অনার্স ১ম বর্ষের রুটিন ২০২৩ pdf (সংশোধিত)

অনার্স ১ম বর্ষের রুটিন ২০২৩ | অনার্স ১ম বর্ষ পরীক্ষার রুটিন ২০২৩ | অনার্স ১ম বর্ষের পরীক্ষার রুটিন ২০২৩ | honours 1st year routine 2023 : আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ১ম বর্ষের রুটিন 2023 দেখতে ও ডাউনলোড করতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন। তাছাড়া এখানে আপনি রুটিন দেখার পাশাপাশি অনার্স ১ম বর্ষের পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে পারবেন।

আপডেট

জাতীয় বিশ্ববিদ্যালয়ের আগামী ১৯ ও ২০ নভেম্বরের স্থগিত পরীক্ষা আগামী ২৯ নভেম্বর ও ০৫ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

আপনি যদিও শিরোনামে ২০২৩ লেখা দেখছেন কিন্তু একাডেমিক নিয়ম অনুযায়ি এটা ২০২২ সালের অনার্স ১ম বর্ষের পরীক্ষা এবং ২০২১-২০২২ হচ্ছে তাদের শিক্ষাবর্ষ। তবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ পাওয়া তথ্যমতে ২০২২ সালের অনার্স ১ম বর্ষের পরীক্ষা অক্টোবর শুরু হবে।

অনার্স ১ম বর্ষের পরীক্ষা শুরু১৬ অক্টোবর ২০২৩
অনার্স ১ম বর্ষের পরীক্ষা শেষ২৮ নভেম্বর ২০২৩
পরীক্ষা আরম্ভের সময়দুপুর ১ : ০০ টা
ব্যবহারিক পরীক্ষার সময়পরবর্তীতে জানানো হবে

অনার্স ১ম বর্ষের রুটিন ২০২৩

সুপ্রিয় বন্ধুরা! এখান থেকে তোমরা খুভ সহজে ২০২৩ সালের অনার্স ১ম বর্ষের রুটিন ছবি তথা image এবং পিডিএফ (pdf) আকারে ডাউনলোড করতে পারবে। ছবি আকারে রুটিন ডাউনলোড করতে ছবির উপর চেপে ধরলে একটি মেনু আসবে। সেখান থেকে download বাটনে ক্লিক করলে ছবিটি ডাউনলোড হয়ে যাবে।

অনার্স ১ম বর্ষের পরীক্ষার রুটিন ২০২৩ (1)
অনার্স ১ম বর্ষের পরীক্ষার রুটিন ২০২৩ (1)
অনার্স ১ম বর্ষের পরীক্ষার রুটিন ২০২৩ (2)
অনার্স ১ম বর্ষের পরীক্ষার রুটিন ২০২৩ (2)

অনার্স ১ম বর্ষের রুটিন ২০২৩ pdf

২০২৩ সালের অনার্স ১ম বর্ষের রুটিন পিডিএফ আকারে ডাউনলোড করতে শুধুমাত্র নিম্নোক্ত লিংকে ক্লিক করুন। বেস এবার আপনার নেট কানেকশন ঠিক থাকলে ডাউনলোড হয়ে যাবে। পাশাপাশি সরাসরি আমাদের ওয়েবসাইট থেকেও পিডিএফ দেখতে পারবেন। তবে আপনার মোবাইলের ব্রাউজারটি ডেসক্টপ মোডে আনতে হবে।

অনার্স ১ম বর্ষের কেন্দ্র তালিকা ২০২৩

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষ পরীক্ষার কেন্দ্র তালিকা — অক্টোবর প্রকাশিত হয়েছে। নিচের পিডিএফ লিংক থেকে অনার্স ১ম বর্ষের কেন্দ্র তালিকা দেখুন ও ডাউনলোড করুন। যেহেতু পিডিএফ ফাইলের সাইয ১১ mb তাই লোড হতে সময় নিবে। তাই অপেক্ষা করবেন লোডিং হতে।

ডাউনলোড লিংক

অনার্স ১ম বর্ষের ব্যবহারিক পরীক্ষা যখন হবে

অনার্স ১ম বর্ষের তত্ত্বীয় বিষয় সমূহের পরীক্ষা শেষ হওয়ার পরে ব্যবহারিক পরীক্ষা শুরু হবে যার তারিখ পরবর্তীতে জানানো হবে। তবে ওয়েবসাইটে ব্যবহারিক পরীক্ষার রুটিন প্রকাশিত হওয়ার পর সংশ্লিষ্ট পরীক্ষার্থীদেরকে নিজ নিজ কলেজে যোগাযোগ করে ব্যবহারিক পরীক্ষার তারিখ জেনে নিতে হবে।

যারা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে

যেসব পরীক্ষার্থী ২০২১ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে তারা হচ্ছে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের নিয়মিত, ২০১৮-২০১৯, ২০১৭-২০১৮ ও ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের অনিয়মিত ও গ্রেড উন্নয়ন শিক্ষার্থী এবং ২০১৫-২০১৬ (১ম বর্ষ Promoted), ২০১৪-২০১৫ (২য় বর্ষ Promoted) এবং ২০১৩-২০১৪ (৩য় বর্ষ Promoted) শিক্ষাবর্ষের শিক্ষার্থীগণ।

এডমিট কার্ড কখন ও কোথায় পাবেন

২০২১ সালের অনার্স বর্ষ পরীক্ষা শুরু হওয়ার কমপক্ষে ১ বা দেড় সাপ্তাহ আগে ওয়াবসাইটে এডমিট কার্ড প্রকাশিত হবে। তখন কলেজের স্যারেরা সেগুলো ডাউনলোড করে প্রিন্ট করবেন এবং পরীক্ষা শুরু হওয়ার ৩-৪ দিন আগে কলেজের নোটিশ বোর্ডে এডমিট কার্ড বিতরণের দিন জানিয়ে দেওয়া হবে। (বি.দ্র. ৪ নভেম্বর ২০২১ অনার্স ১ম বর্ষের এডমিট কার্ড ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে)

আপনাকে স্বয়ং কলেজে উপস্থিত হয়ে এডমিট কার্ড সংগ্রহ করতে হবে। একান্ত না পারলে অন্য কে দিয়ে আনাবেন। আর হ্যা যাওয়ার সময় আপনার রেজিস্ট্রেশন নাম্বার জেনে যাবেন তাহলে আর খুজতে সময় লাগবে না। সময়মত এডমিট কার্ড আনতে না পারলে কলেজের প্রসাশনিক ভবনের স্টাফদের সাথে যোগাযোগ করলে এডমিট কার্ড পাওয়া যাবে।

আর হ্যা, আপনার এডমিট কার্ডে কোনো ভুল পরিলক্ষিত হলে অথবা নষ্ট বা হারিয়ে গেলে অবশ্যই সাথে সাথে বিভাগীয় প্রধান কে তা জানাতে হবে। তবে এডমিট কার্ড হারা্নো বা নষ্ট হওয়ার আগে সময়মত নিজে নিজেই গিয়ে এডমিট সংগ্রহ করবেন। কেননা এডমিট কার্ড ছাড়া আপনি পরীক্ষা দিতে পারবেন না।

অনার্স ১ম বর্ষের ফলাফল যখন প্রকাশ হবে

জাতীয় বিশ্ববিদ্যালয় সাধারত কোনো বর্ষের ফলাফল প্রকাশ করতে করতে ৬ মাস লাগিয়ে দেয়। কারন তারা পরীক্ষা নিতে নিতে ২ মাস লেগে যায় আর বাকি ৪ মাসে রেজাল্ট প্রকাশ করে থাকে। তবে এবার যেহেতু সেশনজটে আছে তাই এবার ভিন্ন হতে পারে। মানে তারা চেষ্টা করবে যত দ্রুত সম্ভব রেজাল্ট প্রকাশ করার জন্য।

বিগত সালের রুটিন

অনার্স ১ম বর্ষের রুটিন ২০২২ - p1
অনার্স ১ম বর্ষের রুটিন ২০২২

আরও দেখুন

অনার্স ১ম বর্ষের ফরম ফিলাপ ২০২৩ (সময় বর্ধিত)

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!