ফাজিল রেজাল্ট ২০২২ প্রকাশিত – বিস্তারিত

ফাজিল রেজাল্ট ২০২২। ফাজিল পরীক্ষার ফলাফল ২০২২ : দেশের সকল ফাজিল/কামিল মাদরাসায় অধ্যয়নরত শিক্ষার্থীদের ফাজিল পাস (সকল বর্ষ) এবং ফাজিল অনার্স (সকল বর্ষ) পরীক্ষার রেজাল্ট রেজাল্ট দেখার নিয়ম সহ ফাজিল সমন্বিত রেজাল্ট ও রিটেইক / ইম্প্রোভমেন্ট রেজাল্ট দেখার নিয়ম সহ ফাজিল বোর্ড চ্যালেঞ্জ বা ফলাফল পুণঃনিরীক্ষণ সংক্রান্ত তথ্যবলি সহ প্রাসঙ্গিক আরও অনেক কিছু জানতে পারবেন।

ফাজিল রেজাল্ট আপডেট নোটিশ

ফাজিল (পাস) রেজাল্ট ২০২২ :  ২০২০ সালের ফাজিল (পাস) ১ম বর্ষ, ফাজিল (পাস) ২য় বর্ষ এবং ফাজিল (পাস) ৩য় বর্ষ পরীক্ষার ফলাফল ০৪ সেপ্টেম্বর ২০২২ তারিখে ফলাফল প্রকাশিত হয়েছে। এদিকে ২০২০ সালের ফাজিল (পাস) পুনঃ নিরীক্ষণ পরীক্ষার রেজাল্ট (আজ) ০৪ জানুয়ারি ২০২৩ তারিখে প্রকাশিত হয়েছে।

ফাজিল (অনার্স) রেজাল্ট ২০২২ :  ২০২০ সালের ফাজিল (অনার্স) ১ম বর্ষ, ফাজিল (অনার্স) ২য় বর্ষ, ফাজিল (অনার্স) ৩য় বর্ষ এবং ৪র্থ বর্ষ পরীক্ষার ফলাফল ০২ অক্টোবর ২০২২ তারিখে ফলাফল প্রকাশিত হয়েছে।

ফাজিল রেজাল্ট ২০২২ দেখার নিয়ম

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে অধিভুক্ত দেশের সকল মাদ্রাসায় অধ্যয়নরত শিক্ষার্থীদের ফাজিল (পাস) ১ম বর্ষ, ২য় বর্ষ ও ৩য় বর্ষ এবং ফাজিল (অনার্স) ১ম, ২য়, ৩য় ও ৪র্থ বর্ষ পরীক্ষার ফলাফল দুইটি পদ্ধতিতে দেখতে পারবেন। প্রথম পদ্ধতিঃ Student ভিত্তিক রেজাল্ট ও দ্বিতীয় পদ্ধতিঃ Madrasha ভিত্তিক রেজাল্ট। উল্লেখ্য যে, ফাজিল পাস ও ফাজিল অনার্সের রেজাল্ট একই পদ্ধতি দেখা যায়। তাই একইসাথে নিয়ম বলা হয়েছে। তাহলে চলুন নিম্নে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক-

ফাজিল রেজাল্ট ২০২২
ফাজিল রেজাল্ট ২০২২

প্রথম পদ্ধতি : এই পদ্ধতিতে একজন শিক্ষার্থী নিজের ব্যক্তিগত ফাজিল রেজাল্ট গ্রেডশীট সহ জানতে পারবে। এ জন্য শিক্ষার্থীর শুধুমাত্র রেজিস্ট্রেশন নম্বর লাগবে। নিম্নে দেখে নিন যেভাবে প্রথম পদ্ধতিতে একজন শিক্ষার্থী নিজের ফলাফল দেখতে পারবেন।

  • Student ভিত্তিক রেজাল্ট দেখতে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের এই লিংকে ক্লিক করুন। উক্ত লিংকে ক্লিক করলে ম্যানুয়ালি Student ভিত্তিক রেজাল্ট দেখার মেনু আসবে।
  • এরপর Class অপশন আপনার শ্রেণি সিলেক্ট করুন। আপনি যদি ফাজিল পাসের শিক্ষার্থী হন তাহলে Fazil Pass আর যদি ফাজিল অনার্সের শিক্ষার্থী হন তাহলে Fazil Honours সিলেক্ট করুন।
  • এখন Examination Year অপশনে পরীক্ষার সাল ২০২০ দিন। অর্থাৎ প্রশ্নপত্রে যে সাল থাকবে তা দিন।
  • এবার Year অপশন থেকে আপনার বর্ষ সিলেক্ট করুন। অর্থাৎ যে বর্ষ থেকে পরীক্ষা দিয়েছেন তা সিলেক্ট করুন।
  • এখন “Registration” অপশন থেকে আপনার রেজিস্ট্রেশন নম্বর দিন।
  • সর্বশেষে আপনাকে একটি যোগের অংক করতে হবে। এটা খুভ সহজ। যদি এভাবে থাকে ১৫+৭+?  তাহলে তার সমষ্ঠি/যোগফল (২২) ঠিক নিচের বক্সে বসান। এটাকে captcha বলা হয়।
  • এখন নিচে থাকা Result অপশনে ক্লিক করুন।
  • সবকিছু ঠিকঠাক থাকলে আপনি আপননি Fazil Result গ্রেডশীট সহ দেখতে পারবেন।

দ্বিতীয় পদ্ধতি : এই পদ্ধতিতে সমষ্ঠিগতভাবে একটি শ্রেণি বা বর্ষের সকল শিক্ষার্থীর রেজাল্ট পিডিএফ আকারে দেখা যাবে। তবে এ পদ্ধতিতে গ্রেডশীট/মার্কশীট জানা যাবে না বরং গ্রেড পয়েন্ট জানা যাবে।

এ জন্য নিজ নিজ মাদরাসার ইন নম্বর (Eiin Number) এবং মাদরাসার পাসওয়ার্ড লাগবে। সাধারণত মাদরাসার শিক্ষকগণ এভাবে ফলাফল দেখেন। যাইহোক নিম্নে দেখে নিন দ্বিতীয় পদ্ধতিতে যেভাবে সমষ্ঠিগত ভাবে কোনো বর্ষের সকল ছাত্র/ছাত্রী্র ফলাফল দেখতে পারবেন।

Madrasha ভিত্তিক ফাজিল ফলাফল দেখতে এই লিংকে ক্লিক করুন। উক্ত লিংকে ক্লিক করলে ম্যানুয়ালি Student Result মেনু আসবে। তাই তৃতীয় পদ্ধতিতে রেজাল্ট দেখতে আপনাকে এর (student result) পাশে থাকা অপশন তথা Madrasha Result অপশনে ক্লিক করতে হবে।

তারপর যে মেনু আসবে, সেখানে থাকা Madrasha Eiin No অপশনে আপনার কাঙ্ক্ষিত মাদ্রাসার Einn Number দিন। বাংলাদেশের সকল মাদ্রাসার EIIN Number দেখতে এখানে ক্লিক করুন। উক্ত লিংকে ক্লিক করলে একটি পিডিএফ ফাইল (6.6 mb) গুগল ড্রাইভে ওপেন হবে। যেহেতু পিডিএফ ফাইলটি অনেক বড় তাই লোড হতে কিছু সময় নিতে পারে।

যাইহোক ফাইলটি ওপেন হওয়ার পর এবার খুভ সহজে আপনার মাদ্রাসার EIIN Number খুজে পেতে পিসি বা লেপটপ হলে কিবোর্ড থেকে Ctrl+F (Ctrl চেপে ধরে F) প্রেস করুন। তাহলে একটি সার্চ বক্স ওপেন হবে। এবার ঐ বক্সে আপনার মাদ্রাসার নাম বা জেলা বা থানা লিখে Enter প্রেস করলে সাথে সাথে আপনার কাঙ্ক্ষিত তথ্য চলে আসবে।

আর যদি মোবাইল থেকে পিডিএফ ফাইলটি ওপেন করেন তাহলে নিমোক্ত ছবির মত গুগল ড্রাইভে ফাইলটি ওপেন হবে। পিসি বা লেপটপ থেকে মোবাইলে ফাইলটি ওপেন হতে আরো একটু সময় লাগবে। তবে মোবাইলে যদি গুগল ড্রাইভ ইন্সটল করা না থাকে, তাহলে এটি ওপেন হবে না।

যাইহোক ফাইলটি ওপেন হওয়ার পর এবার খুভ সহজে আপনার মাদ্রাসার EIIN Number খুজে পেতে নিম্নোক্ত ছবির মত দাগ দেওয়া স্থানে ক্লিক করুন তাহলে একটি সার্চ বক্স ওপেন হবে। এবার ঐ বক্সে আপনার মাদ্রাসার নাম বা জেলা বা থানা লিখে Enter প্রেস করলে সাথে সাথে আপনার কাঙ্ক্ষিত তথ্য চলে আসবে। তবে লোড নিলে কিছু সময় লাগবে।

  • এবার Password অপশন থেকে মাসরাসার পাসওয়ার্ড দিয়ে Examination Year অপশন থেকে পরীক্ষার সন সিলেক্ট করুন। তারপর Class অপশন থেকে Fazil Pass অথবা Fazil Honours সিলেক্ট।
  • সবশেষে Captcha পূরণ করুন। ক্যাপচা পুরণটি ঠিক আগের মতই।
  • এবার সবকিছু ঠিকঠাক থাকলে আপনার কাঙ্ক্ষিত প্রতিষ্ঠানের সকল ছাত্র/ছাত্রীর result পিডিএফ আকারে ডাউনলোড হবে।

ফাজিল সমন্বিত রেজাল্ট ২০২২ দেখবেন যেভাবে

ফাজিল সমন্বিত রেজাল্ট কি? ফাজিল (পাস বা অনার্স) সকল বর্ষের ফলাফল একসাথে দেখা। ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে ফাজিল পাস ও ফাজিল অনার্সের রেজাল্ট প্রকাশ হওয়ার পর সাধারণত ২-১ দিন পর ফাজিল সমন্বিত রেজাল্ট বা ফাজিল ফাইনাল ইয়ারের চূড়ান্ত ফলাফল প্রকাশিত হয় অথবা কোনদিন প্রকাশিত হবে সে সম্বন্ধ্যে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় www iau edu bd -তে বিজ্ঞপ্তি দিবে। তো ফাজিল পাস/অনার্স ফাইনাল ইয়ারেরর সমন্বিত ফলাফল (Fazil Academic Result) যেভাবে দেখবেন, তা নিচে বররোনা করা হলোঃ

ফাজিল সমন্বিত রেজাল্ট ২০২২ দেখবেন যেভাবে
  •  প্রথমে উপোরিউক্ত দ্বিতীয় পদ্ধতিতে অথবা এখানে ক্লিক করে রেজাল্ট দেখার লিংকে যান। ক্লিক করার পর নিচের দিকে গিয়ে Combined Grade Sheet অপশনে ক্লিক করলে নিম্নোক্ত ছবির মত একটি পেইজ ওপেন হবে।
  • এরপর Class অপশন থেকে ফাজিল পাস অথবা ফাজিল অনার্স সিলেক্ট করুন।
  • এরপর Session Year অপশনে আপনার সেশন দিন। অর্থাৎ যে সেশনে আপনি ফাজিল পাস বা ফাজিল অনার্সে ভর্তি হয়েছেন সেটা দিন। এছাড়া এটা রেজিস্ট্রেশন বা এডমিট কার্ডেও খুজে পাবেন।
  • এরপর রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ক্যাপচা পূরণ করুন।
  • এবার সাবমিট অপশনে ক্লিক করলে আপনার ফাজিল পাস/অনার্সের সমন্বিত ফলাফল দেখতে পারবেন।

RETAKE ও IMPROVEMENT এর ফলাফল দেখার নিয়ম

Retake (রিটেইক) কি? আমি যতটুকু জানি যারা কোনো পরীক্ষায় অংশগ্রহণ করে নি বা অনুপস্থিত থেকেছে অথবা অনিয়মিত হিসেবে পরীক্ষা দিয়েছেন। আর Improvement (মানউন্নয়ন) কি? যারা নিয়মিত এবং কোনো বিষয়ের মার্ক বাড়ানোর জন্য পরীক্ষা দিয়েছেন। এই উভয় পদ্ধতির পরীক্ষার্থীদের ফাজিলের ফলাফল দেখার নিয়ম হলোঃ রেজাল্ট লিংকে প্রবেশ করে Retake/Improvement অপশনে ক্লিক করে উপরে বর্ণিত রোল ও সাল দিয়ে সাবমিটে ক্লিক করলে ফলাফল বের হয়ে আসবে।

ফাজিল রেজাল্ট পুনঃনিরীক্ষণ / বোর্ড চ্যালেঞ্জ

ফাজিল রেজাল্ট পুনঃনিরীক্ষণ কি? ফাজিল পাস/অনার্স কোন বর্ষের ফলাফল প্রকাশিত হওয়ার পর কারোর ফলাফল যদি আশানুরুপ না হয় বা ফলাফল ভুল আসে অথবা ফলাফল সন্তষ্টজনক মনে না হয়, তখন ফলাফল পুনঃনিরীক্ষণের জন্য যে আবেদন করা হয়, তাকে ফাজিল রেজাল্ট পুনঃনিরীক্ষণ বলে। এটাকে ফাজিল খাতা চ্যালেঞ্জ বা ফাজিল বোর্ড চ্যালেঞ্জ ও বলে। প্রত্যেক বোর্ড পরীক্ষার পর ফলাফল পুনঃনিরীক্ষণ করার সুযোগ থাকে। ফাজিল রেজাল্ট 2022 – Fazil Result 2022 পুনঃনিরীক্ষণ করার নিয়ম দেখুন এখান থেকে-

ফাজিল রেজাল্ট এসএমএস এর মাধ্যমে জানা যাবে কি?

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে ফাজিল পাস বা ফাজিল অনার্স পরীক্ষার রেজাল্ট এসএমএস বা বার্তার মাধ্যমে জানা যাবে না। কারন বিশ্ববিদ্যালয় এরকম কোনো সিস্টেম চালু রাখেনি। তাই আপনাকে শুধু অনলাইনের মাধ্যমে ফলাফল জানতে হবে।

ফাজিলের রেজাল্ট মার্কশীট সহ দেখা যাবে কি?

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে ফাজিল পাস বা অনার্স এর রেজাল্ট মার্কশীট সহ অনলাইনে জানার কোনো উপায় নেই। তবে অনলাইনে গ্রেডশীট সহ ফাজিলের রেজাল্ট দেখতে পারবেন।

উল্লেখ্য যে, ২০২০ সালে প্রকাশিত ২০১৯ সালের ফাজিল (পাস) পরীক্ষার ফলাফল ০৭/০৯/২০২০ তারিখে প্রকাশিত হয় এবং ২০১৯ সালের ফাজিল (অনার্স) পরীক্ষার ফলাফল ০৩/১২/২০২০ তারিখে প্রকাশিত হয়েছে। ফাজিল (পাস) ১ম বর্ষ থেকে — হাজার — জন, ফাজিল (পাস) ২য় বর্ষ থেকে — হাজার — জন এবং ফাজিল (পাস) ৩য় বর্ষ থেকে — হাজার — জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে এবং ফাজিল ১ম বর্ষে — হাজার — জন, ফাজিল ২য় বর্ষে — হাজার — জন ও ফাজিল ৩য় বর্ষে — হাজার — জন পরীক্ষার্থী পাশ করে এবং শতকরা পাশের হার ১ম বর্ষ — দশমিক — শতাংশ, ২য় বর্ষ — দশমিক — শতাংশ এবং ৩য় বর্ষ — দশমিক — শতাংশ। 

এদিকে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৭ সালের ফাজিল (পাস) ১ম ও ২য় বর্ষ পরীক্ষার ফলাফল ১৯ এপ্রিল ২০১৮ তারিখে প্রকাশিত হয়। এ ক্ষেত্রে ফাজিল পাস ১ম বর্ষ থেকে ৪৩ হাজার ২৮৪ জন, ফাজিল (পাস) ২য় বর্ষ থেকে ৩৩ হাজার ৬৮৪ জন এবং ফাজিল (পাস) ৩য় বর্ষ থেকে –জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে এবং ফাজিল ১ম বর্ষে ৩৯ হাজার ৭৫১ জন, ফাজিল ২য় বর্ষে ৩১ হাজার ৮৩২ জন ও ফাজিল ৩য় বর্ষে — জন পরীক্ষার্থী পাশ করে এবং শতকরা পাশের হার ১ম বর্ষ ৯১ দশমিক ৮৪ শতাংশ, ২য় বর্ষ ৯৪ দশমিক ৫০ শতাংশ এবং ৩য় বর্ষ — শতাংশ।

4 thoughts on “ফাজিল রেজাল্ট ২০২২ প্রকাশিত – বিস্তারিত”

  1. ফাজিল ২০১৯ এর রেজাল্ট কালকে ৭ তারিখে কি দিবে?? দিলে কয়টায় দিবে

  2. হ্যা, ৯৯% রেজাল্ট প্রকাশিত হবে। আশাকরা যায়, আগামীকাল সকাল ১১ – দুপুর ০১ টার মধ্যে রেজাল্ট প্রকাশিত হবে।

  3. ফাযিল রিটেক পরীক্ষার রেজাল্ট কিভাবে পেতে পারি??? দয়া করে বলবেন

  4. ফাজিল সাধারণ রেজাল্ট যেভাবে দেখা হয়, ঠিক সেভাবে। তবে রেজাল্ট লিংকে প্রবেশ করার পর, নিচের দিকে পাবে Retake/Improvement লেখা আছে। তাতে ক্লিক করে retake রেজাল্ট দেখতে পারবেন। তবে এবার এখনো retake রেজাল্ট প্রকাশিত হয় নি, তাই এই অপশন এখন দেখাবে না। যখন দিবে তখন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!