অনার্স ৩য় বর্ষের ফরম ফিলাপ ২০২৪ (সময় বর্ধিত)

অনার্স ৩য় বর্ষের ফরম ফিলাপ ২০২৪অনার্স ৩য় বর্ষের ফরম ফিলাপ 2023 | অনার্স ৩য় বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ ২০২ | অনার্স ৩য় বর্ষ ফরম ফিলাপ ২০২৩ | honours 3rd year form fillup 2023 : আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের অনার্স ৩য় বর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ফরম পূরণ সম্বন্ধ্যে জানতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন। এখানে আপনি অনার্স ৩য় বর্ষের ফরম ফিলাপের যোগ্যতা, অনলাইনে ফরম ফিলাপের নিয়ম সহ বিস্তারিত তথ্যবলি জানতে পারবেন।

অনার্স ৩য় বর্ষের ফরম ফিলাপ ২০২৪

Update ; অনার্স ৩য় বর্ষের ফরম ফিলাপের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পোস্টটি সর্বশেষ আপডেট করা হয়েছে ০৬ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ।

প্রিয় পাঠকবৃন্দ! আপনারা এডু মাসাইল (Edu Masail) ওয়েবসাইটের এই পোষ্ট থেকে জানতে পারবেন, ২০২৪ সালের অনার্স ৩য় বর্ষ পরীক্ষায় কারা কারা আবেদন করতে পারবে, কিভাবে অনলাইনে আবেদন করতে পারবে ও ফরম ফিলাপের তারিখ সহ বিস্তারিত তথ্যবলি। চলুন অনার্স ৩য় বর্ষের ফরম পূরণ সম্বন্ধে বিস্তারিত জেনে নেওয়া যাক :

ফরম পূরণ শুরু০২ জানুয়ারি ২০২৪ হতে
ফরম পূরণ চলবে (সময় বর্ধিত)১৫ ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত
কলেজ কর্তৃক নিশ্চায়ন১৮ ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত

অনার্স ৩য় বর্ষের ফরম ফিলাপ যারা করতে পারবে

নিয়মিতঃ  ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে প্রণীত সিলেবাস ও সংশােধিত রেগুলেশন অনুযায়ী শুধুমাত্র ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের নিয়মিত শিক্ষার্থীরা যারা ২০২১ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় প্রমােটেড বা উত্তীর্ণ হয়ে তৃতীয় বর্ষে প্রমােশন পেয়েছে এবং তৃতীয় বর্ষের শিক্ষাক্রম সম্পন্ন করেছে তাদের ডাটা ওয়েবসাইট-এ দেয়া আছে কেবল মাত্র সে সকল শিক্ষার্থীরা ২০২১ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় নিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করবে।

অনিয়মিতঃ  ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে প্রণীত সিলেবাস ও সংশােধিত রেগুলেশন অনুযায়ী যে সকল শিক্ষার্থী (২০১৭-১৮, ২০১৬-১৭ ও ২০১৫-১৬ সেশন) ইতােপূর্বে অনার্স ২য় বর্ষ পরীক্ষায় প্রমােটেড বা উত্তীর্ণ হয়ে অনার্স তৃতীয় বর্ষে প্রমােশন পেয়েছে কিন্তু ২০২০, ২০১৯, ২০১৮ সালের অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করেনি বা অংশগ্রহণ করে প্রমােটেড বা উত্তীর্ণ হয়নি, সে সকল শিক্ষার্থী ২০২১ সালের অনার্স ৩য় বর্ষ পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে তাদের অনুত্তীর্ণ কোর্সসমূহে অংশগ্রহণ করবে।

গ্রেড উন্নয়নঃ

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রণীত ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে কার্যকর সিলেবাস এবং রেগুলেশন অনুযায়ী, যে সকল শিক্ষার্থী ইতােপূর্বে তৃতীয় বর্ষ অনার্স পরীক্ষায় অংশগ্রহণ করে ৪র্থ বর্ষে উত্তীর্ণ প্রমােটেড হয়েছে কিন্তু এক বা একাধিক কোর্সে F গ্রেড প্রাপ্ত হয়েছে বা কোন একটি পত্রে অনুপস্থিত রয়েছে, তাদের সে সকল কোর্সের পরীক্ষায় গ্রেড উন্নয়ন পরীক্ষার্থী হিসাবে অবশ্যই অংশগ্রহণ করতে হবে।

এ ছাড়াও ২০২০ সালের তৃতীয় বর্ষ অনার্স পরীক্ষায় যারা C বা D গ্রেড পেয়েছে, তারা ঐ সকল কোর্সে ২০২৩ সালের তৃতীয় বর্ষ অনার্স পরীক্ষায় গ্রেড উন্নয়ন পরীক্ষার্থী হিসাবে অংশগ্রহণ করতে পারবে।

এক্ষেত্রে একজন পরীক্ষার্থী সর্বোচ্চ দুইটি কোর্সে গ্রেড উন্নয়ন পরীক্ষা দিতে পারবে। তবে কোন পরীক্ষার্থী একটি কোর্সে একবারের বেশি গ্রেড উন্নীতকরণের সুযােগ পাবে না। আর কোন শিক্ষার্থী যদি গ্রেড উন্নীত করতে ব্যর্থ হয় তাহলে ঐ কোর্সে তাঁর পর্বের গ্রেড বহাল থাকবে।

অনলাইনে ফরম ফিলাপ করার নিয়ম

অনলাইনে ফরম পূরণ করার জন্য এখানে ক্লিক করে প্রবেশ করুন। তারপর যে পেজ আসবে তাতে ২০২৩ সালের অনার্স ৩য় বর্ষের ফরম ফিলাপের বক্সের Apply to Online Form fill-up অপশনে ক্লিক করুন।

তারপর যে পেজ আসবে তাতে আপনার রেজিস্ট্রেশন নম্বর দিন এবং next / submit বাটনে ক্লিক করুন। এবার আবেদনকারীর নাম, পিতার নাম, কলেজের নাম এবং সাবজেক্ট এর নাম সহ অনার্স ২য় বর্ষের সাবজেক্টের তালিকা আসবে। 

তো, ১) এই পেযে শুধু আপনাকে নির্দিষ্ট স্থানে আপনার মোবাইল নাম্বার দিতে হবে এবং ২) আপনার অপশনাল যে বিষয় সেটা (খুভ সতর্কতার সাথে) সেলেক্ট করবেন। তাছাড়া আরকিছু করা লাগবে না। মোবাইল নম্বর ও অপশনাল বিষয় সঠিক থাকলে, submit অপশনে ক্লিক করুন।

তারপর একটি ফরম প্রদর্শিত হবে। সেটা ডাউনলোড করে প্রিন্ট করে বের করুন। এরপর ফরম পূরণের ফি জমা দিয়ে, RB নম্বর ফরমের উপর লিখে ফরমটিসহ নিম্নোক্ত কাগজপত্রসহ ছবি নিয়ে সংশ্লিষ্ট কলেজে নিয়ে যান এবং সেগুলো জমা দিন।

অনার্স ৩য় বর্ষের ফরম ফিলাপ ফি ২০২৪

নিয়মিত প্রতি শিক্ষার্থী২৭৫০/- টাকা
মানউন্নয়ন প্রতি ১ বিষয়১০০০/- টাকা
মানউন্নয়ন প্রতি ২ বিষয় ১২৫০/- টাকা
অনার্স ৩য় বর্ষের ফরম ফি কত টাকা ২০২৪

বি. দ্র. যেসব শিক্ষার্থীদের ব্যবহারিক ও তত্ত্বীয় অর্ধ কোর্স আছে, তাদের ক্ষেত্রে প্রতি তত্ত্বীয় অর্ধ কোর্সে ২০০/- টাকা হারে এবং প্রতি ব্যাবহারিক পত্রে ২৫০/- টাকা হারে অতিরিক্ত ফি দিতে হবে। তাছাড়া ব্যবহারিক কেন্র ফি বাবত ১২০/- টাকা দিতে হবে।

অনার্স ৩য় বর্ষের ফরম জমা দিতে যা লাগবে

  1. অনলাইনে পুরণকৃত ফরম- সর্বনিম্ন ১ কপি।
  2. পাসপোর্ট সাইজের ছবি (অধ্যক্ষ কর্তৃক সত্যায়িত) – ১ কপি।
  3. কলেজভেদে ছবি ২-৩ কপি লাগতে পারে।
  4. টাকা ১০০/-  (কলেজের উপর নির্ভরশীল)

ফরম ফিলাপের সময় পরীক্ষার্থীদের জন্য করণীয়

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট থেকে পরীক্ষার্থীগণ আবেদন ফরম সংগ্রহ করার পর নির্ধারিত ফিসহ সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানের নিকট জমা দিবে এবং কলেজ কর্তৃক নির্ধারিত সময়ের মধ্যে বিবরণী ফরমে বিষয়কোড সঠিক এন্ট্রি করা হয়েছে কি না তা দেখে নিশ্চিত হয়ে স্বাক্ষর করতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট  থেকে আবেদন ফরম Download করার সময় ফরমের নির্দিষ্ট স্থানে সিলেবাসে উল্লিখিত বিষয়কোড (ব্যবহারিকসহ) পূরণ করতে হবে। বিষয়কোড ভুল পূরণের জন্য বিশ্ববিদ্যালয় দায়ী থাকবে না।  

পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ডে উল্লিখিত অনার্স বিষয় ছাড়া অন্য কোন বিষয়ে আবেদন ফরমপূরণ করলে তার আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে। এক্ষেত্রে পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ডে কোন প্রকার ভুল থাকলে তা প্রবেশপত্র ইস্যুর আগেই সংশােধন করে নিতে হবে। 

আবেদন ফরমে কোন প্রকার ভুল হলে কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে ফরম Cancel করে পুনরায় আবেদন ফরম Download করতে হবে। আবেদন ফরমের সাথে রেজিস্ট্রেশন কার্ডের ফটোকপি নির্ধারিত তারিখের মধ্যে স্ব স্ব কলেজের নির্দেশনা অনুযায়ী সংশ্লিষ্ট বিভাগে জমা দিতে হবে।

অনার্স ৪র্থ বর্ষে প্রমোশনের নিয়মাবলী

তৃতীয় বর্ষ থেকে চতুর্থ বর্ষে প্রমােশনের জন্য শিক্ষার্থীকে সকল পরীক্ষায় অংশগ্রহণ বাধ্যতামূলক । সকল বিষয়ে অংশগ্রহণ করে কমপক্ষে চারটি তত্ত্বীয় কোর্সে D বা এর বেশি গ্রেড অর্জন করতে হবে, তৎসঙ্গে ব্যবহারিক কোর্সে উত্তীর্ণ হতে হবে ।

০১ টি কোর্সে অনুপস্থিত থেকে অন্যান্য সকল কোর্সে D গ্রেড বা এর বেশি গ্রেড পেলে তার ফলাফল Conditional promoted হবে। এরুপ শিক্ষার্থীরা ২০১৯ সালের তৃতীয় বর্ষ অনার্স পরীক্ষায় উক্ত অনুপস্থিত কোর্সে অবশ্যই অংশগ্রহণ করতে হবে।

একের অধিক কোর্সে অনুপস্থিত হলে অথবা একটি কোর্সে অনুপস্থিত থেকে অন্য একটি কোর্সে F গ্রেড পেলে। Promotion হবে না, তার ফলাফল Not promoted হবে।

Promoted /Not promoted প্রাপ্ত শিক্ষার্থীরা পরবর্তী বছর অনুপস্থিত পত্র ও F গ্রেড পাওয়া কোর্স বা কোর্সসমূহে পরীক্ষা দেবে এবং একই সাথে C এবং D গ্রেড প্রাপ্ত (সর্বোচ্চ দু’টি) কোর্সে গ্রেড উন্নয়ন পরীক্ষা দিতে পারবে।

সংশােধিত পরীক্ষা রেগুলেশন অনুযায়ী একজন পরীক্ষার্থী F গ্রেড পাওয়া কোর্স/কোর্সসমুহ উচ্চতর গ্রেডে উন্নয়নের জন্য রেজিস্ট্রেশন মেয়াদে (শুরু থেকে সাত শিক্ষাবর্ষের মধ্যে) অবশ্যই D বা উচ্চতর গ্রেডে উন্নীত করতে হবে।

আর F গ্রেডকে উচ্চতর গ্রেডে উন্নীত করলে সে ক্ষেত্রে গ্রেড উন্নয়নের সুযােগ থাকবে না এবং F গ্রেড প্রাপ্ত কোর্স/কোর্সসমুহে পরবর্তীতে পরীক্ষার মাধ্যমে উন্নীত করার ক্ষেত্রে ফলাফল যাই হােক না কেন, একজন পরীক্ষার্থী সর্বোচ্চ B + গ্রেড এর বেশি প্রাপ্ত হবে না।

ইন-কোর্স ও ব্যবহারিক পরীক্ষায় গ্রেড উন্নীত করণের কোন সুযােগ নাই।

অনার্স ৩য় বর্ষের ফরম ফিলাপ ২০২৩ নোটিশ

অনার্স ৩য় বর্ষের ফরম ফিলাপ ২০২৪ (1)
অনার্স ৩য় বর্ষের ফরম ফিলাপ ২০২৪ (1)

অনার্স ৩য় বর্ষের ফরম ফিলাপ ২০২১ নোটিশ

অনার্স ৩য় বর্ষের ফরম ফিলাপ ২০২৩

অনার্স ৩য় বর্ষের ফরম ফিলাপ ২০২১
অনার্স ৩য় বর্ষের ফরম ফিলাপ ২০২১

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!