ডিগ্রি প্রাইভেট ও সার্টিফিকেট ভর্তি ২০২১

ডিগ্রি প্রাইভেট ভর্তি ২০২১ডিগ্রি সার্টিফিকেট কোর্সে ভর্তি : আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি (পাস) প্রাইভেট বা সার্টিফিকেট কোর্সের বি.এ / বি.এস.এস /বি.বি.এস প্রোগ্রামে ভর্তি সম্বন্ধে বিস্তারিত জানতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন। এখান থেকে আপনি ডিগ্রি (পাস) প্রাইভেট কোর্সে ভর্তি যোগ্যতা, শর্তাবলি, আবেদন নিয়ম সহ ভর্তি বিজ্ঞপ্তি দেখতে পারবেন। নিম্নে ২০২০ শিক্ষাবর্ষে ডিগ্রি (পাস) প্রাইভেট ও সার্টিফিকেট কোর্সে ভর্তির যোগ্যতা সহ এবং ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য তুলে ধরা হলো :

বিশেষ দ্রষ্টব্য : ২০২১ সালের ডিগ্রি প্রাইভেটের ভর্তি বিজ্ঞপ্তি এই বছর প্রকাশিত নাও হতে পারে। কারন ডিগ্রি প্রাইভেটের ভর্তি সাধারণ অনার্স ও ডিগ্রি ভর্তির পরে শুরু হয়। সেই হিসেবে আগামী বছর ডিগ্রি প্রাইভেট ভর্তির সার্কুলার দিতে পারে।

 ডিগ্রি প্রাইভেট ও সার্টিফিকেট কোর্সে ভর্তির তারিখ ২০২০

  • শিক্ষার্থীদর আবেদন ফরম পূরন করার সময়ঃ ১০/০২/২০২০ তারিখ হতে ২৩/০২/২০২০ তারিখ পর্যন্ত।
  • কাগজপত্র জমা দেওয়ার শেষ সময়ঃ ১১/০২/২০২০ তারিখ হতে ২৪/০২/২০২০ তারিখ পর্যন্ত।
  • কলেজ কর্তৃক নিশ্চায়নের তারিখ: ১১/০২/২০২০ তারিখ হতে ২৫/০২/২০২০ তারিখ পর্যন্ত।

  ডিগ্রি প্রাইভেট কোর্সে আবেদন করার যোগ্যতা

  • বাংলাদেশে স্বীকৃত যেকোনো শিক্ষা বোর্ড বা বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ২০১৮ সাল বা তৎপূর্বে HSC বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ২০২০ সালের ডিগ্রি প্রাইভেট কোর্সের বিএ/বিএসএস/বিবিএস কোর্সে আবেদন করতে পারবে।
  • বাংলাদেশ কারিগরি শিক্ষা বাের্ড থেকে HSC বা সমমান কোর্সসমূহ থেকে শুধুমাত্র HSC (ভােকেশনাল), ডিপ্লোমা-ইন-কমার্স এবং HSC (বিজনেস্ ম্যানেজমেন্ট) পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করতে পারবে।
  • O-level পরীক্ষায় কমপক্ষে ৩টি বিষয়ে B গ্রেডসহ অন্তত ০৪টি বিষয়ে উত্তীর্ণ এবং ২০১৮ সাল বা তৎপূর্বে A-level পরীক্ষায় ০১টি বিষয়ে B গ্রেডসহ অন্তত ০২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে। তবে এক্ষেত্রে আবেদনকারীকে ভর্তি নির্দেশিকার অন্যান্য সকল শর্ত পূরণ করতে হবে। এ সকল প্রার্থীদের ডীন, স্নাতকপূর্ব শিক্ষাবিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয়ে সরাসরি যোগাযোগ করতে হবে।

ডিগ্রি প্রাইভেট কোর্সে যারা আবেদন করতে পারবে না

  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ও ডিগ্রি (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে বর্তমানে অধ্যয়নরত (রেজিস্ট্রেশন কার্ড প্রাপ্ত) কোন শিক্ষার্থী ২০২০ সালের ডিগ্রি (পাস) প্রাইভেট কোর্সে ভর্তি হতে পারবে না। তবে পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিলপূর্বক ২০১৯ সালের ডিগ্রী (পাস) প্রাইভেট কোর্সে ভর্তি হতে পারবে।
  • ১৯৮৮ সালের পূর্বে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বাের্ড হতে আলীম পরীক্ষায় উত্তীর্ণ কোন প্রার্থী ডিগ্রি (পাস) প্রাইভেট রেজিষ্ট্রেশনের জন্য আবেদন করতে পারবে না।
  • যে সকল বিষয়ে মাঠকর্ম বা ব্যবহারিক পরীক্ষা আছে সে সকল বিষয়ে ডিগ্রি (প্রাইভেট) কোর্সে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে পারবে না।

ডিগ্রি প্রাইভেট কোর্সে ভর্তির অন্যান্য শর্তাবলি

  • ডিগ্রি (পাস) প্রাইভেট কোর্সের বিষয়সমূহঃ বাংলা (ঐচ্ছিক), ইংরেজি (ঐচ্ছিক), আরবি, উর্দু, ফার্সি, সংস্কৃত, দর্শন, ইসলমি শিক্ষা, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, পালি, হিসাব বিজ্ঞান, ব্যবস্থাপনা, মার্কেটিং এবং ফাইন্যান্স ও ব্যাংকিং উল্লিখিত বিষয়সমূহ সংশ্লিষ্ট কলেজে অধিভুক্ত বিষয় হিসাবে থাকতে হবে।
  • প্রাইভেট রেজিস্ট্রেশনের আবেদন পত্রে প্রার্থীগণ কোর্সওয়ারী যে সকল বিষয় নির্বাচন করবে কেবলমাত্র সে সকল বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে, নতুবা কোনক্রমেই বিষয় পরিবর্তন করা যাবে না। কোন কোর্স / বিষয় সংশ্লিষ্ট কলেজে অধিভুক্তি না থাকলে, সে বিষয়ে রেজিষ্ট্রেশন করা যাবে না।
  • একই অথবা দুটি ভিন্ন শিক্ষাবর্ষে কোন প্রার্থী স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ও ডিগ্রি (পাস) নিয়মিত বা প্রাইভেট কোর্সে দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে।

 ডিগ্রি সার্টিফিকেট কোর্সে আবেদন করার যোগ্যতা ও শর্তসমূহ

  • বাংলাদেশে স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় হতে ডিগ্রি (পাস) / স্নাতক (সম্মান) পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা যে সকল বিষয় নিয়ে ডিগ্রী (পাস) / স্নাতক (সম্মান) পরীক্ষায় কৃতকার্য হয়েছে সে সব বিষয় ছাড়া নিম্নে উল্লিখিত যে কোন একটি বিষয়ে নিয়ে ডিগ্রী (পাস) সার্টিফিকেট কোর্সে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে পারবে।
  • বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বাের্ড হতে ফাজিল বা কামিল পরীক্ষায় উত্তীর্ণ কোন প্রার্থী সার্টিফিকেট কোর্স পরীক্ষার ডিগ্রি (পাস) প্রাইভেট রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে পারবে না।
  • সার্টিফিকেট কোর্সে রেজিস্ট্রেশন প্রাপ্ত প্রার্থীরা ২০২০ সালের স্নাতক (পাস) প্রাইভেট পরীক্ষার্থীদের সংগে একই কোর্স ও কারিকুলাম অনুযায়ী সার্টিফিকেট কোর্স পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।
  • বিষয় সমূহঃ বাংলা (ঐচ্ছিক), ইংরেজী (ঐচ্ছিক), আরবী, উর্দু, ফার্সী, সংস্কৃত, দর্শন, ইসলামী শিক্ষ, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃত, পালি, হিসাব বিজ্ঞান, ব্যবস্থাপনা, মার্কেটিং এবং ফাইন্যান্স ও ব্যাংকিং।

  যেসব কাগজপত্র আবেদনপত্রের সাথে জমা দিতে হবে

  • প্রাইভেট কোর্সের ক্ষেত্রে মাধ্যমিক / সমমান এবং উচ্চমাধ্যমিক / সমমান পরীক্ষা পাসের সনদপত্র ও নম্বরপত্রের সত্যায়িত ফটোকপি।
  • সার্টিফিকেট কোর্সের ক্ষেত্রে মাধ্যমিক / সমমান এবং উচ্চমাধ্যমিক / সমমান পরীক্ষা পাসের সনদপত্র ও নম্বরপত্রের সত্যায়িত ফটোকপিসহ স্নাতক (পাস) পরীক্ষার সনদপত্র ও নম্বরপত্রের সত্যায়িত ফটোকপি (মূল সনদপত্র ও নম্বরপত্র কলেজ কর্তৃপক্ষ সংরক্ষণ করবেন) ।
  • সামরিক বাহিনী, পুলিশ, বিজিবি ও আনসার বাহিনীতে চাকুরীরত প্রার্থীদেরকে তাদের চাকুরী ২ বছর পূর্ণ হয়েছে এ মর্মে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রত্যয়নপত্র জমা দিতে হবে। তাদের চাকুরীতে নিয়ােগের তারিখ, পরীক্ষায় অংশগ্রহণ পর্যন্ত ঢাকুরীতে বহাল থাকার বিবরণ এবং পরীক্ষার সময় তাকে পরীক্ষায় অংশগ্রহণের জন্য ছুটি মঞ্জুর করা হবে ইত্যাদি বিষয় প্রত্যয়নপত্রে উল্লেখ থাকতে হবে।
  • সরকারী / আধা-সরকারী স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে চাকুরীরত প্রার্থীকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রত্যয়নপত্র জমা দিতে হবে। পরীক্ষার সময় তাকে পরীক্ষায় অংশগ্রহণের জন্য ছুটি মঞ্জুর করা হবে মর্মে প্রত্যয়ন পত্রে উল্লেখ করতে হবে।

আরও দেখুন : ডিগ্রি ভর্তি ২০২১

   ডিগ্রি (পাস) প্রাইভেট ও সার্টিফিকেট কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২০

ডিগ্রি (পাস) প্রাইভেট ও সার্টিফিকেট কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২০ part 1
ডিগ্রি (পাস) প্রাইভেট ও সার্টিফিকেট কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২০ part 3

57 thoughts on “ডিগ্রি প্রাইভেট ও সার্টিফিকেট ভর্তি ২০২১”

  1. শামীম

    আসসালামু আলাইকুম ভাই, আমার SSC 2014 এবং HSC 2019. এখন (৩১শে মে) বাউবির ডিগ্ৰীতে ভর্তি হলে পরে ডিগ্ৰী প্রাইভেট পাস কোর্সে ভর্তি হতে পারবে?

    1. না, কারন মার্কশীট আর সার্টিফিকেট লাগবে। যেগুলো আপনি বাউবির ডিগ্রি তে ভর্তির সময় দিয়েই দিবেন।

      1. Md Ataur Rahman

        আসসালামুআলাইকুম, ভাইয়া, আপনার ফেসকুক অ্যাকাউন্ট নাম কি? আপনার ফোন নম্বার কি দেওয়া যাবে,আমার খুব ইমারজেন্সি আপনার সাথে যোগাযোগ দরকার,ভর্তি সংএান্ত ব্যাপারে, দয়া করে এই নম্বার এ ফোন দিবেন-০১৭৬২৯৮৩২৩৬ আতাউর

          1. ২০২১ সালের ডিগ্রি (নিয়মিত) ভর্তি শেষ হওয়ার পর, যা এখনও শুরু হয় নি। তাই ডিগ্রি প্রাইভেট ভর্তি শুরু হতে অনেক দেরি আছে।

  2. ২০১০ সালে এসএসসি ও ২০১২ তে এইচএসসি পাশ করি, আমি কি ২০২১ সালে রেগুলারদের সাথে ডিগ্রি কোর্স কমপ্লিট করতে পারব নাকি ডিগ্রি প্রাইভেট কোর্সে ভর্তি হতে হবে? দয়া করে বিষয়টি জানাবেন।

  3. প্রাইভেট অনার্স কোর্স কি করা যায়? কবে নাগাদ ভর্তির ফরম প্রকাশ পাবে

    1. না, প্রাইভেট অনার্স নাই। তবে প্রাইভেট এর মত অনার্স প্রফেশনাল প্রোগ্রাম চালু আছে, যার ভর্তি কার্যক্রম অনার্স ১ম মেধাতালিকা প্রকাশের পর বা আগে দিতে পারে।

  4. Anowar Hossan

    ডিগ্রি প্রাইভেট ভর্তির নিয়ম এবং সার্কুলার সম্পর্ক বলতে পারেন?

    1. সাধারণ ডিগ্রির মত অনলাইনে প্রাথমিক আবেদন করতে হবে। আর ২০২১ সালের ডিগ্রি প্রাইভেটের বিজ্ঞপ্তি এই বছর প্রকাশিত নাও হতে পারে। কারন ডিগ্রি প্রাইভেটের ভর্তি সাধারণ অনার্স ও ডিগ্রি ভর্তির পরে শুরু হয়। সেই হিসেবে আগামী বছর ডিগ্রি প্রাইভেট ভর্তির সার্কুলার দিতে পারে।

      1. ইমদাদুল হক

        ভাই, আমি ২০০৬ সালে এইচ এস সি পাশ করেছি। আমি কি সার্টিফিকেট কোর্সে ভর্তি হতে পারবো?

  5. sayed md sayduzzaman

    আসসালামু আলাইকুম, আমি ২৩ ফেব্রুয়ারী ২০২০ এ ডিগ্রিতে ভর্তি হই। আমার প্রশ্ন হচ্ছে, আমার সেশন সাল কত? আমি একজনের কাছে প্রশ্ন করেছিলাম, তিনি বলেছিলেন, আমার সেশন ২০১৯-২০২০. আমি এটার কনফার্মেশন চাচ্ছি!

    1. ওয়ালাইকুমুস সালাম। আপনাদের সেশন হচ্ছে ২০২০, যা বিজ্ঞপ্তিতে স্পষ্ট লিখাই আছে। ঐটাই আপনাদের সেশন।

  6. মোঃ রেজোয়ান হোসেন

    ভাইয়া আমার এসএসসি ২০১৩ এবং এইচএসসি ২০১৫ আমি কি প্রাইভেট ডিগ্রি তে ভর্তি হতে পারব? দয়া করে একটু জানাবেন।

  7. Mohammad ali

    ভাই ডিগ্রি পাস কোর্সের ভর্তির সার্কুলার কবে দিতে পারে?

    1. আগামী বছর। কারন সাধারণ ডিগ্রি ভর্তির পর ডিগ্রি প্রাইভেট ভর্তি শুরু হয়।

  8. কাউছার

    সার, আমি ২০১২ সালে এসএসসি , ২০১৪ সালে এইচএসসি এবং ২০১৮ সালে ডির্গ্রী বিবিএস পরিক্ষায় পাস করেছি। কিন্তু আমি ইংলিশ বিষয়ে পড়তে চাই।

    1. দুঃখিত! অনার্সে পড়তে পারবেন না। আপনাকে ডিগ্রি তে ভর্তি হতে হবে, যেখানে শুধু ইংরেজি নিয়ে পড়া যায় না। তবে ইংরেজি বিশয় একটা থাকে

  9. হেলাল উদ্দিন

    ধরুন, আমি ২০১৬-১৭ সেশনে কোন একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনার্সে ভর্তি হয়েছি। বর্তমানে আমি দ্বিতীয় বর্ষে অধ্যায়নরত। আমার এখন ইচ্ছে হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ২০২০ সেশনের ডিগ্রী পাস প্রাইভেট কোর্সে ভর্তি হয়ে কোর্সটি সম্পন্ন করতে পারব। দয়া করে জানাবেন।

      1. হেলাল উদ্দিন

        কিন্তু আমাকে একজন বলল আমি প্যারালালভাবে দুটি প্রতিষ্ঠান থেকে দুটি ডিগ্রি চালাতে পারবো না। কথাটি কতটুকু যুক্তিসঙ্গত।

        1. সেটা এই জন্য যে, যেখানেই ভর্তি হবে সেখানেই মূল মার্কশিট দিতে হবে। তাই দুই যায়গায় ভর্তি হওয়া যাবে না নতুবা ভর্তি হতে কোনো সমস্যা নাই।

          1. হেলাল উদ্দিন

            তাহলে ডিগ্রি প্রাইভেট কোর্সে ভর্তির শর্তাবলীতে লিখা আছে- ” একই অথবা দুটি ভিন্ন শিক্ষাবর্ষে কোন প্রার্থী স্নাতক( সন্মান), স্নাতক সস্মান( প্রফেশনাল) ও ডিগ্রি( পাস) নিয়মিত বা প্রাইভেট কোর্সে দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল বলে গন্য হবে।”
            আপনি বলছেন শুধু মূল মার্কসিট জমা দেয়ার কথা। আমি পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনার্সে পড়া চলাকালিন। জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি পাস প্রাইভেটে ভর্তি আইনসিদ্ধ হবে কিনা। আশা করি আপনি আমার কনফিউশনের জায়গাটা ধরতে পেরেছেন।

          2. বিজ্ঞপ্তিতে দ্বৈত ভর্তির যে কন্ডিশন টা আছে, তা শুধু জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে একাধিক প্রোগ্রামে ভর্তি হলে প্রযোজ্য হবে। নতুবা না। অর্থাৎ অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি তাহকলে কোনো সমস্যা নেই। তবে একটা সমস্যা হবে তা হচ্ছে মার্কশীট বা প্রয়োজনীয় কাগজপত্র।

  10. হেলাল উদ্দিন

    তানভীর ভাই আপনি তাহলে নিশ্চিত এ ব্যাপারে? তাহলে এখানে গোপন করার কিছু নেই? আরেকটা বিষয় জানার আছে। ধরেন আমি ২০২০ সালে ডিগ্রি পাস প্রাইভেট পাশ করলাম। তারপর সেই ডিগ্রির সনদ দেখিয়ে ২০২২ সালে এনটিআরসিএ স্কুল নিবন্ধন পাশ করলাম। ২০২৪ সালে গিয়ে বি, এড পাশ করলাম। আবার ২০২৬ সালে গিয়ে পাবলিক বিশ্ববিদ্যালয় অর্নাস শেষ করলাম। কোনো স্কুলে নিয়োগ পরীক্ষার ক্ষেত্রে আমি অনার্স ২০২৬ এবং বি এড ২০২৪ শিক্ষাগত যোগ্যতা প্রর্দশন করলে কেউ কী প্রশ্ন করবে আপনার গ্রাজুয়েশনের আগে বি এড করলেন কিভাবে? অর্থাৎ, এ ক্ষেত্রে আমি ডিগ্রি সনদটা প্রোফাইলে শো করছি না। আমার সর্বোচ্চ ডিগ্রিটাকেই প্রোফাইলে শো করতে চাচ্ছি। নাকি আমাকে প্রাইভেট ডিগ্রি প্লাস নিবন্ধন এবং বিএড এই প্রোফাইলটাই শো করতে হবে?

    1. হ্যা, ৯৯% নিশ্চিত। যদি পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়লে সমস্যা হত, তাহলে এভাবে বলত যে কোনো বিশ্ববিদ্যালয়ের অধীনে অধ্যয়ণরত থাকা যাবে না, যা জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের অন্যান্য বিজ্ঞপ্তিতে বলেছ। কিন্তু এখানে তো এভাবে বলেনি তাই প্রায় ১০০% নিশ্চিত বলা যায়। আর পরের যে বিষয়টা সেটার জন্য ভাইভাতে সমস্যা হতে পারে। কারন পরে যদি ভাইভার পরীক্ষক সত্যটা জেনে যায় আপনার ক্ষতি হতে পারে। তার চেয়ে বরং সত্যটা বলাই ভালো। আর আমি আপনার ছোট হতে পারি তাই আমার অভিজ্ঞতা কম। তাই আপনি বিসিএস কোনো ক্যাডারকে জিজ্ঞাসা করলে আশাকরি সদোত্তর পাবেন।

  11. মোস্তাফিজ

    আসসালামুআলাইকুম ভাই।
    ১. ডিগ্রি পাস কোর্স প্রাইভেট এবং সার্টিফিকেট কোর্সের মধ্যে পার্থক্য কি?
    ২. আমার স্ত্রী ২০১৩-১৪ সেশনে ডিগ্রি নিয়মিত হিসাবে ১ম বর্ষ পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হয় কিন্তু এরপর আর পড়াশোনা চালিয়ে যায় নি। বর্তমানে সে পড়াশোনা করতে আগ্রহী। সংসার সামলিয়ে পড়া শেষ করার চেষ্টা করতে চায় ও। এক্ষেত্রে তার জন্য ডিগ্রি প্রাইভেট/সার্টিফিকেট/বাউবির ডিগ্রি কোর্স কোনটা ভালো হতে পারে যদি বুঝিয়ে বলতেন।
    ৩. উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি পাস কোর্স প্রাইভেট/নিয়মিত পড়ার পদ্ধতি/প্রক্রিয়া কি?
    ধন্যবাদ আপনার সময় নেয়ার জন্য। জাযাকাল্লাহ।

    1. ওয়ালাইকুমুস সালাম।

      ১. যেসব শিক্ষার্থীদের সাধারণ ড্রিগ্রিতে আবেদন করার যোগ্যতা নেই তাদের জন্য ডিগ্রি প্রাইভেট কোর্স। আর যেসব শিক্ষার্থী কোনো বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স বা ডিগ্রি কোর্স সম্পন্ন করে আবার অন্য বিষয়ে স্নাতক ডিগ্রি সম্পন্ন করতে চায় তাদের জন্য সার্টিফিকেট কোর্স।

      ২. ডিগ্রি প্রাইভেটই ভালো হবে।
      ৩. বাউবিতে ডিগ্রি প্রাইভেট বলে কিছু নেই। শুধু মাত্র ডিগ্রি কোর্স আছে। তবে তাদের এখানে বয়স বা সালের কোনো বাদকথা নেই এই আর কি!!

  12. ভাই আমার এস এস সি ২০১৫ এইচ এচসি ২০২০ আমি কি ডিগ্রি তে ভর্তি হতে পারবো?

    1. হ্যা, সাধারণ ডিগ্রি তে ভর্তি হতে না পারলেও ডিগ্রি প্রাইভেটে ভর্তি হতে পারবে।

  13. fatima aktar

    আমি এইচএসসি তে একটা বিষয়ে A-,আর একটাতে বি পেলাম আরগুলোতে c,d পেলাম আমি কি এডমিশন নিতে পারবো

    1. অবশ্যই পারবে। কেননা ডিগ্রি প্রাইভেটে ভর্তির ন্যূনতম যোগ্যতা হচ্ছে যেকোনো ভাবে এইচএসসি পাস করা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!