ফাজিল পরীক্ষার রুটিন ২০২২ (পুনঃ সংশোধিত) । Fazil exam routine 2022

ফাজিল পরীক্ষার রুটিন ২০২২ফাজিল (পাস) পরীক্ষার রুটিন ২০২১ফাজিল ১ম বর্ষ পরীক্ষার রুটিনফাজিল ২য় বর্ষ পরীক্ষার রুটিনফাজিল ৩য় বর্ষ পরীক্ষার রুটিনFazil exam routine 2022 : এখান থেকে আপনি ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২২ সালের ফাজিল (পাস) ১ম, ২য় এবং ৩য় বর্ষ পরীক্ষার রুটিন দেখতে ও পিডিএফ আকারে ডাউনলোড করতে পারবেন খুভ সহজে। তাছাড়া ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ফাজিল পরীক্ষা সংক্রান্ত খুটিনাটি সকল তথ্য দেওয়ার চেষ্টা করবো :

Update : গত ২০ ফেব্রুয়ারিতে প্রকাশিত রুটিনে মুদ্রাক্ষরীক ভুল পরিলক্ষীত হওয়ায় ০১/০৪/২০২২ তারিখের পরীক্ষা ০২/০৪/২০২২ তারিখে অনুষ্ঠিত হবে এবং অন্যান্য তারিখের পরীক্ষা যথারীতি ২০ তারিখে প্রকাশিত পুনঃ সংশোধিত রুটিন অনুযায়ী অনুষ্ঠিত হবে। (Last Updated at 3:20 pm on 01/03/2022)

ফাজিল পরীক্ষার রুটিন ২০২২ । Fazil exam routine 2022

আপনারা হয়ত অবগত আছেন যে বিগত কয়েক বছর থেকে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় দেশের সকল ফাজিল ও কামিল মাদ্রাসা পরিচালনা করে আসছে। জাতীয় বিশ্ববিদ্যালয় যেভাবে দেশের সকল ডিগ্রি, অনার্স ও মাস্টার্স কলেজ পরিচালনা করে থাকে, ঠিক তেমনিভাবে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ও দেশের সকল ফাজিল ও কামিল মাদরাসা পরিচালনা করে। সুতরাং দেশের দকল ফাজিল মাদ্রাসার পরীক্ষার রুটিন একই এবং পরীক্ষাও একই দিনে হয়ে থাকে :

ফাজিল রুটিন প্রকাশ২০ ফেব্রুয়ারি ২০২২ (পুনঃ সংশোধিত)
ফাজিল পরীক্ষা শুরু০৮ ফেব্রুয়ারি ২০২২ হতে
ফাজিল পরীক্ষা চলবে১৬ এপ্রিল ২০২২ পর্যন্ত
পরীক্ষা আরম্ভের সময়সকাল ১০ : ০০ টা

যারা ২০২২ সালে ফাজিল পরীক্ষা দিবে

আপনারা যদিও পোষ্টের টাইটেলে ২০২২ লেখা দেখছেন কিন্তু একাডেমিক নিয়ামনুযায়ি এটা হবে ২০২০ সালের পরীক্ষা। ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের ফাজিল ৩য় বর্ষ, ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের ফাজিল ২য় বর্ষ ও ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ফাজিল পাস ১ম বর্ষের শিক্ষার্থীরা উক্ত পরীক্ষায় অংশগ্রহণ করবে।

ফাজিল পুনঃ সংশোধিত পরীক্ষার রুটিন ২০২২

ফাজিল পরীক্ষার সংশোধিত রুটিন ২০২২ p1
ফাজিল পরীক্ষার সংশোধিত রুটিন ২০২২ p1
ফাজিল পরীক্ষার সংশোধিত রুটিন ২০২২ p2

Download This Routine from here

ফাজিল স্থগিত পরীক্ষার রুটিন ২০২২

ফাজিল স্থগিত পরীক্ষার রুটিন ২০২২

ফাজিল পরীক্ষার রুটিন ডাউনলোড

নিম্নে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় এর অধীনে ২০২০ সালের ফাজিল (পাস) ১ম, ২য় এবং ৩য় বর্ষ পরীক্ষার রুটিন ছবি আকারে দেওয়ার পাশাপাশি পিডিএফ লিংক যুক্ত করে দেয়া হলো দেওয়া হলো। তাছাড়া আপনারা চাইলে শুধু রুটিনের ছবিও ডাউনলোড করতে পারবেন। নিম্নে উভয় পদ্ধতিতে রুটিন ডাউনলোড করার নিয়ম বলে দেয়া হবে।

ফাজিল সংশোধিত পরীক্ষার রুটিন ২০২২ p-1
ফাজিল সংশোধিত পরীক্ষার রুটিন ২০২২ p-1
ফাজিল সংশোধিত পরীক্ষার রুটিন ২০২২ p-2
ফাজিল সংশোধিত পরীক্ষার রুটিন ২০২২ p-3

Fazil Revised Routine 2022 pdf download

ফাজিল পরীক্ষার পূর্বের রুটিন

ফাজিল পরীক্ষার রুটিন ২০২২ p-1
ফাজিল পরীক্ষার রুটিন ২০২২ p-2
ফাজিল পরীক্ষার রুটিন ২০২২ p-3

ফাজিল রুটিন ছবি আকারে ডাউনলোড

২০২০ সালের ফাজিল পরীক্ষার রুটিন (সময়সূচী) ছবি (ইমেইজ) আকারে ডাইনলোড করতে হলে উপরে দেয়া রুটিন উপর আঙ্গুল দিয়ে কিছুক্ষণ চেপে ধরুন। তারপর save বা download অপশন সেলেক্ট করুন। বেস সাথে সাথে রুটিন ছবি আকারে ডাউনলোড হয়ে যাবে।

ফাজিল রুটিন পিডিএফ আকারে ডাউনলোড

২০২০ সালের ফাজিল পরীক্ষার রুটিন (সময়সূচী) পিডিএফ (pdf) আকারে ডাইনলোড করতে হলে নিম্নে দেয়া দুটি pdf লিংকের যেকোনো একটির উপর শুধুমাত্র ক্লিক করুন। বেস সাথে সাথে রুটিন পিডিএফ আকারে ডাউনলোড হয়ে যাবে। উক্ত ১ম ফাইলের সাইয 6 এমবি হওয়ায় ডাউনলোড হতে দেরি হতে পারে। তবে ২য় ফাইলের সাইয মাত্র ৮০০ কেবি। তবে আপনার নেট স্লো হলে বা ব্রাইজার অথবা মোবাইলের কোনো সমস্যা হলে ডাউনলোড হতে দেরি হতে পারে।

আরও দেখুন : ফাজিল অনার্স রুটিন ২০২১ আরও দেখুন : ফাজিল ভর্তি ২০২১

25 thoughts on “ফাজিল পরীক্ষার রুটিন ২০২২ (পুনঃ সংশোধিত) । Fazil exam routine 2022”

  1. সাফকাতুল আলম

    খুব খুশি হলাম পরিক্ষার খবর শুনে কিন্তু চিন্তায় আছি তারিখ আবার পরিবর্তন হয় কিনা সেজন্য

  2. makbulhusin948@gmail.com

    ফাজিল ২য় বর্ষের পরিক্ষা কি ১ তারিখ থেকে শুরু হবে নাকি নতুন কোনো রুটিন আছে? থাকলে জানাবেন প্লিজ

    1. না, ৬ ফেব্রুয়ারি পর্যন্ত ফাজিল সকল বর্ষের স্থগিত করা হয়েছে। এরপরে যে তারিখে পরীক্ষা আছে সেদিন থেকে পরীক্ষা শুরু হবে। তবে স্থগিত পরীক্ষার রুটিন এখনও প্রকাশিত হয়নি। প্রকাশিত হলে সেগুলো শেষের দিকে থাকবে।

  3. Anamul Haque

    পরিক্ষা শুরু ৮ তারিখ দেয়ার কারণ কি??

    1. রুটিন অনুযায়ি পরীক্ষা ৩০ জানুয়ারি থেকে শুরু হওয়ার কথা থাকলেও করোনার কারণে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত সকল পরীক্ষা স্থগিত করা হয়। তাই রুটিন অনুযায়ি ৮ তারিখ থেকে ফাজিলের পরীক্ষা শুরু হবে। তবে সকল বর্ষের একসাথে পরীক্ষা শুরু হবে না বরং যে যে বর্ষের যে তারিখে পরীক্ষা সেই তারিখে সেই বর্ষের পরীক্ষা হবে। যেহেতু ৭ তারিখ কোনো বর্ষের পরীক্ষা নেই এবং ৩০ জামুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত সকল পরীক্ষা স্থগিত করা হয়েছে তাই ৮ তারিখ থেকে পরীক্ষা শুরু হবে। আর স্থগিত বিষয়ের পরীক্ষার রুটিন পরে জানানো হবে। আশাকরি বুঝেছেন!!

      1. রাশেদুল ইসলাম

        এখন তো ২১/০২/২০২২ পর্যন্ত ছুটি বৃদ্ধি করা হয়েছে, তো পরীক্ষা ০৮ তারিখে হওয়ার সম্ভাবনা কতটুকু?

        1. ১০০% ০৮ তারিখ থেকে পরীক্ষা শুরু হবে। শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ালেও সমস্যা নেই। যদিও প্রথমে এ জন্য ০৬ ফেব্রুয়ারি পর্যন্ত পরীক্ষা স্থগিত করেছিল কিন্তু এখন ছুটি বাড়ালেও কর্তৃপক্ষ পরীক্ষা স্থগিত করে নাই। তাই ০৮ তারিখ থেকে পরীক্ষা শুরু হবে।

          1. Md Asadul Haque

            ফাজিল ৩য় বর্ষের পরিক্ষাও কি ৮ তারিকে হবে?

            1. না, ০৯ তারিখ থেকে শুরু হবে। একদম নিচের কমেন্টে আমার উত্তরটি দেখো তাহলে বুঝে যাবে।

      2. ফাজিল পরিক্ষা কি আট তারিখ থেকে হবে? যদি হয় তবে ফাজিল ১ম বর্ষের পরিক্ষা কত তারিখ থেকে? আর প্রথম পরিক্ষা কি? একটু জানাবেন প্লিজ। ধন্যবাদ।

        1. ০৮ তারিখ থেকে ফাজিল (পাস) পরীক্ষা শুরু হবে। এটা দ্বারা সাধারণভাবে ফাজিলের পরীক্ষা শুরু হওয়ার কথা বুঝানো হয়েছে। কিন্তু (গত ৫ জানুয়ারি তে প্রকাশিত) রুটিন অনুযায়ি যে বর্ষের পরীক্ষা যে তারিখে আছে সে বর্ষের পরীক্ষা সেই তারিখে হবে। এদিকে যেহেতু প্রকাশিত রুটিন অনুযায়ি ফাজিল ১ম ও ৩য় বর্ষের পরীক্ষা ০৯ তারিখে আছে তাই ফাজিল ১ম ও ৩য় বর্ষের পরীক্ষা ০৯ ফেব্রুয়ারি থেকে শুরু হবে। আর ফাজিল ২য় বর্ষের পরীক্ষা ০৮ তারিখ থেকে শুরু হবে।

  4. Md AsadulHaque

    ধন্যবাদ প্রিয়ভাই! অনেকেই বলতেছে ৮ তারিখেই হবে সবার তাই জিজ্ঞাসা করছিলাম.

  5. Anamul Haque

    স্থগিত পরিক্ষার রুটিন কি ঘোষনা করা হয়েছে?

  6. নাহিদ

    স্থগিত পরীক্ষার রুটিন কি বের হইছে?

    1. না, বের হলে Update অংশে (প্যারাতে) বলে দেয়া হবে। পাশাপাশি সংশোধিত রুটিনও দেয়া হবে। শুধু তাই না, পরীক্ষার রুটিন সম্পর্কিত গুরুত্বপূর্ণ যেকোনো তথ্য ঐ Update অংশে বলা হবে।

  7. Wkashossain

    স্নাতক ফাজিল পাস প্রথম বর্ষের 14 তারিখের পরে বাকি বিষয়গুলি কবে অনুষ্ঠিত হবে?

    1. নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। তবে হয় অন্যান্য বর্ষের পরীক্ষার মাঝে মাঝে নিবে অথবা একেবারে ফাজিল ৩য় বর্ষের পরীক্ষা শেষ হওয়ার পর নিবে।

    1. একাডেমিক নিয়মানুযায়ী ২০২০ সালের পরীক্ষা শেষ হয়েছে এবং তা ২০২২ সালের প্রথম দিকে হয়েছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!