ডিগ্রি প্রাইভেট ও সার্টিফিকেট ভর্তি ২০২২

ডিগ্রি প্রাইভেট ভর্তি ২০২২ডিগ্রি সার্টিফিকেট কোর্সে ভর্তি : আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি (পাস) প্রাইভেট বা সার্টিফিকেট কোর্সের বি.এ / বি.এস.এস /বি.বি.এস প্রোগ্রামে ভর্তি সম্বন্ধে বিস্তারিত জানতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন। এখান থেকে আপনি ডিগ্রি (পাস) প্রাইভেট কোর্সে ভর্তি যোগ্যতা, শর্তাবলি, আবেদন নিয়ম সহ ভর্তি বিজ্ঞপ্তি দেখতে পারবেন। নিম্নে ২০২১ শিক্ষাবর্ষে ডিগ্রি (পাস) প্রাইভেট ও সার্টিফিকেট কোর্সে ভর্তির যোগ্যতা সহ এবং ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য তুলে ধরা হলো

Update : ২০২২ সালের ডিগ্রি প্রাইভেট ও সার্টিফিকেট কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

 ডিগ্রি প্রাইভেট ও সার্টিফিকেট কোর্সে ভর্তির তারিখ ২০২২

ডিগ্রি প্রাইভেটভর্তির সময় ২০২২
আবেদন শুরু২৮ ফেব্রুয়ারি ২০২২
আবেদন শেষ২০ মার্চ ২০২২
কাগজপত্র জমা দেয়ার সময়২১ মার্চ ২০২২
কলেজ কর্তৃক নিশ্চায়ন ২২ মার্চ ২০২২

  ডিগ্রি প্রাইভেট কোর্সে আবেদন করার যোগ্যতা ২০২২

বাংলাদেশে স্বীকৃত যেকোনো শিক্ষাবোর্ড বা বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ২০১৯ সাল বা তৎপূর্বে HSC বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ২০২২ সালের ডিগ্রি প্রাইভেট কোর্সের বিএ /বিএসএস / বিবিএস কোর্সে আবেদন করতে পারবে।

তবে কারিগরি শিক্ষা বাের্ড থেকে HSC বা সমমান কোর্সসমূহ থেকে শুধুমাত্র HSC (ভােকেশনাল), ডিপ্লোমা-ইন-কমার্স এবং HSC (বিজনেস্ ম্যানেজমেন্ট) পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা উপরিউক্ত শর্ত সাপেক্ষে আবেদন করতে পারবে।

শ্রেণিপরীক্ষায় পাশের সালন্যূনতম যোগ্যতা
SSC২০১৭ বা তৎপূর্ববর্তী সাল GPA 2.00
HSC২০১৯ বা তৎপূর্ববর্তী সালGPA 2.00
ডিগ্রি প্রাইভেট ভর্তি যোগ্যতা

O-level পরীক্ষায় কমপক্ষে ৩টি বিষয়ে B গ্রেডসহ অন্তত ০৪টি বিষয়ে উত্তীর্ণ এবং ২০১৯ সাল বা তৎপূর্বে A-level পরীক্ষায় ০১টি বিষয়ে B গ্রেডসহ অন্তত ০২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে। তবে এক্ষেত্রে আবেদনকারীকে ভর্তি নির্দেশিকার অন্যান্য সকল শর্ত পূরণ করতে হবে। এ সকল প্রার্থীদের ডীন, স্নাতকপূর্ব শিক্ষাবিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয়ে সরাসরি যোগাযোগ করতে হবে।

আরও দেখুন : যেকোনো সালে এইচএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের ডিগ্রি ভর্তি তথ্য

ডিগ্রি প্রাইভেট কোর্সে যারা আবেদন করতে পারবে না

  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ও ডিগ্রি (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে বর্তমানে অধ্যয়নরত (রেজিস্ট্রেশন কার্ড প্রাপ্ত) কোন শিক্ষার্থী ২০২১ সালের ডিগ্রি (পাস) প্রাইভেট কোর্সে ভর্তি হতে পারবে না। তবে পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিল করে ডিগ্রী (পাস) প্রাইভেট কোর্সে ভর্তি হতে পারবে।
  • ১৯৮৮ সালের পূর্বে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বাের্ড হতে আলীম পরীক্ষায় উত্তীর্ণ কোন প্রার্থী ডিগ্রি (পাস) প্রাইভেট রেজিষ্ট্রেশনের জন্য আবেদন করতে পারবে না।
  • যে সকল বিষয়ে মাঠকর্ম বা ব্যবহারিক পরীক্ষা আছে সে সকল বিষয়ে ডিগ্রি (প্রাইভেট) কোর্সে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে পারবে না।

ডিগ্রি প্রাইভেট কোর্সে ভর্তির অন্যান্য শর্তাবলি

  • ডিগ্রি (পাস) প্রাইভেট কোর্সের বিষয়সমূহঃ বাংলা (ঐচ্ছিক), ইংরেজি (ঐচ্ছিক), আরবি, উর্দু, ফার্সি, সংস্কৃত, দর্শন, ইসলমি শিক্ষা, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, পালি, হিসাব বিজ্ঞান, ব্যবস্থাপনা, মার্কেটিং এবং ফাইন্যান্স ও ব্যাংকিং উল্লিখিত বিষয়সমূহ সংশ্লিষ্ট কলেজে অধিভুক্ত বিষয় হিসাবে থাকতে হবে।
  • প্রাইভেট রেজিস্ট্রেশনের আবেদন পত্রে প্রার্থীগণ কোর্সওয়ারী যে সকল বিষয় নির্বাচন করবে কেবলমাত্র সে সকল বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে, নতুবা কোনক্রমেই বিষয় পরিবর্তন করা যাবে না। কোন কোর্স / বিষয় সংশ্লিষ্ট কলেজে অধিভুক্তি না থাকলে, সে বিষয়ে রেজিষ্ট্রেশন করা যাবে না।
  • একই অথবা দুটি ভিন্ন শিক্ষাবর্ষে কোন প্রার্থী স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ও ডিগ্রি (পাস) নিয়মিত বা প্রাইভেট কোর্সে দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে।

 ডিগ্রি সার্টিফিকেট কোর্সে আবেদন করার যোগ্যতা ও শর্তসমূহ

  • বাংলাদেশে স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় হতে ডিগ্রি (পাস) / স্নাতক (সম্মান) পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা যে সকল বিষয় নিয়ে ডিগ্রী (পাস) / স্নাতক (সম্মান) পরীক্ষায় কৃতকার্য হয়েছে সে সব বিষয় ছাড়া নিম্নে উল্লিখিত যে কোন একটি বিষয়ে নিয়ে ডিগ্রী (পাস) সার্টিফিকেট কোর্সে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে পারবে।
  • বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বাের্ড হতে ফাজিল বা কামিল পরীক্ষায় উত্তীর্ণ কোন প্রার্থী সার্টিফিকেট কোর্স পরীক্ষার ডিগ্রি (পাস) প্রাইভেট রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে পারবে না।
  • সার্টিফিকেট কোর্সে রেজিস্ট্রেশন প্রাপ্ত প্রার্থীরা ২০২১ সালের স্নাতক (পাস) প্রাইভেট পরীক্ষার্থীদের সংগে একই কোর্স ও কারিকুলাম অনুযায়ী সার্টিফিকেট কোর্স পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।
  • বিষয় সমূহঃ বাংলা (ঐচ্ছিক), ইংরেজী (ঐচ্ছিক), আরবী, উর্দু, ফার্সী, সংস্কৃত, দর্শন, ইসলামী শিক্ষ, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃত, পালি, হিসাব বিজ্ঞান, ব্যবস্থাপনা, মার্কেটিং এবং ফাইন্যান্স ও ব্যাংকিং।

ডিগ্রি প্রাইভেটে আবেদন করার লিংক

  যেসব কাগজপত্র আবেদনপত্রের সাথে জমা দিতে হবে

  • প্রাইভেট কোর্সের ক্ষেত্রে মাধ্যমিক / সমমান এবং উচ্চমাধ্যমিক / সমমান পরীক্ষা পাসের সনদপত্র ও নম্বরপত্রের সত্যায়িত ফটোকপি।
  • সার্টিফিকেট কোর্সের ক্ষেত্রে মাধ্যমিক / সমমান এবং উচ্চমাধ্যমিক / সমমান পরীক্ষা পাসের সনদপত্র ও নম্বরপত্রের সত্যায়িত ফটোকপিসহ স্নাতক (পাস) পরীক্ষার সনদপত্র ও নম্বরপত্রের সত্যায়িত ফটোকপি (মূল সনদপত্র ও নম্বরপত্র কলেজ কর্তৃপক্ষ সংরক্ষণ করবেন) ।
  • সামরিক বাহিনী, পুলিশ, বিজিবি ও আনসার বাহিনীতে চাকুরীরত প্রার্থীদেরকে তাদের চাকুরী ২ বছর পূর্ণ হয়েছে এ মর্মে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রত্যয়নপত্র জমা দিতে হবে। তাদের চাকুরীতে নিয়ােগের তারিখ, পরীক্ষায় অংশগ্রহণ পর্যন্ত ঢাকুরীতে বহাল থাকার বিবরণ এবং পরীক্ষার সময় তাকে পরীক্ষায় অংশগ্রহণের জন্য ছুটি মঞ্জুর করা হবে ইত্যাদি বিষয় প্রত্যয়নপত্রে উল্লেখ থাকতে হবে।
  • সরকারী / আধা-সরকারী স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে চাকুরীরত প্রার্থীকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রত্যয়নপত্র জমা দিতে হবে। পরীক্ষার সময় তাকে পরীক্ষায় অংশগ্রহণের জন্য ছুটি মঞ্জুর করা হবে মর্মে প্রত্যয়ন পত্রে উল্লেখ করতে হবে।

   ডিগ্রি (পাস) প্রাইভেট ও সার্টিফিকেট কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

  ডিগ্রি (পাস) প্রাইভেট ও সার্টিফিকেট কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২
ডিগ্রি প্রাইভেট ও সার্টিফিকেট কোর্সে ভর্তি ২০২২
   ডিগ্রি প্রাইভেট ও সার্টিফিকেট ভর্তি ২০২০

   ডিগ্রি (পাস) প্রাইভেট ও সার্টিফিকেট কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২০

ডিগ্রি (পাস) প্রাইভেট ও সার্টিফিকেট কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২০ part 1
ডিগ্রি (পাস) প্রাইভেট ও সার্টিফিকেট কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২০ part 3

160 thoughts on “ডিগ্রি প্রাইভেট ও সার্টিফিকেট ভর্তি ২০২২”

    1. অনলাইনে আবেদন করে ভর্তি ফি দিয়ে পরে কাগজপত্র কলেজে জমা দিতে হবে। এখানে কোনো যাচাই বাছাই করা হয় না, সাথে সাথে ভর্তি হওয়া যায়।

      1. ভাইয়া, আমি ২০১৪ সালে এইস এস সি পাশ করেছিলাম। ২০১৪-১৫ শিক্ষা বর্ষের অনার্স কোর্সের ছাত্র ছিলাম। কিন্তু ১ম বর্ষ শেষ করে আর পড়া হয়নি। এখন কি আমি ডিগ্রি প্রাইভেট কোর্সে ভর্তি হতে পারবো?

          1. আসসালামু আলাইকুম। ২০১৫ এ এইচ.এস.সি পাশ করে চট্রগ্রাম সিটি কলেজ থেকে ১৫-১৬ সেশনে ডিগ্রি ১ম বর্ষের পরীক্ষা দিয়ে রেজাল্ট খারাপ হওয়ায় আর পড়ালেখা করেনি। বর্তমানে পুনরায় পড়াশোনা শুরু করতে চাইলে একই কলেজে ডিগ্রি প্রাইভেট কোর্সে এডমিশন নিতে পারবে? এডমিশন নিতে হলে কি কি করতে হবে জানালে উপকৃত হতাম।

            1. ওয়ালাইকুমুস সালাম। এখনই ডিগ্রি ভর্তি বাতিল করে ফেলুন। পরে যখন ডিগ্রি প্রাইভেট ভর্তি শুরু হবে তখন অনলাইনে আবেদন করে ভর্তি হয়ে যাবেন।

  1. abdel fatah

    ভাইয়া আমি ডিগ্রি প্রাইভেটে আবেদন করেছি সিটি কলেজ, চট্টগ্রাম।এখন আমার টেস্টিমোনিয়াল ও ট্রান্সক্রিপ্ট মূল কপি পাচ্ছি না। আমায় কি মূল কপি ছাড়া ভর্তি হতে দেবে? বা অন্য কোন ওয়ে

  2. Rubel Uddin

    জনাব এডমিন, ডিগ্রি (পাস) নিয়মিত ও ডিগ্রি প্রাইভেট এর সার্টিফিকেট মূূল্যায়নে কি কোনো পার্থক্য রয়েছে?
    ডিগ্রি প্রাইভেট পড়ে পরে মাস্টার্স করে কি বিসিএস দেওয়া যায়? দয়া করে শিওর হয়ে জানালে খুব উপকৃত হব। ধন্যবাদ।

    1. হ্যা অবশ্যই পারবে। ভালো করে বিসিএস এর বিজ্ঞপ্তি পড়ে দেখবেন। যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। এতে আপনি প্রাইভেট মাস্টার্স করুন অথবা নিয়মিত যাই করুন কোনো সমস্যা না। তবে আপনি যদি একাধিক বার বার্ষিক পরীক্ষায় ৩য় বিভাগ / শ্রেণি পেয়ে থাকেন তাহলে আপনি বিসিএস এর আবেদন করতে পারবেন না। আর চাকরির বেলায় ভাইভায় একটু সুবিধা পাওয়া ছাড়া সার্টিফিকেট এর তেমন কোনো পার্থক্য নেই। আসল হলো পয়েন্ট বা মার্ক তুলা।

  3. প্রাইভেট ডিগ্রী আবেদন মেয়াদ বৃদ্ধি করা হবে কী?

  4. এখন কি কোন ভাবে ভর্তি হওয়ার সুযোগ আছে???

  5. shahria khan

    এই বছরে কি প্রাইভেট ডিগ্রী সারকুলার দিবে?

      1. আরিফ হোসেন।

        আমি ২০১৮ সালে এইচএসসি দিয়েছি। ২০১৯ সালে (১ বছর গ্যাপ) দিয়ে অর্নাসে ভর্তি হয়েছিলাম জাতীয় বিশ্ববিদ্যালয়ে। কিন্তু করোনার পর কলেজে যাইনি, ফর্ম ফিলাপ করিনি এমনকি পরীক্ষাও দেই ১ম বর্ষের। আমি বর্তমানে একটা চাকরি করি। সেজন্য ক্লাস করা সম্ভব না। এখন আমি কোথায় ভর্তি হতে পারবো ( উন্মুক্ত বাদে)? যেখানে ক্লাস করার প্রয়োজন হবে না, শুধু পরীক্ষা।

        1. যেখানে ভর্তি আছেন সেখানেই পড়তে পারবেন। অনার্সের রেজিস্ট্রেশনের মেয়াদ ৬ বছর থাকে। আর জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কোনো কলেজে ভর্তি হলে সমস্যা না, ক্লাস মিস দিতে পারবে।

  6. ভাইয়া আমি ২০১৫ সালে প্রাইভেট ডিগ্রি তে ভর্তি হয়েছিলাম মূল সার্টিফিকেট এবং মূল নম্বর পত্র জমা দিয়ে,
    পরে আর পড়ালেখা চালানো সম্ভব হয় নাই। এখন আমি আমার মূল কাগজ পত্র গুলো কোথা থেকে উঠাতে পারি।

  7. আমি ২০০৪ সালে HSC পাস করেছি, আমি কি ডিগ্রি পাস কোর্সে ভর্তি হতে পারবো?

Leave a Comment

Your email address will not be published.

error: Content is protected !!