অনার্স ২য় রিলিজ স্লিপে আবেদন পদ্ধতি ২০২১ । আবেদনের সময় বর্ধিত

অনার্স ২য় রিলিজ স্লিপে আবেদন ২০২১জাতীয় বিশ্ববিদ্যালয় ২য় রিলিজ স্লিপ ২০২০-২০২১ : আপনি কি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ভর্তির ১ম রিলিজ স্লিপে চান্স পান নি? যদি তাই হয় তাহলে আপনার জন্য রয়েছে অনার্স ভর্তি সর্বশেষ ভর্তি কার্যক্রম তথা ২য় রিলিজ স্লিপে আবেদন করার সূবর্ণ সুযোগ। কেননা আপনি ২য় রিলিজ স্লিপেও আবার নতুন করে দেশের যেকোনো ৫টি কলেজে (আসন খালি থাকা সাপেক্ষে) আবেদন করতে পারবেন। তো জাতীয় বিশ্ববিদ্যালয় ২য় রিলিজ স্লিপ ২০২১ সংক্রান্ত বিস্তারিত তথ্য এখানে আমরা আলোচনা করবো।

অনার্স ২য় রিলিজ স্লিপ আবেদন ২০২১ । জাতীয় বিশ্ববিদ্যালয় রিলিজ স্লিপ ২০২০-২০২১

এই পোষ্ট টা আমরা যেসব প্রধান টপিক নিয়ে আলোচনা করছি তা হচ্ছে : ১) ২য় রিলিজ স্লিপ যখন দিবে। ২) যারা রিলিজ স্লিপে আবেদন করতে পারবে ও যারা পারবে না। ৩) যেভাবে আবেদন করলে ২য় রিলিজ স্লিপে চান্স হবে। ৪) আবেদন করার নিয়ম (বিস্তারিত) ৫) আবেদন করার পর করনীয়। ৬) রিলিজ স্লিপের আবেদন বাতিল করার নিয়ম। এই সমস্ত মেইন টপিক গুলো খুটিনাটি সহ ক্রমানুযায়ি তুলে ধরা হলো। চলুন তাহলে শুরু করা যাক :

২য় রিলিজ স্লিপে আবেদন শুরু২৪ নভেম্বর ২০২১ হতে
২য় রিলিজ স্লিপে আবেদন শেষ০৬ ডিসেম্বর ২০২১ পর্যন্ত (সময় বর্ধিত)
২য় রিলিজ স্লিপের ফলাফলঅনার্স ২য় রিলিজ স্লিপে ভর্তি ফলাফল

অনার্স ২য় রিলিজ স্লিপ যখন দিবে ২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির ২য় রিলিজ স্লিপের বিজ্ঞপ্তি সাধারণত ১ম রিলিজ স্লিপের সম্পূর্ণ ভর্তি কার্যক্রম সমাপ্তি হওয়ার পর প্রকাশিত হয়। এদিকে যদি আমরা লক্ষ্য করি তাহলে দেখি যে ২০২১ সালের অনার্স ভর্তির ১ম রিলিজ স্লিপের ভর্তির ফলাফল প্রকাশিত হয় ৪ নভেম্বর ২০২১ এবং তাতে ভর্তি চলবে ১৩ নভেম্বর ২০২১ তারিখ পর্যন্ত। এরপর কলেজ এর কার্যক্রম চলবে। যা শেষ হতে হতে প্রায় ৪-৫ দিন লেগে যাবে। তাহলে সবমিলিয়ে আনুমানিক আমরা বলতে পারি যে নভেম্বর মাসের শেষ দশকের দিকে অর্থাৎ ২০-২৫ তারিখের মধ্যে ২য় রিলিজ স্লিপের আবেদন শুরু হতে পারে এবং বিজ্ঞপ্তি তারও আগে প্রকাশিত হতে পারে।

অনার্স ২য় রিলিজ স্লিপে আবেদন করার যোগ্যতা

  • যারা পূর্বে কোনো মেধাতালিকায় স্থান পায়নি।
  • অথবা যারা স্থান পেয়েও কোনো মেধাতালিকায় ভর্তি হয় নি।
  • অথবা যারা ভর্তি হয়ে ভর্তি বাতিল করেছে।
  • তবে কলেজ কারোর প্রাথমিক আবেদন নিশ্চায়ন না করলে রিলিজ স্লিপে আবেদন করতে পারবে না।

যেভাবে ২য় রিলিজ স্লিপে আবেদন করলে চান্স হবে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির ২য় রিলিজ স্লিপে আবেদন করার আগে অবশ্যই এটা মনে রাখতে হবে যে, ২য় রিলিজ স্লিপ হচ্ছে অনার্স ভর্তির সর্বশেষ ভর্তি কার্যক্রম। কেননা এরপর অনার্সে ভর্তি হওয়ার আর কোনো সুযোগ নেই। সুতরাং আবেদন করার সময় খুভ সতর্কতা অবলম্বন করতে হবে। এবার আসো জেনে নেই ১ম রিলিজ স্লিপে চান্স না পেলে অথবা কোনো মেধাতালিকায় চান্স না পেলে যা করবেন।

আপনার পয়েন্ট যদি ৯.০০ এর উপরে থাকে তাহলে শহরের কলেজে আবেদন করতে পারেন। তবে এ ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে যে সিট সংখ্যা কেমন খালি আছে এবং (শহরের) কতটি কলেজে আবেদন করতে চাচ্ছেন? তাও আবার সরকারি কলেজ নাকি বেসরকারি কলেজ? এখন মনে করুন আপনি শহরের ৭ টি সরকারি কলেজে আবেদন করার সুযোগ পেলেন আবার প্রতিটি কলেজের সিট সংখ্যাও ৫ বা ৩ এর অধিক নয়। তখন আপনি কি করবেন?

এমতাবস্থায় আপনি আপনার পছন্দের ও বেশি সিট খালি আছে এমন ৩টি শহরের সরকারি কলেজে আবেদন করবেন। তারপর বাকি দুটি কলেজ শহরের বেসরকারি কলেজ অথবা উপজেলা কেন্দ্রিক কোনো কলেজে আবেদন করবেন। আপনি চাইলে শহরের ২ টি আর উপজেলার ৩টি কলেজেও আবেদন করতে পারেন। তবে গ্রুপ পরিবর্তন করে আবেদন করতে চাইলে শহরের সরকারি কলেজে আবেদন করা যাবে না।

আর আপনার পয়েন্ট যদি ৮.০০ এর উপরে থাকে তাহলেও শহরের কলেজে আবেদন করতে পারেন। তবে ২ এর অধিক শহরের সরকারি কলেজে আবেদন করতে পারবেন না। আর অবশ্যই ২-৩ সিট খালি থাকা কলেজে আবেদন করবেন না। অর্থাৎ ১ম ও ২য় চয়েজে শহরের সরকারি কলেজ দিলেও এ ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে যে সিট সংখ্যা কত খালি আছে? তবে আপনি চাইলে এই পয়েন্ট দিয়ে শহরের ৫ টি বেসরকারি কলেজে আবেদন করতে পারবেন।

আর আপনার পয়েন্ট যদি ৭.০০ এর উপরে থাকে তাহলে শহরের কলেজে আবেদন করতে পারবেন না। তবে ২ টি শহরের বেসরকারি কলেজে আবেদন করতে পারবেন। অবশ্যই ২-৩ সিট খালি থাকা কলেজে আবেদন করবেন। আর ৭ পয়েন্ট এর নিচে হলে কখনও শহরের কোনো কলেজে আবেদন করতে যাবেন না। এইভাবে আপনারা ভালো করে হিসাব নিকাশ করে আবেদন করবেন, যদি আপনি ভালো কলেজ ও শহরে পড়তে চান।

অনার্স ২য় রিলিজ স্লিপে ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর

  • ০১) প্রশ্ন:- ২য় রিলিজ স্লিপের মাধ্যমে কি পূর্বের কলেজে পূনরায় আবেদন করা যাবে?
  • →উত্তর:  হ্যাঁ, আবেদন করা যাবে। আপনি পূর্বের কলেজ সহ মােট ৫টি কলেজে নতুন করে বিষয় নির্বাচন করে আবেদন করতে পারবেন।
  • ২) প্রশ্ন:- কোন পাচটি কলেজ নির্বাচন করতে হবে?
  • →উত্তরঃ আপনার পছন্দ অনুযায়ী বাংলাদেশের যে কোন প্রান্তের সর্বোচ্চ পাচটি কলেজ নির্বাচন করতে পারবেন।
  • ৩) প্রশ্ন:- রিলিজ স্লিপে আবেদনের সময় বেসরকারি কোন কলেজ চয়েজ দেওয়া যাবে?
  • →উত্তরঃ হ্যা, আপনি সরকারি-বেসরকারি মিলিয়ে মােট ৫টা (সর্বোচ্চ) কলেজ নির্বাচন করতে পারেন।
  • ৪) প্রশ্ন:- ২য় রিলিজ স্লিপ পূরণ করার জন্য কি কি লাগবে?
  • →উত্তর: শুধু রােল নম্বর ও পিন নম্বর লাগবে।
  • ৫) প্রশ্ন:- ২য় রিলিজ স্লিপে আবেদন করতে কোনো ফি বা ফরম জমা দিতে হবে?
  • →উত্তরঃ না, আবেদন করতে কোনো দি দেওয়া লাগবে না এবং আবেদন করার পর কোথাও ফরমও জমা দিতে হবে না।
  • ৬) প্রশ্ন:- কোন কলেজে কোন বিষয়ে কতগুলাে সিট আসন খালি আছে তা কিভাবে জানবাে?
  • →উত্তরঃ যখন অনলাইনে রিলিজ স্লিপ ফরম পূরণ করবেন, তখন কলেজের নাম সিলেক্ট করার সাথে সাথে, ডান পাশের বক্সে বিষয়সহ কয়টা করে আসন খালি আছে, তা দেখাবে।
  • ৮) প্রশ্ন: রিলিজ স্লিপের মাধ্যমে যে বিষয় পাবাে তা কি পরিবর্তন করা যাবে?
  • →উত্তরঃ না, রিলিজ স্লিপে যে বিষয় পাবেন, সে বিষয়েই আপনাকে ভর্তি হতে হবে।
  • ৯) প্রশ্ন:- ২য় রিলিজ স্লিপের ফলাফল কখন প্রকাশিত হয়?
  • →উত্তরঃ অনলাইনে আবেদন শেষ হওয়ার এক সপ্তাহ এর মধ্যেই রিলিজ স্লিপের ফলাফল প্রকাশিত হয়।
  • ১০) প্রশ্ন:- ২য় রিলিজ স্লিপের আবেদন সংশোধন বা বাতিল করা যাবে?
  • →উত্তরঃ হ্যা, যাবে। তবে সর্বোচ্চ একবার। আবেদন বাতিল বা সংশোধন করার নিয়ম নিম্নে দেখুন।

অনার্স ২য় রিলিজ স্লিপে আবেদন করার নিয়ম

♥→প্রার্থী নিজেই ঘরে বসে ২য় রিলিজ স্লিপ এ আবেদন করতে পারবে। এ জন্য তাকে যেমন কোথাও যেতে হবে না, তেমনি আবেদন করার পর কলেজে কোনো কিছু জমা দেওয়া লাগবে না।
♥→এছাড়া প্রাথমিক আবেদনের জন্য কোনো ফি’ দেওয়াও লাগবে না এবং সর্বনিম্ন ৫টি কলেজে আবেদন করতে হবে। নিম্নে ২য় রিলিজ স্লিপে আবেদন করার নিয়ম দেওয়া হলো:

  • ২য় রিলিজ স্লিপে প্রাথমিক আবেদন করতে হলে প্রার্থীকে প্রথমে এখান থেকে আবেদন ফরমের রোল নম্বর ও পিন নম্বর দিয়ে এন্ট্রি দিতে হবে। সঠিকভাবে রোল ও পিন নম্বর এন্ট্রি দিলে নিম্নোক্ত ছবির মত একটা পেইজ ওপেন হবে।
  • এখন সেখান থেকে Release Slip অপশন এ ক্লিক করুন। তারপর নিম্নোক্ত ছবির মত একটি পেইজ ওপেন হবে।
  • এরপর College Selection থেকে প্রথমে Division দিন (অর্থাৎ আপনি যে কলেজ চয়েজ দিতে চাচ্ছেন, সেটা যে জেলায় অবস্থিত, সেই জেলা সিলেক্ট করুন)।
  • তারপর, District select করুন। এরপর কলেজের নাম দিন। কলেজ সিলেক্ট করার সাথে সাথে নিম্নোক্তভাবে ডান পাশে সাব্জেক্ট লিস্ট এসে উঠবে।
  • এখানে লক্ষ্যনীয় যে, সাবজেক্টের সাথে সিট সংখ্যা উল্লেখ থাকবে। তাই, যদি কোনো কলেজ সিলেক্ট করার পর, উক্ত কলেজের সিট কম থাকে  বা উক্ত কলেজের বিষয় আপনার পছন্দ হয় নি। তাহলে, সেটা বাদ দিয়ে অন্য কলেজে সিলেক্ট করবেন। যেটাতে সিট বেশি আছে সেটা দিতে পারেন। এভাবে আপনার ইচ্ছানুযায়ী কলেজ সিলেক্ট করতে পারবেন।
  • তারপর পছন্দ অনুযায়ী সাব্জেক্ট আসলে, সাব্জেক্টটি Select করবেন। একটি সাব্জেক্ট সিলেক্ট করলে নিম্নোক্তভাবে আসবে। এরপর নিচের দিকে Next অপশনে ক্লিক করবেন।
  • এখন পর্যন্ত আপনার একটি কলেজ চয়েজ দেওয়া হলো। এভাবে উপরিউক্ত নিয়মানুযায়ী আবার কলেজ ও সাব্জেক্ট চয়েজ দিয়ে Next এ ক্লিক করবেন।
  • এভাবে আপনাকে সর্বনিম্ন ৫টি কলেজে আবেদন করতে হবে। ৫ টি কলেজ চয়েজ দেওয়া হলে নিচের দিকে থাকা Next অপশন এর পাশে Preview Application এ ক্লিক করুন। এরপর তা নিম্নোক্ত ছবির মত প্রদর্শিত হবে।
  • তারপর দেখে নিন, আপনি যে যে কলেজে চয়েজ দিয়েছেন তা সঠিক আছে কি না। যদি ভুল হয়, তাহলে সম্পূর্ণ কেনসেল করে, আবার প্রথম থেকে রোল ও পিন দিয়ে প্রবেশ করে আপনাকে আবেদন করতে হবে। আর, যদি সঠিক হয়, তাহলে নিচে থাকা submit অপশনে ক্লিক করুন।
  • তারপর নিম্নোক্ত ছবির মত একটি পেইজ ওপেন হবে।
  • তারপর সেখান থেকে Download pdf অপশনে ক্লিক করুন। এরপর pdf ডাউনলোড হবে। সেটা প্রিন্ট করুন। এরপর সেটা নিজ দায়িত্বে সংরক্ষন করে রাখুন।

অনার্স ২য় রিলিজ স্লিপে আবেদন করার পর করণীয়

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির ২য় রিলিজ স্লিপে আবেদন করার পর আবেদন ফরম টা ডাউনলোড করে নিজের কাছে রাখতে হবে। চাইলে পরে ডাউনলোড করে প্রিন্ট করতে পারবেন। তবে উক্ত ফরম কলেজে জমা দিতে হবে না এবং এই আবেদনের সময় কোনো ফি দেওয়াও লাগবে না। সবশেষে ২য় রিলিজ স্লিপের ফলাফল প্রকাশ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

আরও দেখুন : ডিগ্রি ভর্তি তথ্য ২০২১

অনার্স ২য় রিলিজ স্লিপে আবেদন ২০২১ বিজ্ঞপ্তি

অনার্স ২য় রিলিজ স্লিপ বিজ্ঞপ্তি ২০২১

41 thoughts on “অনার্স ২য় রিলিজ স্লিপে আবেদন পদ্ধতি ২০২১ । আবেদনের সময় বর্ধিত”

  1. Mohammad Rony

    আমি ১ম রিলিজ স্লিপে মনোনীত হলেও ভর্তি হবো না।২য় রিলিজ স্লিপে আবেদন করবো। এক্ষেত্রে কি অনলাইনে বা nu ওয়েবসাইটে কিছু কাজ করতে হবে নাকি স্বয়ংক্রিয়ভাবে ১ম রিলিজ স্লিপ বাতিল হয়ে যাবে?

    1. না, চান্স পেয়েও ভর্তি হতে না চাইলে কিছুই করতে হবে না। এমনি ১ম রিলিজ স্লিপ বাতিল হয়ে যাবে।

      1. অনার্স ২য় রিলিজ স্লিপে যে বিষয় আসবে ঐ বিষয়ে ভর্তি হয়ে পরবর্তী তে কি বিষয় পাল্টানো যাবে,?

  2. চান্স পেয়েও ভর্তি হতে না চাইলে ভর্তি বাতিল হয়ে যাবে। আপনার বাক্য টা একটু রিভিউ করবেন ভাই?

    1. ভর্তি না হলে ভর্তি আবার বাতিল করবে কিভাবে? অর্থাৎ চান্স পাওয়ার পর কোনো মেধাতালিকা বা রিলিজ স্লিপে ভর্তি না হলে, শুধু ঐ চান্স পাওয়াটা বাতিল হবে। তাছাড়া আর কিছুই না।

  3. Alfir Mahmud

    ২য় রিলিজ স্লিপ এ যদি কেউ চান্স না পায় তাহলে সে কি করবে ভাই?

    1. ডিগ্রিতে আবেদন করতে হবে নতুবা পরের বছর অনার্সে আবেদন করার জন্য অপেক্ষা করতে হবে।

  4. ভাইয়া আমি প্রথম রিলিজ স্লিপে চান্স পেয়ে ভর্তি হয়ে ভর্তি বাতিল না করে কি ২য় রিলিজ স্লিপে আবেদন করতে পারবো?

      1. Mahmun Hasan

        প্রথম রিলিজ স্লিপে চান্স পেয়ে ভর্তি থাকা অবস্থায় কি ২য় রিলিজ স্লিপে আবেদন করা যায়? ভর্তি বাতিল না করে? বুঝলাম না! একটু বুঝায় বলেন প্লিজ🙏🙏🙏

        1. না, ১ম রিলিজ স্লিপে ভর্তি থাকা অবস্থায় ২য় রিলিজ স্লিপে আবেদন করতে পারবে না।

  5. MD:Mahadi Hassan

    ১ম রিলিজ স্লিপে চান্স পেয়েছি কিন্তু ঐ সাবজেক্টে ভর্তি হইতে ইচ্ছুক না। এখন আমি কি ২য় রিলিজ স্লিপে আবেদন করতে পারবো?

    1. হ্যা অবশ্যই পারবে। তবে এ জন্য ১ম রিলিজ স্লিপে ভর্তি হতে পারবে না।

  6. Sweety Akter

    আমার HSC 4.25 ও SSC 4.39 আমি বি.এল.
    কলেজে বিজ্ঞান বিভাগে এডমিশন দিয়েছি কিন্তু first মেরিট 2nd মেরিট, ১ম স্লিপ কিছুতেই চান্স পাইনাই। কেন? কিভাবে চ্যান্স পাবো?

    1. কলেজের মান ভালো সে জন্য। তাছাড়া তুমার চেয়ে আরো ভালো পয়েন্ট ধারী শিক্ষার্থী আবেদন করেছে অথবা তুমি গ্রুপ চেঞ্জ করে আবেদন করেছো তাই চান্স পাও নি। এখন তুমি আর এই কলেজে চান্স পাওয়ার আশা করো না। তবে চয়েজ লিস্টে ১ম এ দিতে পারো। তবে এর সাথে অবশ্যই নিম্ন মানের কলেজ তথা উপজেলা কেন্দ্রিক কলেজেও আবেদন করবে।

  7. ভাই আমি মেরিট লিস্টে সিলেক্ট হয়ে ছিলাম। আবার ১ম রিলিজ স্লিপে সিলেক্টও হয়েছিলাম সাবজেক্ট ভালো না আসায় ভর্তি হয়নি। এখন আমার করণিয় কি? আমার ssc 4.78 and hsc 5 আমি কি সরকারি কলেজে সিলেক্ট হতে পারব?

    1. হ্যা, সম্ভাবনা আছে। সে জন্য সব কলেজই সরকারি চয়েজ দিবে যেহেতু তুমার পয়েন্ট ভালো। তবে জেলা উপজেলা মিলিয়ে দিবে।

  8. সাব্বির

    ভাই আমি ১ম রিলিজ স্লিপের চান্স পেয়ে ভর্তি হয়নি, কিন্তু নিশ্চায়ন করেছি। এখন আমি ২য় রিলিজ স্লিপের আবেদন করতে পারব কি? কি কি করতে হবে?

    1. নিশ্চায়ন করেছো মানে কি? আবার ভর্তিও হতে না নাকি ১ম রিলিজ স্লিপে চান্স পাইছো সেটা? যদি তাই হয় তাহলে কিছুই করতে হবে না। শুধু ২য় রিলিজ স্লিপের জন্য অপেক্ষা করো।

  9. রুপন

    ভাই আমার এস এস সি ৪.০৯ এবং এইচএসসি ৪.১৭।এখন আমি কি শহরে সরকারি কলেজ চয়েজ দিতে পারবো এবং চান্স পাবো? এর আগেও ১ম ও ২য় মেরিট লিস্টে চান্স হয়নি ১ম রিলিজেও চান্স হয়নি এখন আমি কি করবো।

    1. (বি. দ্র. কমেন্ট একবারই করলেই উত্তর পাবে। ইদানীং আমি ব্যস্ত তাই উত্তর দিতে দেরি হচ্ছে)

      আর, হ্যা চান্স পাবে। তবে ভালো আর নিম্ন মানের কলেজ মিলিয়ে দিবে। অর্থাৎ ২ টা শহরের আর ৩ টা উপজেলার কলেজ চয়েজ দিবে। তাছাড়া পোষ্ট টা ভালো করে পড়ো বিস্তারিত উত্তর পেয়ে যাবে।

  10. Samsiha Jannat Mimi

    আমি ১ম রিলিজ স্লিপে চান্স পেয়েছি এবং ভর্তি ফরম পূরণ করেছি কিন্তু আমি এখন সেই কলেজে ভর্তি হবো না বলে আমার কোনো কাগজপত্র জমা দেইনি। তবে কি আমি ২য় রিলিজ স্লিপে আবেদন করার সুযোগ পাবো? আর আমার পয়েন্ট ৮.৫০ এর উপরে। আমার কি সরকারি কলেজে ভর্তির সুযোগ আছে ভাইয়া প্লিজ একটু বলেন আর থাকলেও আমি কোন কলেজে চেষ্টা করতে পারি? প্লিজ একটু জানা খুব চিন্তায় আছি😔😔

    1. যদি টাকা পে করে দাও তাহলে হয়ত কলেজ ভর্তি কনফার্ম করে দিতে পারে। আর টাকা না দিলে কোনো সমস্যা না আর ভর্তিও বাতিল করতে হবে না। আর হ্যা ২য় রিলিজ স্লিপে সরকারিতে আবেদন করতে পারবে। তবে ৮.৫০ দিয়ে কোনো উপজেলা কেন্দ্রিক সরকারি কলেজে আবেদন করলে চান্স হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এসব কলেজে সিট কম থাকলেও সমস্যা না। তবে চাইলে প্রথম দুই চয়েজ শহরের কোনো সরকারি কলেজ দিতে পারো আর বাকি ৩ টা উপজেলা কেন্দ্রিক কোনো কলেজ।

  11. আচ্ছা ডিগ্রী তে আবেদন চলছে এখন। আগে ১ম রিলিজ স্লিপেও আবেদন হয়ছিল। এখন তো ২য় রিলিজ স্লিপে আবেদন করবো? প্রশ্ন হচ্ছে,,,

    (১) ফলাফল যদি ডিগ্রী তে চলে আসে তাহলে কি ২য় রিলিজ স্লিপে আর আসবে না?
    (২) নাকি ২ টাইতে আসতে পারে যেখানে ইচ্ছা সেখানে ভর্তি হওয়া যাবে?

    1. দু’টাতেই আবেদন করা যাবে এবং দু’টাতেই রেজাল্ট আসবে। যেখানে ইচ্ছা ভর্তি হতে পারবে।

  12. ১ম রিলিজ স্লিপের সাবজেক্টে ভর্তি হই নাই ভাই। এখন রোল নাম্বার দিয়ে আর পিন কোড দিয়ে যখন লগইন করি তখন বিষয় দেখায়। ২য় রিলিজ শিলিপের অপশন দেখায় না।

    1. বিষয়টা ক্রিটিকাল! আমাকে নিম্নোক্ত নাম্বারে তোমার পিন আর রোল দেও। what’s app : 01781153570
      (বি.দ্র. শুধু মেসেজ দেবে)

  13. ভাই আবেদন শুরু নাকি বিকাল চারটা থেকে?

  14. ভাই আমি 2019 hsc batch, ১ম রিলিজ স্লিপে আবেদন করার পরেও আসেনি। আমার পয়েন্ট ৮.৯৯ এখন শহরের সরকারি কলেজে ২য় রিলিজ স্লিপে আসার চান্স আছে? আগে যেগুলোতে এপ্লাই করলাম সেগুলোয় সিট কম। ২ টা কলেজ বাদে কোথাও আমার গ্রুপের সাবজেক্ট নাই। এখন অন্য ডিভিসনের এপ্লাই করা ঠিক হবে? এটার কি চান্স কম? কি করা ঠিক হবে সাজেস্ট করুন

    1. হ্যা আছে। তবে শহরের কলেজে সর্বোচ্চ দুইটাতে আবেদন করো আর বাকি গুলো উপজেলা কেন্দ্রিক কোনো কলেজে আবেদন করবে। যদি চাও শহরেই পড়তে। তাহলে শহরের কলেজ আরও ১ টা দিয়ে দিয়ো। এভাবে মোট ৩ টা শহরের কলেজ আর বাকি দুইটা উপজেলার কলেজ। আশাকরি এভাবে আবেদন করলে চান্স হবেই।

  15. আচ্ছা ভাই এখন ডিগ্রিতে ও আবেদন চলছে। আর ২য় রিলিজ এর ভর্তি ও শুরু। এখন কি দুই টা আবেদন করা যায়। রেজাল্ট কি ভিন্ন ভিন্ন আসবে না এক সাথে আসবে। যেই টায় মন চায় ভর্তি হতে পারবো?

  16. Sagor molla

    ভাই আমি বছর এর প্রথম এ জাতীয় কলেজে আবেদন করেছিলাম এবং সিলেক্ট ও হয়েছিলাম। আমি শুধু স্বাভাবিক কিছু কাগজ জমা দিয়েছিলাম কিন্তু ভর্তির সময় ভর্তি হয়নি আমি কী ২য় রিলিজ স্লিপে আবেদন করতে পারব?
    আার একটা কথা আমার মার্ক এস এস৷ সি তে ৫.০০ এবং এইচ এচ সি তে ৫.০০ আমি কী ঢাকার কোন সরকারি কলেজে চান্স পেতে পারি? একটু জানাবেন দয়াকরে। ধন্যবাদ,

  17. Bijoy Chandra

    আমি ২য় রিলিজ স্লিপে আবেদন করেছি কিন্তু একটা কলেজ ভুল দিয়েছি। এখন রিলিজ স্লিপটি বাতিল করার অপশন আছে। আমি যদি আবেদনটি বাতিল করি তাহলে কি আবার নতুন করে রিলিজ স্লিপের আবেদন করতে পারব? দয়া করে এই বিষয়ে আমাকে সাহায্য করুন।

    1. Bijoy Chandra

      ধন্যবাদ ভাইয়া। আপনার ওযেব সাইটে আমার কাঙ্খিত উত্তর পেয়েছি।

  18. ভাইয়া আমি ২৯ নভেম্বর ২য় রিলিজে আবেদন করছি। এখন তো সময় বাড়ানো হয়েছে তাহলে কি আমার আবার আবেদন করতে হবে?

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!