর হার ও নিয়মাবলি আমাদের এই পোষ্ট থেকেই জানতে পারবেন।

এইচএসসি ফরম ফিলাপ ২০২২

সুপ্রিয় বন্ধুরা! আপনারা এই আর্টিকেল থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে ২০২২ সালের এইচএসসি ফরম ফিলাপের নিয়ম, ফরম ফিলাপ ফি, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস, যারা ফরম ফিলাপ করতে পারবে, ফরম ফিলাপের বিজ্ঞপ্তি সহ ফরম ফিলাপ পদ্ধতি বিস্তারিতভাবে জানতে পারবেন। চলুন শুরু করা যাক!

এইচএসসি ফরম ফিলাপ শুরু ০১/০৯/২০২২ হতে
ফরম ফিলাপ চলবে ০৭/০৯/২০২২ পর্যন্ত
প্রতিষ্ঠান কর্তৃক ফি দেয়ার সময় ০৮/০৯/২০২ পর্যন্ত

আরও দেখুন : এইচএসসি পরীক্ষার রুটিন 2022 pdf সহ

এইচএসসি ফরম ফিলাপ নিয়ম ২০২২

বিগত বছর বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারীর কারণে শিক্ষার্থী কর্তৃক এইচএসসি পরীক্ষার ফরম পূরণ ও পরীক্ষার ফি সম্পূর্ণরূপে অনলাইনে প্রদান করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল কিন্তু এবার (২০২২) পুরোনো নিয়মেই শিক্ষার্থীদের কাছ থেকে ফরম ফিলাপের ফি গ্রহণ করবে শিক্ষাপ্রতিষ্ঠান। অর্থাৎ শিক্ষার্থী ফরম ফিলাপের নির্ধারীত সময়ের মধ্যে নিজ নিজ কলেজে গিয়ে টাকা দিয়ে আসতে হবে। তবে কিছু কিছু কলেজ মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ফরম ফিলাপের ফি জমা নিতে পারে।

২০১৭-২০১৮ সেশনের পূর্বের রেজিস্ট্রেশনধারী কোন পরীক্ষার্থী ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। তবে ২০১৬-২০১৭ সেশনের এক বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থী ব্রেজিস্ট্রেশন নবায়ন করে এক বিষয়ের (চতুর্থ বিষয় বাদে) পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

এইচএসসি ফরম ফিলাপ ফি ২০২২

এইচএসসি ফরম ফিলাপ ফি কত ২০২২? এবার যেহেতু প্রায় সব বিষয়ে পরীক্ষা নেয়ার কথা বলা হয়েছে সেহেতু সব পত্রের ফি আসবে ১১০০ টাকা। তাছাড়া আনুষঙ্গিক আরও কিছু মিলে ১৭৫/- টাকা সহ মোট বোর্ড ফি ও কেন্দ্র ফি গ্রুপ ভিত্তিক পৃথম পৃথক ছক আকারে দেয়া হলো :

বিবরণ (নিয়মিত)বোর্ড ফি কেন্দ্র ফি (ব্যবহারিক সহ) সর্বমোট
মানবিক শাখা ১৩৭০ টাকা ৪০০ টাকা১৭৭০ টাকা
কমার্স শাখা১৩৭০ টাকা ৪০০ টাকা১৭৭০ টাকা
বিজ্ঞান শাখা১৫৭০ টাকা ৭৬০ টাকা২৩৩০ টাকা
এইচএসসি ফরম ফিলাপ ফি ২০২২ part -1
অন্যান্য শিক্ষার্থীর বিবরণফি’র হার
এক বিষয় (অনিয়মিত)৭৯৫/- টাকা
দুই বিষয় (অনিয়মিত)৮৯৫/- টাকা
প্রাইভেট (মানবিক/কমার্স)১৮৭০/- টাকা
প্রাইভেট (বিজ্ঞান)২৪৩০/- টাকা
মান উন্নয়ন (১ বিষয়)৮৯৫/- টাকা
এইচএসসি ফরম ফিলাপ ফি ২০২২ part -2

তবে নিজ নিজ প্রতিষ্ঠানের বেতন এতে সম্পৃক্ত হবে। অর্থাৎ ২০২০ সালের জুলাই হতে ২০২২ সালের জুন পর্যন্ত ২৪ মাসের বেতন মিলে আরও দ্বিগুণ বা তার বেশি টাকা আসতে পারে। তাই বেতন গুলো আলাদা বিষয়। তবে ফরম ফিলাপের টাকার সাথে বেতনও নেয়া হবে। তাই উপরে উল্লোখিত পরিমাণের চেয়ে অবশ্যই টাকা বেশি আসবে।

বিশেষ দ্রষ্টব্য : মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় কোন পরীক্ষার্থীর নৈর্বাচনিক বিষয়ে ব্যবহারিক পরীক্ষা থাকলে বর্ণিত ফি এর সাথে অতিরিক্ত ৩০/- টাকা যােগ হবে। রেজিস্ট্রেশন কার্ডে উল্লেখিত সেশন প্রথম ও দ্বিতীয় বর্ষ মিলে সর্বমােট ২৪ মাস (অর্থাৎ ০১ জুলাই ২০২০ হতে ৩০ জুন ২০২২ পর্যন্ত) এর বাইরে বেতন / ফি / সেশনচার্জ বা অন্য কিছু আদায় করা যাবে না। কোন অবস্থাতেই নির্ধারিত ফি এর অতিরিক্ত অর্থ আদায় করা যাবে। এ সংক্রান্ত কোন তথ্য পাওয়া গেলে সংশ্লিষ্ট কলেজের ফরম ফিলাপ প্যানেল বন্ধ করা করা সহ প্রয়ােজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এইচএসসি পরীক্ষা পদ্ধতি ২০২২

২০২২ সালের এইচএসসি পরীক্ষা সিলেবাস ও সময় কমিয়ে ICT ছাড়া সকল বিষয়ে নেওয়া হবে। পরীক্ষার সময় ২ ঘন্টা এবং ৫০ নম্বরের পরীক্ষা হবে। তবে রেজাল্ট প্রকাশের সময় ঐ ৫০ নম্বরকে ১০০ নম্বর বানিয়ে ফলাফল প্রকাশ করা হবে। নিম্নে ২০২২ সালের এইচএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত সিলেবাস দেখুন :

এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২২

২০২২ সালের একজন (নিয়মিত) এইচএসসি পরীক্ষার্থী ICT ছাড়া সব বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করবে। এবার সব বিষয়ে পরীক্ষা হলেও সময় ও নম্বর হ্রাস করে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা গ্রহন করা হবে। তবে ICT বিষয়ের কোনো পরীক্ষা নেয়া হবে না। ২০২২ সালের এইচএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত সিলেবাস ডাউনলোড লিংক এবং ২০২২ সালের বাংলা ২য় পত্র, ইংরেজি ১ম ও ২য় পত্রের সংশোধিত সিলেবাস ডাউনলোড করুন এখান থেকে। ২০২২ সালের এইচএসসি পরীক্ষার সময় ও নম্বর বিভাজন ডাউনলোড করুন এখান থেকে

এক / দুই বিষয়ে পরীক্ষা দেয়ার যোগ্যতা ২০২২

ক) যে সকল পরীক্ষার্থী ২০১৯/২০২০/২০২১ সালের এইচএসসি পরীক্ষায় এক / দুই বিষয়ে (চতুর্থ বিষয় বাদে) অকৃতকার্য / অনুপস্থিত হয়েছে, রেজিস্ট্রেশনের মেয়াদ থাকলে তারা ২০২২ সালে অনুষ্ঠিতব্য এইচএসসি পরীক্ষায় অকৃতকার্য / অনুপস্থিত বিষয় / বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

আংশিক বিষয়ে অংশগ্রহণকারী পরীক্ষার্থীগণ কখনই চতুর্থ বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। তবে পরীক্ষার্থীগণ ইচ্ছা করলে এক / দুই বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ না করে চতুর্থ বিষয়সহ ২০২২ সালের এইচএসসি পরীক্ষার জন্য নির্ধারিত সকল বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

(খ) ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় এক বিষয়ে অকৃতকার্য / অনুপস্থিত প্রাইভেট পরীক্ষার্থীগণ ২০২২ সালের এক বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তবে প্রতিষ্ঠান কর্তৃক তাদের Temporary List যাচাই বাচাই করে ০৪/০৬/২২ তারিখের মধ্যে ১০০/ – ( একশত টাকা ) রেজিস্ট্রেশন নবায়ন ফি বোর্ডে জমা দিয়ে রেজিস্ট্রেশন নবায়ন করতে হবে।

শুধুমাত্র তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের অকৃতকার্য পরীক্ষার্থীকে অবশ্যই ফরমপূরণ করতে হবে। ফরমপূরণ ব্যতীত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের অকৃতকার্য পরীক্ষার্থীর ফলাফল প্রকাশের সুযোগ নেই।

(গ) যে সকল পরীক্ষার্থী ২০১৯/২০২১ সালের এইচএসসি পরীক্ষায় এক / দুই বিষয়ে অকৃতকার্য / অনুপস্থিত হয়ে, ২০১৯/২০২১ সালে এইচএসসি পরীক্ষায় ঐ এক / দুই বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণকালে বহিস্কার অথবা অভিযুক্ত হয়েছে এবং শৃঙ্খলা কমিটির সিদ্ধান্ত মোতাবেক ২০১৯/২০২১ সালের পরীক্ষা বাতিল হয়েছে, রেজিস্ট্রেশনের মেয়াদ থাকলে তারা ২০২২ সালের সকল / এক / দুই বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

মান উন্নয়ের জন্য আবেদন করার যোগ্যতা ২০২২

(ক) রেজিস্ট্রেশনের মেয়াদ থাকলে জিপিএ উন্নয়নের জন্য পরীক্ষার্থীরা পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার অব্যবহিত পরের বছরেই এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে; সেহেতু যে সকল পরীক্ষার্থী ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় জিপিএ ৫.০০ এর কম পেয়েছে তারা জিপিএ উন্নয়নের জন্য পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে। তবে এ ক্ষেত্রে সংশ্লিষ্ট পরীক্ষার্থীকে ২০২২ এইচএসসি পরীক্ষায় নির্ধারিত সকল বিষয়ে পরীক্ষা দিতে হবে।

(খ) জিপিএ উন্নয়নের ক্ষেত্রে রেজিস্ট্রেশন নবায়ন করা যাবে না। আর যে সকল পরীক্ষার্থী এক / দুই বিষয়ের পরীক্ষা দিয়ে ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারা কখনই জিপিএ উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

আরও দেখুন

এইচএসসি ফরম ফিলাপ ২০২২ বিজ্ঞপ্তি

এইচএসসি ফরম পূরণের সময় বর্ধিত ২০২২
এইচএসসি ফরম ফিলাপ ২০২২ part 1
এইচএসসি ফরম ফিলাপ ২০২২ part 1
এইচএসসি ফরম ফিলাপ ২০২২ part 2
এইচএসসি ফরম ফিলাপ ২০২২ part 2
এইচএসসি ফরম ফিলাপ ২০২২ part 3
এইচএসসি ফরম ফিলাপ ২০২২ part 3
এইচএসসি ফরম ফিলাপ ২০২২ part 4
এইচএসসি ফরম ফিলাপ ২০২২ part 5

রেজিস্ট্রেশন নবায়ন করার নিয়মাবলি ২০২২

২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অনিয়মিত এবং প্রাইভেট পরীক্ষার্থীদের মধ্যে যারা দুই বা ততোধিক বিষয়ে অকৃতকার্য হয়েছে এবং যাদের রেজিস্ট্রেশনের মেয়াদ শেষ হয়ে গেছে তারা কোন অবস্থাতেই রেজিস্ট্রেশন নবায়ন করে ২০২২ সালে একাধিক বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। তবে ২০২১ সালে এইচএসসি পরীক্ষায় যারা এক বিষয়ে / অকৃতকার্য / অনুপস্থিত প্রাইভেট পরীক্ষার্থীগণ ২০২২ সালে অকৃতকার্য / অনুপস্থিত বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

যে সকল পরীক্ষার্থী ২০১৯, ২০২১ সালের এইচএসসি পরীক্ষার যে কোন এক বা একাধিক বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করে এক বিষয়ের (চতুর্থ বিষয় বাদে) পরীক্ষায় অকৃতকার্য হয়েছে এবং যে কোন কারণে তারা ২০১৯, ২০২০, ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেনি অথচ তাদের ২০২১ সালে রেজিস্ট্রেশনের মেয়াদ শেষ হয়ে গেছে তারাও ১০০/- টাকা নবায়ন ফি জমা দিয়ে শুধু একবারের জন্য রেজিস্ট্রেশন নবায়নপূর্বক ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

(গ) ২০২২ সালে রেজিস্ট্রেশন নবায়নকৃত পরীক্ষার্থীর নবায়ন ফি বাবদ অর্থ ফরম পূরনের (eFF) ফি এর সাথে গ্রহণ করা হবে বিধায় নবায়নকৃত পরীক্ষার্থীকে আলাদাভাবে নবায়ন ফি বাবদ অর্থ প্রদান করতে হবে না। বি.দ্র .: আংশিক বিষয়ের পরীক্ষার্থী হিসেবে কখনই চতুর্থ বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে না এবং দুই বা ততোধিক বিষয়ে অকৃতকার্য থাকলে কখনোই রেজিস্ট্রেশন নবায়ন করা যাবে না।

এইচএসসি ফরম পূরনের অন্যান্য নিয়মাবলি

(০১) কেবল বৈধ রেজিস্ট্রেশনবায়ী শিক্ষার্থীগণ আবেদন ফরম পূরণ করতে পারবে। আংশিক বিষয়ের ( এক/দুই ) পরীক্ষার্থীদের জন্য সংশ্লিষ্ট বিষয়সমূহের নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করা বাধ্যতামূলক নয়। কোন পরীক্ষার্থী তার রেজিস্ট্রেশন বহির্ভূত কোন বিষয় / বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করলে উক্ত বিষয় / বিষয়সমুহের পরীক্ষা কোনরূপ যােগাযােগ ছাড়াই বাতিল হবে।

(০২) একই নামের একাধিক ছাত্র – ছাত্রী থাকলে প্রকৃত পরীক্ষার্থী নির্বাচন করার ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতার সাথে নির্বাচন করতে হবে, যাতে প্রকৃত পরীক্ষার্থীর পরিবর্তে অন্য কোন শিক্ষার্থীর নাম নির্বাচিত না হয়। অনুরূপ ভুলের জন্য যাবতীয় দায় প্রতিষ্ঠান প্রধানকে বহন করতে হবে।

(৩) অবৈধ রেজিস্ট্রেশন, বাের্ডের অনুমতি ছাড়া অবৈধভাবে কলেজ বদলি ও অভিযুক্ত হবার কারণে কোন ছাত্র / ছাত্রী পরীক্ষার্থী হলে, সে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। এ ছাড়াও অন্য যে কোন ধরনের অবৈধ শিক্ষার্থীকে পরীক্ষায় অবতীর্ণ হবার অনুমতি দিলে সংশ্লিষ্ট অধ্যক্ষ দায়ী থাকিবেন।

*****Last Updated at 10:35 pm on 21 June 2022

56 thoughts on “এইচএসসি ফরম ফিলাপ ২০২২ । বিস্তারিত নিয়মাবলি”

  1. ২০২২ এ এইচএসসি ব্যাচের ফরম ফিলাপের জন্য এডমিট কার্ড ছাড়া আর কোথাও কি কোন সিগনেচার দিতে হবে? জানলে খুশি হতাম

  2. আমি 2021 এ পরীক্ষা দিয়েছি এক বিষয়ে ফেল করেছি। এখন আবার পরীক্ষা দিতে চাচ্ছি। ফরম ফিলাপ করিনি। এখন কি আবার নতুন করে রেজিস্ট্রেশন করে ফিলাপ করতে হবে? জানালে খুব খুশি হতাম!

    1. নতুন করে রেজিস্ট্রেশন নয়, বরং নতুন করে ফরম ফিলাপ করে পরীক্ষা দিতে হবে।

  3. Israt Jahan Dola

    আচ্ছা জন্মনিবন্ধন অনলাইন না করা থাকলে কী ফরম ফিলাপ করা যাবে….. plz স‍্যার একটু জানাবেন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!